কম্পিউটার

Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

কমান্ড প্রম্পট উইন্ডোজের অবিশ্বাস্য ইউটিলিটিগুলির মধ্যে একটি যা ব্যবহারকারীদের অসংখ্য কমান্ড চালাতে এবং বিভিন্ন ত্রুটির সমস্যা সমাধান করতে দেয়। এটি সাধারণত মাইক্রোসফ্ট ব্যবহারকারী সম্প্রদায়ের একটি 'CMD' টুল হিসাবে উল্লেখ করা হয়। পাঠ্য-ভিত্তিক ব্যবহারকারী ইন্টারফেস ব্যবহার করে কেউ উন্নত প্রশাসনিক কার্য সম্পাদন করতে পারে। আজকের নিবন্ধে, আমরা সিএমডি প্রম্পটে ডিরেক্টরি পরিবর্তনের ধাপে ধাপে প্রক্রিয়াটি দেখব। (সিএমডি)।

সিএমডি কম্পিউটারকে ডাইরেক্টরি পরিবর্তন করার জন্য সরাসরি অ্যাক্সেস প্রদান করে। এবং একটি কমান্ড যা আপনাকে এটি করতে সাহায্য করবে তা হল 'cd' (সেমিকোলন ছাড়া) . পেশাদার কমান্ড আপনাকে আপনার হার্ড ড্রাইভে বিভিন্ন ডিরেক্টরি বা ফোল্ডার খুলতে এবং পরিবর্তন করতে দেয়!

অবশ্যই পড়ুন: উইন্ডোজ 10, 8, 7

এ কিভাবে কমান্ড প্রম্পট কালার পরিবর্তন করবেন

Microsoft Windows এ "cd" কমান্ড কি?

"cd" কমান্ডের অর্থ হল 'পরিবর্তন ডিরেক্টরি'। এটি আপনাকে আপনার অপারেটিং সিস্টেমের বর্তমান কার্যকারী ডিরেক্টরি পরিবর্তন করতে দেয়। এটি শেল স্ক্রিপ্ট এবং ব্যাচ ফাইল ব্যবহার করা যেতে পারে!

এই নিবন্ধে, আমরা Windows 10-এর কমান্ড প্রম্পট ইউটিলিটিতে কীভাবে ডিরেক্টরি পরিবর্তন করতে হয় এবং আপনি যদি ডিরেক্টরিগুলি সরাতে না পারেন তবে কী করবেন সে সম্পর্কে ধাপে ধাপে নির্দেশাবলী অন্বেষণ করব।

আপনি পড়তে চাইতে পারেন: Windows 10

-এ কমান্ড প্রম্পট ব্যবহার করে অপসারণযোগ্য ফোল্ডার তৈরি করুন

সিডি কমান্ড ব্যবহার করে কিভাবে কমান্ড প্রম্পটে ডিরেক্টরি পরিবর্তন করবেন?

সিএমডি টুল আপনাকে একাধিক উইন্ডো স্ক্রীন নেভিগেট না করেই ডিরেক্টরি পরিবর্তন করতে দেয়। পরিবর্তে, একটি একক 'cd' কমান্ড কাজটি করবে। শুধু নীচে বর্ণিত ধাপে ধাপে নির্দেশাবলী অনুসরণ করুন: 

ধাপ 1:উইন্ডোজ সিএমডি ইউটিলিটি খুলুন

প্রথম ধাপ হল আপনার কম্পিউটারে কমান্ড প্রম্পট ইউটিলিটি খুলতে হবে। এটি করার দুটি ভিন্ন উপায় আছে, উভয়ই সহজ কিন্তু ভিন্ন।

আপনার কম্পিউটারে কমান্ড প্রম্পট খোলার প্রথম উপায় হল উইন্ডোজ বোতাম টিপে। এটি অনুসন্ধান বার খুলবে। একবার এটি প্রদর্শিত হলে, CMD টাইপ করুন অনুসন্ধান বাক্সে, একইটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বিকল্পটি নির্বাচন করুন৷

Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

কমান্ড প্রম্পট ইউটিলিটি খোলার আরেকটি উপায় হল Windows + R শর্টকাট কী টিপে। এটি রান ডায়ালগ বক্স খুলবে। একবার এটি প্রদর্শিত হলে, CMD টাইপ করুন এবং এন্টার বোতাম টিপুন!

Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

ধাপ 2:কমান্ড প্রম্পটে ডিরেক্টরি পরিবর্তন করতে সিডি কমান্ড চালান

কমান্ড প্রম্পট উইন্ডো খোলার পরে, একটি স্পেস দিয়ে 'cd' লিখুন। আপনি যদি একটি নির্দিষ্ট ডিরেক্টরিতে ব্রাউজ করতে চান, তাহলে "cd + সম্পূর্ণ ডিরেক্টরি পথ" কমান্ডটি ব্যবহার করুন, উদাহরণস্বরূপ, cd C:\Program Files .

Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

CMD ইউটিলিটি এছাড়াও ড্র্যাগ এবং ড্রপ কার্যকারিতার সুবিধা প্রদান করে। সুতরাং, আপনি যে নির্দিষ্ট ডিরেক্টরিটি পরিবর্তন করতে চান তা টেনে নিয়ে CMD উইন্ডোতে ফেলে দিতে পারেন।

Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

ধাপ 3:CMD প্রম্পটে ডিরেক্টরি পরিবর্তন করার আগে ড্রাইভ পরিবর্তন করুন

আপনি যদি একটি নির্দিষ্ট ফোল্ডারকে একটি ড্রাইভ থেকে অন্য ড্রাইভে সরাতে চান, তাহলে ডিরেক্টরি পরিবর্তন করার আগে আপনাকে ড্রাইভটি পরিবর্তন করতে হবে৷

ধরুন আপনি আপনার সি ড্রাইভ থেকে আপনার ডি ড্রাইভে ‘চেঞ্জ ডিরেক্টরি’ নামের একটি ফোল্ডার সরাতে চান; ডিরেক্টরি পরিবর্তন করার আগে আপনাকে প্রথমে ড্রাইভটি D এ পরিবর্তন করতে হবে। আপনি এই মত একটি কোলন অনুসরণ করে D প্রবেশ করান দ্বারা এটি সম্পন্ন করতে পারেন – – (D:) .

শুধু cd ব্যবহার করুন কমান্ড অনুসরণ করে /d একই সাথে ড্রাইভ এবং ডিরেক্টরি পরিবর্তন করতে সুইচ করুন। /d বিকল্পটি বর্তমান ড্রাইভকে অন্য স্টোরেজ ভলিউমের একটি নির্দিষ্ট ফোল্ডারে পরিবর্তন করে। উদাহরণস্বরূপ, আপনি যদি বর্তমানে D:ডিস্কে থাকেন এবং C:ড্রাইভ থেকে Windows ফোল্ডারে ফিরে যেতে চান, তাহলে টাইপ করুন:cd /d C:\Windows

Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

অবশ্যই পড়ুন: কিভাবে কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করবেন 

কমান্ড প্রম্পটে ডাইরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করতে হয় সে সম্পর্কে আমাদের নির্দেশিকা মোড়ানো হচ্ছে!

কমান্ড প্রম্পট ব্যবহার করা ডিরেক্টরি পরিবর্তন করার দ্রুততম উপায়গুলির মধ্যে একটি। এটি দ্রুত, ঝামেলা-মুক্ত, এবং ট্যাবগুলিতে ক্লিক করা এবং স্ক্রোল করা থেকে অনেক প্রচেষ্টা বাঁচায়৷ যদিও এটি একটি সহজ প্রক্রিয়া, তবুও কিছু জিনিস মনে রাখতে হবে যাতে ভবিষ্যতে ডিরেক্টরি পরিবর্তন করা সহজ হয়। আপনি সঠিক কমান্ড টাইপ করছেন কিনা এবং ডিরেক্টরিটি বিদ্যমান কিনা তা সর্বদা পরীক্ষা করুন। ডিরেক্টরি খোঁজার সময়, নিশ্চিত করুন যে আপনি সঠিক হার্ড ড্রাইভ ব্রাউজ করছেন . এবং শেষ, নিশ্চিত করুন যে আপনার প্রশাসক অনুমতি আছে।

FAQs | কমান্ড প্রম্পটে (2022)

ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন সে সম্পর্কে আরও জানুন

প্রশ্ন 1. আমি কিভাবে সিএমডি-তে ডিরেক্টরি পরিবর্তন করব?

cmd-এ ডিরেক্টরি পরিবর্তন করা আপনার ভাবার চেয়ে সহজ। cmd খুলুন, 'cd' টাইপ করুন এবং তারপরে আপনি যে ডিরেক্টরিতে যেতে চান তার পরে এন্টার টিপুন। এটা তার মতই সহজ।

প্রশ্ন 2। আমি কিভাবে CMD-তে C ডিরেক্টরীকে D-তে পরিবর্তন করব?

আপনি যদি ফোল্ডারটিকে অন্য ড্রাইভে স্থানান্তর করতে চান তবে আপনাকে প্রথমে ডিরেক্টরি পরিবর্তন করার আগে ড্রাইভটি পরিবর্তন করতে হবে। এটি করতে, একটি কোলন দ্বারা অনুসরণ ড্রাইভের নাম লিখুন। বলুন আপনি আপনার সি ড্রাইভ থেকে আপনার ডি ড্রাইভে একটি ফোল্ডার স্থানান্তর করতে চান; আপনাকে অবশ্যই 'D:.'

লিখতে হবে

প্রশ্ন ৩. আমি কিভাবে কমান্ড প্রম্পটে একটি নির্দিষ্ট ফোল্ডারে যেতে পারি?

ধরুন আপনি একটি নির্দিষ্ট ফোল্ডারে যেতে চান, কমান্ড প্রম্পট উইন্ডোতে আপনি যে ফোল্ডারটি খুঁজে পেতে চান তার নাম অনুসরণ করে cd টাইপ করুন। যাইহোক, আপনাকে ডিরেক্টরির নাম জানতে হবে।

প্রশ্ন ৪। আপনি কিভাবে একটি ডিরেক্টরির বিষয়বস্তু দেখেন?

CMD আপনাকে যেকোনো ড্রাইভের সামগ্রী এবং ফোল্ডার দেখতে দেয়। আপনি cmd-এ 'dir' লিখে এন্টার টিপে বিষয়বস্তু দেখতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি ডি ড্রাইভের বিষয়বস্তু এবং ডিরেক্টরি দেখতে চান, আপনি dir টাইপ করুন এবং এন্টার টিপুন। এটি ফাইল এবং ফোল্ডারগুলির একটি তালিকা প্রদর্শন করবে, সেইসাথে তাদের প্রতিটি সম্পর্কে কিছু তথ্য৷

আশা করি, আপনি Windows 10-এ CMD প্রম্পটে ডিরেক্টরি পরিবর্তন করার জন্য এই নির্দেশিকাটি উপযোগী বলে মনে করেছেন। কাজটি সম্পন্ন করার জন্য আপনি কি অন্য কোনো পদ্ধতি জানেন? যদি হ্যাঁ, নীচের মন্তব্য বিভাগে তাদের উল্লেখ নির্দ্বিধায়!

পরবর্তী পড়ুন: 

  • Windows 10-এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন
  • Windows 11/10 এ কাজ করছে না কমান্ড প্রম্পট কিভাবে ঠিক করবেন
  • কিভাবে উইন্ডোজ কমান্ড প্রম্পট এলোমেলোভাবে প্রদর্শিত এবং অদৃশ্য হয়ে যায়
  • Windows 10-এ অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে কমান্ড প্রম্পট চালানো যায় না তা কীভাবে ঠিক করবেন
  • আপনার জানা উচিৎ নতুনদের জন্য ৭টি কমান্ড প্রম্পট কৌশল 

  1. Windows 10 বা Windows 11-এ CMD (কমান্ড প্রম্পটে) ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10, 8, 7 এ কিভাবে কমান্ড প্রম্পট রঙ পরিবর্তন করবেন

  3. Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

  4. কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ রেজিস্ট্রি কীভাবে সম্পাদনা করবেন