কম্পিউটার

কীভাবে আপনার পিসিতে ডাইরেক্টএক্স ডাউনলোড, ইনস্টল এবং আপডেট করবেন

যদিও Windows 10 অনেক ব্যবহারকারীকে পরিবেশন করে, এটি অবশ্যই গেমারদের জন্য উপযুক্ত। Xbox অ্যাপ, গেম DVR, এবং নেটিভ কন্ট্রোলার সমর্থনের মতো বৈশিষ্ট্যগুলি পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় বিশাল অগ্রগতি অফার করে৷

তবে উইন্ডোজ 10-এ গেমিং অভিজ্ঞতাকে শক্তিশালী করার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি হল পর্দার আড়ালে:ডাইরেক্টএক্স। আসুন DirectX কি তা পর্যালোচনা করি, তারপর দেখুন কিভাবে এটি আপনার পিসিতে পরিচালনা করবেন।

DirectX কি?

DirectX হল Windows-এ API-এর একটি সেট যা গেমের গ্রাফিকাল উপাদানগুলি পরিচালনা করে। যেহেতু কোনও দুটি গেমিং পিসিতে উপাদানগুলির ঠিক একই সেট নেই, তাই গেম ডেভেলপাররা ডাইরেক্টএক্স লাইব্রেরিগুলি ব্যবহার করে গেমগুলি লিখতে যা সমস্ত ধরণের কম্পিউটারে কাজ করে৷

পুরানো দিনে, DirectX এর নিজস্ব আলাদা ডাউনলোড ছিল। আপনি যখন একটি গেম ইনস্টল করেন তখন আপনি প্রায়ই DirectX-এর সর্বশেষ আপডেটগুলি পরীক্ষা করার জন্য একটি প্রম্পট দেখতে পাবেন। উইন্ডোজ 8 থেকে, মাইক্রোসফ্ট উইন্ডোজের অংশ হিসাবে ডাইরেক্টএক্সকে অন্তর্ভুক্ত করেছে। সুতরাং, আপনি উইন্ডোজ আপডেট থেকে এটি আপডেট করতে পারেন।

DirectX-এর সর্বশেষ সংস্করণ হল DirectX 12, যা শুধুমাত্র Windows 10-এ উপলব্ধ। Windows 7 এবং 8 DirectX 11-এ আটকে আছে।

উল্লেখ্য যে DirectX শুধুমাত্র গ্রাফিক্স API নয়। ভলকান রান টাইম লাইব্রেরিগুলি হল একটি নতুন প্রতিযোগী যা কিছু উন্নত কর্মক্ষমতা প্রদান করে৷

আমার কাছে DirectX এর কোন সংস্করণ আছে?

আপনি আপনার পিসিতে ইনস্টল করা DirectX এর সংস্করণ সম্পর্কে সমস্ত কিছু দেখতে আপনি সহজেই একটি প্যানেল খুলতে পারেন। এটি করতে, Windows Key + R টিপুন রান খুলতে ডায়ালগ, তারপর dxdiag টাইপ করুন . আপনি DirectX ডায়াগনস্টিক টুল শিরোনামের একটি উইন্ডো দেখতে পাবেন কিছুক্ষণ পরে:

কীভাবে আপনার পিসিতে ডাইরেক্টএক্স ডাউনলোড, ইনস্টল এবং আপডেট করবেন

এই সিস্টেম তথ্যের নীচে প্যানেলে, আপনি একটি DirectX সংস্করণ দেখতে পাবেন যেখানে আপনি কি ইন্সটল করেছেন তা নিশ্চিত করতে পারবেন। আবার, আপনি যদি Windows 10 এ থাকেন, তাহলে আপনার DirectX 12 এখানে দেখা উচিত। উইন্ডোজ আপডেটের জন্য চেক করুন যদি না হয়।

আপনি এখানে থাকাকালীন, আপনার ডিসপ্লে ক্লিক করা উচিত আপনার কম্পিউটার DirectX-এর সমস্ত বৈশিষ্ট্য সমর্থন করে তা নিশ্চিত করতে ট্যাব (আপনি একাধিক মনিটর ব্যবহার করলে একাধিক দেখতে পাবেন)। ডাইরেক্ট ড্র ত্বরণ , Direct3D ত্বরণ , এবং AGP টেক্সচার অ্যাক্সিলারেশন সবাইকে সক্ষম বলা উচিত .

যদি না হয়, তাহলে এই বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে আপনাকে আপনার পিসির হার্ডওয়্যার আপগ্রেড করতে হবে৷

আমি কিভাবে ডাইরেক্টএক্স ডাউনলোড করব?

ডাইরেক্টএক্সের সর্বশেষ সংস্করণ কীভাবে ডাউনলোড করবেন তা নির্ভর করে আপনি যে উইন্ডোজটি ব্যবহার করছেন তার উপর।

উইন্ডোজ 10: আপনি DirectX এর কোনো স্বতন্ত্র প্যাকেজ ডাউনলোড করতে পারবেন না। মাইক্রোসফ্ট উইন্ডোজ আপডেটের মাধ্যমে ডাইরেক্টএক্সের জন্য আপডেট সরবরাহ করে। সুতরাং, আপনি যখন একটি নতুন গেম ইনস্টল করবেন তখন আপনাকে DirectX আপডেট করার প্রয়োজন হবে না। সেটিংস> আপডেট ও নিরাপত্তা> Windows আপডেট-এ যান এবং আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন আপনি DirectX আপডেট করতে পারেন কিনা তা দেখতে।

কীভাবে আপনার পিসিতে ডাইরেক্টএক্স ডাউনলোড, ইনস্টল এবং আপডেট করবেন

উইন্ডোজ 8.1: Windows 10 এর মত, DirectX এর জন্য কোন ম্যানুয়াল আপডেট লিঙ্ক নেই। Windows 8.1-এ DirectX 11.2 রয়েছে, যা Windows 8-এর সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বশেষ সংস্করণ। সেটিংস> আপডেট এবং পুনরুদ্ধার> Windows আপডেট-এ Windows আপডেট চেক করুন। DirectX-এর যেকোনো আপডেটের জন্য।

উইন্ডোজ 7: Windows 7-এর জন্য DirectX-এর সর্বশেষ সংস্করণ হল 11.1। এটি উইন্ডোজ 7 সার্ভিস প্যাক 1 এর সাথে উপলব্ধ। এটি পেতে আপনাকে উইন্ডোজ আপডেট KB2670838 ইনস্টল করতে হবে, হয় ম্যানুয়ালি বা উইন্ডোজ আপডেটের মাধ্যমে।

Windows এর আগের সংস্করণগুলি:৷ Windows XP এবং Vista উভয়ই আর Microsoft থেকে সমর্থন পায় না। যেহেতু তারা অনেক পুরানো, আপনি সম্ভবত তাদের উপর কোন আধুনিক গেম খেলছেন না। সম্পূর্ণ হওয়ার স্বার্থে, যদিও, আমরা নোট করব যে Vista-এর জন্য DirectX-এর সর্বশেষ সংস্করণ হল সার্ভিস প্যাক 2 সহ। Windows XP-এ, আপনি DirectX 9.0c-এর সাথে আটকে আছেন, যা আপনি Microsoft-এর ওয়েব ইনস্টলার দিয়ে আপডেট করতে পারেন।

আমি কেন এতগুলো DirectX সংস্করণ ইনস্টল করেছি?

যদিও আপনি Windows এর যে সংস্করণটি ব্যবহার করেন তা নির্দেশ করে DirectX এর নতুন সংস্করণ যা আপনার কম্পিউটার চালাতে পারে, তার মানে এই নয় যে এটিই একমাত্র ইনস্টল করা।

যদিও ডাইরেক্টএক্স এখন উইন্ডোজে তৈরি করা হয়েছে, আপনার কাছে সম্ভবত C:\Windows\System32-এ অবস্থিত সব ধরনের DirectX ফাইল রয়েছে। (এবং C:\Windows\SysWOW64 উইন্ডোজের একটি 64-বিট কপিতে)।

এটা কেন?

কীভাবে আপনার পিসিতে ডাইরেক্টএক্স ডাউনলোড, ইনস্টল এবং আপডেট করবেন

মাইক্রোসফ্টের সি++ রানটাইমের মতো, প্রতিটি গেম ডাইরেক্টএক্সের একটি ভিন্ন সংস্করণের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, যদি একজন বিকাশকারী ডাইরেক্টএক্স 11 আপডেট 40 ব্যবহার করার জন্য একটি গেম লিখে থাকেন, তবে শুধুমাত্র সংস্করণ 40 কাজ করবে। একটি নতুনটি সামঞ্জস্যপূর্ণ নয়৷

এইভাবে, আপনি যখনই একটি নতুন গেম ইনস্টল করবেন, এটি সম্ভবত DirectX এর একটি অনন্য অনুলিপি ইনস্টল করবে। এটি আপনার সিস্টেমে সম্ভাব্য কয়েক ডজন কপি থাকার দিকে নিয়ে যায়৷

আমার কি DirectX আনইনস্টল করা উচিত?

DirectX আনইনস্টল করার কোন অফিসিয়াল উপায় নেই। আপনি এটিকে অ্যাপস থেকে সরাতে পারবেন না সেটিংসের প্যানেল উইন্ডোজ 10-এ অ্যাপ। কিন্তু আসলেই কোনো কারণ নেই যে আপনার প্রয়োজন হবে, কারণ এটি একটি সাধারণ প্রোগ্রাম নয়। এটি উইন্ডোজ কিভাবে গ্রাফিক্স প্রদর্শন করে তার একটি মূল অংশ।

এবং বেশ কয়েকটি সংস্করণ ইনস্টল করার বিষয়ে চিন্তা করবেন না। এই অতিরিক্ত লাইব্রেরিগুলি কোনও ক্ষতি করে না, এবং আপনি একটি নির্দিষ্ট গেম ডাউনলোড করার সময় সেগুলি একটি কারণে ইনস্টল করা হয়েছিল৷

আপনার উপরে উল্লিখিত ফোল্ডারগুলিতে পৃথক DirectX ফাইলগুলি মুছে ফেলার চেষ্টা করা উচিত নয়। এটি গেম বা অন্যান্য প্রোগ্রামগুলি সঠিকভাবে কাজ করা বন্ধ করতে পারে। DirectX এর কোনো নির্দিষ্ট সংস্করণ নিয়ে আপনার সমস্যা হলে, এটি ব্যবহার করে এমন গেমটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন।

এখন আপনি DirectX সম্পর্কে জানেন

আমরা ডাইরেক্টএক্স কী, আপনি কোন সংস্করণটি ইনস্টল করেছেন এবং কীভাবে এটির জন্য সর্বশেষ আপডেটগুলি পেতে পারেন তা কীভাবে পরীক্ষা করতে পারেন তা কভার করেছি৷ গ্রাফিক্স টুলের এই শক্তিশালী লাইব্রেরি উইন্ডোজ গেমিংয়ের জন্য জনপ্রিয় প্ল্যাটফর্মের একটি অংশ। আপনি যদি গেম খেলেন তবে এটি আপনার কম্পিউটারের একটি স্বাভাবিক অংশ, এবং বেশিরভাগ ক্ষেত্রে, এটি পরিচালনা করার জন্য আপনাকে কিছু করতে হবে না।

আরও জানতে, গেমিংয়ের জন্য Windows 10 অপ্টিমাইজ করার সেরা উপায়গুলি দেখুন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে মিডিয়াটেক ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

  2. উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

  3. উইন্ডোজ 10 এর জন্য ডাইরেক্টএক্স 12 কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল করবেন