কম্পিউটার

Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

সোশ্যাল মিডিয়ার শত সুবিধার মধ্যে একটি অপূর্ণতা হল গুজব এবং অসম্পূর্ণ তথ্য ছড়ানো। এরকম একটি ঘটনা হল মাইক্রোসফটের একটি নতুন অপারেটিং সিস্টেম তৈরি করার ব্যাপক গুজব যা Windows 10x Core OS নামে পরিচিত। খবরের এই অংশটি কিছুটা অপ্রতিরোধ্য ছিল, এবং আমি অন্য অপারেটিং সিস্টেমের সত্যতা খুঁজে বের করার জন্য আরও একটু তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছি।

আপনি যদি না জানতেন, মাইক্রোসফ্ট উইন্ডোজ (সমস্ত সংস্করণ অন্তর্ভুক্ত) কম্পিউটারের বিশ্বে 70% + মার্কেট শেয়ার ছিল। এবং Windows 10 একটি শালীন পণ্য যদি আপনি এটিকে কীভাবে সুরক্ষিত করতে এবং আপনার প্রয়োজনীয়তা অনুসারে কাস্টমাইজ করতে জানেন। সুতরাং, এটা কি যা উইন্ডোজ 10 প্রতিস্থাপন করতে যাচ্ছে? সহজ সরল শব্দে এই প্রশ্নের উত্তর হল “না ” হ্যাঁ! এটা সত্য, কিছুই Windows 10 প্রতিস্থাপন করছে না, কিন্তু আসলে Windows Core OS নামে একটি অপারেটিং সিস্টেম আছে .

এখন, Windows Core OS বা WCOS কি?

উইন্ডোজ কোর ওএস কি – অ-প্রযুক্তিগত উপায়?

Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

সেই স্ক্রু ড্রাইভারের ছবিগুলি কেন প্রদর্শিত হচ্ছে , এবং কিভাবে Windows Core OS এর হার্ডওয়্যার টুলের সাথে কোন সংযোগ আছে?

একটি অ-প্রযুক্তিগত উপায়ে উইন্ডোজ কোর ওএস বোঝার জন্য, সর্বোত্তম সম্পর্কিত উদাহরণটি একটি মাল্টি-বিট স্ক্রু ড্রাইভার যার একটি বিনিময়যোগ্য হ্যান্ডেল রয়েছে। স্ক্রু ড্রাইভার সেটের পূর্ববর্তী সংস্করণ, যার মধ্যে এক ডজন স্ক্রু ড্রাইভার রয়েছে যার সবগুলোই আলাদা হ্যান্ডেল রয়েছে। একইভাবে, মাইক্রোসফ্ট তার সমস্ত অপারেটিং সিস্টেম তৈরি করেছে যেমন স্ক্রু ড্রাইভারের পুরোনো সেটের সাথে প্রতিটি স্ক্রু ড্রাইভার প্রতিটি ডিভাইসের জন্য প্রতিটি উইন্ডোজ সংস্করণ উপস্থাপন করে। এটিকে আরও পরিষ্কার করার জন্য, একটি পিসির জন্য Windows 10 একটি Windows মোবাইলে ইনস্টল করা Windows 10 থেকে আলাদা এবং এই দুটি Windowsই একটি সারফেস ডিভাইসে ইনস্টল করা Windows 10 থেকে আলাদা৷

মাইক্রোসফ্ট অবশেষে উইন্ডোজ কোর ওএস ডিজাইন করে একটি সাধারণ র্যাচেটিং স্ক্রু ড্রাইভার হ্যান্ডেলের প্রযুক্তি গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। এই অপারেটিং সিস্টেমটি উইন্ডোজ ল্যাপটপ, ডেস্কটপ, ফোল্ডেবল ফোন, হলোলেন্স, এক্সবক্স, সারফেস হাব এবং মাইক্রোসফ্ট দ্বারা প্রকাশিত প্রতিটি ভবিষ্যতের পণ্যের মতো মাইক্রোসফ্ট ডিভাইসের জন্য প্রযোজ্য হবে। একই কোরের সাথে, বিভিন্ন ডিভাইসের মধ্যে শুধুমাত্র পরিবর্তনের প্রয়োজন হবে একটি স্ক্রু ড্রাইভারের মধ্যে একটি বিনিময়যোগ্য বিটের আকার।

আমি আশা করি আপনি বুঝতে পেরেছেন যে মূল ওএস হ্যান্ডেলের মতো সর্বজনীন বেস হিসাবে থাকবে এবং একটি স্ক্রু ড্রাইভার সেটে অপসারণযোগ্য বারটি একই থাকবে। উপরের অংশে রাখা বিনিময়যোগ্য বিটের অনুরূপ ডিভাইসের প্রয়োজনীয়তা অনুসারে নির্দিষ্ট বৈশিষ্ট্য যোগ করে শুধুমাত্র প্রয়োজনীয় পরিবর্তনটি পূরণ করা যেতে পারে।

উইন্ডোজ কোর ওএস কি – প্রযুক্তিগত উপায়?

সমস্ত প্রযুক্তি-বুদ্ধিমান পাঠকদের জন্য, Windows Core OS হল শেয়ারযোগ্য এবং মডুলার বেস, যা ডিভাইসের প্রয়োজনীয়তা অনুযায়ী কিছু পরিবর্তন যোগ করে আসন্ন মাইক্রোসফট ডিভাইসের জন্য একই থাকবে। WCOS ঐতিহ্যগত Windows 7 বা Windows 10 এর মত একটি সম্পূর্ণ অপারেটিং সিস্টেম হবে না বরং একটি কোর হবে যার উপর ভবিষ্যতের সমস্ত Windows OS তৈরি করা হবে। WCOS এর বেসে এরকম একটি অপারেটিং গুজব হল Windows 10X৷

এটি বর্তমান অ্যান্ড্রয়েড ওএস প্রক্রিয়ার সাথে ঘনিষ্ঠভাবে সাদৃশ্যপূর্ণ। স্টক অ্যান্ড্রয়েড Google দ্বারা ডিজাইন এবং প্রকাশ করা হয়েছে, যা তারপরে অন্যান্য স্মার্টফোন নির্মাতারা টুইক করে এবং তাদের নিজ নিজ ডিভাইসে আসল ওএসের কাস্টমাইজড সংস্করণ হিসাবে প্রকাশ করে। সবচেয়ে উল্লেখযোগ্য উদাহরণ হল OnePlus-এ Oxygen OS, Xiaomi ফোনে MIUI, ইত্যাদি। একইভাবে, Windows Core OS হবে Windows ল্যাপটপ, ডেস্কটপ, ফোল্ডেবল ফোন, HoloLens, Xbox, Surface Hub এবং Microsoft দ্বারা প্রকাশিত প্রতিটি ভবিষ্যত পণ্যের জন্য সর্বজনীন ভিত্তি। .

Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

মাইক্রোসফট কেন উইন্ডোজ কোর ওএস তৈরি করেছে?

উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ 7 ব্যতীত সমস্ত উইন্ডোজ ওএস সংস্করণ দুর্দান্ত মাস্টারপিস ছিল না, যা বিশ্বজুড়ে দুটি সর্বাধিক ব্যবহৃত অপারেটিং সিস্টেম ছিল। এবং, Windows 10 মাত্র পাঁচ বছর বয়সী একটি সুস্থ শিশু হিসাবে ভালভাবে লালন-পালন করে এবং তৃতীয় জনপ্রিয় অপারেটিং সিস্টেমে পরিণত হয়েছে, কিন্তু তারপর কেন মাইক্রোসফ্ট একটি নতুন OS তৈরির ঝামেলা নিল?

উত্তরটি হল মাইক্রোসফ্ট চায় উইন্ডোজ 10 ভবিষ্যতে তার সমস্ত প্রচেষ্টার জন্য সর্বজনীন ভিত্তি হোক। কিন্তু এটি ব্যর্থ হয়েছে কারণ Windows 10 কম্পিউটারকে মাথায় রেখে তৈরি করা হয়েছিল এবং অন্যান্য ডিভাইসে, বিশেষ করে Windows 10 মোবাইল ডিভাইসে উদ্দেশ্য অনুযায়ী কাজ করতে ব্যর্থ হয়েছে। Google থেকে একটি ইঙ্গিত নিয়ে, মাইক্রোসফ্ট অ্যান্ড্রয়েডের মতো একটি বেস অপারেটিং তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে যা মোবাইল ডিভাইস থেকে Chromebook পর্যন্ত সমস্ত ডিভাইস কাজ করতে পারে৷

Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

উইন্ডোজ 10 এস মোডের আকারে উইন্ডোজ 10 পুনঃস্থাপন করার চেষ্টা করা হয়েছিল কিন্তু, এটি মূল উইন্ডোজ 10 এর একটি কাট ডাউন সংস্করণ ছিল। মাইক্রোসফ্ট যা চেয়েছিল তা হল একটি হালকা-ওজন ওএস যা নির্মাণের ভিত্তি হিসাবে ব্যবহার করা যেতে পারে। এটিতে অপারেটিং সিস্টেমের বিভিন্ন প্রকার এবং সংস্করণ।

Windows Core OS কোথায় ব্যবহার করা হবে?

মাইক্রোসফ্ট হাইব্রিড ব্যক্তিগত কম্পিউটারের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে যাচ্ছে এবং একটি ডুয়াল-স্ক্রিন ডিভাইস ঘোষণা করেছে যা ট্যাবলেট এবং ল্যাপটপ হিসাবে কাজ করে। Windows 10 Core OS-এর প্রকৃত ব্যবহার এমন একটি ডিভাইসে ব্যবহার করা হবে যেখানে Windows ইনস্টল করা সীমিত বৈশিষ্ট্যযুক্ত ট্যাবলেট ওএস থেকে সম্পূর্ণ ল্যাপটপ ওএস-এ স্থানান্তরিত হবে।

Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

যদিও কেউ বলতে পারে যে Windows 10 ল্যাপটপে একটি ট্যাবলেট মোড রয়েছে কিন্তু সত্য যে কয়েকটি স্ক্রীন পরিবর্তন আসলে আপনার ল্যাপটপ Windows 10 কে আসল ট্যাবলেটে পরিণত করে না। Windows 10x OS যা হালকা এবং শুধুমাত্র একটি আসল ট্যাবলেটে সীমাবদ্ধ বৈশিষ্ট্য রয়েছে৷ এটি তখনই সম্ভব যখন প্রকৃত অর্থে একটি পোর্টেবল ভিত্তিক ওএস থাকে যা ডিভাইসের শারীরিক ফর্ম অনুযায়ী পরিবর্তন করা যায়।

Microsoft দ্বারা ঘোষিত আরেকটি ডিভাইস হল Surface Hub 2X, যেটিতে Windows Core 10 OS দ্বারা চালিত সব-নতুন Surface OS থাকবে৷

উইন্ডোজ কোর ওএসের বৈশিষ্ট্যগুলি কী কী?

1. কম্পোজেবল শেল বা CShell

উইন্ডোজ কোর ওএসের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল কম্পোজেবল শেল, এটি একটি ব্যবহারকারী ইন্টারফেস যা এটি ইনস্টল করা ডিভাইসগুলির উপর নির্ভর করে এটি কাজ করার উপায় পরিবর্তন করতে পারে। আপনি যদি আপনার Windows 10 ডেস্কটপ বা ল্যাপটপে ট্যাবলেট মোড ব্যবহার করার চেষ্টা করেন তবে CShell সহজেই বোঝা যাবে। যদিও আপনি পূর্ণ স্ক্রীনের মত কিছু পার্থক্য খুঁজে পান এবং কোন টাস্কবার নেই, আপনি বাস্তব ট্যাবলেট বৈশিষ্ট্যগুলি যেমন অঙ্গভঙ্গি, টাচস্ক্রিন, স্ন্যাপিং ইত্যাদি দেখতে পাবেন না৷

এখন আপনি যদি একটিতে দুটি ডিভাইসের অভিজ্ঞতা নিতে চান, তাহলে আপনাকে সারফেস নিও-এর জন্য অপেক্ষা করতে হবে, যা 2020 সালের শেষ প্রান্তিকে কোথাও মুক্তি পাবে৷ সারফেস নিও উইন্ডোজ কোর ওএস-এর উপর ভিত্তি করে এবং Windows 10X দ্বারা চালিত৷ মাইক্রোসফ্টের ঘোষণা অনুসারে, এই ডিভাইসটিতে ট্যাবলেট এবং ল্যাপটপ উভয় মোড সমর্থনকারী দুটি ধরণের CShell থাকবে। এর মানে হল যে যখন কোনও ব্যবহারকারী সারফেস নিওকে ট্যাবলেট হিসাবে ব্যবহার করতে চান তখন তিনি একটি ট্যাবলেটের সমস্ত বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে সক্ষম হবেন এবং এটি ল্যাপটপ মোডের সাথে যায় যেখানে ব্যবহারকারী ক্লাসিক ফাইল এক্সপ্লোরার, টাস্কবার এবং সমর্থনের অভিজ্ঞতা লাভ করতে সক্ষম হবেন। কীবোর্ডের জন্য।

উইন্ডোজ কোর ওএস আছে এমন ল্যাপটপে Xbox গেম বার ব্যবহার করার সময় আরেকটি পরিবর্তন লক্ষ্য করা যাবে। বর্তমান Windows 10 এর বিপরীতে, WCOS ল্যাপটপ CShell থেকে Xbox CShell-এ স্থানান্তরিত হবে যা ব্যবহারকারীদের আরও সুগমিত এবং সামঞ্জস্যপূর্ণ অভিজ্ঞতা প্রদান করবে যা একটি Xbox কনসোল ব্যবহার করার মতই।

২. দ্রুত আপডেট

Windows 10 Core OS-এর আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এর মতো দ্রুত আপডেট। মাইক্রোসফ্ট WCOS দ্বারা ঘোষিত নিয়মিত আপডেটগুলি পাবে যা আকারে ছোট হবে এবং সেগুলি ইনস্টল করা ডিভাইসের একটি সাধারণ রিবুট দিয়ে সম্পন্ন করা হবে। মাইক্রোসফ্ট আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করার জন্য একটি পৃথক পার্টিশন ব্যবহার করে এটি অর্জন করার পরিকল্পনা করেছে। তারপরে এটি ব্যবহারকারীর দ্বারা একটি রিবুটের জন্য অপেক্ষা করবে এবং সক্রিয় বুটটি স্যুইচ করবে, এইভাবে ব্যবহারকারীর জন্য আপডেট হওয়া OS লোড হবে। মাইক্রোসফ্ট ঐতিহ্যগতভাবে ব্যবহৃত ISO ফর্ম্যাটের পরিবর্তে একটি ফুল ফ্ল্যাশ আপডেট (FFU) ফর্ম্যাট ব্যবহার করার পরিকল্পনা করেছে৷

3. অ্যাপ সমর্থন

কম্পোজেবল শেল এবং দ্রুত আপডেটের সাথে, আমি বাজি ধরছি আপনি ইতিমধ্যেই Windows Core OS-এর জন্য অপেক্ষা করছেন। যাইহোক, আরও উন্নত বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও (এগুলির বেশিরভাগই এখনও ঘোষণা করা হয়নি), উইন্ডোজ কোর ওএসের একটি সীমাবদ্ধতা রয়েছে যা প্রকাশ করা হয়েছে এবং তা হল অ্যাপ্লিকেশনগুলির জন্য সমর্থন। উইন্ডোজ কোর ওএস মাইক্রোসফ্ট এজ এবং অফিসের মতো Win32 অ্যাপ ইনস্টল করা সমর্থন করবে না। এই অ্যাপগুলি চালানোর জন্য, ব্যবহারকারীদের একটি স্যান্ডবক্সযুক্ত পরিবেশ ব্যবহার করতে হবে এবং মাইক্রোসফ্ট আশ্বাস দিয়েছে যে এটি কর্মক্ষমতা প্রভাবিত করবে না। তা ছাড়া, উইন্ডোজ কোর ওএস ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম এপিআই এবং ওয়েব অ্যাপ সমর্থন করবে।

Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

Windows Cores OS কখন রিলিজ হবে?

Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

উইন্ডোজ কোর ওএস 2020 সালের ক্রিসমাস মরসুমে উপলব্ধ হবে এবং প্রথমে সারফেস নিওর সাথে বান্ডেল করা হবে এবং এটিকে সারফেস হাব ওএস বলা হবে। সারফেস অনুসরণ করে, Windows Core OS নতুন Xbox-এ Xbox OS হিসাবে এবং Windows Holographic ডিভাইসে তার পথ খুঁজে পাবে। এই প্রকল্পগুলির পরে, Windows Core OS অবশেষে Windows 10 Core OS হিসাবে ল্যাপটপে প্রবেশ করবে৷

Windows 10 এ কি হবে?

আমি আগেই বলেছি, Windows 10 আমাদের কম্পিউটারে অনেক বছর ধরে আমাদের সাথে থাকবে। এটি এখনকার মতো নিয়মিত আপডেট এবং সমর্থনও পাবে। যাইহোক, ল্যাপটপে উইন্ডোজ 10x কোর ওএস চালু হওয়ার সাথে সাথে, কয়েক বছর পর, উইন্ডোজ 10 ল্যাপটপগুলি ধীরে ধীরে হার্ডকোর ব্যবহারকারীদের জন্য একটি ব্যয়বহুল প্রিমিয়াম পণ্য হয়ে উঠবে যারা গেমিং লাইব্রেরি, নেটওয়ার্কিং সহ সম্পূর্ণরূপে উইন্ডোজ 10 ব্যবহার করতে চান। টুল, কন্ট্রোল প্যানেল, সাবসিস্টেম, Win32 অ্যাপস, ইত্যাদি।

উইন্ডোজ কোর ওএস সম্পর্কে আপনার চিন্তাভাবনা?

এটি উইন্ডোজ কোর ওএসের দীর্ঘ সেশন এবং উইন্ডোজ 10 থেকে এর পার্থক্যের সমাপ্তি ঘটায়। মাইক্রোসফ্ট বুঝতে পেরেছে যে বেশিরভাগ কম্পিউটার ব্যবহারকারীদের সিনেমা দেখা, অডিও শোনা, গেম খেলা এবং খেলার জন্য একটি Chromebook এর মতো অভিনব বৈশিষ্ট্য সহ একটি সাধারণ OS প্রয়োজন। ছোট অফিসের কাজ যেমন ইমেইল, ওয়ার্ড প্রসেসর এবং স্প্রেডশীট। Adobe Premiere বা Dreamweaver-এর মতো হাই-এন্ড এবং ভারী-ওজন সফ্টওয়্যার চালাতে পারে এমন একটি মেশিন দিয়ে একজন সাধারণ ব্যবহারকারীকে প্রদান করার কোন অর্থ আছে বলে মনে হয় না। এছাড়াও, ট্যাবলেটে সহজে করা যায় এমন সহজ কাজগুলি সম্পাদন করার জন্য কেন একজনের 5TB হার্ড ড্রাইভ স্পেস সহ 16 GB RAM এর প্রয়োজন হবে৷

এটি উইন্ডোজ কোর ওএস সম্পর্কে আমার মতামত। নীচের মন্তব্য বিভাগে Windows Core 10 OS সম্পর্কে আপনার চিন্তাভাবনাগুলি ভাগ করুন। সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন

  2. কিভাবে Windows 10 থেকে Bing সরাতে হয়

  3. কিভাবে উইন্ডোজ 10 পিসি থেকে অন্য পিসিতে ফাইল স্থানান্তর করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 থেকে ট্রোজান সরান?