কম্পিউটার

Windows 10 এ স্টার্ট মেনুর স্বচ্ছতা কিভাবে বাড়ানো যায়

Windows 10 অগণিত গুপ্ত সরঞ্জাম এবং বিকল্পগুলির সাথে আসে যা এটিকে উইন্ডোজের আগের সংস্করণগুলির থেকে উচ্চতর করে তোলে। যদিও অস্বীকার করার উপায় নেই যে Windows 10 এর চেহারাটি অবিশ্বাস্যভাবে সুন্দর, তবুও কিছু পরিবর্তন রয়েছে যা আমরা এটিকে আরও ভাল দেখাতে প্রয়োগ করতে পারি। উদাহরণস্বরূপ, এটি তার ব্যবহারকারীদের স্টার্ট মেনু, অ্যাকশন সেন্টার এবং স্টার্ট বারের স্বচ্ছতার উপর সীমিত নিয়ন্ত্রণ দেয়।

আপনি এখন জিজ্ঞাসা করছেন কেন আপনি স্টার্ট মেনুর স্বচ্ছতা পরিবর্তন করতে চান। যদিও এটি তেমন একটি প্রভাবশালী বৈশিষ্ট্য নয়, স্টার্ট মেনুর স্বচ্ছতা বৃদ্ধি আপনাকে একটি নথিতে বা স্টার্ট মেনুর পিছনে খোলা একটি উইন্ডোতে পাঠ্য পড়তে দেয়। এটি ডেস্কটপটিকে পটভূমিতে দৃশ্যমান করে তোলে যা এটিকে একটি সুন্দর চেহারা দেয়। যাইহোক, যদি আপনার ওয়ালপেপারে গাঢ় রং থাকে, তাহলে আপনি হয়তো খুব বেশি পার্থক্য দেখতে পাবেন না। এই টিউটোরিয়ালে আমরা আপনাকে দেখাব কিভাবে স্টার্ট মেনুর স্বচ্ছতা বাড়িয়ে Windows 10 এর ভিজ্যুয়াল চেহারাতে যোগ করা যায়।

বিকল্প 1:সেটিংসে স্বচ্ছতা প্রভাব চালু করুন

আপনি সেটিংস টুইক করে টাস্কবার, স্টার্ট মেনু এবং অ্যাকশন সেন্টারের স্বচ্ছতা পরিবর্তন করতে পারেন। এই তিনটি UI উপাদানের স্বচ্ছতা সেটিংস অ্যাপের একটি সুইচ দ্বারা নিয়ন্ত্রিত হয়। সেটিংসে তাদের স্বচ্ছতা পরিচালনা করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. স্টার্ট বোতামে ক্লিক করুন এবং স্টার্ট মেনুতে সেটিংসে যান৷

Windows 10 এ স্টার্ট মেনুর স্বচ্ছতা কিভাবে বাড়ানো যায়

2. যে নতুন উইন্ডোটি খোলে সেখানে চালিয়ে যেতে "ব্যক্তিগতকরণ" নির্বাচন করুন৷

Windows 10 এ স্টার্ট মেনুর স্বচ্ছতা কিভাবে বাড়ানো যায়

3. খোলা ব্যক্তিগতকরণ উইন্ডোতে "রঙ" ক্লিক করুন। এই উইন্ডোর ডানদিকে সুইচটি চালু করতে "স্টার্ট, টাস্কবার এবং অ্যাকশন সেন্টারকে স্বচ্ছ করুন" বোতামে ক্লিক করুন৷

Windows 10 এ স্টার্ট মেনুর স্বচ্ছতা কিভাবে বাড়ানো যায়

দ্রষ্টব্য :এই বিকল্পটি আপনাকে স্টার্ট মেনুটি কতটা স্বচ্ছ হওয়া উচিত তা চয়ন করতে দেয় না, বা এটি আপনাকে অন্যদের মধ্যে শক্ত রঙ রেখে একটি UI উপাদানের স্বচ্ছতা বাড়ানোর অনুমতি দেয় না। যাইহোক, এটি টাস্কবার এবং স্টার্ট মেনুকে আগের তুলনায় আরো স্বচ্ছ করে তোলে।

আপনি যদি স্টার্ট মেনুর স্বচ্ছতা আরও বাড়াতে চান, তাহলে আপনি দ্বিতীয় বিকল্পটি চেষ্টা করতে চাইতে পারেন যার মধ্যে রেজিস্ট্রি ম্যানিপুলেট করা জড়িত৷

বিকল্প 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে স্টার্ট মেনুর স্বচ্ছতা বাড়ান

দ্বিতীয় পদ্ধতিতে স্টার্ট মেনুর স্বচ্ছতা সামঞ্জস্য করার জন্য একটি রেজিস্ট্রি কী টুইক করা জড়িত৷

দ্রষ্টব্য :এই বিকল্পটিতে কিছু রেজিস্ট্রি মান পরিবর্তন করা জড়িত, এবং সতর্কতা অবলম্বন না করলে জিনিসগুলি ভুল হতে পারে। Windows রেজিস্ট্রিতে কোনো পরিবর্তন করার আগে, প্রথমে রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করা নিশ্চিত করুন।

একবার আপনি সেট হয়ে গেলে, নীচের ধাপগুলি অনুসরণ করুন:

1. রান ডায়ালগ বক্স খুলতে কীবোর্ড শর্টকাট "Windows key + R" টিপুন। regedit টাইপ করুন এবং ওকে ক্লিক করুন বা এন্টার টিপুন। রেজিস্ট্রি এডিটর পরিবর্তন করতে আপনার অ্যাডমিন অধিকারের প্রয়োজন হবে।

Windows 10 এ স্টার্ট মেনুর স্বচ্ছতা কিভাবে বাড়ানো যায়

2. পরবর্তী, নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:

HKEY_CURRENT _USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Themes\Personalize

Windows 10 এ স্টার্ট মেনুর স্বচ্ছতা কিভাবে বাড়ানো যায়

3. "স্বচ্ছতা সক্ষম করুন" নামের একটি কী খুঁজুন যার মান 1 সেট করা আছে। “স্বচ্ছতা সক্ষম করুন”-এ ডাবল-ক্লিক করুন এবং DWORD মান 1 থেকে 0-এ পরিবর্তন করুন এবং ঠিক আছে ক্লিক করুন।

Windows 10 এ স্টার্ট মেনুর স্বচ্ছতা কিভাবে বাড়ানো যায়

এটাই. আপনার কম্পিউটার পুনরায় চালু করার দরকার নেই। প্রকৃতপক্ষে, পরিবর্তনগুলি কার্যকর হবে যখন আপনি মান পরিবর্তন করবেন এবং ঠিক আছে চাপবেন। আপনি যদি ফলাফল পছন্দ না করেন, আপনি স্বচ্ছতার মান 0 থেকে 1 পরিবর্তন করে আগের অবস্থায় ফিরে যেতে পারেন।

উপসংহার

স্টার্ট মেনুর স্বচ্ছতা পরিবর্তন করলে এটি একটি সুন্দর চেহারা এবং একটি সুন্দর অনুভূতি দিতে পারে। তবুও, আপনি যদি আপনার Windows 10 পিসির চেহারার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে চান তবে এটি চেষ্টা করার একটি ভাল কৌশল। স্টার্ট মেনুর স্বচ্ছতা পরিবর্তন করার সময় আপনি যদি কোন সমস্যার সম্মুখীন হন, নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান, এবং আমরা সাহায্য করতে পেরে খুশি হব।

এটা সহায়ক ছিল? মন্তব্য এবং ভাগ নির্দ্বিধায়.


  1. Windows 10 এ ফুল স্ক্রীন স্টার্ট মেনু কিভাবে সক্ষম করবেন

  2. Windows 10 স্টার্ট মেনুতে মাইক্রোসফ্ট টু-ডু তালিকাগুলি কীভাবে দেখবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়

  4. Windows 10 স্টার্ট মেনুতে Bing কিভাবে নিষ্ক্রিয় করবেন