কম্পিউটার

Windows 10 এ কিভাবে অডিও ড্রাইভার আপডেট করবেন

আপনি কি আপনার কম্পিউটারে শব্দ সমস্যার সম্মুখীন হচ্ছেন যেখানে আপনি কিছু শুনতে পাচ্ছেন না?

অথবা

আপনি কি বিকৃত শব্দ বা এমন কিছু নিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন যা আপনি বের করতে পারবেন না?

অথবা

আপনি কি এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন যেখানে আপনি ভলিউম বাড়িয়েছেন কিন্তু পিন ড্রপের মতো কম শুনতে পাচ্ছেন?

উপরে উল্লিখিত সমস্যাগুলি ছাড়াও, যদি অন্য কিছু থাকে যা আপনাকে বিরক্ত করে, শব্দের সাথে সম্পর্কিত, তাহলে সম্ভবত আপনার প্রথম পদক্ষেপটি আপনার অডিও ড্রাইভার আপডেট করা উচিত।

অডিও ড্রাইভার আপডেট করার বেশ কয়েকটি উপায় রয়েছে এবং আমি এটি করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে চারটি তালিকাভুক্ত করেছি। প্রতিটি পদ্ধতি আলাদা এবং প্রতিটি কম্পিউটারের সাথে কাজ করতে পারে বা নাও করতে পারে অনুমান করে যে প্রতিটি কম্পিউটার পরেরটির থেকে আলাদা। আসুন Windows 10 অডিও ড্রাইভার ডাউনলোড প্রক্রিয়া দিয়ে শুরু করি।

Windows 10-এ কিভাবে অডিও ড্রাইভার আপডেট করবেন তার ধাপগুলি

পদ্ধতি 1:ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 10-এ ডিভাইস ম্যানেজার হল একটি সিস্টেম টুল যা আমাদের সিস্টেমে ইনস্টল করা সমস্ত ড্রাইভারের তথ্য বজায় রাখে। এটি ব্যবহারকারীদের উপলব্ধ সর্বশেষ ড্রাইভারের জন্য দেখতে, মুছে ফেলতে, পুনরায় ইনস্টল করতে এবং এমনকি স্ক্যান করতে দেয়। ড্রাইভার আপডেট করতে ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1 . টাইপ করুন “ডিভাইস ম্যানেজার ” টাস্কবারের সার্চ বক্সে এবং উপরের ফলাফলে ক্লিক করুন। আপনার সিস্টেমের সমস্ত ড্রাইভারের তালিকা সহ একটি নতুন উইন্ডো খুলবে৷

ধাপ 2 . যেহেতু আমরা অডিও ড্রাইভারের সাথে সমস্যার সম্মুখীন হচ্ছি, আমাদের অবশ্যই “সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার হিসাবে লেবেল করা বিকল্পটি সন্ধান করতে হবে ” এবং এটিকে প্রসারিত করতে এবং এটির অধীনে থাকা তালিকাগুলি প্রকাশ করতে এটিতে ক্লিক করুন৷

ধাপ 3 . আপনার অডিও ড্রাইভার নির্বাচন করুন এবং এটিতে ডাবল ক্লিক করুন। একটি নতুন উইন্ডো ওপেন হবে। ড্রাইভার ট্যাবে ক্লিক করুন।

Windows 10 এ কিভাবে অডিও ড্রাইভার আপডেট করবেন

পদক্ষেপ 4৷ . আপডেট বোতামে ক্লিক করুন এবং তারপরে “আপডেটেড ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন ”।

Windows 10 এ কিভাবে অডিও ড্রাইভার আপডেট করবেন

ধাপ 5 . এটি আপনার পণ্য সম্পর্কিত আপডেট ড্রাইভারগুলির জন্য ইন্টারনেট স্ক্যান করবে এবং সেগুলি ইনস্টল করবে৷

দ্রষ্টব্য :ডিভাইস ম্যানেজার শুধুমাত্র মাইক্রোসফ্ট দ্বারা বরাদ্দ করা উত্সগুলির মধ্যে অনুসন্ধান করে এবং যদি এটি সঠিক ফাইলটি খুঁজে পায় তবে এটি উইন্ডোজ 10 (64 বিট বা 32 বিট) এর জন্য অডিও ড্রাইভার ইনস্টল করবে৷ এটি OEM ওয়েবসাইট বা সাদা-তালিকাভুক্ত নয় এমন অন্য কোনও তৃতীয় পক্ষের ওয়েবসাইটগুলিতে আপডেট ড্রাইভারগুলির সন্ধান করে না৷

পদ্ধতি 2:নির্মাতাদের থেকে ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন

উইন্ডোজ কম্পিউটার বিভিন্ন উপাদান দ্বারা গঠিত, এবং কখনও কখনও এটি একটি উৎস থেকে এবং একই সময়ে সিস্টেমের সমস্ত ড্রাইভার আপডেট করা কঠিন হয়ে ওঠে। বিভিন্ন OEM নির্মাতারা আপনার কম্পিউটারের বিভিন্ন অংশ তৈরি করে এবং যখন একটি আপডেট প্রকাশিত হয়, তখন এটি সংশ্লিষ্ট প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ক্রিয়েটিভ সাউন্ড কার্ড ব্যবহার করে থাকেন, তাহলে আপনি আপনার পণ্য সম্পর্কিত সর্বশেষ ড্রাইভারগুলির জন্য অফিসিয়াল ওয়েবসাইট https://support.creative.com-এ যেতে পারেন।

একবার আপনি Windows 10 অডিও ড্রাইভার ডাউনলোড খুঁজে পেলে, তারপরে আপনি এটি ইনস্টল করতে পারেন। ড্রাইভারটি একটি এক্সিকিউটেবল ফর্মের আকারে থাকবে যা আনজিপ এবং ইনস্টল করা যেতে পারে, বিদ্যমান ড্রাইভারগুলিকে প্রতিস্থাপন করে৷

এছাড়াও পড়ুন:Windows 10-এ "কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই" ত্রুটির জন্য 6টি সমাধান

পদ্ধতি 3:উইন্ডোজ আপডেট অডিও ড্রাইভার আপডেট করতেও ব্যবহার করা যেতে পারে

আপনার সিস্টেমের সমস্ত ড্রাইভার আপডেট করার সহজতম উপায়গুলির মধ্যে একটি হল উইন্ডোজ আপডেট চালানো এবং সমস্ত ড্রাইভার, অ্যাপ আপডেট, নতুন অ্যাপ এবং ওএস বৈশিষ্ট্যগুলিকে সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা। এটি একটি সহজ পদ্ধতি কারণ ব্যবহারকারীকে কোনো মডেল নম্বর বেছে নিতে হবে না বা সংস্করণের যত্ন নিতে হবে না। Windows 10 উপযুক্ত আপডেট নির্বাচন করবে এবং Windows 10(64 বিট বা 32 বিট) এর জন্য অডিও ড্রাইভার ইনস্টল করবে।

Windows 10 এ কিভাবে অডিও ড্রাইভার আপডেট করবেন

পদ্ধতি 4:স্মার্ট ড্রাইভার কেয়ার সহ Windows 10-এ অডিও ড্রাইভার আপডেট করুন

চূড়ান্ত পদ্ধতি, যা সহজ এবং সহজ একটি পেশাদার সফ্টওয়্যার ইনস্টল করা যা আপনার ড্রাইভারের প্রয়োজনের যত্ন নেবে। এই ধরনের সফ্টওয়্যারের উইন্ডোজ ডিভাইস ম্যানেজারের মতো কোনো সীমাবদ্ধতা নেই এবং এমনকি OEM প্রস্তুতকারকের ওয়েবসাইটে সর্বশেষ আপডেটগুলি অনুসন্ধান করতে পারে। একবার ড্রাইভার আপডেটার সর্বশেষ সংশ্লিষ্ট ড্রাইভারের জন্য সমগ্র ইন্টারনেট স্ক্যান করলে, এটি সর্বশেষ সংস্করণটি খুঁজে পাবে, এটি ডাউনলোড করবে এবং আপনার কম্পিউটারে ইনস্টল করা বিদ্যমান ড্রাইভারটিকে প্রতিস্থাপন করবে৷

বাজারে অনেক ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার পাওয়া যায়, তবে তার মধ্যে সেরা যা আমি কয়েক বছর ধরে ব্যবহার করছি তা হল স্মার্ট ড্রাইভার কেয়ার। স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুন এবং Windows 10-এ অডিও ড্রাইভার আপডেট করার ধাপগুলি অনুসরণ করুন।

ধাপ 1। আপনার কম্পিউটারে স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড করতে লিঙ্কটিতে ক্লিক করুন।

ধাপ 2। ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, ইনস্টলেশন শুরু করতে এটিতে ডাবল ক্লিক করুন। অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন এবং ইতিবাচক প্রতিক্রিয়া প্রদান করুন।

ধাপ 3 . একবার SDC ইনস্টল হয়ে গেলে, অ্যাপ্লিকেশন চালু করতে শর্টকাটে ডাবল ক্লিক করুন।

পদক্ষেপ 4। একবার চালু হলে, আপনি দেখতে পাবেন যে ইন্টারফেসটি সহজ এবং ব্যবহার করা সহজ। শুধু এখনই স্ক্যান শুরু করুন-এ ক্লিক করুন বোতাম এবং অপেক্ষা করুন।

ধাপ 5 . স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, সব আপডেট করুন-এ ক্লিক করুন৷ বোতাম এবং আপনার অডিও ড্রাইভার আপডেট করার প্রক্রিয়া শুরু হবে।

Windows 10 এ কিভাবে অডিও ড্রাইভার আপডেট করবেন

ধাপ 6 . এখন ফিরে বসুন এবং শিথিল করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। সর্বোত্তম অংশটি হ'ল আপনাকে কোনও ড্রাইভার বা হার্ডওয়্যারের নাম, মডেল নম্বর, সংস্করণ বা কিছুই জানতে হবে না। SDC-কে কয়েকটি ক্লিকের মাধ্যমে প্রতিটি ড্রাইভারের সমস্যার যত্ন নিতে দিন।

এছাড়াও পড়ুন:ড্রাইভার আপডেট করার জন্য 14টি সেরা ড্রাইভার আপডেটার সফটওয়্যার।

Windows 10 এ কিভাবে অডিও ড্রাইভার আপডেট করবেন সে সম্পর্কে আপনার চিন্তাভাবনা

উপরের চারটি পদ্ধতি কাজ করার গ্যারান্টিযুক্ত এবং আপনার কম্পিউটারে অডিও ড্রাইভার আপডেট করতে পারে। কিন্তু প্রতিটি পদ্ধতির একটি নির্দিষ্ট সীমাবদ্ধতা রয়েছে শেষটি ছাড়া যেখানে স্মার্ট ড্রাইভার কেয়ার কোনো সীমাবদ্ধতা বা সীমাবদ্ধতা ছাড়াই কাজটি সম্পন্ন করতে পারে। দ্বিতীয় সহজতম পদ্ধতিটি হবে উইন্ডোজ আপডেট চালানো, এবং যদি ড্রাইভারের জন্য কোনো আপডেট পাওয়া যায়, তাহলে Windows OS স্বয়ংক্রিয়ভাবে Windows 10(64 বিট বা 32 বিট) এর জন্য অডিও ড্রাইভার ইনস্টল করবে।

নীচে মন্তব্য বিভাগে উল্লেখ করুন যে আপনি কোন পদ্ধতিটি দরকারী বলে মনে করেছেন এবং আপনি যদি আপনার কম্পিউটারে অন্য কোনও প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হন, তাহলে একটি নোট রাখুন৷ আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি৷


  1. Windows 10 এ কিভাবে অডিও টেকনিকা ড্রাইভার আপডেট করবেন

  2. Windows 10, 8, 7 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার আপডেট করবেন

  4. উইন্ডোজের জন্য কীভাবে ইউএসবি অডিও ড্রাইভার আপডেট করবেন