কম্পিউটার

Windows 10 বা Windows 11-এ CMD (কমান্ড প্রম্পটে) ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

কমান্ড প্রম্পট, কখনও কখনও সংক্ষেপে cmd.exe নামেও পরিচিত, এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি কমান্ড লাইন দোভাষী, এবং এটি মাইক্রোসফট অপারেটিং সিস্টেমের প্রথম দিন থেকে ব্যবহার করা হচ্ছে, যা DOS দিন থেকে শুরু করে৷

Windows GUI-এর বিকল্প হিসেবে দেওয়া, কমান্ড প্রম্পট সাধারণ GUI-এর তুলনায় গড় Windows ব্যবহারকারীকে অনেক বেশি নিয়ন্ত্রণ এবং কার্যকারিতা প্রদান করে।

কিন্তু, আপনি কমান্ড প্রম্পট দিয়ে কোনো উইজার্ডি সম্পাদন করার আগে, আপনাকে প্রথমে এটিতে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করতে হয় তা শিখতে হবে। এই প্রবন্ধে, আমরা Windows 10/11-এ আপনার কমান্ড প্রম্পট ডিরেক্টরি পরিবর্তন করার কিছু সহজ পদ্ধতি কভার করেছি।

আসুন সরাসরি ভিতরে ঝাঁপ দেওয়া যাক।

কমান্ড প্রম্পট ডিরেক্টরি পরিবর্তন করার ৩টি উপায়

উইন্ডোজ 10/11 এ কমান্ড প্রম্পট ডিরেক্টরি পরিবর্তন করার অনেক উপায় রয়েছে। প্রথমত, আমরা সেই সব দিয়ে শুরু করব যা সম্ভবত সবচেয়ে সহজবোধ্য:cd আদেশ চলুন।

cd কমান্ড দিয়ে আপনার কমান্ড প্রম্পট ডিরেক্টরি পরিবর্তন করুন

সিডি কমান্ড, চেঞ্জ ডিরেক্টরির জন্য সংক্ষিপ্ত, আপনাকে কোনো ঝামেলা ছাড়াই একটি ডিরেক্টরি (ফোল্ডার) থেকে অন্য ডিরেক্টরিতে যেতে দেয়৷

কমান্ড প্রম্পটে শুধু 'cd' টাইপ করুন এবং Enter টিপুন . সেখান থেকে, আপনাকে অবিলম্বে আপনার কমান্ড প্রম্পট ডিরেক্টরির শীর্ষে নিয়ে যাওয়া হবে। আপনি আপনার কমান্ড প্রম্পট স্ক্রিনে দেখতে পাবেন, আপনাকে উইন্ডোজের রুট ডিরেক্টরিতে নিয়ে যাওয়া হবে “C:” ড্রাইভ।

একটি নির্দিষ্ট ডিরেক্টরিতে যেতে, শুধু cd লিখুন ডিরেক্টরির নাম অনুসরণ করে। উদাহরণস্বরূপ, আমরা ডাউনলোড-এ চলে এসেছি আমাদের Windows 10 এর রুট ডিরেক্টরির ভিতরে অবস্থিত ডিরেক্টরি এখানে।

একাধিক শব্দ ডিরেক্টরির জন্য, আপনাকে উদ্ধৃতিগুলিতে নামটি আবদ্ধ করতে হতে পারে, উদাহরণস্বরূপ cd "onenote notebooks"  - এখানে একটি টিপ, আপনি একটি ডিরেক্টরির নাম টাইপ করা শুরু করতে পারেন, এবং তারপরে ট্যাব টিপুন কী, এবং উইন্ডোজ আপনার জন্য নাম পূরণ করবে। আপনার যদি একই নামের একাধিক ডিরেক্টরি থাকে (বলুন ফাইল 1, ফাইল 2, ফাইল 3, ইত্যাদি) ট্যাব  টিপতে থাকুন কী এবং উইন্ডোজ সম্ভাব্য মিলের মধ্য দিয়ে সাইকেল করবে।

Windows 10 বা Windows 11-এ CMD (কমান্ড প্রম্পটে) ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

বিকল্পভাবে, সরাসরি রুট ডিরেক্টরিতে যাওয়ার পরিবর্তে, আপনি cd এর পরে .. যোগ করে পূর্ববর্তী ফোল্ডারে ফিরে যেতে পারেন আদেশ সুতরাং, আপনার কমান্ড প্রম্পটে যান, cd .. লিখুন , এবং Enter,  চাপুন যেমনটি আমরা আমাদের Windows 11 এ করেছি।

Windows 10 বা Windows 11-এ CMD (কমান্ড প্রম্পটে) ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

কমান্ড প্রম্পটে ড্রাইভ পরিবর্তন করা

যদি, বিপরীতে, আপনি আপনার ডিরেক্টরিটি সম্পূর্ণভাবে পরিবর্তন করতে চান, তাহলে আপনাকে ড্রাইভের নাম টাইপ করতে হবে, তারপরে : . সুতরাং, আপনি যদি “C:”-এ থাকেন এখনই গাড়ি চালান, এবং আপনি আপনার “D:”-এ যেতে চান ড্রাইভ, শুধু “D:” টাইপ করুন কমান্ড প্রম্পটে এবং এন্টার টিপুন

আরেকটি বিষয় মনে রাখবেন যে কমান্ড প্রম্পটটি কেস-সংবেদনশীল, যার অর্থ এটি ক্যাপিটাল এবং ছোট কেস অক্ষরকে একই হিসাবে বিবেচনা করে। সুতরাং, আপনি যদি "D:" বা "d:" টাইপ করেন তাতে কিছু যায় আসে না—কমান্ড প্রম্পট উভয়কেই একই হিসাবে ব্যাখ্যা করবে৷

আরেকটি কমান্ড যা বিশেষ উল্লেখের যোগ্য তা হল dir আদেশ dir টাইপ করুন কমান্ড প্রম্পটে এবং আপনি মূল ডিরেক্টরির ভিতরে ফাইল এবং ফোল্ডারগুলির একটি তালিকা দেখতে পাবেন৷

Windows 10 বা Windows 11-এ CMD (কমান্ড প্রম্পটে) ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

এখন, আপনি যদি এখান থেকে একটি নির্দিষ্ট ডিরেক্টরির ভিতরে যেতে চান, শুধু cd ব্যবহার করুন উপরে থেকে নির্দেশ, ডিরেক্টরির নাম সহ, যেমন আমরা উপরে করেছি।

ফোল্ডারটি টেনে CMD-তে ডিরেক্টরি পরিবর্তন করুন

আপনি এখানে কমান্ড প্রম্পটের সাথে GUI ব্যবহার করতে পারেন। cd টাইপ করুন কমান্ড প্রম্পটে, আপনি যে ফোল্ডারটি টার্মিনালে যেতে চান সেটি টেনে আনুন এবং এন্টার টিপুন .

কমান্ড প্রম্পট সরাসরি পছন্দসই ফোল্ডারে চলে যাবে।

CMD (কমান্ড প্রম্পট) এ ডিরেক্টরি পরিবর্তন করা

আপনি যদি টার্মিনাল প্রো হয়ে থাকেন তবে আপনার টার্মিনাল ডিরেক্টরি পরিবর্তন করতে সক্ষম হওয়া অনেক হ্যাকগুলির মধ্যে একটি যা আপনি এই পথে আয়ত্ত করতে পারবেন। কোনো ভুল করবেন না, কারণ এটি শুধুমাত্র শুরু, এবং আপনি কমান্ড প্রম্পটে আরও গভীরভাবে ডুব দিলে আপনি আরও অনেক কিছু শিখতে পারবেন।


  1. Windows 10, 8, 7 এ কিভাবে কমান্ড প্রম্পট রঙ পরিবর্তন করবেন

  2. Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

  3. Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন