কম্পিউটার

Windows 10/8.1/7

এ রানটাইম ব্রোকারের উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

কিছু সময় সাম্প্রতিক আপডেটগুলি ইনস্টল করার পরে বা কোনও তৃতীয় পক্ষের সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন ইনস্টল করার পরে আপনি লক্ষ্য করতে পারেন যে উইন্ডোজ ধীর গতিতে চলছে এবং স্টার্টআপে দীর্ঘ সময় ধরে সাড়া দিচ্ছে না। টাস্ক ম্যানেজার প্রসেস ট্যাবে সিস্টেম রিসোর্স ব্যবহার চেক করার সময় আপনি লক্ষ্য করতে পারেন যে রনটাইম ব্রোকার দ্বারা প্রচুর পরিমাণে CPU ব্যবহার করা হয়েছে . (রানটাইম ব্রোকার হল Windows 8 এবং 10-এর নিরাপত্তা বৈশিষ্ট্যের একটি অপরিহার্য অংশ। এটি হার্ডওয়্যারের সাথে একটি অ্যাপের কার্যকারিতা যুক্ত করার জন্য দায়ী।) আপনি যদি রানটাইম ব্রোকার উচ্চ CPU ব্যবহার-এর সমস্যায় ভুগছেন , 100% ডিস্ক ব্যবহার বা Windows 10 এ উচ্চ মেমরি ব্যবহারের সমস্যা , 8.1 কম্পিউটার এখানে বেলো সমাধান প্রয়োগ করুন।

রানটাইম ব্রোকার কি?

রানটাইম ব্রোকার প্রক্রিয়া উইন্ডোজ 8 এ মাইক্রোসফ্ট প্রথম চালু করেছিল এবং উইন্ডোজ 10 এও ব্যবহার করা অব্যাহত রয়েছে। এটি (RuntimeBroker.exe) আপনার কম্পিউটারের System32 ফোল্ডারে অবস্থিত একটি এক্সিকিউটেবল ফাইল। এবং রানটাইম ব্রোকারের প্রধান কাজ হল আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারে যে অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করছেন সেগুলি আপনার সিস্টেমে চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত অনুমতি আছে কিনা তা পরীক্ষা করা। এটি Windows API-এর অ্যাক্সেসগুলি নিরীক্ষণ করে এবং নিশ্চিত করে যে অ্যাপগুলি উইন্ডোজের মূল নিরাপত্তা লঙ্ঘন করে না৷

উইন্ডোজ 10 এ রানটাইম ব্রোকারের উচ্চ সিপিইউ ব্যবহার কিভাবে ঠিক করবেন

সাধারণত, রানটাইম ব্রোকার প্রক্রিয়ায় শুধুমাত্র খুব কম সিপিইউ রিসোর্স বা সিস্টেম থেকে কয়েক মেগাবাইট মেমরি ব্যবহার করা উচিত, তবে কিছু ক্ষেত্রে, একটি ত্রুটিপূর্ণ উইন্ডোজ প্রোগ্রাম বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার রানটাইম ব্রোকারকে 100% সিপিইউ ব্যবহার করতে পারে গিগাবাইট RAM বা তারও বেশি। এবং আপনার উইন্ডোজ 10 কম্পিউটারকে ধীরে ধীরে চালান বা সাড়া দিচ্ছে না। সুতরাং, আপনি যদি দেখেন যে আপনার CPU এবং RAM ব্যবহার বেশি, এবং আপনার কম্পিউটার ধীর গতিতে চলছে, তাহলে সম্ভবত আপনার কম্পিউটারে একটি অ্যাপ্লিকেশন নিয়ে আপনার সমস্যা আছে। আপনি যদি আপনার Windows 10-এ এই ধরনের ত্রুটির সম্মুখীন হন, তাহলে নিচের সমাধানগুলি এখানে দেওয়া হল।

ভাইরাস সংক্রমণের জন্য পরীক্ষা করুন

আপনি যখন উচ্চ সিস্টেম রিসোর্স ব্যবহার ঘটাচ্ছে যে কোনো exe পরিষেবার মতো সমস্যা মোকাবেলা করেন। তারপর আপনাকে প্রথমে ভাইরাস / ম্যালওয়্যার সংক্রমণের জন্য পরীক্ষা করতে হবে যা ব্যাকগ্রাউন্ডে চলতে পারে এবং সমস্যার কারণ হতে পারে৷

দ্রষ্টব্য:যদি RuntimeBroker.exe ফাইলটি আপনার Windows 10 PC এর System32 ফোল্ডারে অবস্থিত থাকে (C:\Windows\System32\RuntimeBroker.exe ), এটি একটি বৈধ Microsoft প্রক্রিয়া। কিন্তু যদি এটি সেখানে উপলব্ধ না হয় তবে এটি ম্যালওয়্যার হতে পারে৷

আপনার RuntimeBroker কোন ভাইরাস দ্বারা আপস করা বা প্রতিস্থাপিত হয়নি তা যাচাই করার একটি সহজ উপায় রয়েছে। এটি পরীক্ষা করতে টাস্ক ম্যানেজারে যান এবং তারপর রানটাইম ব্রোকার প্রক্রিয়াটিতে ডান-ক্লিক করুন এখন "ফাইল লোকেশন খুলুন" নির্বাচন করুন। যদি ফাইলটি Windows\System32 এ সংরক্ষিত থাকে তবে আপনি নিশ্চিত যে কোনো ভাইরাস আপনার ফাইলকে সংক্রমিত করবে না। তারপরও যদি আপনি নিশ্চিত করতে চান, আপনি সেটি যাচাই করতে একটি ভাইরাস স্ক্যান চালাতে পারেন।

টাস্ক ম্যানেজারে রানটাইম ব্রোকার প্রক্রিয়া বন্ধ করুন

এছাড়াও আপনি 100 মেমরি থেকে পরিত্রাণ পেতে টাস্ক ম্যানেজারে রানটাইম ব্রোকার প্রক্রিয়াটি মেরে ফেলতে পারেন অথবা রানটাইম ব্রোকার দ্বারা উচ্চ CPU ব্যবহার আপনার উইন্ডোজ কম্পিউটারে সমস্যা৷

রানটাইম ব্রোকার প্রক্রিয়া নিষ্ক্রিয় করতে প্রথমে Windows 10 স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং তারপরে প্রদর্শিত মেনুতে টাস্ক ম্যানেজার এ ক্লিক করুন।

দ্রষ্টব্য: এছাড়াও আপনি Ctrl-Shift-Esc ব্যবহার করতে পারেন টাস্ক ম্যানেজার খুলতে কী সমন্বয়।

এখন  টাস্ক ম্যানেজার স্ক্রিনে, প্রসেস ট্যাবে ক্লিক করুন এবং প্রসেস তালিকায় রানটাইম ব্রোকার খুঁজুন। রানটাইম ব্রোকার-এ রাইট-ক্লিক করুন এবং তারপরে নিচের চিত্রের মতো প্রদর্শিত প্রাসঙ্গিক মেনুতে End Task-এ ক্লিক করুন।

এখনই আপনার Windows কম্পিউটার রিস্টার্ট করুন। রিস্টার্ট করার পরে চেক করুন উইন্ডোজগুলি সাধারণত কাজ করে এবং ন্যূনতম সিস্টেম রিসোর্স ব্যবহারের সাথে চলমান টাস্কম্যানেজার RunTimeBroker প্রক্রিয়াটিও পরীক্ষা করে দেখুন। আপনি যদি এখনও রানটাইম ব্রোকার প্রক্রিয়ার মাধ্যমে উচ্চ CPU ব্যবহার বা 100% মেমরি ব্যবহারের সম্মুখীন হন তাহলে পরবর্তী সমাধান অনুসরণ করুন।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে RuntimeBroker.exe নিষ্ক্রিয় করুন

যদি রানটাইমব্রোকার পরিষেবা বন্ধ করার পরে উইন্ডোজ স্বাভাবিকভাবে কাজ করে এবং সিস্টেম পুনরায় চালু করার পরেও একই সমস্যা 100% সিপিইউ ব্যবহারে শুরু হয় বা উচ্চ মেমরি ব্যবহার সিস্টেম অপ্রতিক্রিয়াশীল হয়ে যায় তবে আপনি স্থায়ীভাবে রানটাইমব্রোকার প্রক্রিয়া নিষ্ক্রিয় করতে পারেন এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে.

দ্রষ্টব্য:Runtimeborker নিষ্ক্রিয় করা আপনার উইন্ডোজ 10 কম্পিউটারকে প্রভাবিত করেনি। রানটাইম ব্রোকার একটি প্রয়োজনীয় প্রক্রিয়া নয়।

স্থায়ীভাবে Runtimebroker নিষ্ক্রিয় করুন

  আমরা Windows Registry Editor এর মাধ্যমে Runtimebroker স্থায়ীভাবে নিষ্ক্রিয় করতে পারি। এর জন্য, প্রথমে, Windows + R -এর সমন্বয় টিপে রান ডায়ালগ বক্স খুলুন। কী তারপর regedit টাইপ করুন তারপরে এন্টার কী টিপুন।

এখন রেজিস্ট্রি এডিটর আপনার কম্পিউটারে প্রদর্শিত হবে। সহজভাবে, আপনার কম্পিউটারে নিম্নলিখিত রেজিস্ট্রিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\TimeBrokerSvc “Start”=dword:00000003

Windows 10/8.1/7

এখানে রেজিস্ট্রিতে ডাবল ক্লিক করুন যা “Start নামে পরিচিত ” এবং 3 থেকে এর মান ডেটা পরিবর্তন করুন ডেটা মান দিতে 4 .

একবার আপনি রানটাইম ব্রোকার প্রক্রিয়া অক্ষম করে ফেলেছেন উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর থেকে, আপনার উইন্ডোজ কম্পিউটার রিস্টার্ট করুন। এখন পরবর্তী শুরুতে, আপনি Windows 10 PC-এ উচ্চ CPU ব্যবহারের সমস্যা পাবেন না।

উইন্ডোজ 10 কম্পিউটারে রানটাইম ব্রোকারের উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করার জন্য উপরে সবচেয়ে কার্যকর সমাধান। এমনকি, runtimebroker.exe প্রক্রিয়া নিষ্ক্রিয় করার পরেও যদি আপনি Windows 10-এ উচ্চ CPU ব্যবহার ঠিক করতে না পারেন , তারপর আমাদের কিছু অন্যান্য সমাধান পরীক্ষা করতে হবে।

অক্ষম করুন আমাকে উইন্ডোজ সম্পর্কে টিপস দেখান

মাইক্রোসফ্ট ফোরাম থেকে অনেক ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, অক্ষম করার পরে “আমাকে উইন্ডোজ সম্পর্কে টিপস দেখান ” সেটিংসের বিকল্পটি এই সমস্যার সমাধান করবে এবং RuntimeBroker.exe কে আপনার পিসিতে খুব বেশি রিসোর্স ব্যবহার করা থেকে বাধা দেবে

অক্ষম করতে আমাকে উইন্ডোজ ফলো সম্পর্কে টিপস দেখান:

Windows 10 স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং সেটিংস -> সিস্টেম-এ ক্লিক করুন . এখন “বিজ্ঞপ্তি এবং ক্রিয়া নির্বাচন করুন ” বাম সাইডবারে। তারপর নিচের চিত্রের মতো টগলকে অফ অবস্থানে সরিয়ে আপনি উইন্ডোজ ব্যবহার করার সময় টিপস, কৌশল এবং পরামর্শ পাওয়ার বিকল্পটি অক্ষম করুন।

আপনার কম্পিউটার রিস্টার্ট করুন অনেক ব্যবহারকারী তাদের Windows 10 কম্পিউটারে এই একক পরিবর্তন করার পরে রানটাইম ব্রোকার অ্যাক্টিভিটি উল্লেখযোগ্যভাবে হ্রাস পাওয়ার কথা জানিয়েছেন।

একের বেশি জায়গা থেকে আপডেট নিষ্ক্রিয় করুন

অনেক Windows 10 ব্যবহারকারীদের মতে, “একাধিক স্থান থেকে আপডেট নিষ্ক্রিয় করা ” সেটিং তাদের Windows 10 সিস্টেমের উচ্চ RAM এবং CPU ব্যবহার কমাতেও সাহায্য করেছে।

সাধারণত মাইক্রোসফ্ট আপনার কম্পিউটারে দ্রুত আপডেট দেওয়ার জন্য আপনার নেটওয়ার্কে অন্যান্য পিসি এবং ইন্টারনেটে অন্য পিসি ব্যবহার করতে চায়। এই বিকল্পটি নিষ্ক্রিয় করা অনেক ব্যবহারকারীকে রানটাইম ব্রোকারের কার্যকলাপ কমাতে সাহায্য করেছে তাদের কম্পিউটারে। একাধিক স্থান থেকে আপডেটগুলি নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

প্রথমে  Windows 10 স্টার্ট বোতামে ক্লিক করুন এবং তারপর সেটিংস আইকনে ক্লিক করুন। এখন সেটিংস স্ক্রিনে, আপডেট এবং নিরাপত্তা-এ ক্লিক করুন। এরপরে, আপডেট এবং নিরাপত্তা স্ক্রিনে, নিচের চিত্রের মতো আপডেট সেটিংসের নিচের অ্যাডভান্সড অপশনে ক্লিক করুন।

অ্যাডভান্সড অপশন স্ক্রিনে, আপডেটগুলি কীভাবে বিতরণ করা হয় তা চয়ন করুন-এ ক্লিক করুন। এবং পরবর্তী স্ক্রিনে, একাধিক স্থান থেকে আপডেট পাওয়ার বিকল্পটি নিষ্ক্রিয় বা বন্ধ করুন। এখন উইন্ডোজ চেক করুন উচ্চ CPU ব্যবহার এবং মেমরি ব্যবহার স্বাভাবিক অবস্থায় এসেছে।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ অক্ষম করুন

এছাড়াও ব্যাকগ্রাউন্ড রানিং অ্যাপ অক্ষম করলে অপ্রয়োজনীয় সিস্টেম রিসোর্স ব্যবহার বাঁচবে। ব্যাকগ্রাউন্ড অ্যাপ অক্ষম করতে Windows 10 স্টার্ট বোতামে ক্লিক করুন এবং তারপর সেটিংস আইকনে ক্লিক করুন। সেটিংস স্ক্রিনে, গোপনীয়তায় ক্লিক করুন।

এখানে  গোপনীয়তা সেটিংস স্ক্রিনে, পাশের মেনুতে ব্যাকগ্রাউন্ড অ্যাপে ক্লিক করুন এবং তারপরে যে অ্যাপগুলি আপনি আপনার কম্পিউটারে ব্যাকগ্রাউন্ডে চালাতে চান না সেগুলি বন্ধ করুন।

Windows 10/8.1/7

উইন্ডোজ সার্ভিস বন্ধ করুন

এছাড়াও কিছু উইন্ডোজ পরিষেবা বন্ধ করুন (বিশেষ করে এই তিনটি পরিষেবা BITS, Superfetch এবং windows update) আপনার সিস্টেম রিসোর্স ব্যবহার কমিয়ে দেবে এবং 100% CPU ব্যবহার বা উচ্চ মেমরি ব্যবহারের সমস্যা সমাধান করবে। এই পরিষেবাগুলি নিষ্ক্রিয় করতে নীচে অনুসরণ করুন৷

প্রথমে win + R চাপুন তারপর services.msc টাইপ করুন এবং এন্টার কী চাপুন। এটি উইন্ডোজ পরিষেবাগুলি খুলবে এখন নীচে স্ক্রোল করুন এবং ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিসের জন্য এটিতে ডাবল ক্লিক করুন। যখন বৈশিষ্ট্যগুলি পপআপ খুলবে তখন নিষ্ক্রিয় করতে স্টার্টআপ টাইপ পরিবর্তন করুন। এবং পরিষেবা স্থিতির অধীনে পরিষেবা বন্ধ করুন৷

Windows 10/8.1/7

সুপারফেচ এবং উইন্ডোজ আপডেট পরিষেবা এর সাথে একই কাজ করুন . তিনটি পরিষেবা বন্ধ করার পরে কেবল উইন্ডোজ পুনরায় চালু করুন এবং চেক করুন আমি নিশ্চিত যে আপনি সিস্টেমটি সুষ্ঠুভাবে চলছে।

এগুলি হল (ভাইরাস সংক্রমণের জন্য পরীক্ষা করুন, RuntimeBroker.exe অক্ষম করুন, উইন্ডোজ সম্পর্কে টিপস দেখান অক্ষম করুন, একাধিক স্থান থেকে আপডেটগুলি অক্ষম করুন, ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি নিষ্ক্রিয় করুন )রানটাইম ব্রোকার উচ্চ CPU ব্যবহার ঠিক করার জন্য কিছু সেরা কার্যকরী সমাধান , উইন্ডোজ 10 এবং 8.1 কম্পিউটারে 100% মেমরি ব্যবহার বা ডিস্ক ব্যবহারের সমস্যা। আমি আশা করি এই সমাধানগুলি প্রয়োগ করার পরে আপনার সমস্যাটি ঠিক হয়ে যাবে এখনও কোনও প্রশ্নের পরামর্শ থাকলে নীচে মন্তব্য করুন৷

এছাড়াও, পড়ুন

  • Windows 10-এ রান টাইম এরর 91 কিভাবে ঠিক করবেন
  • সমাধান:উইন্ডোজ 10 আপডেটের পরে উচ্চ CPU ব্যবহার!
  • Windows 10-এ ব্যাকগ্রাউন্ড থেকে অ্যাপস চালানো বন্ধ করুন
  • Windows 10, 8.1 এবং 7-এ 100% ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টি টিপস

  1. কিভাবে উইন্ডোজ 10/8.1/8/7 অ্যাডমিনিস্ট্রেটর/ডোমেন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 10/8.1/8/7 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখানোর সমাধান

  3. FIX:Windows 10/8/7 OS এ WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহার (সমাধান)

  4. কিভাবে COM সারোগেট উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10/11 ঠিক করবেন?