কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 8.1 স্টার্ট বোতাম লুকাবেন

কিভাবে উইন্ডোজ 8.1 স্টার্ট বোতাম লুকাবেন

আপনি ইতিমধ্যেই জানেন যে মাইক্রোসফ্ট উইন্ডোজ 8-এ স্টার্ট বোতামটি মেরে ফেলেছে এবং কম কার্যকারিতা সহ এটিকে আবার উইন্ডোজ 8.1-এ ফিরিয়ে এনেছে - এটিকে স্টার্ট স্ক্রীন বা ডেস্কটপের জন্য একটি শর্টকাট বোতামে পরিণত করার একটি সত্যিই ভাল সুযোগ রয়েছে। বিষয়টি হল, কিছু ব্যবহারকারী এখনও খুশি নন – তারা স্টার্ট বোতামটি পছন্দ করেন না এবং এটি সরাতে চান।

গত বছর উইন্ডোজ 8 প্রবর্তনের পরে, প্রায় সবাই একটি স্টার্ট বোতামের অভাবের অভিযোগ করেছিল। প্রাথমিকভাবে, মাইক্রোসফ্ট তার স্নায়ু ধরে রেখেছিল, কিন্তু শেষ পর্যন্ত ব্যবহারকারীদের বিভিন্ন তৃতীয় পক্ষের স্টার্ট মেনু টুল ইনস্টল করার মুখে এটি নমনীয় হয়েছিল। উইন্ডোজ 8.1 এর সাথে, রেডমন্ড টেক জায়ান্ট একটি সমঝোতার প্রস্তাব দিয়েছে – ডেস্কটপ স্টার্ট বোতাম যা স্টার্ট স্ক্রিন খোলে।

কিভাবে উইন্ডোজ 8.1 স্টার্ট বোতাম লুকাবেন

এখন সমস্যা হল, এই নতুন স্টার্ট বোতামটি বেশ কুশ্রী। ডেস্কটপ টাস্কবারে বসে, এটি আধুনিক ইন্টারফেসের একটি উপাদানের মতো দেখায়। এখন পর্যন্ত, অনেক ব্যবহারকারী ইতিমধ্যেই একটি স্টার্ট মেনু প্রতিস্থাপন ইনস্টল করেছেন বা এমনকি তাদের নিজস্ব টুলবার সেটআপ করেছেন। সুতরাং, আপনি Windows 8.1-এ কুৎসিত স্টার্ট বোতামটি সম্পর্কে কী করতে পারেন?

আপনি অবশ্যই এটি লুকান!

Windows 8.1-এ আপনার অর্থহীন নতুন স্টার্ট বোতাম থেকে মুক্তি পাওয়ার কয়েকটি উপায় রয়েছে। আপনি হয় টুলবারটি খালি রেখে দিতে পারেন অথবা একটি স্টার্ট বোতাম প্রতিস্থাপন ইনস্টল করতে পারেন, একটি কার্যকরী Windows 7-স্টাইল মেনু দিয়ে সম্পূর্ণ করুন।

1. StartIsGone

আপনার প্রথম বিকল্প হল StartIsGone ব্যবহার করা , যা আপনার মধ্যে যারা আপনার টাস্কবারে থাকা অর্থহীন কিছু অপছন্দ করেন তাদের জন্য ভাল কাজ করা উচিত। WinAero.com থেকে উপলব্ধ, ফাইল ডাউনলোড ছোট এবং কোনো অতিরিক্ত সফ্টওয়্যার প্রয়োজন হয় না। StartIsGone এছাড়াও বহনযোগ্য, এবং তাই কোনো প্রকার ইনস্টলেশন ছাড়াই চালানো যেতে পারে।

কিভাবে উইন্ডোজ 8.1 স্টার্ট বোতাম লুকাবেন

সক্রিয় থাকাকালীন, StartIsGone টাস্কবার থেকে স্টার্ট বোতামটি সরিয়ে ফেলবে (যদিও আপনি যদি আপনার মাউসের কোণটি স্ক্রিনের কোণায় যথেষ্ট দূরে নিয়ে যান তবে এটি ফিরে আসবে; একাধিক মনিটর সেটআপে এটি দুর্দান্ত নয়)। আপনি সিস্টেম ট্রে থেকে একটি সংক্ষিপ্ত প্রোগ্রাম মেনু অ্যাক্সেস করতে পারেন, যেখানে "স্টার্টআপে চালান" বিকল্পটি সক্ষম করা যেতে পারে। এছাড়াও, আপনি যদি ফলাফল পছন্দ না করেন তবে একই মেনু থেকে "প্রস্থান করুন" বিকল্পটি বেছে নিন।

2. 7+ টাস্কবার টুইকার

আপনি যদি একটি বিকল্প খুঁজছেন, অথবা আপনি আরও বিকল্প চান যা StartIsGone-এ উপস্থিত নেই, তাহলে 7+ টাস্কবার টুইকার অফার করার জন্য প্রচুর আছে৷

7+ টাস্কবার একটি স্ট্যান্ডার্ড এবং একটি পোর্টেবল ইনস্টল উভয় হিসাবে উপলব্ধ। আপনি ইনস্টলেশন উইজার্ডে এই বিকল্পগুলির মধ্যে বেছে নিতে পারেন, যা অ্যাপটিকে ডিফল্ট ঠিকানায় (সাধারণত C ড্রাইভে কোথাও) বা আপনার পছন্দের ফোল্ডারে আনপ্যাক করে যা আপনি তারপর সরাতে পারেন। সেটআপ চালু করতে আপনাকে “প্রশাসক হিসাবে চালাতে হবে”ও করতে হবে।

এটি একটি দুর্দান্ত সরঞ্জাম যা - নাম অনুসারে - আপনাকে আপনার উইন্ডোজ ডেস্কটপে দরকারী পরিবর্তনের একটি নির্বাচন প্রবর্তন করতে সক্ষম করে৷

কিভাবে উইন্ডোজ 8.1 স্টার্ট বোতাম লুকাবেন

বিরক্তিকর নতুন Windows 8.1 স্টার্ট বোতামটি সরাতে 7+ টাস্কবার টুইকার ব্যবহার করতে, কেবল ইউটিলিটি খুলুন এবং উইন্ডোর নীচের-ডান কোণে অবস্থিত “অন্যান্য” লেবেলযুক্ত বিকল্পগুলির গ্রুপটি সনাক্ত করুন। "শুরু বোতামটি লুকান" বিকল্পটি চেক করতে আপনাকে এখানে যা করতে হবে এবং স্টার্ট বোতামটি অবিলম্বে সরানো হবে।

আবার বলছি, মাল্টি-মনিটর সেটআপগুলিতে ফলাফলগুলি নিখুঁত নয়, এবং আপনি যদি আপনার ডেস্কটপে "সুইট স্পট" এ আঘাত করেন, তবে স্টার্ট বোতামটি আবার প্রদর্শিত হবে, তবে অন্তত এটি টাস্কবার থেকে সরানো হয়েছে।

এদিকে, আপনি যদি স্টার্ট বোতামটি একটু বেশি ঐতিহ্যবাহী কিছু দিয়ে প্রতিস্থাপন করতে চান তবে পোক্কি টুলটি আদর্শ। ক্লাসিক স্টার্ট মেনু পুনরুদ্ধার করার জন্য ডিজাইন করা হয়েছে, পোক্কি আপনাকে একটি কমপ্যাক্ট, আধুনিক-থিমযুক্ত প্রতিস্থাপন যোগ করার পক্ষে নতুন স্টার্ট বোতামটি হত্যা করার অনুমতি দেবে৷

উইন্ডোজ 8.1 স্টার্ট বোতামটি লুকানোর জন্য আপনার প্রিয় বিকল্প কোনটি?


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  2. Windows 10 এ সার্চ বার কিভাবে লুকাবেন

  3. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?

  4. কিভাবে উইন্ডোজ 11 স্টার্ট বোতাম কাজ করছে না ঠিক করবেন