কম্পিউটার

উইন্ডোজ 10 এ MIDI ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

একটি বাদ্যযন্ত্র ডিজিটাল ইন্টারফেস (MIDI) হল একটি প্রোটোকল যা বাহ্যিক বাদ্যযন্ত্র এবং আপনার কম্পিউটারের মধ্যে যোগাযোগের সুবিধা দেয়। আপনি যখন এই প্রোটোকলের উপর ভিত্তি করে একটি MIDI ডিভাইস নামে পরিচিত একটি ডিভাইস আপনার পিসিতে সংযুক্ত করেন তখন এটি ব্যবহার করা হয়৷

একটি MIDI ড্রাইভার, আপনার কম্পিউটারের যেকোনো ড্রাইভারের মতো, একটি প্রোগ্রাম যা আপনার বাহ্যিক MIDI ডিভাইসটিকে আপনার অপারেটিং সিস্টেমের সাথে যোগাযোগ করতে দেয়৷ এই ধরনের ড্রাইভার ছাড়া, MIDI ডিভাইসগুলি ধাতুর এলোমেলো টুকরো হিসাবে ভাল হবে। তাহলে, আপনি কিভাবে Windows 10 এ একটি MIDI ড্রাইভার সেট আপ করবেন?

কিভাবে Windows 10 এ MIDI ড্রাইভার ইনস্টল করবেন?

বেশিরভাগ আধুনিক কম্পিউটারে, আপনি একটি বাহ্যিক ডিভাইস প্লাগ ইন করার সাথে সাথে ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যায়। এটি আপনার MIDI ডিভাইসের ক্ষেত্রেও হওয়া উচিত৷

যদি এটি কোনও কারণে না ঘটে তবে এখনও আশা হারাবেন না। এখানে MIDI ড্রাইভার ইনস্টল করার কয়েকটি বিকল্প উপায় রয়েছে যা আপনি চেষ্টা করে দেখতে পারেন।

1. ডিভাইস ম্যানেজার ব্যবহার করুন

সরাসরি নতুন ড্রাইভার ইনস্টল করার আগে, আপনার ইতিমধ্যে কিছু ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করে দেখে নেওয়া ভাল। ডিভাইস ম্যানেজার এখানে কাজে আসবে।

ডিভাইস ম্যানেজার হল Microsoft Windows-এর একটি টুল যা আপনাকে আপনার সিস্টেমে ইনস্টল করা সমস্ত হার্ডওয়্যার দেখতে দেয়। তাছাড়া, এটি আপনাকে আপনার কম্পিউটার থেকে যেকোনো ড্রাইভার পরীক্ষা, ইনস্টল, আপডেট বা অপসারণ করতে দেয়।

শুরু করতে, Windows কী + R টিপুন রান খুলতে সংলাপ বাক্স. তারপর, devmgmt.msc টাইপ করুন এবং Enter চাপুন .

এটি আপনার জন্য উইন্ডোজ ডিভাইস ম্যানেজার চালু করবে। এটি আপনাকে আপনার পিসিতে ইতিমধ্যে ইনস্টল করা হার্ডওয়্যার ডিভাইসগুলি দেখাবে। এখন, আপনি কেবল পরীক্ষা করে দেখতে পারেন যে আপনার পিসিতে MIDI ড্রাইভার ইনস্টল করা আছে কিনা। যদি না করেন, তাহলে পরবর্তী বিভাগে যান।

উইন্ডোজ 10 এ MIDI ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

আপনি সঠিক, আপডেট করা ড্রাইভার ব্যবহার করছেন তা নিশ্চিত করতে, আপনাকে শুধু ডান-ক্লিক করতে হবে ড্রাইভারের উপর। আপনি Properties এর মত একগুচ্ছ বিকল্প দেখতে পাবেন , আপডেট ড্রাইভার , আনইনস্টল করুন  ডিভাইস, ডিভাইস অক্ষম করুন , ইত্যাদি। দেখুন এইগুলির মধ্যে কোনটি কাজ করে কিনা, এবং আপনার MIDI ড্রাইভার আবার কাজ শুরু করবে।

2. MIDI ড্রাইভার খুঁজে পেতে উইন্ডোজ আপডেট ব্যবহার করুন

আপনি শেষবার আপনার উইন্ডোজ আপডেট করার কতদিন হয়েছে?  উইন্ডোজ আপডেট হল একটি বিনামূল্যের ইউটিলিটি যা উইন্ডোজ এবং আপনার নিজের ডিভাইসের জন্য স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করে৷

আপনার ক্ষেত্রে, এটি আপনার Windows 10 অনুপস্থিত MIDI ড্রাইভারটিও ইনস্টল করতে পারে। এটি চালু করতে, আপডেট টাইপ করুন উইন্ডোজ স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। যখন Windows আপডেট উইন্ডো প্রদর্শিত হবে, তখন ক্লিক করুন আপডেটগুলি পরীক্ষা করুন৷ .

উইন্ডোজ 10 এ MIDI ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

3. প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে MIDI ড্রাইভার ইনস্টল করুন

আপনার কম্পিউটারে ঘটে যাওয়া বেশিরভাগ ত্রুটির জন্য, Windows আপনাকে কভার করেছে। আপনার নিষ্পত্তিতে সরঞ্জামের আধিক্য আছে। কিন্তু মাঝে মাঝে, আপনাকে কেবল আপনার হাত নোংরা করতে হবে এবং এটি নিজেই করতে হবে।

তৃতীয় বিকল্পটি হল আপনার MIDI ডিভাইসের প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে MIDI ড্রাইভার ইনস্টল করা। নির্মাতারা তাদের ওয়েবসাইটে ডিভাইস ড্রাইভার উপলব্ধ করা সাধারণ। সুতরাং, প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখুন, ড্রাইভারটি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন।

ডাউনলোড করা ফাইলটি সম্ভবত একটি EXE ফাইল বা একটি জিপ ফাইল হতে পারে৷ যদি এটি একটি EXE ফাইল হয়, তাহলে আপনি ড্রাইভার ইনস্টল করতে এটি চালু করতে পারেন। যদিও এটি একটি ZIP ফাইল হয়, তবে আপনাকে প্রথমে এটি বের করতে হবে এবং তারপর EXE ইনস্টল উইজার্ড থেকে এটি ইনস্টল করতে হবে।

4. একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করুন

অন্য সব ব্যর্থ হলে, আপনার শেষ অবলম্বন একটি পেশাদারী অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়. এখানে প্রচুর অ্যাপ রয়েছে যা আপনাকে এতে সাহায্য করতে পারে।

উদাহরণ স্বরূপ, ড্রাইভার ইজি হল একটি দ্রুত এবং সহজ টুল যা আমরা সুপারিশ করি এবং আমরা এই নিবন্ধে এটিকে কীভাবে ব্যবহার করতে হয় তা প্রদর্শন করব। যাইহোক, সেখানে প্রচুর অ্যাপ রয়েছে যা একই রকম কাজ করে, যেমন DriverPack। কাজটি সম্পন্ন করার জন্য আপনি এই সরঞ্জামগুলির মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারেন।

আপনি যদি ড্রাইভার ইজি ইনস্টল করার সিদ্ধান্ত নেন, তাহলে MIDI ডিভাইস প্লাগ ইন করুন এবং এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্ক্যান-এ ক্লিক করুন বোতাম এবং অ্যাপটিকে আপনার পিসির সংযুক্ত ডিভাইসগুলি স্ক্যান করতে দিন।
  2. এরপর, আপডেট এ ক্লিক করুন . এটি আপনার পিসির প্রয়োজনীয় সমস্ত পুরানো বা অনুপস্থিত ড্রাইভার ইনস্টল করবে।
  3. ড্রাইভার ইজি আপনার MIDI ডিভাইসে পৌঁছালে, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসিতে এর ড্রাইভারগুলি ডাউনলোড এবং ইনস্টল করবে।

উইন্ডোজ 10 এ MIDI ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

Windows 10 এ MIDI ড্রাইভার ইনস্টল করা হচ্ছে

আশা করি, উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি আপনাকে আপনার ড্রাইভার ইনস্টল করতে সাহায্য করেছে। কিন্তু আপনি যদি এখনও ড্রাইভারের সাথে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার MIDI ডিভাইসের ত্রুটি হতে পারে। একটি ভিন্ন MIDI ডিভাইসে প্লাগ ইন করলে তা নিশ্চিত হওয়া উচিত।


  1. আমি কীভাবে উইন্ডোজের জন্য ওয়েবক্যাম ড্রাইভার ইনস্টল করব?

  2. উইন্ডোজ 10-এ XP-পেন ড্রাইভার কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  3. উইন্ডোজ পিসিতে স্বাক্ষরবিহীন ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

  4. Windows 11 এ WiFi ড্রাইভার কিভাবে ইনস্টল করবেন?