কম্পিউটার

সূক্ষ্ম পরিবর্তনের জন্য আপনার Windows 10 সেটিংস নিয়ন্ত্রণ করুন

বিশাল Windows 10 বার্ষিকী আপডেট আগস্টের শুরুতে এসেছে, যার সাথে স্পার্কলার, স্ট্রীমার এবং তোতলানো অবস্থার সাথে সাসপেন্সের বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীরা এখন খুব পরিচিত পাবেন।

Windows 10 Build 1607 -- আপডেটটিকে এর অফিসিয়াল নাম দিতে -- সত্যিই বেশ বড়। এটি উইন্ডোজ 10-এর কোন কোণকে অপরিবর্তিত রাখে না এবং এটি তার নভেম্বরের অংশের তুলনায় অনেক বড়। এটি এত বড় যে এখন আপনার রুট ডিরেক্টরিতে একটি নতুন Windows.old ফোল্ডার থাকবে। এক মুহূর্তের মধ্যে যে আরো.

উইন্ডোজ 10 ব্যবহারকারীদের চিন্তায় গোপনীয়তা এবং নিরাপত্তা সর্বদা উপস্থিত থাকে। প্রতিবার যখন একটি নতুন আপডেট রোল আউট হয়, আমরা নীরবে ভাবি "পৃথিবীতে তারা এবার কি পরিবর্তন করেছে?!" বার্ষিকী আপডেট (এটি অবিলম্বে AU হিসাবে উল্লেখ করা হয়েছে) আলাদা নয়। এটি মাথায় রেখে, আসুন মাইক্রোসফ্ট থেকে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ অফারটি নিয়ে ঘুরে আসি৷

গোপনীয়তা সেটিংস

গত জুলাই মাসে যখন Windows 10 আমাদের সিস্টেমে এসেছিল, তখন এটিকে নিরাপত্তা এবং গোপনীয়তার দুঃস্বপ্ন হিসাবে দ্রুত উপহাস করা হয়েছিল। অবশ্যই, নিয়মিত ব্যবহারকারীরা খুশি ছিলেন এবং এই ব্যক্তিদের বেশিরভাগই তাদের নিরাপত্তা এবং গোপনীয়তা সেটিংস নিয়ে ঘুরতে সময় কাটাতে চান না। কিন্তু আমাদের বাকিরা যারা আসলে যত্ন নেয় আমাদের উইন্ডোজ সিস্টেমে যা ঘটছে তা অস্বস্তির অনুভূতির সাথে বাকি ছিল...যেমন কিছু বিষয়ে আমাদের পছন্দ জোরপূর্বক প্রত্যাহার করা হয়েছিল। যেমন আমাদের শিরশ্ছেদ করা হয়েছে।

আপনার পছন্দের সেটিংস পুনরুদ্ধার করুন

AU আসলে সেটা পরিবর্তন করেনি অনেক গোপনীয়তা সেটিংস। না, এটি আসলে কিছু ক্ষেত্রে বিপরীত কাজ করেছে, আপনার সিস্টেমকে রেডমন্ডের কলের জন্য আরও বেশি সহানুভূতিশীল করতে সেই ভাল-টুইক করা এবং পুরোপুরি সাজানো গোপনীয়তা সেটিংস রিসেট করে। ইনসাইডার প্রিভিউ বিল্ডস ব্যবহারকারীদের কাছে কোন আশ্চর্যের বিষয় হবে না এমন একটি পদক্ষেপে, আপনার গোপনীয়তা সেটিংস সম্ভবত তাদের আউট-অফ-বক্স অবস্থায় ফিরিয়ে দেওয়া হবে -- এমনকি ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আপনার নির্বাচিত আপনার ক্লাউড সঞ্চিত ব্যবহারকারী প্রোফাইল/সেটিংস উপেক্ষা করে .

উদাহরণস্বরূপ, আমার সেটিংসের মাধ্যমে ফিরে স্ক্রোল করে, আমি ডিভাইসগুলির সাথে সিঙ্ক করার বিকল্পটি লক্ষ্য করেছি চালু করা হয়েছিল। এটি আমার ডিভাইসকে (এই ক্ষেত্রে, আমার ল্যাপটপ) "ওয়্যারলেস ডিভাইসগুলির সাথে তথ্য সিঙ্ক করার অনুমতি দেয় যা স্পষ্টভাবে আপনার পিসি, ট্যাবলেট বা ফোনের সাথে যুক্ত হয় না"৷ না, ধন্যবাদ।

অপেক্ষা করুন - আরো আছে।

অক্ষমতার সেটিংস স্বীকার করুন

ব্যবহারকারীরা উইন্ডোজ 10 গোপনীয়তা এবং আপডেট সেটিংসের চারপাশে কাজ করছিলেন, এই স্বীকৃতি দিয়ে যে মাইক্রোসফ্ট যদি পরিবর্তন না করে তবে তাদের উদ্যোগ নিতে হবে। অনুসৃত স্বয়ংক্রিয় আপডেট সিস্টেমের নিয়ন্ত্রণ ফিরিয়ে নিতে কীভাবে গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে হয় সে সম্পর্কে রেজিস্ট্রি হ্যাক এবং বিস্তারিত টিউটোরিয়াল।

Microsoft, দৃশ্যত আনন্দিতভাবে অসন্তুষ্ট যে ব্যবহারকারীরা বিষয়গুলিকে তাদের নিজের হাতে তুলে নিয়েছে, Windows 10 AU ব্যবহার করে গ্রুপ পলিসি এডিটরের বেশ কিছু বৈশিষ্ট্য অপসারণ করেছে যা ব্যাপকভাবে প্রচারিত পরিহার স্কিমগুলিতে ব্যবহার করা হয়েছিল৷

এর মধ্যে সবচেয়ে সাধারণ, অন্তত Windows 10 প্রো ব্যবহারকারীদের জন্য, কেবল স্বয়ংক্রিয় আপডেট গ্রুপ নীতি সম্পাদনা করা। স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ডাউনলোড এবং ইনস্টল করার যত্ন নেওয়ার পরিবর্তে আপডেট, Windows 10 এর পরিবর্তে "ডাউনলোডের জন্য সূচিত করবে এবং ইনস্টলের জন্য বিজ্ঞপ্তি দেবে।" উইন্ডোজ আপডেট সেটিংস পৃষ্ঠায় এটির সাথে -- সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট -- এটি একটি বার্তা যা নিশ্চিত করে যে ব্যবহারকারী নীতির উপর নিয়ন্ত্রণ তৈরি করেছে৷

সূক্ষ্ম পরিবর্তনের জন্য আপনার Windows 10 সেটিংস নিয়ন্ত্রণ করুন

যাইহোক, আমি এর উপর বন্দুক ঝাঁপ দিতে চাই না। এটি একটি ডিসপ্লে বাগ হতে পারে, যা সমস্ত ব্যবহারকারীর জন্য প্রমিত বিবৃতি তৈরি করে, যদিও মাইক্রোসফ্ট এই উপলক্ষে একটি স্থির নীরবতা বজায় রেখেছে৷

N.B: এটি একটি প্রদর্শন ত্রুটি হিসাবে নিশ্চিত করা হয়েছে . উইন্ডোজ ডিফেন্ডারের জন্য সর্বশেষ সংজ্ঞা আপডেটটি নীচের চিত্র অনুসারে ডাউনলোড করার বিকল্পের সাথে এসেছে৷

সূক্ষ্ম পরিবর্তনের জন্য আপনার Windows 10 সেটিংস নিয়ন্ত্রণ করুন

যাইহোক, আপনার কাছে প্রো লাইসেন্স থাকা সত্ত্বেও, Windows 10 এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণগুলির একমাত্র ব্যবহারের জন্য এখন বেশ কয়েকটি অন্যান্য গোষ্ঠী নীতি মনোনীত করা হয়েছে৷ এর মধ্যে রয়েছে "লক স্ক্রিন প্রদর্শন করবেন না," "স্টোর অ্যাপ্লিকেশনটি বন্ধ করুন" এবং সম্ভবত সবচেয়ে বিরক্তিকরভাবে, "Microsoft গ্রাহক অভিজ্ঞতা বন্ধ করুন।"

পরবর্তীটি ব্যবহারকারীদের Microsoft তাদের গতিবিধি ট্র্যাকিং এবং তাদের বিজ্ঞাপন প্রোফাইল আপডেট করা বন্ধ করার সুযোগ দেয়, তাই আমি নিশ্চিত যে কিছু ব্যবহারকারী এটি অপসারণে বিরক্ত হবেন।

নিম্নলিখিত গ্রুপ নীতিগুলি (এখন) শুধুমাত্র Windows 10 এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণগুলিতে প্রযোজ্য:

  • লক স্ক্রিনে স্পটলাইট কনফিগার করুন
  • সমস্ত উইন্ডোজ স্পটলাইট বৈশিষ্ট্য বন্ধ করুন
  • Microsoft ভোক্তা বৈশিষ্ট্যগুলি বন্ধ করুন
  • লক স্ক্রীন প্রদর্শন করবেন না
  • CTRL+ALT+DEL প্রয়োজন নেই
  • লক স্ক্রিনে অ্যাপ বিজ্ঞপ্তি বন্ধ করুন
  • উইন্ডোজ টিপস কম্পিউটার দেখাবেন না
  • একটি নির্দিষ্ট ডিফল্ট লক স্ক্রীন চিত্র
  • জোর করে
  • স্টোর অ্যাপ্লিকেশনটি বন্ধ করুন
  • শুধুমাত্র Windows Store অ্যাপের মধ্যে ব্যক্তিগত স্টোর প্রদর্শন করুন
  • ওয়েবে অনুসন্ধান করবেন না বা ওয়েব ফলাফল প্রদর্শন করবেন না

আপনি এখানে মাইক্রোসফটের মন্তব্য পড়তে পারেন।

এটি আপনি নন, এটি উইন্ডোজ

বেন স্টেগনার অসংখ্য উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে দুর্দান্ত কভারেজ সরবরাহ করেছেন। তাদের মাধ্যমে পড়ুন। সম্পূর্ণ নতুন কোম্পানি থেকে সম্পূর্ণ নতুন পণ্যের জন্য Windows 10 ভুল করার জন্য আপনাকে ক্ষমা করা হবে। কিন্তু এটা শুধু কেস না. আমি বলতে চাচ্ছি, আসুন:টাস্কবারে ব্যবহারকারী-অপসারিত অ্যাপগুলিকে রিপিন করছেন? আমাদের ডিফল্ট অ্যাপ রিসেট করছেন? আরো বেমানান সফ্টওয়্যার ত্রুটি?

এছাড়াও, যদি Windows 10 হঠাৎ করে ধীর গতিতে বুট হয়, এলোমেলোভাবে স্থির হয়ে যায়, আপডেটের ত্রুটি দেখা দেয় বা আপনার Amazon Kindle এর কারণে Windows 10 ক্র্যাশ হয়ে যায়, তাহলে জেনে রাখুন এটি আপনার দোষ নয়। আপনি উইন্ডোজকে দোষ দিতে পারেন।

আমরা যারা আমাদের জীবিকার জন্য আমাদের কম্পিউটার ব্যবহার করি তাদের জন্য এত দুঃখের স্তূপ করা ঠিক নয়, যারা কেবল তাদের কম্পিউটার ব্যবহার করতে চান তাদের কথা বাদ দিন। কারণ Windows 10 আপাতদৃষ্টিতে পরবর্তীটির চারপাশে ডিজাইন করা হয়েছে, ব্যবহারকারীর অভিজ্ঞতা কিছু গুরুতর আঘাত বজায় রাখছে। অথবা, একজন Windows 10 ব্যবহারকারী যেমন পর্যবেক্ষণ করেছেন:

সূক্ষ্ম পরিবর্তনের জন্য আপনার Windows 10 সেটিংস নিয়ন্ত্রণ করুন

একটি নিরাপত্তা নোট

একটি রিডিমিং বৈশিষ্ট্য!

এটি মাইক্রোসফ্ট থেকে বেশ সুন্দর স্পর্শ। সাধারণ জ্ঞান এবং জ্ঞান আমাদের বলে যে সমসাময়িক অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি চালনা কাঙ্ক্ষিত প্রভাবের বিপরীত তৈরি করে। যদিও তারা একে অপরকে সম্পূর্ণরূপে বাতিল করে না, তারা সম্পদের জন্য প্রতিযোগিতা করবে এবং সম্ভাব্যভাবে একে অপরকে ভাইরাস হিসাবে পতাকাঙ্কিত করবে। সাধারণভাবে গৃহীত সর্বোত্তম অনুশীলন হল একটি একক অ্যান্টিভাইরাস ইনস্টল করা, এবং অ্যান্টি-ম্যালওয়্যার সরঞ্জামগুলির সাথে ব্যাক আপ করা৷

Windows 10 AU উইন্ডোজ ডিফেন্ডারে একটি পরিবর্তন এনেছে। এটিকে বন্ধ করার পরিবর্তে যাতে এটি আপনার পছন্দের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারে আর হস্তক্ষেপ না করে, আপনি এখন ডিফেন্ডারকে পর্যায়ক্রমে স্ক্যান করার জন্য সেট করতে পারেন, সিস্টেম সুরক্ষার একটি অতিরিক্ত লাইন অফার করে৷

এই গ্রীষ্মে Windows 10 বার্ষিকী আপডেটের সাথে শুরু হচ্ছে... Windows 10 সীমিত পর্যায়ক্রমিক স্ক্যানিং নামে একটি নতুন নিরাপত্তা সেটিং অন্তর্ভুক্ত করবে। Windows Insiders আজকে অব্যবস্থাপিত ডিভাইসগুলিতে এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারে। সক্ষম হলে, Windows 10 হুমকির জন্য আপনার পিসিকে পর্যায়ক্রমে স্ক্যান করতে এবং সেগুলির প্রতিকার করতে Windows ডিফেন্ডার স্ক্যানিং ইঞ্জিন ব্যবহার করবে। এই পর্যায়ক্রমিক স্ক্যানগুলি স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ ব্যবহার করবে -- ব্যবহারকারীর উপর ন্যূনতম প্রভাব, পিসি কর্মক্ষমতা, এবং শক্তি দক্ষতার উপর ভিত্তি করে সিস্টেমটি সর্বোত্তম সময় বেছে নেয় তা নিশ্চিত করতে -- অথবা গ্রাহকরা এই স্ক্যানগুলি শিডিউল করতে পারেন। সীমিত পর্যায়ক্রমিক স্ক্যানিং আপনার বিদ্যমান অ্যান্টিভাইরাস প্রোগ্রামের রিয়েল-টাইম সুরক্ষার প্রতিরক্ষার একটি অতিরিক্ত লাইন অফার করার উদ্দেশ্যে।

এটি চালু করতে, সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> Windows Defender-এ যান .

এখন সীমিত পর্যায়ক্রমিক স্ক্যানিং চালু করুন চালু করতে .

সূক্ষ্ম পরিবর্তনের জন্য আপনার Windows 10 সেটিংস নিয়ন্ত্রণ করুন

Énouement

1. n . ভবিষ্যতে এখানে আসার তিক্ততা

আমরা এটা পছন্দ করি? আমরা কি ফিরে যেতে পারি এবং আমাদের প্রাক-উইন্ডোজ 10 AU-সেলফদের বলতে পারি যে সবকিছু কিছুটা আলাদা? ঠিক আছে, আমি মনে করি আপনি আপনার উইন্ডোজ 10 ইনস্টলেশনটি আবার রোল করতে পারেন। যদি বিল্ড 1607 আপনার সিস্টেমটি ভুল হয়ে যায় বা একেবারে নষ্ট হয়ে যায়, তাহলে প্রকৃতপক্ষে 10 দিনের গ্রেস পিরিয়ড ছিল মাইক্রোসফ্ট খুব বেশি সোচ্চার ছিল না। আপনি যদি এটি পড়ে থাকেন, আপনি সম্ভবত নৌকাটি মিস করেছেন, আমার বন্ধু।

মাইক্রোসফ্ট ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন (EFF) এর সৌজন্যে তাদের এখন ব্যাপকভাবে গৃহীত আক্রমণাত্মক অনুশীলন এবং উইন্ডোজ 10 এর সাথে ভোক্তা গোপনীয়তার প্রতি সম্পূর্ণ অবহেলার বিষয়ে একটি কান-ব্যাশিং প্রাপ্তির শেষের দিকে রয়েছে৷ আপনি EFF দ্বারা বিতরিত তিক্ত পর্যালোচনা পড়তে পারেন ইনটেক কো-অর্ডিনেটর আমুল কালিয়া এবং আপনার নিজের বিচার করুন; আমি মনে করি বেশিরভাগ অংশে তিনি একেবারে স্পট অন।

Windows 10 গোপনীয়তা, টেলিমেট্রি সিস্টেম এবং কীভাবে আপডেটগুলি সাধারণভাবে পরিচালনা করা হয় তা ঘিরে সামগ্রিক বিভ্রান্তি জায়গাগুলিতে ভয়ঙ্কর কিছু নয়৷

কোন সন্দেহ নেই যে অপারেটিং সিস্টেমের পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় Windows 10-এ কিছু দুর্দান্ত নিরাপত্তা উন্নতি রয়েছে৷ কিন্তু এটা লজ্জাজনক যে মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের গোপনীয়তা এবং নিরাপত্তার মধ্যে একটি বেছে নিতে বাধ্য করেছে৷

এর মধ্যে এমন সিদ্ধান্ত রয়েছে যা ক্রমাগত উল্লেখযোগ্য সংখ্যক ব্যবহারকারীকে প্রভাবিত করে এবং বিরক্ত করে। আমরা এখন এক বছরের নিচে, আমরা বুঝতে পারছি কেন Microsoft বর্তমান পদ্ধতিতে গোপনীয়তা সেটিংস প্রয়োগ করেছে।

মাইক্রোসফট তার ব্যবহারকারী সম্প্রদায়ের সাথে পরিষ্কার আসা উচিত. কোম্পানীকে তার ভুল পদক্ষেপগুলি স্বীকার করতে হবে এবং একটি একক ইউনিফাইড স্ক্রিনে পছন্দ করে এমন ব্যবহারকারীদের জন্য বাস্তব, অর্থপূর্ণ অপ্ট-আউট অফার করতে হবে। অপারেটিং সিস্টেম আপগ্রেডগুলি থেকে সুরক্ষা আপডেটগুলিকে আলাদা করার ক্ষেত্রেও এটিকে সহজবোধ্য হতে হবে এবং ব্যবহারকারীর পছন্দ এবং গোপনীয়তার প্রত্যাশাগুলিকে বাইপাস করার চেষ্টা করবেন না৷

কারণ পরেরটির ফাঁদ ব্যবহারকারীদের এক কোণে নিয়ে যেতে বাধ্য করছে, এবং সেই ব্যবহারকারীরা বোধগম্যভাবে সমস্তকে সীমাবদ্ধ এবং কিউরেট করার বিকল্প পদ্ধতিগুলি অন্বেষণ করতে বেছে নিচ্ছেন তাদের নিজস্ব শর্তাবলী আপডেট. এবং যেহেতু আমরা ইতিমধ্যে দেখেছি যে মাইক্রোসফ্ট আইনের প্রতি দুর্ভেদ্য নয়, তাই নিয়মিত ব্যবহারকারীরা মাইক্রোসফ্টকে আদালতে নিয়ে যাবে এবং ব্যবহারকারীর গোপনীয়তার এই ক্রমশ ক্ষয়কে চ্যালেঞ্জ করবে -- যেমনটি তাদের উচিত।

সত্যি বলতে কি, মাইক্রোসফ্ট, এটি বেশ নিস্তেজ হয়ে যাচ্ছে।

আপনি আর কত নিতে পারেন? আপনি কি মনে করেন একটি সাধারণ "হ্যান্ডব্রেক" অসন্তোষ কমিয়ে দেবে? অথবা আপডেট সিস্টেমের বিলুপ্তি প্রয়োজন? নীচে আপনার চিন্তা আমাদের জানান!


  1. কিভাবে সর্বোত্তম গতির জন্য আপনার উইন্ডোজ পিসি ডিক্লাটার করবেন

  2. 6 দরকারী Windows 10 সেটিংস আপনার ডিসপ্লে টিউন করতে

  3. আপনার Windows 10, 8, 7 কম্পিউটারের জন্য 10 প্রয়োজনীয় সফ্টওয়্যার

  4. উইন্ডোজের জন্য 6টি সেরা NVIDIA কন্ট্রোল প্যানেল সেটিংস