কম্পিউটার

উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে আছে? এখানে কিভাবে ঠিক করবেন!!!

উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত একটি দরকারী টুল যা আপনার সম্মুখীন হতে পারে এমন সাধারণ বুট ত্রুটির সমস্যা সমাধান এবং নির্ণয় করতে সাহায্য করে। যদি কোনো কারণে আপনার সিস্টেম টানা দুই বা তিনবার বুট করতে ব্যর্থ হয় তাহলে টুলটি স্বয়ংক্রিয়ভাবে স্ব-মেরামত করার জন্য বেশ কয়েকটি ডায়াগনস্টিক পরীক্ষা চালায় এবং সমস্যাগুলি সনাক্ত করে যা আপনার ডিভাইসটিকে স্বাভাবিকভাবে শুরু হতে বাধা দেয়। কিন্তু কখনও কখনও আপনি উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামতের টুল লক্ষ্য করতে পারেন আপনার বুট সমস্যা সমাধানের পরিবর্তে একটি অন্তহীন রিবুট লুপে প্রবেশ করে। বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে উইন্ডোজ 10 স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে আছে, তাহলে এই সমস্যার কারণ কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

Windows কেন অটোমেটিক রিপেয়ার লুপে আটকে গেল?

ঠিক আছে যখন আপনি আপনার পিসি চালু করেন তখন BIOS বা UEFI ফার্মওয়্যার লোড হয়, যা আপনার হার্ডওয়্যারে একটি ছোট সেট চেক করে যাকে বলা হয় পাওয়ার অন সেলফ টেস্ট (পোস্ট।) পরবর্তী BIOS হার্ডডিস্কের মাস্টার বুট রেকর্ড স্ক্যান করে, যা একটি অপরিহার্য ফাইল লোড করে WINLOAD.EXE নামে প্রধান মেমরি।

এটি NTOSKRNL.EXE (NT কার্নেল, উইন্ডোজের হৃদয়) এবং HAL (হার্ডওয়্যার অ্যাবস্ট্রাকশন লেয়ার) লোড করার মাধ্যমে স্টার্ট-আপ প্রক্রিয়া শুরু করে Windows 10 তারপরে আপনার মাউস এবং কীবোর্ডের মতো হার্ডওয়্যার শুরু করা এবং উইন্ডোজ পড়ার মতো কাজগুলি সম্পাদন করে। রেজিস্ট্রি এবং ব্যবহারকারীর প্রোফাইল।

কিন্তু যদি কিছু ভুল হয়ে যায়, (বিদ্যুতের বাধার কারণে, উইন্ডোজ আপডেট ইনস্টল করা, সিস্টেম ফাইলগুলি নষ্ট হয়ে যাওয়া ইত্যাদি) উইন্ডোজের সাথে এটি স্টার্টআপে স্বাভাবিকভাবে শুরু করতে ব্যর্থ হয়। এই সমস্যাটি সমাধান করতে উইন্ডোজ ডায়াগনস্টিক প্রক্রিয়া শুরু করে “স্বয়ংক্রিয় মেরামতের প্রস্তুতি " এই সমস্যাটি সমাধান করতে স্টার্টআপে৷

Windows 10 স্বয়ংক্রিয় মেরামত লুপ কিভাবে ঠিক করবেন?

উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপের পিছনে অনেক কারণ রয়েছে। যাইহোক, সবচেয়ে সাধারণ সমস্যা হল হার্ডডিস্কে করাপ্টেড রেজিস্ট্রি বা হারিয়ে যাওয়া ফাইল। যেহেতু উইন্ডোজ পুনঃসূচনা করতে থাকে, আপনার পক্ষে উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করা অসম্ভব, তাই আপনি সেখানে সমস্যাটি সমাধান করতে পারেন। এই ক্ষেত্রে, আপনাকে একটি বুটযোগ্য USB বা DVD থেকে বুট করতে হবে। আপনার যদি না থাকে তবে একটি বুটযোগ্য USB /DVD তৈরি করুন৷

  • যখন আপনি ইনস্টলেশন মিডিয়ার সাথে প্রস্তুত হন তখন এটি আপনার পিসিতে ঢোকান এবং DVD/রিমুভেবল ডিস্ক থেকে বুট করার জন্য BIOS সেটআপ পরিবর্তন করুন (যেমন আপনি ডিভিডি বা বুটেবল USB ব্যবহার করেন)।
  • পরবর্তী স্ক্রিনে প্রথম স্ক্রীনটি এড়িয়ে যান এবং আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন নিচে. তারপর সমস্যা সমাধান-এ ক্লিক করুন উন্নত বিকল্প।

উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে আছে? এখানে কিভাবে ঠিক করবেন!!!

SFC ব্যবহার করুন এবং ডিস্ক ইউটিলিটি চেক করুন

আপনি যখন উন্নত বিকল্পগুলি পাবেন তখন আপনি বিভিন্ন স্টার্টআপ সমস্যা সমাধানের জন্য অনেকগুলি সরঞ্জাম পাবেন৷ যেমন Windows Automatic Repair loop এর আগে আলোচনা করা হয়েছে বেশিরভাগই দূষিত সিস্টেম ফাইল বা ডিস্ক ড্রাইভ ত্রুটির কারণে হয়। তাই প্রথমে উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামতের লুপ ঠিক করতে সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি এবং chkdsk ইউটিলিটি চালান৷

  • এটি করতে অ্যাডভান্সড অপশন স্ক্রিনে কমান্ড প্রম্পট অপশনে ক্লিক করুন।
  • যখন উন্নত কমান্ড প্রম্পট খোলে sfc /scannow টাইপ করুন এবং কমান্ডটি কার্যকর করতে এন্টার কী টিপুন।
  • 100%  স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ করার পর chkdsk c:/f /r কমান্ডটি টাইপ করুন chkdsk ইউটিলিটি চালানোর জন্য যা ডিস্ক ড্রাইভ ত্রুটিগুলি পরীক্ষা করে এবং সংশোধন করে।
  • এর পর কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং উইন্ডোজ রিস্টার্ট করুন চেক সাধারনভাবে স্টার্ট না করে এবং স্টার্টআপ রিপেয়ার লুপ?

বুট এমজিআর ঠিক করুন এবং বিসিডি পুনর্নির্মাণ করুন

আপনার যদি এখনও একই সমস্যা থাকে উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামতে আটকে থাকে তবে বুট এমজিআর মেরামত করার চেষ্টা করুন এবং নীচে অনুসরণ করে বিসিডি পুনর্নির্মাণ করুন। এটি করার জন্য আবার উন্নত বিকল্পগুলি থেকে কমান্ড প্রম্পট খুলুন এবং একের পর এক নীচের কমান্ডগুলি সম্পাদন করুন৷

  • bootrec /fixMBR
  • bootrec  /fixboot
  • bootrec /rebuildBCD

উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে আছে? এখানে কিভাবে ঠিক করবেন!!!

এই কমান্ডগুলি চালানোর পর টাইপ করুন exit to close কমান্ড এবং রিস্টার্ট উইন্ডোজ চেক করুন এই সময় উইন্ডোজ স্বাভাবিকভাবে শুরু হয়েছে?

উইন্ডোজ রেজিস্ট্রি পুনরুদ্ধার করুন

তবুও, সমস্যাটি ঠিক হয়নি এবং স্টার্টআপে স্বয়ংক্রিয় মেরামত লুপে উইন্ডোজ আটকে যাচ্ছে? তারপর হয়তো একটি দূষিত রেজিস্ট্রি সমস্যা সৃষ্টি করছে। উইন্ডোজ রেজিস্ট্রি পুনরুদ্ধার করতে এবং এই স্বয়ংক্রিয় মেরামতের লুপটি ঠিক করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ এর জন্য আবার Advanced অপশন থেকে কমান্ড প্রম্পট খুলুন। এখন   কমান্ড টাইপ করুন নীচে এবং এটি চালানোর জন্য এন্টার কী টিপুন।

কপি c:\windows\system32\config\RegBack\* c:\windows\system32\config

বিদ্যমান ফাইলগুলিকে ওভাররাইট করার জন্য অনুরোধ করা হলে, সমস্ত টাইপ করুন এবং এন্টার টিপুন। কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং উইন্ডোজ পুনরায় চালু করুন, পরবর্তী শুরুতে উইন্ডোজ চেক করুন, স্বাভাবিকভাবে শুরু করুন।

স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত অক্ষম করুন

যদি উপরের কোনো সমাধান উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপ ঠিক করতে সাহায্য না করে , তারপর আপনার বুট করার সময় স্বয়ংক্রিয় মেরামত নিষ্ক্রিয় করার চেষ্টা করা উচিত।

আবার অ্যাডভান্সড অপশন থেকে কমান্ড প্রম্পট অ্যাক্সেস করুন এবং bcdedit টাইপ করুন এবং এন্টার টিপুন . তারপর আপনি ফলাফল প্রদর্শিত দেখতে পাবেন. resumeobject  খুঁজুন আইটেম এবং তার পাশের নম্বরটি নোট করুন (আমার ক্ষেত্রে, নম্বরটি হল {2e43802d-6544-11e7-95c9-d650213d3bf9} )

উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে আছে? এখানে কিভাবে ঠিক করবেন!!!

এখন স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত অক্ষম করতে bcdedit /set GUID পুনরুদ্ধার সক্ষম নয় এবং এন্টার টিপুন . এখানে আপনি শেষ ধাপে যে নম্বরটি উল্লেখ করেছেন তার সাথে GUID প্রতিস্থাপন করুন। (উদাহরণস্বরূপ, নম্বরটি 2e43802d-6544-11e7-95c9-d650213d3bf9 হলে, সম্পূর্ণ কমান্ডটি হবে “bcdedit /set 2e43802d-6544-11e7-95c9-d650213d3f পুনরুদ্ধার সক্ষম না৷ ”)

উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে আছে? এখানে কিভাবে ঠিক করবেন!!!

আপনার পিসি রিবুট করুন এবং উইন্ডোজ কোনো সমস্যা ছাড়াই শুরু হওয়া উচিত।

আপনার পিসি রিফ্রেশ বা রিসেট করুন

উপরের সমাধানগুলি চেষ্টা করার পরেও যদি উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপ সমস্যাটি এখনও বিদ্যমান থাকে তবে আপনি উইন্ডোজ স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত বুট সমস্যাটি সমাধান করতে শেষ পদ্ধতিটি- একটি রিফ্রেশ বা রিসেট সম্পাদন করার চেষ্টা করতে পারেন। এটি করতে বিকল্প বেছে নিন আপনার পিসি রিফ্রেশ করুন  অথবা আপনার পিসি রিসেট করুন উন্নত বিকল্পগুলিতে। তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

উইন্ডোজ স্টার্টআপ সমস্যার সমাধান করার জন্য এগুলি সবচেয়ে প্রযোজ্য কিছু সমাধান যেমন Windows Stuck in Automatic Repair , স্টার্টআপ মেরামত আপনার পিসি মেরামত করতে পারেনি, স্বয়ংক্রিয় মেরামত আপনার পিসি মেরামত করতে পারেনি, স্বয়ংক্রিয় মেরামতের জন্য প্রস্তুত উইন্ডোজ আটকে গেছে ইত্যাদি। আমি আশা করি উপরের সমাধানগুলি প্রয়োগ করে আপনার স্টার্টআপ সমস্যা সমাধান করবে এবং উইন্ডোজ আটকে স্বয়ংক্রিয় মেরামত লুপ ছাড়াই স্বাভাবিকভাবে উইন্ডোজ চালু করবে। . তবুও, এই পোস্ট সম্পর্কে কোন প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচের মন্তব্যে নির্দ্বিধায় আলোচনা করুন।

এছাড়াও পড়ুন

  • কিভাবে উইন্ডোজ 10 স্টার্টআপ সমস্যাগুলি ঠিক করবেন
  • বিদ্যুৎ বিভ্রাটের পরে উইন্ডোজ 10 বুট হবে না? এটা ঠিক করা যাক
  • উইন্ডোজ 10 BSOD ড্রাইভার IRQL কম বা সমান বাগচেক 0x0000000A নয়
  • আপনার Windows 10 এর কোন সংস্করণ ইনস্টল করা আছে তা পরীক্ষা করার 3 উপায়
  • আপনার পিসি মেরামত করার জন্য উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0000225 ঠিক করুন

  1. FIX:Windows 11 প্রস্তুত হচ্ছে স্বয়ংক্রিয় মেরামতের বুট লুপ অফ ডেথ

  2. Windows 10 আটকে যাচ্ছে স্বয়ংক্রিয় মেরামতের প্রস্তুতি নিচ্ছে? এখানে

  3. Windows 10 21H2 আপডেট ডাউনলোড করা আটকে আছে?

  4. Windows 10 ডিস্কের ত্রুটি মেরামত করতে আটকে আছে? এখানে