কম্পিউটার

উইন্ডোজ 10 এ আমি কীভাবে ক্লিন বুট করব

Windows 10 ক্লিন বুট ন্যূনতম ড্রাইভার এবং স্টার্টআপ প্রোগ্রাম সহ পিসি শুরু করতে সক্ষম , তাই আপনি যখন Windows 10-এ ক্লিন বুট করছেন, যেহেতু কয়েকটি প্রোগ্রাম চালু আছে, আপনি সমস্যাটির সমাধান করতে পারেন৷

অন্যদিকে, আপনি অনেক সফ্টওয়্যার দ্বন্দ্ব এড়াতে পারেন যেহেতু ক্লিন বুট অনেকগুলি স্টার্টআপ প্রোগ্রাম এবং ড্রাইভারের একটি সেট অক্ষম করে। এইভাবে, Windows 10 এর বিভিন্ন সমস্যা সমাধান করার জন্য এটি একটি ভাল সমস্যা সমাধানও।

কিন্তু ক্লিন বুট নিরাপদ মোড এর সাথে বিভ্রান্ত করা যাবে না . Windows 10-এ নিরাপদ মোড হল সমস্ত প্রোগ্রাম বন্ধ করে দেওয়া যতক্ষণ না তারা উইন্ডোজ লঞ্চে বাধা সৃষ্টি করবে না এবং এটি শুধুমাত্র সবচেয়ে স্থিতিশীল ড্রাইভারকে চলমান রেখে দেবে, তাই তৃতীয় পক্ষের অ্যাক্সিলারেটর। এবং ক্লিন বুট সফ্টওয়্যার অসামঞ্জস্যতার সমস্যা সমাধানের জন্য ডিজাইন করা হয়েছে তার বিপরীতে, নিরাপদ বুট হল হার্ডওয়্যার সমস্যাগুলি সমাধান করার জন্য৷

তাছাড়া, নিরাপদ মোডে প্রবেশ করার উপায় ক্লিন বুটের থেকেও আলাদা। যেহেতু আপনি সরাসরি F8 টিপে Windows 10-এ নিরাপদ মোডে যেতে পারেন আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করার সময় কী।

যাইহোক, Windows 10 এ ক্লিন বুট করা একটু জটিল, আপনি নিচের অংশ থেকে তা শিখতে পারেন।

এখানে এই টিউটোরিয়ালটি আপনাকে শেখাবে কিভাবে Windows 10-এ ক্লিন বুট করতে হয় এবং উইন্ডোজ ত্রুটির সমস্যা সমাধানের জন্য ক্লিন বুট ব্যবহার করার পরে কীভাবে এটিকে স্বাভাবিক অবস্থায় রাখতে হয়।

Windows 10-এ ক্লিন বুট করতে, উপরের ধাপগুলি অনুসরণ করুন, আপনি এটি একটি কেকের টুকরো খুঁজে পেতে পারেন৷

1. ইনপুট msconfig অনুসন্ধান বাক্সে এবং এন্টার টিপুন সিস্টেম কনফিগারেশন উইন্ডোতে পেতে।

2. সিস্টেম কনফিগারেশনে ডায়ালগ বক্স,সাধারণ এর অধীনে ট্যাব, নির্বাচিত স্টার্টআপ বেছে নিন এবং স্টার্টআপ আইটেম লোড করুন এর বাক্সটি আনচেক করুন .

উইন্ডোজ 10 এ আমি কীভাবে ক্লিন বুট করব

3. পরিষেবা-এ নেভিগেট করুন৷ ট্যাব এবং সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান ক্লিক করুন৷ , এবং তারপর সমস্ত নিষ্ক্রিয় করতে বেছে নিন .

উইন্ডোজ 10 এ আমি কীভাবে ক্লিন বুট করব

3. স্টার্টআপ এর অধীনে ট্যাব, খুলুন ক্লিক করুন টাস্ক ম্যানেজার .

উইন্ডোজ 10 এ আমি কীভাবে ক্লিন বুট করব

4. টাস্ক ম্যানেজার-এ , সক্রিয় স্টার্টআপ আইটেমটি নির্বাচন করুন এবং তারপরে অক্ষম করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10 এ আমি কীভাবে ক্লিন বুট করব

5. টাস্ক ম্যানেজার বন্ধ করুন এবং ঠিক আছে ক্লিক করুন সিস্টেম কনফিগারেশন উইন্ডোতে।

6. এটি কার্যকর করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

আপনি যখন আবার লগ ইন করবেন, আপনি দেখতে পাবেন কম প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে শুরু হচ্ছে এবং আপনার পিসি Windows 10-এ দ্রুত চলে কারণ আপনি ক্লিন বুটে আছেন।

ক্লিন বুট দিয়ে আপনার পিসির সমস্যার সমাধান করার পরে, আপনাকে সিস্টেম কনফিগারেশনের সমস্ত পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে দিয়ে আপনার পিসিকে স্বাভাবিক অবস্থায় রিসেট করতে হতে পারে৷

সুতরাং উইন্ডোজ 10-এ ক্লিন বুট করা আপনার পক্ষে বরং নির্বোধ, কারণ আপনি উপরের বিস্তারিত পদ্ধতিগুলি উল্লেখ করতে পারেন। তাছাড়া, ক্লিন বুট দিয়ে, আপনি Windows 10-এর জন্য ড্রাইভার বা প্রোগ্রামের সমস্যা সমাধান করতে পারবেন।


  1. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন

  2. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?

  3. উইন্ডোজ পিসিতে অপ্রয়োজনীয় ফাইলগুলি কীভাবে পরিষ্কার করবেন

  4. Windows 11 এ একটি ক্লিন বুট কীভাবে সম্পাদন করবেন