কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ক্লিন বুট সম্পাদন করবেন

আপনার উইন্ডোজ কম্পিউটারে সম্ভবত একাধিক তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টল করা আছে। চিন্তা করবেন না, বেশিরভাগ লোকই করে।

ওয়েব ব্রাউজিং এর মতো মৌলিক কাজগুলি করা থেকে শুরু করে কোডের জটিল লাইনগুলি ডিশ করা পর্যন্ত, লোকেরা Windows-এ অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশনগুলি থেকে বিকল্প অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পছন্দ করে। যদিও এই অ্যাপ্লিকেশনগুলি আমাদের জীবনকে সহজ করে তোলে, তারা কখনও কখনও সিস্টেম ফাংশনে হস্তক্ষেপ করে৷ এগুলি ছোটখাটো দুর্ঘটনা থেকে শুরু করে গুরুতর ত্রুটি এবং BSODs পর্যন্ত হতে পারে।

এখানেই ক্লিন বুট ছবিতে প্রবেশ করে।

যাইহোক, উইন্ডোজ ক্লিন বুট কি?

একটি Windows 10 ক্লিন বুট ব্যবহারকারীদের তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিকে ত্রুটির কারণ হিসাবে বাতিল করতে সক্ষম করে৷ এটি সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি অক্ষম করে ডিভাইসটিকে কেবল বুট করার মাধ্যমে করা হয়৷ এবং যদিও নাম শুনে মনে হচ্ছে এটি একটি অন্তর্নির্মিত Windows বৈশিষ্ট্য, এটি তা নয়। আপনাকে ম্যানুয়ালি আপনার কম্পিউটার বুট পরিষ্কার করতে হবে।

একটি ক্লিন বুটের সুবিধা শুধুমাত্র ত্রুটি নির্ণয়ের মধ্যে সীমাবদ্ধ নয়। উইন্ডোজ আপডেটগুলি সঠিকভাবে ইনস্টল না হলে এটি সাহায্য করার জন্য পরিচিত। এছাড়াও এটি বিশেষভাবে উপযোগী যখন আপনার OS অলস বোধ করে এবং আপনি কি সমস্যার কারণ হতে পারে তা পরীক্ষা করতে চান।

কিভাবে বুট পরিষ্কার করবেন এবং ত্রুটিগুলি ঠিক করবেন

ব্যবহারকারীরা কয়েকবার চেষ্টা করার পর ক্লিন বুটিং একটি অপেক্ষাকৃত সহজ প্রক্রিয়া৷

পদক্ষেপগুলি তালিকাভুক্ত করার আগে, ব্যবহারকারীদের জানা উচিত যে কিছু কর্মের জন্য প্রশাসকের বিশেষাধিকার প্রয়োজন৷ আপনার কম্পিউটার আপনার অভ্যস্তভাবে কাজ নাও করতে পারে, তবে এটি ঘামানোর দরকার নেই। এটি ঘটে কারণ কখনও কখনও ব্যবহারকারীরা জানেন না যে কিছু সামান্য কাজ তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বারা যত্ন নেওয়া হচ্ছে৷

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ক্লিন বুট সম্পাদন করবেন

উইন্ডোজ 10 বুট কীভাবে পরিষ্কার করবেন তার ধাপগুলি এখানে রয়েছে:

  1. স্টার্ট মেনু সার্চ বারে, sysconfig  টাইপ করুন এবং সিস্টেম কনফিগারেশন-এ ক্লিক করুন .
  2.  সিস্টেম কনফিগারেশন -এ উইন্ডো, পরিষেবা -এ যান৷ ট্যাব
  3. সমস্ত Microsoft পরিষেবা লুকান চেক করুন বাক্স
  4. তালিকার সমস্ত পরিষেবা পরীক্ষা করুন এবং সমস্ত নিষ্ক্রিয় করুন-এ ক্লিক করুন৷ নীচের ডানদিকে অবস্থিত, তারপর সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন।
  5. এখন, টাস্ক ম্যানেজার খুলুন . আপনি টাস্কবারে ডান ক্লিক করে এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করার মাধ্যমে এটি করতে পারেন অথবা Ctrl + Alt + Delete ব্যবহার করে .
  6.  টাস্ক ম্যানেজার -এ উইন্ডো, স্টার্টআপ -এ নেভিগেট করুন ট্যাব
  7. একে একে সমস্ত পরিষেবা নির্বাচন করুন এবং অক্ষম করুন ক্লিক করুন৷ .
  8. প্রস্থান করুন টাস্ক ম্যানেজার এবং পুনঃসূচনা  তোমার কম্পিউটার.
উইন্ডোজ 10 এ কীভাবে একটি ক্লিন বুট সম্পাদন করবেন

ক্লিন বুট দিয়ে ত্রুটি ঠিক করা

উপরে তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করার পরে, আপনার পিসি একটি পরিষ্কার অবস্থায় বুট হবে। ব্যবহারকারীদের প্রথমে যা করা উচিত তা হল অপেক্ষা করা এবং একই ত্রুটি আবার দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করা। কখনও কখনও, ত্রুটির উৎস Windows সিস্টেম ফাইল হতে পারে, এই ক্ষেত্রে ত্রুটি প্রদর্শিত হবে, কিন্তু এটি একটি সাধারণ বুট করার সময় এর চেয়ে বেশি সময় নিতে পারে৷

যদি ত্রুটিটি পপ আপ না হয়, তাহলে সন্দেহভাজনদের সংকুচিত করার সময় এসেছে। এটি একটি কিছুটা ক্লান্তিকর কাজ কিন্তু দুর্ভাগ্যবশত, এটি সম্পর্কে যাওয়ার সেরা উপায়ও। তালিকাটি সংকুচিত করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. ক্লিন বুট অবস্থায় থাকা অবস্থায়, সিস্টেম কনফিগারেশন খুলুন .
  2.  পরিষেবা -এর অধীনে ট্যাব, তালিকার উপরের অর্ধেক নির্বাচন করুন এবং সক্ষম এ ক্লিক করুন . নিশ্চিত করুন যে সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান ৷ বক্স চেক করা হয়।
  3. এখন, টাস্ক ম্যানেজার  খুলুন এবং স্টার্টআপ -এ যান ট্যাব
  4. একইভাবে, পরিষেবার উপরের অর্ধেক সক্রিয় করুন এবং আপনার কম্পিউটার রিবুট করুন।

রিবুট করার পরে, ত্রুটিটি উপস্থিত না হলে, আপনি অপরাধী তালিকা থেকে নির্বাচিত সফ্টওয়্যার এবং পরিষেবাগুলিকে বাতিল করতে পারেন৷ আপনি এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে হবে যতক্ষণ না আপনি প্রোগ্রাম বা পরিষেবাটিকে দায়ী খুঁজে পান এবং এটি আনইনস্টল করেন৷

ত্রুটিগুলি আলাদা করতে ক্লিন বুট উইন্ডোজ 10

এখন Windows 10 কে স্ট্যান্ডার্ড হিসাবে রিবুট করার সময়। শুধু সিস্টেম কনফিগারেশন  খুলুন এবং টাস্ক ম্যানেজার  এবং সমস্ত পরিষেবা এবং প্রোগ্রাম সক্ষম করুন। উইন্ডোজ ক্র্যাশ হলে বা BSOD ডিসপ্লে করলে ব্যবহারকারীদের আরও উন্নত ফিক্স করার আগে ক্লিন বুট করার পরামর্শ দেওয়া হয়।


  1. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?

  2. উইন্ডোজ পিসিতে অপ্রয়োজনীয় ফাইলগুলি কীভাবে পরিষ্কার করবেন

  3. উইন্ডোজ 10-এ লেনোভো রিকভারি কীভাবে করবেন?

  4. Windows 11 এ একটি ক্লিন বুট কীভাবে সম্পাদন করবেন