কম্পিউটার

উইন্ডোজে Chkdsk কাউন্টডাউন সময় কীভাবে পরিবর্তন করবেন

উইন্ডোজে Chkdsk কাউন্টডাউন সময় কীভাবে পরিবর্তন করবেন

আপনি যদি যথেষ্ট দীর্ঘ সময় ধরে Windows ব্যবহার করে থাকেন, তাহলে আপনি Windows আপনার ফাইল সিস্টেম এবং/অথবা হার্ড ড্রাইভে ত্রুটিগুলি স্ক্যান এবং মেরামত করার চেষ্টা করতে দেখেছেন। আপনি সাধারণত এই আচরণটি দেখতে পাবেন যখন হঠাৎ বিদ্যুৎ ক্ষয়, অনুপযুক্ত শাটডাউন, BSOD ত্রুটি ইত্যাদি হয়৷ Windows এটি chkdsk নামে একটি বিল্ট-ইন টুল ব্যবহার করে করে অথবা ডিস্ক ইউটিলিটি চেক করুন। আপনি যদি চান, আপনি পরবর্তী রিবুট করার সময় আপনার সিস্টেম স্ক্যান করার জন্য chkdsk-এর সময়সূচী করতে পারেন।

আপনার সিস্টেমের উপর নির্ভর করে, chkdsk তার কাজটি করতে অনেক সময় নিতে পারে। সুতরাং স্ক্যান এবং মেরামত অপারেশন শুরু করার আগে, এটি আপনাকে টাস্কটি বাতিল করতে আট সেকেন্ড সময় দেয়। আপনি যদি মনে করেন ডিফল্ট আট-সেকেন্ডের সময়সীমা খুব কম, আপনি এটি বাড়াতে পারেন৷

এটি কিভাবে করতে হয় তা এখানে। নিম্নলিখিত পদ্ধতিগুলি Windows 7 এবং 8 এও কাজ করে৷

কমান্ড প্রম্পট ব্যবহার করে Chkdsk সময় পরিবর্তন করুন

chkdsk টাইমআউট পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায় হল কমান্ড প্রম্পট ব্যবহার করা। আপনাকে যা করতে হবে তা হল একটি একক কমান্ড চালানো। যাইহোক, যেহেতু আমরা একটি গুরুত্বপূর্ণ সিস্টেম সেটিং পরিবর্তন করতে যাচ্ছি, তাই আপনার প্রশাসনিক সুবিধা থাকতে হবে।

1. প্রথমে, স্টার্ট মেনুতে "কমান্ড প্রম্পট" অনুসন্ধান করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান" বিকল্পটি নির্বাচন করুন। এই ক্রিয়াটি প্রশাসনিক অধিকার সহ কমান্ড প্রম্পট খুলবে৷

উইন্ডোজে Chkdsk কাউন্টডাউন সময় কীভাবে পরিবর্তন করবেন

2. কমান্ড প্রম্পট উইন্ডোতে নীচের কমান্ডটি অনুলিপি করুন, এটি পেস্ট করতে কমান্ড প্রম্পট উইন্ডোতে ডান-ক্লিক করুন এবং কমান্ডটি কার্যকর করতে এন্টার টিপুন:

chkntfs /t:<seconds>

সেকেন্ডের প্রকৃত সংখ্যা দিয়ে <সেকেন্ড> প্রতিস্থাপন করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি চান chkdsk টাইমআউট 30 সেকেন্ড, তাহলে কে “30” দিয়ে প্রতিস্থাপন করুন।

উইন্ডোজে Chkdsk কাউন্টডাউন সময় কীভাবে পরিবর্তন করবেন

3. কমান্ড প্রম্পট উইন্ডো কোন প্রতিক্রিয়া প্রদর্শন করবে না, নিশ্চিত থাকুন, যদিও, আপনি chkdsk টাইমআউট পরিবর্তন করেছেন। আপনি যদি বর্তমান chkdsk টাইমআউট পরীক্ষা করতে চান তবে নিম্নলিখিত কমান্ডটি চালান:

chkntfs /t

উইন্ডোজে Chkdsk কাউন্টডাউন সময় কীভাবে পরিবর্তন করবেন

4. ভবিষ্যতে, আপনি যদি ডিফল্ট টাইমআউট পুনরুদ্ধার করতে চান, তবে <সেকেন্ড> 8 দিয়ে প্রতিস্থাপন করার সময় প্রথম কমান্ডটি চালান। কমান্ডটি এইরকম দেখায়:

chkntfs /t:8

রেজিস্ট্রির মাধ্যমে Chkdsk সময় পরিবর্তন করুন

আপনি যদি কমান্ড প্রম্পটে বিশৃঙ্খলা করতে না চান, তাহলে আপনি একটি রেজিস্ট্রি মান তৈরি এবং সম্পাদনা করে chkdsk কাউন্টডাউন সময় পরিবর্তন করতে পারেন। উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করার জন্য এগিয়ে যাওয়ার আগে, একটি ভাল ব্যাকআপ তৈরি করুন যাতে আপনি সম্পাদনা প্রক্রিয়ায় কোনও ভুল করলে এটি পুনরুদ্ধার করতে পারেন৷

1. উইন্ডোজ রেজিস্ট্রি খুলতে, স্টার্ট মেনুতে "regedit" অনুসন্ধান করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান" বিকল্পটি নির্বাচন করুন৷

2. রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত অবস্থানে যান। Windows 10 ব্যবহারকারীরা তাৎক্ষণিকভাবে লক্ষ্য কী-তে যেতে ঠিকানা বারে রেজিস্ট্রি পাথটি কপি এবং পেস্ট করতে পারেন।

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Session Manager

3. ডান প্যানেলে আপনি "AutoChkTimeout" নামে একটি মান পাবেন৷ আপনি যদি মানটি খুঁজে না পান তবে ডান প্যানেলে ডান-ক্লিক করুন এবং "নতুন -> DWORD (32-বিট) মান" নির্বাচন করুন। নতুন মানটিকে "AutoChkTimeout" হিসাবে নাম দিন এবং নাম নিশ্চিত করতে এন্টার টিপুন৷

উইন্ডোজে Chkdsk কাউন্টডাউন সময় কীভাবে পরিবর্তন করবেন

4. AutoChkTimeout মানটিতে ডাবল ক্লিক করুন। এই ক্রিয়াটি মান সম্পাদনা উইন্ডো খুলবে। এখানে, রেডিও বিকল্প "দশমিক" নির্বাচন করুন, মান ডেটা ক্ষেত্রে টাইমআউট সেকেন্ডের সংখ্যা লিখুন এবং "ঠিক আছে" বোতামে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷ আমার ক্ষেত্রে, আমি চাই chkdsk 30 সেকেন্ড অপেক্ষা করুক, তাই আমি মান ডেটা ক্ষেত্রে 30 লিখলাম।

উইন্ডোজে Chkdsk কাউন্টডাউন সময় কীভাবে পরিবর্তন করবেন

5. পরিবর্তনগুলি কার্যকর করতে, আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷ এখন থেকে, আপনার সেটিংস অনুযায়ী chkdsk টাইম আউট হয়ে যাবে।

আপনি যদি ফিরে যেতে চান, AutoChkTimeout মান সম্পাদনা করুন এবং মান ডেটা ক্ষেত্রে "8" লিখুন। এটি ডিফল্ট chkdsk টাইমআউট আট সেকেন্ডে ফিরে আসবে।

Windows এ chkdsk কাউন্টডাউন সময় পরিবর্তন করতে উপরের পদ্ধতি ব্যবহার করার বিষয়ে আপনার চিন্তাভাবনা এবং অভিজ্ঞতা শেয়ার করার জন্য নীচে মন্তব্য করুন৷


  1. উইন্ডোজ 10 এ সিএমডি-তে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 বা Windows 11-এ CMD (কমান্ড প্রম্পটে) ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10, 8, 7 এ কিভাবে কমান্ড প্রম্পট রঙ পরিবর্তন করবেন

  4. Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন