কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে পরিবর্তনের জন্য দুটি ফাইলের তুলনা কিভাবে করা যায়

আপনি যদি কোনো তৃতীয় পক্ষের প্রোগ্রাম ছাড়াই Windows 10/11-এ দুটি ফাইল তুলনা করার উপায় খুঁজছেন, আমাদের কাছে আপনার জন্য একটি উপায় আছে। এই নির্দেশিকায়, আমরা আপনাকে দেখাই কিভাবে আপনি কমান্ড প্রম্পটের মাধ্যমে পরিবর্তনের জন্য দুটি ফাইলের তুলনা করতে পারেন Windows 10/11-এ।

আপনি fc.exe ব্যবহার করে দুটি ফাইল তুলনা করতে পারেন এবং comp.exe ফাইল তুলনা কমান্ড. লাইন-বাই-লাইন ভিত্তিতে দুটি ASCII বা বাইনারি ফাইল তুলনা করতে আপনি fc.exe ব্যবহার করতে পারেন। windiff.exe ইউটিলিটি, একটি টুল যা গ্রাফিকভাবে দুটি ASCII ফাইলের বিষয়বস্তু বা ASCII ফাইল ধারণকারী দুটি ফোল্ডারের বিষয়বস্তু একই কিনা তা যাচাই করতে তুলনা করে।

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে পরিবর্তনের জন্য দুটি ফাইলের তুলনা কিভাবে করা যায়

আপনি যদি খুঁজে পেতে চান যে দুটি অনুরূপ ফাইল সময়ের সাথে সাথে কীভাবে পরিবর্তন হয়েছে, উইন্ডোজে একটি অন্তর্নির্মিত কমান্ড রয়েছে যা আপনাকে তুলনা করতে দেয়। সেই কমান্ডটি হল fc . এই কমান্ডটি দুটি টেক্সট ফাইলের তুলনা করার জন্য দরকারী এবং এটির স্ক্রিপ্ট এবং এর পরিবর্তনগুলি কীভাবে পরিবর্তন করা হয় তা জানতে পারে। 'fc এর সাথে ' কমান্ড, আপনি একটি টেক্সট ফাইলের সর্বশেষ সংস্করণের সাথে তুলনা করতে পারেন বা বাইনারি, ইউনিকোড বা ASCII-এর মতো বিভিন্ন স্ক্রিপ্টে স্ক্রিপ্ট স্তরে পরিবর্তনগুলি খুঁজে পেতে পারেন। আসুন দেখি কিভাবে আমরা 'fc' কমান্ড ব্যবহার করতে পারি এবং Windows 10/11-এ কমান্ড প্রম্পটের মাধ্যমে পরিবর্তনের জন্য দুটি ফাইলের তুলনা করি।

FC.exe কমান্ড-লাইন ব্যবহার করে পরিবর্তনের জন্য দুটি ফাইলের তুলনা করুন

fc-এ বিভিন্ন প্যারামিটার আছে কমান্ড যা আপনি কমান্ড প্রম্পটে সিনট্যাক্স প্রবেশ করার পরে বিভিন্ন ফলাফল অর্জন করতে এটি ব্যবহার করতে পারেন।

প্যারামিটার

অর্থ

/a পরামিটারটি পার্থক্যের প্রতিটি সেটের জন্য শুধুমাত্র প্রথম এবং শেষ লাইন প্রদর্শন করে
/b

বাইনারী মোডে দুটি ফাইলের তুলনা করে, বাইট দ্বারা বাইট, এবং অমিল খুঁজে পাওয়ার পরে ফাইলগুলিকে পুনরায় সিঙ্ক্রোনাইজ করার চেষ্টা করে না৷

/c

লেটার কেস উপেক্ষা করে৷

/l

এএসসিআইআই মোডে ফাইলগুলির তুলনা করে, লাইন-বাই-লাইন, এবং অমিল খুঁজে পাওয়ার পরে ফাইলগুলিকে পুনরায় সিঙ্ক্রোনাইজ করার চেষ্টা করে৷

/lb

অভ্যন্তরীণ লাইন বাফারের জন্য লাইনের সংখ্যা N এ সেট করে . লাইন বাফারের ডিফল্ট দৈর্ঘ্য হল 100 লাইন। আপনি যে ফাইলগুলি তুলনা করছেন সেগুলিতে যদি পরপর 100টির বেশি ভিন্ন লাইন থাকে, fc তুলনা বাতিল করে।

/n

একটি ASCII তুলনার সময় লাইন সংখ্যাগুলি প্রদর্শন করে৷

/বন্ধ[লাইন] অফলাইন অ্যাট্রিবিউট সেট আছে এমন ফাইলগুলিকে এড়িয়ে যায় না৷
/t

প্রতিরোধ করে fc ট্যাবগুলিকে স্পেসগুলিতে রূপান্তর করা থেকে৷

/u

ফাইলগুলিকে ইউনিকোড পাঠ্য ফাইল হিসাবে তুলনা করে৷

/w

তুলনা করার সময় সাদা স্থান (অর্থাৎ ট্যাব এবং স্পেস) সংকুচিত করে। যদি একটি লাইনে অনেকগুলো পরপর স্পেস বা ট্যাব থাকে, /w এই অক্ষরগুলিকে একক স্থান হিসাবে বিবেচনা করে। যখন /w এর সাথে ব্যবহার করা হয় , fc একটি লাইনের শুরুতে এবং শেষে সাদা স্থান উপেক্ষা করে।

/

fc এর আগে, একটি অমিলের পরে মেলে থাকা ধারাবাহিক লাইনের সংখ্যা নির্দিষ্ট করে ফাইলগুলিকে পুনরায় সিঙ্ক্রোনাইজ করা বিবেচনা করে।

[<ড্রাইভ1>:]

[<পাথ1>]

তুলনা করার জন্য প্রথম ফাইল বা ফাইলের সেটের অবস্থান এবং নাম নির্দিষ্ট করে৷ ফাইলের নাম1 প্রয়োজন।

[<ড্রাইভ2>:]

[<পাথ2>]

তুলনা করার জন্য দ্বিতীয় ফাইল বা ফাইলের সেটের অবস্থান এবং নাম নির্দিষ্ট করে৷ ফাইলের নাম2 প্রয়োজন।

/?

কমান্ড প্রম্পটে সহায়তা প্রদর্শন করে।

fc কমান্ডের ব্যবহার

আমি কিভাবে উইন্ডোজে দুটি ফাইল তুলনা করব?

আপনি পরিবর্তনের জন্য দুটি পাঠ্য ফাইলের তুলনা করতে fc কমান্ড ব্যবহার করতে পারেন বা windiff.exe ব্যবহার করতে পারেন ইউটিলিটি যা উইন্ডোজ ইনস্টলেশনের সাথে আসে। টুলটি আপনাকে দুটি ASCII ফাইলের বিষয়বস্তু বা ASCII ফাইল ধারণকারী দুটি ফোল্ডারের বিষয়বস্তু একই কিনা তা যাচাই করতে গ্রাফিকভাবে তুলনা করতে সাহায্য করে। আপনি fc কমান্ড ব্যবহার করে উইন্ডোজে দুটি পাঠ্য ফাইল তুলনা করতে পারেন। বিভিন্ন ধরনের তুলনা করার জন্য এটির বিভিন্ন প্যারামিটার রয়েছে।

1] আপনি যদি ASCII ফরম্যাটে জুন এবং জুলাই দুটি ফাইলের নাম তুলনা করতে চান এবং ফলাফলটি একটি সংক্ষিপ্ত বিন্যাসে প্রদর্শন করতে চান তবে আপনি ব্যবহার করতে পারেন:

fc /a june.rpt july.rpt

2] আপনি যদি জুন এবং জুলাই নামে দুটি ব্যাট ফাইলের বাইনারি তুলনা করতে চান তবে নিম্নলিখিত সিনট্যাক্সটি ব্যবহার করুন:

fc /b june.bat july.bat

3] আপনি যদি July.bat ফাইলের সাথে একটি ডিরেক্টরির প্রতিটি ব্যাট ফাইল তুলনা করতে চান তবে নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করুন:

fc *.bat july.bat

4] আপনি যদি C ড্রাইভে July.bat ফাইল D ড্রাইভে July.bat ফাইলের সাথে তুলনা করতে চান তবে আপনি ব্যবহার করতে পারেন:

fc c:july.bat d:*.bat

5] আপনি যদি ড্রাইভ সি-তে রুট ডিরেক্টরির প্রতিটি ব্যাচ ফাইলকে ড্রাইভ ডি-তে রুট ডিরেক্টরিতে একই নামের ফাইলের সাথে তুলনা করতে চান তবে আপনি ব্যবহার করতে পারেন:

fc c:*.bat d:*.bat

কমান্ড প্রম্পটে fc কমান্ড ব্যবহার করে এগুলি সাধারণভাবে ব্যবহারযোগ্য সিনট্যাক্সের কিছু। আপনাকে পরামিতিগুলি পুরোপুরি বুঝতে হবে এবং আপনার নিজস্ব সিনট্যাক্স লিখতে হবে যদি আপনার বিশেষ প্রয়োজনীয়তা থাকে। মাইক্রোসফটের কাছে কিছু নিয়মিত ব্যবহৃত fc কমান্ডের বিস্তারিত ব্যাখ্যা রয়েছে।

সম্পর্কিত পড়ুন :কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইল এবং ফোল্ডার পরিচালনা করার জন্য দরকারী কমান্ড।

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে পরিবর্তনের জন্য দুটি ফাইলের তুলনা কিভাবে করা যায়
  1. উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেল ব্যবহার করে হার্ড ড্রাইভের তালিকা করুন

  2. উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11/10 এ কাজ করছে না কমান্ড প্রম্পট কিভাবে ঠিক করবেন