কম্পিউটার

Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

আপনি যদি Windows 10 বা Windows 11 কম্পিউটারে আপনার স্ক্রীন রেকর্ড করতে চান, তাহলে আপনার অনুসন্ধান এখানে শেষ হয়। এর পরে, আমরা আপনার উইন্ডোজ কম্পিউটারের স্ক্রিন রেকর্ড করার সেরা পদ্ধতিগুলিতে ডুব দেব। তাই সরাসরি ভিতরে ঝাঁপ দেওয়া যাক।

কিভাবে Windows 10 বা Windows 11-এ আপনার স্ক্রীন রেকর্ড করবেন

উইন্ডোজের স্ক্রিনশট নেওয়া সহায়ক হতে পারে, কিন্তু আপনি যদি আপনার স্ক্রিনটি ক্যাপচার করার জন্য আরও বেশি কিছুর জন্য অনুসন্ধান করেন, তাহলে আপনার উইন্ডোজের স্ক্রিন রেকর্ডিংয়ে আপনি ভুল করতে পারবেন না।

সৌভাগ্যক্রমে, উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য, তাদের পিসি রেকর্ড করার জন্য অসংখ্য বিকল্প রয়েছে। এই নিবন্ধে, আমরা প্রথমে একটি অন্তর্নির্মিত পদ্ধতির মাধ্যমে যাব যা আপনার উইন্ডোজ পিসি স্ক্রিন রেকর্ডিংয়ের জন্য সহায়ক হতে পারে। তা ছাড়া, আপনি তৃতীয় পক্ষের অ্যাপগুলিও ব্যবহার করতে পারেন, যা আমরা নীচে কভার করেছি। তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন সরাসরি ভিতরে ঝাঁপ দেওয়া যাক।

1. গেম বার

গেম বার, কখনও কখনও Xbox গেম বারও বলা হয়, এটি একটি নেটিভ উইন্ডোজ অ্যাপ যা আপনি স্ক্রিনশট বা স্ক্রিন রেকর্ডিং ক্যাপচার করার জন্য ব্যবহার করতে পারেন, এমনকি যদি আপনি কোনও গেমে না থাকেন। গেম বার দিয়ে শুরু করতে, Windows কী + G টিপুন এবং অ্যাপটি চালু করা হবে।

এছাড়াও, মনে রাখবেন যে গেম বার উইন্ডোজ ডেস্কটপ বা ফাইল এক্সপ্লোরার রেকর্ড করে না। এর জন্য, আপনাকে পরবর্তী পদ্ধতিতে যেতে হবে। যাইহোক, এটি আপনাকে উইন্ডোজ স্টোর থেকে বা বাইরে থেকে বিভিন্ন ধরনের গেম ছাড়াও অন্যান্য অ্যাপ স্ক্রিন রেকর্ড করতে সাহায্য করে।

আপনি গেম বার চালু করার পরে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + Alt + G টিপুন একসাথে।
  2. গেমিং বৈশিষ্ট্যগুলি সক্ষম করার জন্য আপনি একটি চেকবক্স সহ একটি ডায়ালগ বক্স পাবেন৷ চেকবক্সে ক্লিক করুন।

আপনি এটি করার সাথে সাথে, আপনি আপনার স্ক্রীন রেকর্ড করার বিকল্পগুলি দেখতে পাবেন—যা এখন পর্যন্ত গ্রেড করা হয়েছে—উপলব্ধ হয়ে যাবে৷

আপনি এখন দুটি বিকল্প থেকে চয়ন করতে পারেন; আপনি হয় আপনার উইন্ডোজের শেষ 30 সেকেন্ডের স্ক্রিন রেকর্ড করতে পারেন, অথবা আপনি যতক্ষণ চান ততক্ষণের জন্য একটি নতুন রেকর্ডিং তৈরি করতে পারেন। প্রথম বিকল্পের জন্য, একটি ঘেরা তীর দিয়ে আইকনে ক্লিক করুন বা শর্টকাট টিপুন Windows key + Alt + G আবার; পরবর্তীটির জন্য, ডার্ক সার্কেলে ক্লিক করুন বা Windows কী + Alt + R টিপুন .

Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

আর এভাবেই আপনি গেম বার দিয়ে আপনার উইন্ডোজ স্ক্রীন রেকর্ড করতে পারবেন। আপনি পরে ভিডিও থেকে রেকর্ডিং অ্যাক্সেস করতে পারেন ক্যাপশন-এ ফোল্ডার বিভাগ।

2. তৃতীয় পক্ষের সমাধান

উপরের পদ্ধতিটি যথেষ্ট ভাল। এটি কাজ করে এবং আপনাকে একটি ভিডিও রেকর্ডিং দেয় যা আপনি পরে চালাতে পারেন৷

কিন্তু, আপনি যদি আপনার রেকর্ডিংয়ের গুণমান এবং দৈর্ঘ্য বাড়াতে চান, তবে এটি একটি তৃতীয় পক্ষের অ্যাপ বাস্তবায়নের জন্য কল করে। সৌভাগ্যক্রমে, Windows-এ মানসম্পন্ন থার্ড-পার্টি অ্যাপের অভাব নেই—যা Microsoft স্টোর এবং অন্যান্য উৎস থেকে পাওয়া যায়।

নীচে আমরা উইন্ডোজ কম্পিউটারে আপনার স্ক্রীন রেকর্ড করার জন্য এমন কয়েকটি সহজ অ্যাপের একটি তালিকা তৈরি করেছি যেগুলির উপর আপনি নির্ভর করতে পারেন। একে একে কভার করি।

OBS

OBS সম্ভবত সেখানকার সেরা অ্যাপ, যা তার মানের ভিডিও রেকর্ডিং এবং স্ট্রিমিং ক্ষমতার জন্য পরিচিত। আপনি এটিকে ইউটিউব, স্টিম, টুইচ এবং জুমের সাথে সংযুক্ত করতে পারেন এবং আপনার পছন্দ মতো আপনার ভিডিওগুলি স্ট্রিম করতে পারেন৷

একটি ওপেন সোর্স সফ্টওয়্যার, অ্যাপটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য উপলব্ধ এবং পিসিতে স্ক্রিন রেকর্ডিং সমর্থন করে। সুতরাং OBS এর সাথে শুরু করতে, প্রথমে অফিসিয়াল OBS ওয়েবসাইটে যান এবং ইনস্টলারের উইন্ডো সংস্করণ ডাউনলোড করুন, যা Windows 8, Windows 10 এবং Windows 11-এ সমর্থিত।

ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, .exe ফাইলটি চালু করুন এবং ইনস্টলেশন সম্পূর্ণ করুন। পুরো প্রক্রিয়াটি কয়েক মিনিট সময় নিতে পারে৷

এখন অ্যাপ্লিকেশন চালু করুন. আপনি এটি করার সাথে সাথে আপনাকে কনফিগারেশন উইজার্ডে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে, শুধু রেকর্ডিংয়ের জন্য অপ্টিমাইজ করুন, আমি স্ট্রিমিং করব না নির্বাচন করুন , এবং পরবর্তী এ ক্লিক করুন .

Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

এখন ডিফল্ট রেজোলিউশন এবং FPS সেটিংস রাখুন এবং পরবর্তী টিপুন আবার কয়েক সেকেন্ডের মধ্যে, অটো-কনফিগারেশন উইজার্ড আপনাকে আপনার কম্পিউটারের সাথে সবচেয়ে প্রাসঙ্গিক আনুমানিক সেটিংসের একটি হোস্ট দেবে। সেটিংস প্রয়োগ করুন এ ক্লিক করুন সেখান থেকে. তারপরে আপনাকে প্রধান মেনুতে নিয়ে যাওয়া হবে।

Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

এখানে, আপনাকে একটি উৎস বলে যোগ করতে হবে OBS এর দৃশ্যের ভিতরে নীচে-বাম কোণ থেকে বিকল্প। নীচে-বাম কোণ থেকে নির্বাচিত ডিফল্ট দৃশ্যের সাথে, + -এ ক্লিক করুন উৎস এর ভিতর থেকে বিকল্প এবং তারপর ডিসপ্লে ক্যাপচার এ ক্লিক করুন .

এখান থেকে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • ঠিক আছে এ ক্লিক করুন পরবর্তী ডায়ালগ বক্সের জন্য যা পপ খুলবে।
  • প্রপার্টি' ডায়ালগ বক্স থেকে, আবার ঠিক আছে .
  • এখন সেটিংস আপনার অ্যাপের নীচে-ডান কোণ থেকে। নিচে স্ক্রোল করুন এবং দেখুন রেকর্ডিং পাথ . এটি আপনার সমস্ত রেকর্ড করা স্ক্রিন রেকর্ডিংয়ের গন্তব্য হবে।

Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

আপনি অবশ্যই ব্রাউজ করুন এ ক্লিক করে ডিফল্ট অবস্থান পরিবর্তন করতে পারেন , গন্তব্য ফোল্ডার সেট করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন . এখন সবকিছু সেট আপ করা হয়েছে, কেবল রেকর্ডিং শুরু করুন এ ক্লিক করুন৷ , এবং আপনার উইন্ডোজ স্ক্রীন রেকর্ডিং শুরু হবে। আপনার হয়ে গেলে, রেকর্ডিং বন্ধ করুন এ ক্লিক করুন .

রেকর্ডিং বন্ধ হওয়ার সাথে সাথে, আপনি আগে সেট করা উপাধি ফোল্ডারে যান এবং এখন আপনাকে সেটিংস থেকে চেক আউট করতে হবে৷

Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রীন রেকর্ড করা

আপনার স্ক্রীন রেকর্ড করা আপনার পিসিতে যেকোনো কিছু প্রদর্শন করার একটি সহজ উপায়। এটি একটি সফ্টওয়্যার ইনস্টল করা হোক বা সেটিংসে পরিবর্তন সহ কিছু করা হোক, স্ক্রিন রেকর্ডিংয়ের মাধ্যমে আপনি সবাইকে সাহায্য করতে পারেন৷ আমাদের কাছে একটি পদ্ধতি রয়েছে যা আপনাকে আপনার উইন্ডোজ ডিসপ্লে রেকর্ড করতে সাহায্য করে।


  1. কিভাবে উইন্ডোজে ডিজনি প্লাস রেকর্ড করবেন?

  2. Windows 10 এ আপনার স্ক্রীন কিভাবে বিভক্ত করবেন

  3. Windows এ পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন কিভাবে রেকর্ড করবেন?

  4. Windows / Mac এ ময়ূর কিভাবে রেকর্ড করবেন