কম্পিউটার

উইন্ডোজ 11 এ কীভাবে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন

Windows 11-এ পুনরুদ্ধার পয়েন্ট বৈশিষ্ট্যটি আপনার নিষ্পত্তির অনেকগুলি পুনরুদ্ধারের বিকল্পগুলির মধ্যে একটি। আপনি আপনার রেজিস্ট্রি এন্ট্রিগুলিতে পরিবর্তন করতে চান, নতুন উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে চান বা আপনার পিসিতে সমস্যাগুলি সমাধান করার একটি সহজ উপায় চান, একটি পুনরুদ্ধার পয়েন্ট যখন জিনিসগুলি খারাপ হয়ে যায় তখন সাহায্য করতে পারে৷

যাইহোক, ভবিষ্যতে একটি পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করতে, আপনাকে প্রথমে এখন একটি তৈরি করতে হবে। এবং একটি তৈরি করতে, আপনাকে প্রথমে পয়েন্ট পুনরুদ্ধারের জন্য আপনার পিসি কনফিগার করতে হবে। এখানে আমরা আপনাকে দেখাই কিভাবে Windows 11 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট সক্ষম, তৈরি এবং ব্যবহার করতে হয়।

আপনার কি Windows 11 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা উচিত?

উইন্ডোজ অপারেটিং সিস্টেম একটি প্রদত্ত তারিখ এবং সময়ে আপনার সিস্টেমের একটি কার্যকরী ব্যাকআপ চিত্র সংরক্ষণ করতে পারে, যা পুনরুদ্ধার পয়েন্ট হিসাবে পরিচিত। যদি কিছু ভুল হয়ে যায়, আপনি কোনো পরিবর্তন পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে একটি পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করতে পারেন এবং আপনার সিস্টেমকে তার শেষ কার্যকারী অবস্থায় ফিরিয়ে আনতে পারেন।

একটি পুনরুদ্ধার পয়েন্টে উইন্ডোজ সিস্টেম ফাইল, ইনস্টল করা প্রোগ্রাম, রেজিস্ট্রি সেটিংস এবং সিস্টেম ড্রাইভার রয়েছে। এটি আপনার ব্যক্তিগত ফাইল এবং ফোল্ডার ব্যাক আপ করে না৷

একবার কনফিগার হয়ে গেলে, আপনার সিস্টেমে কোনো গুরুত্বপূর্ণ পরিবর্তন যেমন Windows আপডেট ইনস্টল বা আনইনস্টল করার আগে Windows OS স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে।

ডিফল্টরূপে, উইন্ডোজ সাপ্তাহিক ভিত্তিতে একটি নতুন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে এবং স্টোরেজ স্পেস পরিচালনা করার জন্য এটিকে সবচেয়ে পুরানোটির সাথে প্রতিস্থাপন করে। যাইহোক, আপনি ম্যানুয়ালি নতুন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে পারেন যতবার আপনি চান।

একাধিক পুনরুদ্ধার পয়েন্ট থাকা সিস্টেম-সম্পর্কিত সমস্যা সমাধানের জন্য দরকারী। উদাহরণস্বরূপ, যদি একটি খারাপ ড্রাইভার আপডেটের কারণে আপনার সিস্টেমটি ত্রুটিপূর্ণ হয়ে যায় এবং এটি আনইনস্টল করা সাহায্য না করে, তাহলে আপনি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে আপনার পিসিকে আগের সময়ে পুনরুদ্ধার করতে পারেন যেখানে সমস্যাটি ছিল না।

একটি সিস্টেম পুনরুদ্ধার কি আমার ব্যক্তিগত ফাইল এবং প্রোগ্রামগুলিকে প্রভাবিত করে?

পূর্বে আলোচনা করা হয়েছে, পুনরুদ্ধার পয়েন্ট আপনার ব্যক্তিগত ফাইল প্রভাবিত করে না. যাইহোক, পুনরুদ্ধার পয়েন্ট তারিখের পরে ইনস্টল করা সমস্ত অ্যাপ, হার্ডওয়্যার ড্রাইভার এবং সিস্টেম আপডেটগুলি আনইনস্টল করা হবে। এটি সিস্টেম সেটিংস এবং অন্যান্য উন্নত পরিবর্তন সহ সিস্টেম স্তরে আপনার করা যেকোনো পরিবর্তনের ক্ষেত্রেও প্রযোজ্য৷

একইভাবে, এটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার পরে যে কোনও আনইনস্টল করা অ্যাপ পুনরুদ্ধার করবে। যাইহোক, কিছু প্রোগ্রাম সঠিকভাবে কাজ করার জন্য পুনরায় ইনস্টল করার প্রয়োজন হতে পারে।

কিভাবে Windows 11-এ পুনরুদ্ধার পয়েন্ট সক্রিয় করবেন

উইন্ডোজ 11 এ কীভাবে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, Windows OS ডিফল্টরূপে আপনার বুট ড্রাইভে সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করে। এটি আপনার C:\ ড্রাইভের চেয়ে বেশি, কিন্তু আপনার পিসি কীভাবে সেট আপ করা হয়েছে তার উপর নির্ভর করে এটি আলাদা হতে পারে।

যেহেতু পুনরুদ্ধার পয়েন্ট বৈশিষ্ট্যটি সমস্যাগুলি নির্ণয় এবং সমাধান করার একটি দুর্দান্ত উপায়, তাই আপনার পিসি সম্ভবত প্রথম দিন থেকেই সেগুলি সক্ষম করে নিয়ে এসেছে। যাইহোক, আপনি সিস্টেম সুরক্ষা ম্যানুয়ালি সিস্টেম পুনরুদ্ধারও সক্ষম করতে পারেন।

সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করতে:

  1. Win + S টিপুন উইন্ডোজ অনুসন্ধান খুলতে .
  2. রিস্টোর পয়েন্ট টাইপ করুন এবং একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন এ ক্লিক করুন অনুসন্ধান ফলাফল থেকে.
  3. সিস্টেম বৈশিষ্ট্যে উইন্ডো, সিস্টেম সুরক্ষা খুলুন ট্যাব
  4. নিশ্চিত করুন সুরক্ষা চালু এ সেট করা আছে সুরক্ষা সেটিংস-এর অধীনে অধ্যায়. উইন্ডোজ 11 এ কীভাবে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন
  5. যদি এটি বন্ধ, সেট করা থাকে তারপর কনফিগার করুন ক্লিক করুন বোতাম
  6. সিস্টেম সুরক্ষা চালু করুন নির্বাচন করুন
  7. এরপরে, পুনরুদ্ধার পয়েন্টগুলি সংরক্ষণ করতে আপনি যে স্টোরেজ আকার বরাদ্দ করতে চান তা সামঞ্জস্য করতে স্লাইডারটিকে টেনে আনুন।
  8. প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

আপনার সিস্টেমে অন্যান্য উপলব্ধ ড্রাইভগুলির জন্য সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করতে পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷ আপনি যদি C:\ ড্রাইভের চেয়ে ভিন্ন ড্রাইভারে অ্যাপ ইনস্টল করেন তাহলে এটি সুপারিশ করা হয়।

কিভাবে Windows 11 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন

উইন্ডোজ 11 এ কীভাবে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন

যেমনটি আগে আলোচনা করা হয়েছে, Windows OS স্বয়ংক্রিয়ভাবে একটি বড় সিস্টেম ইভেন্ট যেমন Windows আপডেট ইনস্টলেশনের আগে একটি নতুন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে। এছাড়াও আপনি আপনার পিসিতে কোনো পরিবর্তন করার আগে বা শুধুমাত্র একটি রুটিন ব্যাকআপ কাজ হিসেবে ম্যানুয়ালি রিস্টোর পয়েন্ট তৈরি করতে পারেন।

একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে:

  1. সিস্টেম সুরক্ষা খুলুন সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডোতে ট্যাব।
  2. তৈরি করুন -এ ক্লিক করুন বোতাম
  3. পুনরুদ্ধার পয়েন্টের জন্য একটি বিবরণ বা নাম টাইপ করুন। তারিখের সাথে একটি ইভেন্টের নাম অন্তর্ভুক্ত করা একটি প্রস্তাবিত অনুশীলন।
  4. তৈরি করুন ক্লিক করুন . সিস্টেম সুরক্ষা পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা শুরু করবে এবং সফল হলে একটি সফল বার্তা প্রদর্শন করবে। এটি কয়েক সেকেন্ড সময় নিতে পারে, তাই এটি সম্পূর্ণ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। উইন্ডোজ 11 এ কীভাবে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন
  5. বন্ধ ক্লিক করুন .

কিভাবে আপনার উইন্ডোজ 11 সিস্টেম পুনরুদ্ধার করতে রিস্টোর পয়েন্ট ব্যবহার করবেন

উইন্ডোজ 11 এ কীভাবে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন

আপনার কম্পিউটারকে পূর্ববর্তী পুনরুদ্ধার পয়েন্টে ফিরিয়ে দিয়ে সিস্টেম পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার করতে পারেন। এটি বলেছে, টুপির ড্রপ এ একটি পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করবেন না। এটি একটি সক্ষম কিন্তু সময়সাপেক্ষ প্রক্রিয়া। যেমন, উইন্ডোজের প্রধান সিস্টেম সমস্যা সমাধানের জন্য এটিকে শুধুমাত্র শেষ অবলম্বন হিসেবে ব্যবহার করুন।

সিস্টেম রিস্টোরের মাধ্যমে একটি পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করতে:

  1. সিস্টেম সুরক্ষা খুলুন সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডোতে ট্যাব।
  2. এখানে, সিস্টেম পুনরুদ্ধার ক্লিক করুন বোতাম
  3. সিস্টেম পুনরুদ্ধার উইন্ডোতে, পরবর্তী ক্লিক করুন বোতাম
  4. আপনি পরবর্তী পৃষ্ঠায় সমস্ত উপলব্ধ পুনরুদ্ধার পয়েন্ট এবং তাদের প্রকার (ম্যানুয়াল/স্বয়ংক্রিয়) দেখতে পারেন।
  5. আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান নির্বাচন করুন উপলব্ধ থাকলে সমস্ত লুকানো পুনরুদ্ধার পয়েন্ট দেখতে বক্স করুন। উইন্ডোজ 11 এ কীভাবে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন
  6. ক্লিক করুন প্রভাবিত প্রোগ্রামের জন্য স্ক্যান করুন . সিস্টেম রিস্টোর এখন প্রভাবিত প্রোগ্রাম এবং ড্রাইভারের জন্য স্ক্যান করবে এবং একটি তালিকা দেখাবে। এই তালিকায় প্রোগ্রাম এবং ড্রাইভার রয়েছে যা প্রক্রিয়া চলাকালীন মুছে ফেলা হবে এবং পুনরুদ্ধার করা হবে।
  7. বন্ধ করুন ক্লিক করুন এবং পরবর্তী ক্লিক করুন এগিয়ে যেতে.
  8. নিশ্চিতকরণ স্ক্রিনে, পুনরুদ্ধারের প্রকৃতি এবং প্রভাবিত ড্রাইভারগুলি বোঝার জন্য বিবরণ পড়ুন।
  9. সমাপ্ত ক্লিক করুন কর্ম নিশ্চিত করতে বোতাম।
  10. সিস্টেম পুনরুদ্ধার একটি সতর্কতা দেখাবে যা বলে একবার শুরু হলে, সিস্টেম পুনরুদ্ধার বাধা দেওয়া যাবে না . হ্যাঁ ক্লিক করুন৷ নিশ্চিত করতে এবং এগিয়ে যেতে।

উইন্ডোজ প্রথমে বর্তমান অবস্থার জন্য একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবে এবং তারপরে পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে আপনার পিসি পুনরায় চালু করবে।

এই প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে, তাই আপনার পিসি লগঅন স্ক্রীন দেখা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একবার আপনি লগ ইন করলে, পুনরুদ্ধার সফল হলে এটি একটি সফল বার্তা দেখাবে। যদি ব্যর্থ হয়, আপনি একই বা অন্য একটি পুনরুদ্ধার পয়েন্ট উপলব্ধ চেষ্টা করতে পারেন।

Windows 11 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা এবং ব্যবহার করা

সিস্টেম পুনরুদ্ধার উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি সুবিধাজনক ইউটিলিটি। এটি রিসেট, আপগ্রেড বা পুনরায় ইনস্টল সহ অন্যান্য পুনরুদ্ধার বিকল্পগুলির তুলনায় আরও সুবিধাজনক৷ আপনি যদি অনেকগুলি পুনরুদ্ধার পয়েন্ট এবং কম ডিস্ক সমস্যা নিয়ে শেষ করেন তবে আপনি ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করতে পারেন বা আপনার পিসি থেকে পুনরুদ্ধার পয়েন্টগুলি ম্যানুয়ালি মুছে ফেলতে পারেন৷


  1. Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10, 8, 7, Vista এবং XP এ কিভাবে রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

  3. Windows 10 এ পুনরুদ্ধার পয়েন্ট সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট সক্ষম এবং তৈরি করবেন