কম্পিউটার

Windows 10

-এ PFN তালিকা দুর্নীতিগ্রস্ত নীল স্ক্রীন ত্রুটি

উইন্ডোজে ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) এর মুখোমুখি হওয়া সবচেয়ে ভয়ঙ্কর অভিজ্ঞতাগুলির মধ্যে একটি। এটি একটি সাধারণভাবে সম্মুখীন হওয়া উইন্ডোজ ত্রুটি যা আপনার ডিভাইস ক্র্যাশ হয়ে গেলে স্ক্রীনে প্রদর্শিত হয়, যা পরবর্তীতে কী করা দরকার তা চিন্তা করার জন্য আপনার কোন বিকল্প নেই। হ্যাঁ, এটা আমাদের মনকে হিমায়িত করে!

আপনি কি উইন্ডোজ 10-এ পিএফএন তালিকার দুর্নীতিগ্রস্ত নীল পর্দা ত্রুটি ব্যতিক্রমের সম্মুখীন হয়েছেন? সমস্যা সমাধানের টিপস খুঁজছেন? তবে আমরা সমাধানের দিকে এগিয়ে যাওয়ার আগে, আসুন এই ত্রুটি কোডটি সম্পর্কে কিছুটা শিখি। PFN তালিকা পৃষ্ঠা ফ্রেম নম্বর তালিকাকে বোঝায় যা RAM এর বর্তমান ভৌত পৃষ্ঠাগুলির উপর নজর রাখে। সুতরাং, হার্ড ড্রাইভ সমস্যা, ত্রুটিপূর্ণ বা দূষিত ডিস্ক ড্রাইভারের কারণে বা শুধুমাত্র যখন আপনার সিস্টেম ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয় তখনই PFN তালিকা দুর্নীতিগ্রস্ত ত্রুটি ঘটে।

Windows 10

আচ্ছা, চিন্তা করবেন না! সৌভাগ্যক্রমে, কয়েকটি সমাধান অনুসরণ করে এটি সহজেই ঠিক করা যেতে পারে।

এই পোস্টে, আমরা কিছু সেরা সমাধানের তালিকা করেছি যা আপনাকে Windows 10 ডিভাইসে PFN তালিকার দুর্নীতিগ্রস্ত সমস্যা সমাধান করতে দেয়।

চলুন শুরু করা যাক।

Windows 10-এ PFN_List_Corrupt ব্লু স্ক্রীন ত্রুটি কীভাবে ঠিক করবেন

সমাধান #1:সিস্টেম ড্রাইভার আপডেট করুন

যদি আপনার ডিভাইসটি পুরানো ড্রাইভারগুলিতে চলছে তবে আপনার পিসিতে কাজ করার সময় আপনি বেশ কয়েকটি প্রযুক্তিগত বাধার সম্মুখীন হতে পারেন। অতএব, প্রযুক্তি বিশেষজ্ঞরা সর্বদা সমস্ত ড্রাইভারকে আপ টু ডেট রাখার পরামর্শ দেন, তাদের সর্বশেষ সংস্করণে আনা হয়। আপনার ডিভাইসে হার্ডওয়্যার ড্রাইভার আপডেট করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

রান ডায়ালগ বক্স খুলতে Windows + R কী সমন্বয় টিপুন।

টেক্সটবক্সে “devmgmt.msc” টাইপ করুন, এন্টার চাপুন।

Windows 10

ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, ডিস্ক ড্রাইভার বিভাগের দিকে যান। ড্রাইভারের তালিকা প্রসারিত করতে এটিতে একক আলতো চাপুন। প্রতিটি ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন, "আপডেট ড্রাইভার" বিকল্পটি নির্বাচন করুন। অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং ডিভাইস ড্রাইভারগুলিকে তাদের সর্বশেষ সংস্করণে আপডেট করুন৷

Windows 10

ম্যানুয়ালি সময়মতো ড্রাইভার আপডেট করা অনেক বেশি পরিশ্রমের মতো শোনাচ্ছে, তাই না? আচ্ছা, আপনার জন্য আমাদের কাছে একটি দরকারী টুল সাজেশন আছে।

Windows 10

আপনার উইন্ডোজ ডিভাইসে স্মার্ট ড্রাইভার কেয়ার ইউটিলিটি টুলটি ডাউনলোড করুন যা শুধুমাত্র একটি ক্লিকে আপনার সমস্ত সিস্টেম ড্রাইভারকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে। স্মার্ট ড্রাইভার কেয়ার হল উইন্ডোজের সেরা ড্রাইভার আপডেট টুলগুলির মধ্যে একটি যা আপনাকে একটি নির্দিষ্ট ড্রাইভারকে ম্যানুয়ালি আপডেট করার ঝামেলা থেকে বাঁচাতে পারে। হ্যাঁ, আপনি পরে আমাদের ধন্যবাদ জানাতে পারেন!

সমাধান #2:উইন্ডোজ ট্রাবলশুটার চালান

Windows 10-এ অনেকগুলি অন্তর্নির্মিত ইউটিলিটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে সবচেয়ে সহজ উপায়ে সিস্টেমের ত্রুটিগুলি থেকে মুক্তি পেতে দেয়। উইন্ডোজ ট্রাবলশুটার চালানোর জন্য, আপনাকে যা করতে হবে তা এখানে।

Windows 10 সেটিংস খুলুন, "আপডেট এবং নিরাপত্তা" নির্বাচন করুন৷

Windows 10

বাম মেনু ফলক থেকে "সমস্যা সমাধান" বিকল্পে স্যুইচ করুন৷

Windows 10

নীল স্ক্রীন বিভাগের অধীনে, "সমস্যা সমাধানকারী চালান" বিকল্পে আলতো চাপুন৷

আপনার ডিভাইসে যেকোন ব্লু স্ক্রীন ত্রুটিগুলি স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করতে এবং ঠিক করতে Windows ট্রাবলশুটার চালানোর জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

সমাধান #3:সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি

SFC (সিস্টেম ফাইল পরীক্ষক) হল আরেকটি উইন্ডোজ ইউটিলিটি টুল যা আপনাকে Windows 10 ডিভাইসে PFN তালিকা দুর্নীতিগ্রস্ত সমস্যা সমাধান করতে দেয়। SFC স্ক্যান চালানোর মাধ্যমে, আপনার ডিভাইস সাধারণ সিস্টেম ত্রুটিগুলি, হার্ড ড্রাইভ ত্রুটিগুলি ঠিক করতে পারে এবং মাত্র কয়েকটি ক্লিকে সমস্ত ত্রুটি কোড ব্যতিক্রমগুলিকে মুছে ফেলতে পারে৷ Windows 10 ডিভাইসে একটি SFC স্ক্যান চালানোর জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

কমান্ড প্রম্পট চালু করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং যেকোনো পরিবর্তন করার জন্য সম্পূর্ণ অ্যাক্সেস মঞ্জুর করতে "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করুন৷

Windows 10

কমান্ড প্রম্পট শেলে, "SFC/scannow" কমান্ড টাইপ করুন এবং এন্টার কী টিপুন।

সিস্টেম ইরো, হার্ড ড্রাইভ সমস্যা ইত্যাদি স্ক্যান করতে এবং সমাধান করতে আপনার ডিভাইসে সম্পূর্ণ স্ক্যান না হওয়া পর্যন্ত কয়েক মিনিট অপেক্ষা করুন।

সমাধান #4:মাস্টার বুট রেকর্ড (MBR) ঠিক করুন

Master Boot Record (MBR) হল প্রাথমিক ফাইল যা প্রতিটি ডিস্ক সেক্টর সম্পর্কে তথ্য রেকর্ড করে যেমন তারা কী ডেটা ধারণ করে, সেগুলি কোথায় সংরক্ষণ করা হয় ইত্যাদি। যদি MBR Windows 10-এ দূষিত বা ভুল কনফিগার করা হয়, তাহলে আপনি Windows 10-এ PFN তালিকা দুর্নীতিগ্রস্ত নীল স্ক্রীন ত্রুটির সম্মুখীন হতে পারেন। MBR ঠিক করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পগুলি খুলতে, উইন্ডোজ 10 সেটিংস চালু করুন, "আপডেট এবং নিরাপত্তা" নির্বাচন করুন৷

বাম মেনু ফলক থেকে "পুনরুদ্ধার" বিকল্পে স্যুইচ করুন। "উন্নত স্টার্টআপ" বিভাগের অধীনে, এখনই পুনরায় চালু করুন বোতামে আলতো চাপুন৷

Windows 10

একবার আপনার ডিভাইস রিবুট হয়ে গেলে, আপনি উইন্ডোজ অ্যাডভান্সড বিকল্পগুলি দেখতে পাবেন৷

"সমস্যা সমাধান" নির্বাচন করুন৷

Windows 10

"উন্নত বিকল্প" এ আলতো চাপুন৷

"কমান্ড প্রম্পট" বিকল্পে আলতো চাপুন৷

Windows 10

কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডগুলি একে একে টাইপ করুন (একই ক্রমে), প্রতিটি কমান্ড কার্যকর করার পরে এন্টার টিপুন।

Windows 10

bootrec/fixmbr

bootrec/fixboot

bootrec/scanos

bootrec/rebuildbcd

এই সমস্ত কমান্ড সফলভাবে চালানোর পরে, আপনি এখনও PFL তালিকা দুর্নীতিগ্রস্ত নীল স্ক্রীন ত্রুটির সম্মুখীন হচ্ছেন কিনা তা পরীক্ষা করতে আপনার মেশিনটি পুনরায় বুট করুন৷

সমাধান #5:ভাইরাস এবং ম্যালওয়ারের জন্য আপনার ডিভাইস স্ক্যান করুন

ভাইরাস, ম্যালওয়্যার বা অন্য কোনো ক্ষতিকারক হুমকির বিরুদ্ধে আপনার ডিভাইসকে রক্ষা করতে, আপনার ব্যক্তিগত এবং সংবেদনশীল ডেটা সুরক্ষিত করার জন্য আপনার একটি ব্যাপক নিরাপত্তা সমাধান প্রয়োজন। যদি আপনার Windows 10 ডিভাইস কোনো অ্যান্টিভাইরাস স্যুট দিয়ে সজ্জিত না থাকে, তাহলে হয়তো এখনই সময়!

Windows 10

উইন্ডোজ পিসির জন্য সিস্টউইক অ্যান্টিভাইরাস ডাউনলোড করুন যা ভাইরাস, ম্যালওয়্যার, স্পাইওয়্যার, ট্রোজান এবং র্যানসমওয়্যার হুমকির বিরুদ্ধে রিয়েল-টাইম সুরক্ষা প্রদান করে। এটি সমস্ত উইন্ডোজ সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ সেরা অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলির মধ্যে একটি। সিস্টওয়েক অ্যান্টিভাইরাস বিভিন্ন উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্যের সাথে পরিপূর্ণ, যার মধ্যে রয়েছে রিয়েল-টাইম হুমকি সুরক্ষা, ইউএসবি স্টিক সুরক্ষা, শোষণ এবং ম্যালওয়্যার সুরক্ষা, আপনার ডিভাইসের কার্যকারিতা উন্নত করতে অবাঞ্ছিত স্টার্ট-আপ আইটেমগুলি পরিষ্কার করে এবং আরও অনেক কিছু।

ঠিক আছে, এটি Windows 10-এ PFN তালিকার দুর্নীতিগ্রস্ত ব্লু স্ক্রীন ত্রুটি কীভাবে ঠিক করতে হয় সে সম্পর্কে আমাদের দ্রুত নির্দেশিকা মোড়কে দেয়৷ আপনি এই সমস্যাটির সমাধান করতে এবং আপনার ডিভাইসে ভয়ঙ্কর ব্লু স্ক্রিন ত্রুটি কাটিয়ে উঠতে উপরে উল্লিখিত যেকোনো সমাধান ব্যবহার করতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজ 10-এ ম্যানুয়ালি ব্লু স্ক্রিন অফ ডেথ এরর বা BSOD এরর ঠিক করবেন

  2. {সমাধান}:MULTIPLE_IRP_COMPLETE_REQUESTS নীল স্ক্রীন উইন্ডোজ ত্রুটি

  3. সমাধান করা হয়েছে:উইন্ডোজ 10-এ পিএফএন তালিকা দুর্নীতিগ্রস্ত নীল স্ক্রীন ত্রুটি৷

  4. Windows 10 মেমরি ম্যানেজমেন্ট ব্লু স্ক্রীন ত্রুটি 0x0000001a