কম্পিউটার

কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন

পৃথিবী একটি বিপজ্জনক জায়গা। এবং ইন্টারনেট - এটির উপরে নির্মিত - খুব বেশি আলাদা নয়। এটা কোন আশ্চর্যের বিষয় নয় যে, 21 শতকের হাইপার-সংযুক্ত বিশ্বের বাইরের প্রভাব থেকে পিতামাতাদের তাদের বাচ্চাদের রক্ষা করতে হবে।

তালিকাটি দীর্ঘ। সোশ্যাল মিডিয়া এবং অনলাইন চ্যাট রুম থেকে ভিডিও স্ট্রিমিং এবং অনলাইন গেমিং পর্যন্ত, এটি একটি বিশাল, বিস্তৃত দেশ। আপনি যদি একজন অভিভাবক হন, তাহলে আপনার বাজি হল এই বিশ্বব্যাপী নেটে আপনার সন্তানদের এক্সপোজার সীমিত করা।

Windows প্যারেন্টাল কন্ট্রোলের মাধ্যমে, Microsoft Family Safety স্যুটের একটি অংশ, আপনি এটি সহজেই করতে পারেন। এই নিবন্ধে, আমরা Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করার জন্য আপনাকে যে সঠিক পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে তা কভার করব। তাই আসুন ডুবে যাই।

Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট করবেন

প্রথমত, প্যারেন্টাল কন্ট্রোল সেট আপ করার আগে আপনার দুটি আলাদা Microsoft অ্যাকাউন্ট থাকতে হবে। একটি আপনার অ্যাকাউন্ট হবে, যেটি একটি পিতামাতার অ্যাকাউন্ট হবে। দ্বিতীয় অ্যাকাউন্টটি স্বাভাবিকভাবেই একটি শিশু অ্যাকাউন্ট হবে।

আপনি যখন প্রথম Windows চালু করেন তখন প্যারেন্ট অ্যাকাউন্টটি ডিফল্টরূপে সেট করা থাকে। এটি সেই অ্যাকাউন্ট যা আপনি বর্তমানে ব্যবহার করছেন; এটি ছাড়া আপনি একটি শিশু অ্যাকাউন্টও তৈরি করতে পারবেন না। এখন আপনার Windows এ চাইল্ড অ্যাকাউন্ট সেট আপ করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। বিকল্পভাবে, Windows কী + I টিপুন .
  2. অ্যাকাউন্ট -> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের দিকে যান .
  3. তারপর যোগ করুন এ ক্লিক করুন অ্যাকাউন্ট . আপনি লগ ইন না করলে, আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টের শংসাপত্রের জন্য জিজ্ঞাসা করা হবে৷ লগইন করতে সেগুলি লিখুন৷
  4. এখন একটি শিশুর জন্য একটি তৈরি করুন এ ক্লিক করুন .
  5. ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড সেট করুন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন .
  6. একটি ব্যবহারকারীর নাম লিখুন এবং পরবর্তী টিপুন .
  7. অবশেষে, আপনার সন্তানদের জন্ম তারিখ লিখুন। এটি গুরুত্বপূর্ণ কারণ Microsoft এর উপর ভিত্তি করে চাইল্ড অ্যাকাউন্টে বিধিনিষেধ সেট করবে।

আপনি সম্পন্ন হলে, আপনি একটি নতুন ডায়ালগ বক্স দেখতে পাবেন (ছবিতে নীচে দেখানো হয়েছে)। এটি নিশ্চিত করে যে চাইল্ড অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে এবং সফলভাবে আপনার সাথে লিঙ্ক করা হয়েছে।

কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন

উইন্ডোজে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে ব্যবহার করবেন

এখন যেহেতু আপনি শিশু এবং পিতামাতার অ্যাকাউন্টটি স্থাপন করেছেন, আপনি এখন শিশু অ্যাকাউন্টে বিভিন্ন ধরণের সীমাবদ্ধতা রাখতে পারেন। আসুন একে একে সবগুলোকে দেখি।

সেটিংস মেনুতে, অ্যাকাউন্টস> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের দিকে যান আবার সেখান থেকে, অনলাইনে পারিবারিক সেটিংস পরিচালনা করুন বা একটি অ্যাকাউন্ট সরান নির্বাচন করুন৷ .

কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন

আপনাকে Microsoft পারিবারিক নিরাপত্তা-এ নিয়ে যাওয়া হবে পৃষ্ঠা, এবং আপনাকে আপনার Microsoft পাসওয়ার্ড দিয়ে আবার লগ ইন করতে হতে পারে।

আপনার কম্পিউটারের পরিবার বিভাগ থেকে, চাইল্ড অ্যাকাউন্ট আইকনে ক্লিক করুন। আপনি নীচে দেখতে পাচ্ছেন, আপনাকে মাইক্রোসফটের অভিভাবকীয় নিয়ন্ত্রণ বিভাগে নিয়ে যাওয়া হবে। একবার আপনি এখানে এসে গেলে, আপনি প্রায় সব জিনিসই পরিবর্তন করতে পারবেন।

কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন

কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন

স্ক্রিন সময় সীমিত করা

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার বাচ্চাদের উইন্ডোজ ব্যবহার করতে পারে এমন একটি উচ্চ সীমা সেট করতে চান, তাহলে স্ক্রিন টাইম-এ ক্লিক করুন .

কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন

পরবর্তী পৃষ্ঠায়, সীমা চালু করুন-এ ক্লিক করুন নির্দিষ্ট ডিভাইসের জন্য। বিকল্পভাবে, আপনি সমস্ত ডিভাইসে একটি সময়সূচী ব্যবহার করুন এও টগল করতে পারেন সমস্ত ডিভাইসের জন্য স্ক্রীন টাইম লিমিট চালু করতে।

এখন একটি দিন এ ক্লিক করুন স্ক্রীন টাইম লিমিট সেট করতে। আপনার সন্তানের পিসি ব্যবহার করার সময়সীমার সাথে সঠিক সময় নির্ধারণ করুন এবং সম্পন্ন এ ক্লিক করুন।

কন্টেন্ট ফিল্টার ব্যবহার করা

ইন্টারনেট একটি বিশাল জায়গা। এটির কিছু কোণ সত্যিই সুন্দর, অন্যগুলি এড়ানো ভাল। আপনি হয়তো অনুমান করেছেন, কন্টেন্ট ফিলারের সাহায্যে আপনি আপনার বাচ্চাদের যে ওয়েবসাইটগুলি দেখতে যাবে না সেগুলিকে ছাঁটাই করতে পারেন৷

সামগ্রী ফিল্টার নির্বাচন করুন এবং তারপরে টগল করুন অনুপযুক্ত ওয়েবসাইট ফিল্টার করুন এবং অনুসন্ধানগুলি৷ একটি বিষয়বস্তু ফিল্টার সেট করতে বোতাম।

কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন

অথবা, আপনি সহজভাবে টগল করতে পারেন শুধুমাত্র অনুমোদিত ওয়েবসাইট ব্যবহার করুন নির্দিষ্ট ওয়েবসাইটে আপনার বাচ্চাদের অ্যাক্সেস সীমিত করার বিকল্প। একটি ওয়েবসাইট যোগ করুন এ ক্লিক করুন উল্লিখিত ওয়েবসাইট যোগ করার জন্য।

কন্টেন্ট ফিল্টার আপনাকে আপনার বাচ্চারা চালাতে বা খেলতে পারে এমন অ্যাপ এবং গেম বেছে নিতে দেয়। অ্যাপস এবং গেমস এ স্যুইচ করুন ট্যাব, এবং বয়স সীমা নির্বাচন করতে বয়স মেনু পর্যন্ত রেট দেওয়া অ্যাপ এবং গেম নির্বাচন করুন। এটি নির্দিষ্ট পরিসরের উপরে যেকোন অ্যাপ বা গেম ব্লক করে।

আপনি চাইলে সমস্ত নির্দিষ্ট অ্যাপকে অনুমতি দিতে বা ব্লক করতে পারেন।

উইন্ডোজ কম্পিউটারে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করা

মাইক্রোসফ্ট প্যারেন্টাল কন্ট্রোল দিয়ে, যাকে ফ্যামিলি সেফটি স্যুটও বলা হয়, আপনি আপনার বাচ্চাদের ইন্টারনেটের অন্ধকার কোণ থেকে সুরক্ষিত রাখতে পারেন। তাছাড়া, এটি আপনাকে PC-এ কাটানো সময়কে শৃঙ্খলাবদ্ধ করতে সাহায্য করে—একটি বৈশিষ্ট্য যা সম্ভবত প্রাপ্তবয়স্কদের জন্যও প্রাসঙ্গিক।


  1. কিভাবে উইন্ডোজ 10 এবং 11 এ একটি নতুন মাইক্রোফোন সেট আপ এবং পরীক্ষা করবেন

  2. একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ এবং ব্যবহার করার 4টি দ্রুত এবং সহজ উপায়৷

  3. কিভাবে উইন্ডোজ 10 এ আপনার ফোন সেট আপ এবং ব্যবহার করবেন

  4. Windows 10 অ্যাকাউন্ট (2022) সেট আপ করতে Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট কীভাবে ব্যবহার করবেন তা এখানে