কম্পিউটার

কিভাবে ঘরে বসে উইন্ডোজ সিস্টেমে SIP সার্ভার সেট আপ এবং ব্যবহার করবেন

এই পোস্টটি আপনাকে SIP সম্পর্কে বলবে, কীভাবে একটি SIP সার্ভার হোস্ট করা যায়, আপনার নিজস্ব SIP ইন্টারনেট নেটওয়ার্ক তৈরি করা যায় এবং উইন্ডোজ পিসিতে আরও অনেক কিছু। SIP মানে সেশন ইনিশিয়েশন প্রোটোকল৷৷ এটি একটি প্রোটোকল যা ইন্টারনেট প্রোটোকলের মাধ্যমে উচ্চ সমাপ্ত মাল্টিমিডিয়া যোগাযোগের জন্য ব্যবহৃত হয় যা আইপি। SIP এর কিছু উদাহরণ হল, মিডিয়া স্ট্রিমিং, স্ক্রিন শেয়ারিং, ভিডিও এবং ভয়েস কনফারিং, মাল্টিপ্লেয়ার গেমিং, সেশনাল নেটওয়ার্ক এবং ইত্যাদি (TCP), স্ট্রিম কন্ট্রোল ট্রান্সমিশন প্রোটোকল (SCTP)। এসআইপি প্রোটোকল মূলত হেনিং শুলজরিন এবং মার্ক হ্যান্ডলি দ্বারা ডিজাইন করা হয়েছিল। এই প্রোটোকলটি সেলুলার সিস্টেম টেকনোলজিতে ব্যাপকভাবে ব্যবহৃত হতে দেখা যায়।

সেখানে অনেকগুলি বিনামূল্যের ইউটিলিটি রয়েছে যা আপনাকে উইন্ডোজে একটি SIP সার্ভার তৈরি করার অনুমতি দেয়, কিন্তু এখানে আমরা সেগুলির মধ্যে সেরাটি বেছে নিয়েছি যা হল OfficeSIP৷ OfficeSIP সার্ভার এটি একটি বিনামূল্যের ইউটিলিটি যা আপনাকে আপনার উইন্ডোজ কম্পিউটারে একটি SIP সার্ভার তৈরি এবং হোস্ট করতে দেয়৷

বাড়িতে Windows এ আপনার নিজস্ব SIP সার্ভার হোস্ট করুন

ধাপ 1 : officesip.com-এ যান এবং ওয়েবপৃষ্ঠার উপরের ডানদিকে ডাউনলোড মেনু থেকে OfficeSIP সার্ভারের সর্বশেষ রিলিজ ডাউনলোড করুন।

ধাপ 2: ডাউনলোড করা সেটআপ ফাইলটি খুলুন এবং ইনস্টল উইজার্ড দ্বারা নির্দেশিত সেটআপটি ইনস্টল করুন। ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, SIP সার্ভার কন্ট্রোল প্যানেল চালান।

কিভাবে ঘরে বসে উইন্ডোজ সিস্টেমে SIP সার্ভার সেট আপ এবং ব্যবহার করবেন

ধাপ 3: সংযোগ বোতাম টিপুন এবং আপনি সফলভাবে আপনার সার্ভারের সাথে সংযুক্ত হবেন। আপনি এখন আপনার সার্ভারের ডিফল্ট সেটিংস পরিবর্তন করতে পারেন। সেটিংস পরিবর্তন করতে, বাম দিকে সেটিংস ট্যাবে যান এবং আপনার নিজের SIP ডোমেন নাম চয়ন করুন, আপনি একই উইন্ডো থেকে আপনার অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ডও তৈরি করতে পারেন।

কিভাবে ঘরে বসে উইন্ডোজ সিস্টেমে SIP সার্ভার সেট আপ এবং ব্যবহার করবেন

আপনার সব সেটিংস সংরক্ষণ করুন এবং আপনি সম্পন্ন. এখন আমরা আলোচনা করব কীভাবে আমাদের সার্ভারে ব্যবহারকারীদের যুক্ত করা যায়, এই সার্ভারে ভয়েস এবং ভিডিও কল সেটআপ করা যায় এবং একই সার্ভারে কীভাবে মেসেজিং সেট আপ করা যায়।

আপনার SIP সার্ভারে ব্যবহারকারীদের যোগ করুন

ধাপ 1 :OfficeSIP সার্ভার কন্ট্রোল প্যানেল খুলুন এবং আপনার প্রশাসক শংসাপত্রের সাথে লগইন করুন৷

ধাপ 2 :বাম মেনু থেকে ".csv ফাইল" বিকল্পে ক্লিক করুন। এবং এখন "অ্যাড" বোতামে ক্লিক করুন, একটি নতুন ডায়ালগ পপ আউট হবে যেখানে আপনি ব্যবহারকারীদের সমস্ত বিবরণ লিখতে পারবেন। আমাদের সার্ভারে সীমাহীন ব্যবহারকারী তৈরি করা যেতে পারে।

কিভাবে ঘরে বসে উইন্ডোজ সিস্টেমে SIP সার্ভার সেট আপ এবং ব্যবহার করবেন

আপনার SIP সার্ভারে মেসেজিং সেট আপ করুন

সেখানে প্রচুর SIP মেসেঞ্জার পাওয়া যায় কিন্তু আমরা সুপারিশ করি যে আমরা OfficeSIP মেসেঞ্জার ব্যবহার করব যা OfficeSIP সার্ভারের সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ।

ধাপ 1: এখান থেকে OfficeSIP মেসেঞ্জার ডাউনলোড এবং ইনস্টল করুন। ইনস্টল করা অ্যাপ্লিকেশন চালান। এখন সেখানে আমাদের অ্যাকাউন্ট সেট আপ করতে হবে।

ধাপ 2: সাইন-ইন ঠিকানায়, আপনার SIP অ্যাডমিনিস্ট্রেটরের দ্বারা আপনাকে নির্ধারিত ঠিকানাটি লিখুন। যে চেক বক্সে ক্লিক করুন “Use below username password”, ইউজারনেম ফিল্ডে ইউজারনেম লিখুন এবং পাসওয়ার্ড ফিল্ডে আপনার অ্যাডমিনিস্ট্রেটরের দেওয়া পাসওয়ার্ড লিখুন। "স্বয়ংক্রিয়ভাবে সার্ভার খুঁজুন" বলে চেক বক্সটি আনচেক করুন এবং নীচের টেক্সট বক্সে "লোকালহোস্ট" লিখুন এবং আপনার কাজ শেষ।

কিভাবে ঘরে বসে উইন্ডোজ সিস্টেমে SIP সার্ভার সেট আপ এবং ব্যবহার করবেন

ধাপ 3: আপনি সফলভাবে আপনার মেসেঞ্জার অ্যাকাউন্টে লগ ইন হবেন, এবং আপনি এখন আপনার লোকাল এরিয়া নেটওয়ার্কের মধ্যে চ্যাট করতে পারবেন SIP সার্ভার। আপনাকে একটি মেসেঞ্জার স্ক্রিনে নিয়ে যাওয়া হবে যেখানে অন্য সমস্ত ব্যবহারকারীরা আপনাকে দেখানো হবে এবং আপনি সহজেই তাদের সাথে কথোপকথন করতে পারবেন। এমনকি আপনি "পরিচিতি" মেনুতে ক্লিক করে এবং আপনার পছন্দসই বিকল্পটি নির্বাচন করে একটি অডিও বা ভিডিও সেশন শুরু করতে পারেন৷

কিভাবে ঘরে বসে উইন্ডোজ সিস্টেমে SIP সার্ভার সেট আপ এবং ব্যবহার করবেন

যে সব. আমি আশা করি আপনি টিউটোরিয়ালটি পছন্দ করেছেন।

আপনি SIP মেসেজিং এবং মাল্টিমিডিয়া কনফারেন্সিংয়ের জন্য আপনার পছন্দসই প্রোগ্রামগুলি ব্যবহার করতে পারেন, তবে আমি OfficeSIP পছন্দ করি কারণ এটি ভাল এবং বিনামূল্যে৷

কিভাবে ঘরে বসে উইন্ডোজ সিস্টেমে SIP সার্ভার সেট আপ এবং ব্যবহার করবেন
  1. কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন

  2. কীভাবে সারফেস ডায়াল সেট আপ এবং ব্যবহার করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ আপনার ফোন সেট আপ এবং ব্যবহার করবেন

  4. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন