কম্পিউটার

উইন্ডোজ 11-এ "অ্যাক্সেস অস্বীকৃত" ত্রুটি ঠিক করার 5টি উপায়

আপনার Windows 11 কম্পিউটারে নির্দিষ্ট ফাইল, ডিরেক্টরি এবং ফোল্ডার অ্যাক্সেস করতে আপনার কি সমস্যা হচ্ছে? যদি তাই হয়, আপনার সিস্টেম ব্রাউজ করার চেষ্টা করার সময় আপনি সম্ভবত একটি "অ্যাক্সেস অস্বীকৃত" ত্রুটি পপ আপ দেখেছেন৷ এই সমস্যার সম্মুখীন হওয়া হতাশাজনক হতে পারে, বিশেষ করে যদি আপনি আপনার পিসির একমাত্র মালিক হন এবং আপনার নিজের ফাইলগুলি অ্যাক্সেস করতে না পারেন৷

ফাইল এবং ফোল্ডার অ্যাক্সেস করা, সরানো, অনুলিপি করা বা মুছে ফেলা সহ নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করার সময় "অ্যাক্সেস অস্বীকার করা" ত্রুটি ঘটে। এই নিবন্ধে, আমরা এই ত্রুটিটি ঠিক করার বিভিন্ন উপায় এবং কেন আপনি এটি পেতে থাকেন তা দেখাব৷

কেন আপনি "অ্যাক্সেস অস্বীকার" ত্রুটি পাচ্ছেন?

অ্যাক্সেস অস্বীকার করা ত্রুটি উইন্ডোজ সিস্টেমে একটি সাধারণ সমস্যা এবং নির্দেশ করে যে আপনার কাছে ফাইল বা ফোল্ডার দেখার অনুমতি নেই। এর কারণ হল আপনার সিস্টেম আপনার কম্পিউটারে বর্তমানে যে ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যবহার করছেন তাতে অ্যাক্সেস মঞ্জুর করেনি৷ সহজ কথায়, আপনি পাথ, ফোল্ডার এবং ফাইল অ্যাক্সেস করার জন্য একটি অননুমোদিত অ্যাকাউন্ট ব্যবহার করছেন৷

কিছু ক্ষেত্রে, মালিকানার সমস্যা এবং ফাইল এনক্রিপশনও এই ত্রুটির কারণ হতে পারে। এটাও সম্ভব যে আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অ্যাক্সেস নিষিদ্ধ করেছে৷ উদাহরণস্বরূপ, কিছু প্রোগ্রাম একটি সত্যিকারের সেটআপ উইজার্ডকে হুমকি হিসাবে ভুল করতে পারে, যা সাধারণত একটি মিথ্যা ইতিবাচক সনাক্তকরণ।

নিচে Windows 11-এ "অ্যাক্সেস অস্বীকৃত" ত্রুটির জন্য কিছু সাধারণ সমাধান দেওয়া হল৷

কিভাবে Windows 11 এ "অ্যাক্সেস অস্বীকৃত" ত্রুটিগুলি ঠিক করবেন

সুতরাং, আপনি কীভাবে আপনার উইন্ডোজ 11 সিস্টেম অ্যাক্সেস অস্বীকার করা ত্রুটিগুলি থেকে ফিরে পাবেন? এখানে কিভাবে.

1. আপনার অ্যাকাউন্ট প্রশাসক সেট করুন

বেশিরভাগ ক্ষেত্রে, আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টকে কম্পিউটারের প্রশাসক বানিয়ে "অ্যাক্সেস অস্বীকৃত" ত্রুটিগুলি সংশোধন করা যেতে পারে৷ আপনি কীভাবে আপনার অ্যাকাউন্টকে প্রশাসক হিসাবে সেট করতে পারেন তা এখানে:

  1. উইন টিপুন + R রান খুলতে। control userpasswords2 টাইপ করুন এবংঠিক আছে ক্লিক করুন।
  2. উইন্ডোজ 11-এ  অ্যাক্সেস অস্বীকৃত  ত্রুটি ঠিক করার 5টি উপায় ব্যবহারকারী অ্যাকাউন্ট উইন্ডোতে, পাশের বাক্সে চেক করুন ব্যবহার করতে ব্যবহারকারীদের অবশ্যই একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে এই কম্পিউটার . যদি কোনটি না থাকে তবে এই ধাপটি এড়িয়ে যান।
  3. তারপর, আপনার অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ এর নীচে বোতাম।
  4. এরপর, গ্রুপ সদস্যপদ-এ যান ট্যাব প্রশাসক চয়ন করুন৷ মেনু থেকে, তারপর প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে .
  5. উইন্ডোজ 11-এ  অ্যাক্সেস অস্বীকৃত  ত্রুটি ঠিক করার 5টি উপায় আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷ অন্যথায়, পরবর্তী ধাপে যান।

2. আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনার সিস্টেমকে নিরাপদ রাখতে এবং হুমকি এবং দূষিত অভিনেতাদের থেকে সুরক্ষিত রাখতে প্রয়োজনীয়৷ যাইহোক, এটি বিভিন্ন ত্রুটির কারণ হতে পারে যেমন অ্যাক্সেস অস্বীকার করা সমস্যা এবং মিথ্যা হুমকি। উদাহরণস্বরূপ, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা কিছু অ্যাপ ইনস্টল করার চেষ্টা করার সময় "অ্যাক্সেস অস্বীকার" ত্রুটি পাচ্ছেন এবং এর প্রধান কারণ হল তাদের নিরাপত্তা প্রোগ্রাম।

এটি আপনার ক্ষেত্রেও কিনা তা পরীক্ষা করতে, সাময়িকভাবে আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি অক্ষম করুন এবং প্রোগ্রামটি অ্যাক্সেস বা ইনস্টল করার চেষ্টা করুন৷ যদি ত্রুটিটি প্রদর্শিত না হয়, আপনার অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার সম্ভবত কারণ হতে পারে, এবং আপনার কম্পিউটারকে সুরক্ষিত করার জন্য অন্য একটি প্রোগ্রাম বিবেচনা করা উচিত। অন্যথায়, Windows 11 বিল্ট-ইন সিকিউরিটি প্রোগ্রাম, Microsoft Defender ব্যবহার করুন।

যদি এটি সমস্যার সমাধান না করে, তাহলে পরবর্তী সমাধানে যান৷

3. আপনার সিস্টেমের অনুমতি পরীক্ষা করুন

এটি একটি সহজ সমাধান যা আপনি যে ফাইল বা ফোল্ডারটি খুলছেন তাতে আপনার অ্যাকাউন্টের যথাযথ অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করার চেষ্টা করতে পারেন। এখানে কিভাবে:

  1. আপনি যে ফাইল, ফোল্ডার বা ডিরেক্টরি অ্যাক্সেস করার চেষ্টা করছেন সেটি সনাক্ত করুন। তারপর, এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷ মেনু থেকে।
  2. তারপর, নিরাপত্তা-এ যান ট্যাব এবং সম্পাদনা ক্লিক করুন বোতাম
  3. তালিকা থেকে আপনার ব্যবহারকারীর নাম চয়ন করুন এবং সম্পূর্ণ নিয়ন্ত্রণ এর পাশে বাক্সটি চেক করা নিশ্চিত করুন অনুমতি দিন-এ ব্যবহারকারীর জন্য অনুমতি এর অধীনে কলাম অধ্যায়. তারপর, ঠিক আছে ক্লিক করুন৷ . উইন্ডোজ 11-এ  অ্যাক্সেস অস্বীকৃত  ত্রুটি ঠিক করার 5টি উপায়

দ্রষ্টব্য: যদি আপনার ব্যবহারকারীর নাম তালিকায় না থাকে, তাহলে আপনাকে ম্যানুয়ালি এটি যোগ করতে হবে এবং তারপরে এর অনুমতি পরিবর্তন করতে হবে।

4. লুকানো অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সক্রিয় করুন

আপনার Windows 11 সিস্টেমে একটি লুকানো অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট রয়েছে যা নিয়মিত অ্যাকাউন্টের চেয়ে বেশি সুবিধা সহ। আপনি নিয়মিত ব্যবহারকারীদের জন্য সীমাবদ্ধ ফাইল, ফোল্ডার এবং পাথ অ্যাক্সেস করতে এটি সক্ষম করতে পারেন। অনুমতি দিতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Win টিপে Windows অনুসন্ধান খুলুন + S .
  2. এরপর, CMD টাইপ করুন , কমান্ড প্রম্পট অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন।
  3. কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি চালান:নেট ব্যবহারকারী প্রশাসক / সক্রিয়:হ্যাঁ . এটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি আনলক করবে।
  4. উইন্ডোজ 11-এ  অ্যাক্সেস অস্বীকৃত  ত্রুটি ঠিক করার 5টি উপায় বর্তমান অ্যাকাউন্টটি লগ অফ করুন এবং নতুন সক্রিয় অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে স্যুইচ করুন৷ এই অ্যাকাউন্টটি ব্যবহার করে, আপনি অ্যাক্সেসের সমস্যায় পড়বেন না কারণ এতে একটি সাধারণ অ্যাডমিন অ্যাকাউন্টের চেয়ে বেশি সুবিধা রয়েছে।
  5. আপনি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের কাজ শেষ করার পরে, লগ অফ করুন এবং আবার আপনার প্রধান অ্যাকাউন্টে সাইন ইন করুন। ধাপ 1 এবং 2 পুনরাবৃত্তি করুন, এবং এই কমান্ডটি টাইপ করুন:নেট ব্যবহারকারী প্রশাসক/সক্রিয়:না। এটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করবে।

দ্রষ্টব্য: আপনার প্রধান অ্যাকাউন্টে ফিরে গেলে ত্রুটিটি আবার প্রদর্শিত হবে। আপনি যদি ক্রমাগত ফাইলগুলি অ্যাক্সেস করতে চান তবে আপনার সিস্টেমে প্রয়োজনীয় পরিবর্তন করতে এবং মালিকানা বা অ্যাক্সেস সমস্যা সমাধান করতে লুকানো প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করুন৷

5. ফাইলের মালিকানা নিন

উল্লিখিত হিসাবে, "অ্যাক্সেস অস্বীকার" ত্রুটি কখনও কখনও মালিকানা সমস্যা থেকে উদ্ভূত হয়৷ যদি এটি আপনার সমস্যার কারণ হয়ে থাকে, তাহলে ফাইলের মালিকানা নেওয়া হলে তা সঙ্গে সঙ্গে আপনার প্রয়োজনীয় অ্যাক্সেস দিতে পারে। এখানে কিভাবে:

  1. আপনি যে ফোল্ডার বা ফাইলটি অ্যাক্সেস করতে চান সেটি সনাক্ত করুন এবং এটিতে ডান ক্লিক করুন। তারপর, বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ মেনু থেকে।
  2. নিরাপত্তা-এ যান ট্যাব এবং উন্নত ক্লিক করুন বোতাম
  3. এরপর, উইন্ডোর উপরে মালিক বিভাগটি সন্ধান করুন এবং পরিবর্তন এ ক্লিক করুন . এটি একটি নতুন ডায়ালগ বক্স খুলবে।
  4. উইন্ডোজ 11-এ  অ্যাক্সেস অস্বীকৃত  ত্রুটি ঠিক করার 5টি উপায় ব্যবহারকারী বা গোষ্ঠী নির্বাচন করুন উইন্ডোতে, আপনার ব্যবহারকারীর নাম বা প্রশাসকদের টাইপ করুন অবজেক্টের নাম লিখুন ক্ষেত্র
  5. উইন্ডোজ 11-এ  অ্যাক্সেস অস্বীকৃত  ত্রুটি ঠিক করার 5টি উপায় তারপর, নামগুলি পরীক্ষা করুন ক্লিক করুন বোতাম এবং ঠিক আছে আপনার করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম।
  6. উইন্ডোজ 11-এ  অ্যাক্সেস অস্বীকৃত  ত্রুটি ঠিক করার 5টি উপায় এর পরে, পাশের বাক্সে টিক চিহ্ন দিন এই বস্তুর উত্তরাধিকারযোগ্য অনুমতি এন্ট্রিগুলির সাথে সমস্ত চাইল্ড অবজেক্টের অনুমতি এন্ট্রি প্রতিস্থাপন করুন< . এটি উপলব্ধ না হলে, এই ধাপটি এড়িয়ে যান।
  7. সবশেষে, প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তন সংরক্ষণ করতে।

এটি ম্যানুয়ালি করা ছাড়াও, আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলের মালিকানাও নিতে পারেন। আপনি যদি পরিবর্তে কমান্ড টাইপ করতে চান তাহলে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. Win টিপে Windows অনুসন্ধানের মাধ্যমে কমান্ড প্রম্পট খুলুন + S এবং CMD টাইপ করুন . ফলাফল থেকে কমান্ড প্রম্পটে ক্লিক করুন।
  2. কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ বা পেস্ট করুন এবং এন্টার টিপুন প্রতিটির পরে:
    • takeown /f "path_to_folder" /r /d y
    • icacls "path_to_folder" / grant administrators:F /

দ্রষ্টব্য: আপনাকে "পথ_টু_ফোল্ডার" বিভাগটিকে অ্যাক্সেসযোগ্য ফাইল বা ফোল্ডারের প্রকৃত পাথ দিয়ে প্রতিস্থাপন করতে হবে।

সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে উপরের পদক্ষেপগুলি সম্পন্ন করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। কিন্তু সাধারণত, এই কমান্ডগুলি চালানোর পরে, আপনার ফাইল এবং ফোল্ডারগুলিতে অ্যাক্সেস থাকা উচিত৷

সীমাবদ্ধ অ্যাক্সেস আর নেই

"অ্যাক্সেস অস্বীকৃত" ত্রুটিটি সমাধান করা সহজ এবং এর জন্য অনেক প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন নেই৷ মালিকানা গ্রহণ করে এবং ব্যবহারকারীকে অনুমতি প্রদান করে, আপনি এই সমস্যাটি অতিক্রম করতে পারেন। মূলত, আপনাকে সিস্টেমের অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের সাথে ফাইল এবং ফোল্ডারগুলি অ্যাক্সেস করতে হবে এবং আপনি যেতে পারেন। অথবা, আপনার প্রধান অ্যাকাউন্টে মালিকানা পরিবর্তন করতে অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করুন। এটা সব আপনার উপর নির্ভর করে।


  1. উইন্ডোজ ইনস্টলার অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10-এ ফাইলের ত্রুটি অ্যাক্সেস করতে পারে না প্রক্রিয়াটি ঠিক করুন

  3. উইন্ডোজ 10-এ সিস্টেম ত্রুটি 5 অ্যাক্সেস অস্বীকৃত ঠিক করুন

  4. Windows 11 এ ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন