কম্পিউটার

কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন

আপনি যখন আপনার কম্পিউটার ঠিক করছেন বা কিছু কারণে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইন্সটল বা আপডেট করতে চান, যেমন ব্লু/ব্ল্যাক স্ক্রিন অফ ডেথ, ফ্রিজ, ক্র্যাশ এবং অন্য কোনো সিস্টেমের ত্রুটি, তখন আপনাকে ডিস্ক বা একটি থেকে আপনার কম্পিউটার বুট করতে হবে। USB ড্রাইভ. উইন্ডোজ 10-এ ফ্ল্যাশ ড্রাইভ, একটি বাহ্যিক হার্ড ড্রাইভ, বা অন্য কোনও বুটযোগ্য USB ডিভাইস থেকে কীভাবে বুট করতে হয় বা Windows বুট জিনিয়াসের সাহায্যে USB ড্রাইভ থেকে Windows 10 সেট আপ করতে হয় তা শিখতে এই পোস্টটি অনুসরণ করুন৷

ওয়ে 1:উইন্ডোজ বুট জিনিয়াস সহ USB থেকে Windows 10 বুট করুন

উইন্ডোজ বুট জিনিয়াস আপনার পিসি বুট করতে এবং উইন্ডোজ 10/8.1/8/7-এ সমস্ত বুটিং সমস্যা সমাধান করতে সাহায্য করার জন্য একটি ফাঁকা CD/DVD/USB দিয়ে বুটযোগ্য ISO ইমেজ বার্ন করতে পারে। এটি কিভাবে কাজ করে তা এখানে।

  • ধাপ 1. প্রোগ্রামটি চালান এবং কম্পিউটারে USB ড্রাইভ সংযোগ করুন। তারপর বার্ন শুরু করতে বার্ন এ ক্লিক করুন।

    কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন
  • ধাপ 2:আপনার কম্পিউটারে নতুন পোড়া USB ফ্ল্যাশ ড্রাইভ ঢোকান৷
  • ধাপ 3:আপনার কম্পিউটার রিবুট করতে, আপনি F2 টিপুন অথবা মুছুন অথবা F10 আপনার BIOS সেটআপ প্রবেশ করতে। এটি শুরু হওয়ার সাথে সাথে, পর্দায় নির্দেশিত কীস্ট্রোক ব্যবহার করুন। BIOS সেটআপ সফ্টওয়্যার খোলার পর্দায় বুট করার সাথে সম্পর্কিত একটি ট্যাব বা মেনু সন্ধান করুন৷ সেখানে গেলে, Enter টিপুন , এবং আপনি একটি সাবমেনু দেখতে পাবেন যা পিসি বুট করার জন্য নির্দিষ্ট৷

    কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন
  • পদক্ষেপ 4:ট্যাব "এবং/অথবা "তীর কী ব্যবহার করে, "হার্ড ডিস্ক ড্রাইভ" নির্বাচন করুন এবং এন্টার টিপুন .

    কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন
  • ধাপ 5:"1ম ড্রাইভ" নির্বাচন করুন, এন্টার এ ক্লিক করুন .

    কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন
  • পদক্ষেপ 6:প্রথম বুটযোগ্য বিকল্প হিসাবে USB ফ্ল্যাশ ড্রাইভ সেট করতে "USB এবং "Enter" বোতাম টিপুন৷

    কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন
  • পদক্ষেপ 7:যখন আপনি BIOS সেটআপ প্রোগ্রামটি সম্পন্ন করেন, ট্যাব এবং/অথবা তীর কীগুলি ব্যবহার করে EXIT মেনুতে নেভিগেট করুন, আপনার করা পরিবর্তনগুলি সংরক্ষণ করার বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে পুনরায় বুট করুন৷ আপনার কম্পিউটার পুনরায় চালু হলে, এটি USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট হবে।

    কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন

ওয়ে 2:কনফিগারেশন সেট করে USB থেকে Windows 10 বুট করুন

আপনি যদি Windows 10-এ USB ডিভাইস থেকে কম্পিউটার বুট করতে শিখতে চান, তাহলে কনফিগারেশন সেট করতে আপনাকে BIOS-এ প্রবেশ করতে হবে। BIOS কনফিগারেশনে প্রবেশ করতে দয়া করে নীচের ধাপগুলি পড়ুন৷

ধরে রাখুন এবং Shift টিপুন তারপর সিস্টেম বন্ধ করুন। এর পরে, F2 বোতাম টিপুন এবং ধরে রাখুন, তারপর পাওয়ার বোতামে ক্লিক করুন। BIOS স্ক্রিন ডিসপ্লে না হওয়া পর্যন্ত F2 বোতামটি রিলিজ করবেন না। এটি করার পরে, আপনি BIOS কনফিগারেশন খুঁজে পেতে পারেন।

  • ধাপ 1:একবার আপনি BIOS কনফিগারেশনে প্রবেশ করলে, অনুগ্রহ করে বুট নির্বাচন করুন , তারপর CSM চালু করুন সক্ষম করুন৷ . (সামঞ্জস্যতা সমর্থন মডিউল)। নিরাপত্তা লিখুন এবং নিরাপদ বুট নিয়ন্ত্রণ নিষ্ক্রিয় করুন .

    কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন
  • ধাপ 2:কনফিগারেশন সংরক্ষণ করতে F10 টিপুন।

    কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন
  • ধাপ 3:আপনি দুটি পদ্ধতি অনুসরণ করে USB ড্রাইভ/CD-ROM থেকে সিস্টেম বুট করতে পারেন।

    1. BIOS লিখুন এবং সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন নির্বাচন করুন৷ . এর পরে, বুট ওভাররাইড থেকে USB ড্রাইভ/CD-ROM বেছে নিন .

    কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন

    2. ধরে রাখুন এবং ESC টিপুন , তারপর সিস্টেম চালু করতে পাওয়ার বোতাম টিপুন। আপনি তালিকা থেকে বুট ডিভাইস নির্বাচন করতে পারেন।

উপরের পদক্ষেপগুলি সম্পাদন করার পরে, আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে USB ড্রাইভ থেকে বুট হবে এবং আপনাকে সরাসরি Windows 10 সেটআপে নিয়ে যাবে৷

উপরের দুটি পদ্ধতির সাহায্যে, আপনি উইন্ডোজ 10-এ ফ্ল্যাশ ড্রাইভ থেকে সিস্টেম বুট করতে সক্ষম। আপনার যদি Windows Boot Genius-এর সাথে কোনো সমস্যা থাকে, বা কোনো অতিরিক্ত প্রশ্ন থাকে, তাহলে মন্তব্যে সেগুলি ছেড়ে দিন।


  1. কিভাবে TPM v1.2 ডিভাইসে USB থেকে Windows 11 ইনস্টল করবেন।

  2. Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

  3. Windows 10 এ USB ড্রাইভার আপডেট করবেন কিভাবে?

  4. কীভাবে স্ক্র্যাচ থেকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন (ইউএসবি ব্যবহার করে ইনস্টল করুন)