কম্পিউটার

কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে আপনার উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

আমরা সবাই জানি যে একটি ফ্যাক্টরি রিসেট কতটা সুবিধাজনক হতে পারে। এটি একটি কঠোর ভাইরাস হউক যা কেবল ছেড়ে যাবে না বা এমনকি আপনি যদি সবকিছু পরিষ্কার করতে চান তবে ফ্যাক্টরি রিসেট আপনাকে সাহায্য করবে৷

কিন্তু, বেশিরভাগ লোকেরা যা জানেন না তা হল আপনি কীভাবে ফ্যাক্টরি রিসেট করতে কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন। আতঙ্কিত হবেন না, যদিও আমরা সবকিছু কভার করেছি। আপনি কিভাবে তাকাতে পারেন তা এখানে।

কমান্ড প্রম্পট ব্যবহার করে কিভাবে Windows 10 ফ্যাক্টরি রিসেট করবেন

কমান্ড প্রম্পট হল একটি দোভাষী যা GUI ছাড়াই সবকিছু করতে ব্যবহার করা যেতে পারে। আশ্চর্যজনকভাবে, এটি ফ্যাক্টরি রিসেট করার জন্যও নিযুক্ত করা যেতে পারে। আমরা প্রকৃত রিসেটিং শুরু করার আগে, যাইহোক, আমরা প্রথমে আপনাকে আপনার পিসিতে সমস্ত কিছুর ব্যাক আপ নেওয়ার পরামর্শ দেব। এটি নিশ্চিত করে যে আপনার কাছে সবকিছু পুনরুদ্ধার করার একটি উপায় আছে, যদি রিসেট প্রক্রিয়া চলাকালীন কিছু দক্ষিণে যায়। এখানে কিভাবে।

প্রথমে, একটি এলিভেটেড মোডে কমান্ড প্রম্পট খুলুন। স্টার্ট মেনু সার্চ বারে যান, 'কমান্ড প্রম্পট' টাইপ করুন এবং প্রশাসক হিসেবে চালান।

কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন :

systemreset --factoryreset

কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে আপনার উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

একটি একটি বিকল্প চয়ন করুন৷ ডায়ালগ বক্স খুলবে। আপনি এখানে দুটি বিকল্প দেখতে পাবেন:আমার ফাইলগুলি রাখুন৷ এবং সবকিছু সরান . প্রথম বিকল্পটি আপনাকে আপনার সমস্ত সেটিংস রিসেট করার সময় আপনার সমস্ত ফাইল অক্ষত রাখতে দেয়৷ পরবর্তী বিকল্পে, যদিও, সেটিংস সহ আপনার সমস্ত ফাইল ফরম্যাট করা হবে, আপনাকে একটি পরিষ্কার স্লেট থেকে শুরু করতে সাহায্য করবে৷

কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে আপনার উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

আপনি যে বিকল্পটির সাথে যেতে চান তা চয়ন করুন। পরবর্তী, আপনাকে একটি নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করা হবে। সেটিতে ক্লিক করুন এবং রিসেট টিপুন .

রিসেট সম্পূর্ণ হতে মিনিট থেকে পুরো এক ঘন্টা পর্যন্ত কিছু সময় লাগতে পারে, তাই আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হতে পারে।

ফ্যাক্টরি রিসেট সম্পর্কে সমস্ত কিছু

এবং কমান্ড প্রম্পটের মাধ্যমে আপনার পিসিকে ফ্যাক্টরি রিসেট করার বিষয়ে আপনার যা জানা দরকার। তবে নিশ্চিত থাকুন, আপনার পিসি রিসেট করার এটাই একমাত্র উপায় নয়। উদাহরণস্বরূপ, আপনি যদি অন্যান্য পদ্ধতিতে আগ্রহী হন তবে আপনি উইন্ডোজ সেটিংস এবং বুট মেনু ব্যবহার করে আপনার পিসিকে ফ্যাক্টরি রিসেট করার বিষয়ে আমাদের অংশটি দেখতে পারেন।


  1. কমান্ড প্রম্পট থেকে কীভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড রিসেট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

  3. Windows 11 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

  4. Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন