কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়

Windows 10 চালু হওয়ার অনেক দিন হয়ে গেছে। তবে একটি জিনিস যা এখনও পরিচিত মনে হচ্ছে না তা হল এর স্টার্ট মেনু। যদিও এটি এখনও আগের মতো একই জায়গায় অবস্থিত, বাম-হাতের নীচের কোণে। যাইহোক, এই সময় আপনি আপনার পছন্দ অনুযায়ী স্টার্ট মেনু সম্পূর্ণরূপে কাস্টমাইজ এবং পুনর্বিন্যাস করতে পারেন।

সাইজ স্টার্ট মেনু:

আপনি যদি স্টার্ট মেনুর ক্যাপচারিং স্পেস দেখে বিরক্ত হন, তাহলে আপনাকে আপনার ইচ্ছা অনুযায়ী এটির আকার পরিবর্তন করার ক্ষমতা দেওয়া হয়েছে৷ আপনি যদি স্টার্ট মেনুর প্রস্থের আকার পরিবর্তন করতে চান তবে স্টার্ট বোতামে ক্লিক করুন এবং আপনার পয়েন্টারের পরিবর্তে একটি দ্বি-পার্শ্বযুক্ত তীর না দেখা পর্যন্ত মেনুর ডানদিকে প্রান্তের উপর মাউস পয়েন্টারটি ঘোরান। তীরটি প্রদর্শিত হয়ে গেলে, ক্লিক করুন এবং আপনার মাউসকে বাম দিকে নিয়ে যান।

কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়

একইভাবে, আপনি যদি আপনার স্টার্ট মেনুর উচ্চতা আকার পরিবর্তনের জন্য উন্মুখ হন, তাহলে এর কলামের প্রান্তে পয়েন্টারটি হোভার করুন৷ আপনি যখন দ্বি-পার্শ্বযুক্ত তীরটি দেখতে পান, তখন সেই অনুযায়ী এটিকে নীচে বা উল্টো দিকে টেনে আনুন।

মেনু পুনরায় সংগঠিত করুন:

আপনাকে অসন্তুষ্ট গোষ্ঠী এবং অযৌক্তিক আদেশ সহ্য করতে হবে না, Microsoft আপনাকে স্টার্ট মেনুটি সংগঠিত করার অনুমতি দেয় যতক্ষণ না এটি আপনার চোখের পরিপূরক হয়৷ আপনি সেখানে তালিকাভুক্ত অ্যাপ্লিকেশানগুলিতে সম্পাদনা করতে, মুছতে, পুনরায় সাজাতে এবং পরিবর্তন করতে পারেন৷

আপনি যদি সরাতে বা পুনর্বিন্যাস করতে চান, তাহলে Start-এ ক্লিক করুন এবং "Life at a glance" বা "Play and explore" এর মত একটি গ্রুপ শিরোনাম দণ্ডের উপর হোভার করুন। ডানদিকে একটি সমান চিহ্ন প্রদর্শিত হবে, সেটিতে ক্লিক করুন এবং পুরো গ্রুপটিকে স্টার্ট মেনুতে একটি নতুন অবস্থানে নিয়ে যেতে টেনে আনুন।

আপনি যদি অ্যাপ গ্রুপের নাম পরিবর্তন করতে চান তবে শিরোনামে ক্লিক করুন। ক্লিক শিরোনামটিকে একটি টেক্সট বক্সে পরিণত করে, ইতিমধ্যেই সেখানে থাকা একটি মুছে ফেলুন এবং এন্টার কী দ্বারা অনুসরণ করে নাম পরিবর্তন করুন। এটা হয়ে গেছে।

অ্যাপ যোগ করুন বা সরান:

Windows 10-এর স্টার্ট মেনুতে অ্যাপ্লিকেশানগুলি যোগ করা এবং সরানো Windows এর অন্যান্য সংস্করণগুলির থেকে আলাদা নয়৷ আপনি তালিকা থেকে একটি অ্যাপ যোগ বা সরানোর জন্য একই দুটি উপায় পেয়েছেন। প্রথম এবং সবচেয়ে সুবিধাজনক উপায় হল ড্র্যাগ-এন্ড-ড্রপ, যা স্টার্ট মেনুর বাম-পাশ থেকে করা যেতে পারে। আপনি "সর্বাধিক ব্যবহৃত" বিভাগ বা "সমস্ত অ্যাপ" তালিকা থেকে অ্যাপগুলি সরাতে পারেন৷

যদি ড্র্যাগ-এন্ড-ড্রপ কোনো কারণে কাজ না করে, তাহলে মেনুর বাম পাশে থাকা একটি অ্যাপে রাইট-ক্লিক করুন এবং 'পিন-এ' নির্বাচন করুন স্টার্ট', উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সেই প্রোগ্রামটিকে নতুন গ্রুপে টাইল হিসেবে যুক্ত করে।

লাইভ টাইলস:

লাইভ টাইলস হল সবচেয়ে ভালো জিনিস যেহেতু স্লাইসড ব্রেড কারণ এটি অ্যাপের মধ্যে থেকে লাইভ কন্টেন্ট দেখায়, যেমন স্টক অ্যাপ, আবহাওয়া, খেলাধুলা ইত্যাদি। যদিও আপনি স্টার্ট মেনুতে টাইল হিসেবে যেকোনো অ্যাপ যোগ করতে পারেন, তবে শুধুমাত্র Windows স্টোর অ্যাপগুলোকে লাইভ টাইলস হিসেবে রাখা যেতে পারে।

এখানে, টাইলের স্থান এবং আকার সবচেয়ে গুরুত্বপূর্ণ৷ আপনি যদি একটি ছোট টাইল আকার চয়ন করেন, তাহলে এটি লাইভ সামগ্রী নাও দেখাতে পারে, যেখানে কিছু মাঝারি আকারের টাইলগুলি লাইভ বিষয়বস্তু দেখাতে পারে এবং সম্পূর্ণ আকার সম্পূর্ণরূপে দেখায়৷

আপনি কোন টাইলটি আপনাকে লাইভ তথ্য দেখাতে চান না তা নির্বাচন করতে পারেন সেটিতে ডান-ক্লিক করুন এবং আরও নির্বাচন করুন> লাইভ টাইল বন্ধ করুন৷

সামগ্রিকভাবে, Windows 10 বৈশিষ্ট্যগুলির একটি ভান্ডার, বিশেষ করে যদি আপনি সেগুলি কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে সচেতন হন৷ মাইক্রোসফ্ট আপনাকে আপনার প্রয়োজন এবং পছন্দ অনুসারে এর ডিজাইন করা স্টার্ট মেনু কাস্টমাইজ করার অনুমতি দেয়।

এখন যেহেতু আপনি Windows 10 স্টার্ট মেনুকে পুনরায় সাজাতে জানেন, এটি নিজে করুন এবং নীচের মন্তব্যে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন৷


  1. Windows 10 এ স্টার্ট স্ক্রীন দিয়ে স্টার্ট মেনু কিভাবে প্রতিস্থাপন করবেন

  2. Windows 11-এ ক্লাসিক Windows 10 স্টার্ট মেনু কীভাবে পাবেন।

  3. Windows 10 স্টার্ট মেনুতে অ্যাপগুলির জন্য শর্টকাট কীভাবে তৈরি করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না ঠিক করবেন