কম্পিউটার

Windows 10 বা Windows 11 এ কিভাবে Wi-Fi ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন

আপনি কিছু সময়ের জন্য একটি ইন্টারনেট ডাউনটাইম সঙ্গে সংগ্রাম করা হয়েছে? আপনি যদি রাউটার সেটিংস টুইকিং, কম্পিউটার রিস্টার্ট বা ম্যালওয়্যার স্ক্যানের মতো সাধারণ হ্যাকগুলির সাথে আপনার ভাগ্য চেষ্টা করে থাকেন তবে এখনও এটি দেখানোর মতো অনেক কিছু না থাকে, তাহলে সম্ভবত সমস্যাটি অন্য কোথাও থাকতে পারে।

কখনও কখনও, এই ধরনের পরিস্থিতিতে, অসুবিধাটি ইন্টারনেট সংযোগ বা কম্পিউটার নয় বরং Wi-Fi ড্রাইভারের নিজের। এই নিবন্ধে, আমরা আপনার ইন্টারনেট সংযোগ ঠিক করার চেষ্টা করার জন্য কিভাবে আপনি আপনার Wi-Fi ড্রাইভার পুনরায় ইনস্টল করতে পারেন তা দেখে নিই৷

Windows 10 বা Windows 11-এ কিভাবে Wi-Fi ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন

আপনার পিসি বা ল্যাপটপে তৈরি Wi-Fi হার্ডওয়্যার চালানোর জন্য একটি Wi-Fi ড্রাইভার একটি সফ্টওয়্যার প্রয়োজন। প্রযুক্তিগত যেকোনো কিছুর মতো, এটি কখনও কখনও বিক্ষিপ্ত হতে পারে। যদি সমস্যাটি হার্ডওয়্যারের সাথে না হয়, তবে একটি দ্রুত পুনঃস্থাপন সাধারণত সবকিছুকে ট্র্যাকে ফিরিয়ে আনার জন্য যথেষ্ট। সাধারণভাবে, Windows 10 বা 11-এ আপনার Wi-Fi ড্রাইভার পুনরায় ইনস্টল করার জন্য দুটি ভিন্ন উপায় রয়েছে। চলুন একে একে একে একে একে একে একে একে দেখি।

ডিভাইস ম্যানেজারের মাধ্যমে আপনার Wi-Fi ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

ডিভাইস ম্যানেজার হল একটি বিনামূল্যের উইন্ডোজ প্রোগ্রাম যা আপনাকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত হার্ডওয়্যার দেখতে এবং নিয়ন্ত্রণ করতে দেয়। তাহলে এটা বোধগম্য যে, আপনি Windows এ আপনার Wi-Fi ড্রাইভার পুনরায় ইনস্টল করার জন্য এটি ব্যবহার করতে পারেন।

শুরু করতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান মেনু, 'ডিভাইস ম্যানেজার' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. ডিভাইস ম্যানেজারে, নেটওয়ার্ক অ্যাডাপ্টর প্রসারিত করুন।
  3. ডান-ক্লিক করুন Wi-Fi ড্রাইভারে এবং সম্পত্তি নির্বাচন করুন৷ . ড্রাইভারের নাম এবং সংস্করণের নোট নিন, যাতে আপনি সেগুলি পরে ইনস্টল করতে পারেন। এখন ড্রাইভারটি গুগল করুন এবং পরবর্তী ধাপে যাওয়ার আগে এটি ডাউনলোড করুন।
  4. ডান-ক্লিক করুন Wi-Fi ড্রাইভারে এবং ড্রাইভার আনইনস্টল করুন নির্বাচন করুন৷ .
  5. নতুন ডায়ালগ বক্স থেকে, এই ডিভাইসের জন্য ড্রাইভার সরানোর চেষ্টা নির্বাচন করুন , এবং আনইন্সটল এ ক্লিক করুন বোতাম

Windows 10 বা Windows 11 এ কিভাবে Wi-Fi ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন

ড্রাইভারটি কয়েক সেকেন্ডের মধ্যে আনইনস্টল হয়ে যাবে। আপনার ডাউনলোড করা সেটআপের সাথে ড্রাইভার ইনস্টল করা শুরু করার আগে আপনি আপনার পিসিটিকে একটি রিবুট দিয়েছেন তা নিশ্চিত করুন৷

Windows Update এর মাধ্যমে আপনার Wi-Fi ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

যদিও উপরের পদ্ধতিটি বেশিরভাগ সময় কাজ করে, বিরল অনুষ্ঠানে আপনি উপরে ডাউনলোড করা সেটআপ থেকে ড্রাইভার ইনস্টল করতে পারবেন না, আপনি উইন্ডোজ আপডেট বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন৷

আমরা অতীতে ড্রাইভার আপডেট করার জন্য আমাদের বিভিন্ন উপায়ে অনুরূপ কিছু কভার করেছি। অভিনব মনে হলে একবার দেখুন।

কিন্তু প্রথমে ড্রাইভার পুনরায় ইনস্টল করতে ফিরে যান। সংযোগ সমস্যা সম্পর্কে চিন্তা করবেন না. উপরের পদ্ধতিতে Wi-Fi ড্রাইভার আনইনস্টল করার পরে আপনি যখন আপনার পিসি রিবুট করবেন, তখন আপনার উইন্ডোজ একটি স্টপগ্যাপ ড্রাইভার ব্যবহার করবে। তাই আপনি হিক্কা ছাড়াই উইন্ডোজ আপডেট বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

এখন, শুরু করতে, স্টার্ট মেনুতে যান৷ অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। সেটিংস মেনুতে, উইন্ডোজ আপডেট নির্বাচন করুন . সেখান থেকে, চেক ফর আপডেট এ ক্লিক করুন .

Windows 10 বা Windows 11 এ কিভাবে Wi-Fi ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন

উইন্ডোজ মাইক্রোসফট থেকে নতুন আপডেট খোঁজা শুরু করবে, এবং তাদের সাথে, এটি আপডেট করা Wi-Fi ড্রাইভারগুলিও ডাউনলোড করবে।

Windows PC-এ Wi-Fi ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

একটি কার্যকরী এবং আপডেট করা Wi-Fi ড্রাইভার স্থিতিশীল ইন্টারনেট সংযোগের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন। আমরা আশা করি উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি আপনার জন্য কৌশল করেছে, এবং আপনার ইন্টারনেট এখন মসৃণভাবে চলছে৷


  1. Windows 10 PC-এ NVIDIA ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন?

  2. কিভাবে উইন্ডোজ 10 এবং 7 এর জন্য ডেল ওয়াই-ফাই ড্রাইভার ডাউনলোড বা আপডেট করবেন

  3. কিভাবে Windows 10 এর জন্য Acer Wi-Fi ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?