কম্পিউটার

উইন্ডোজ 10-এ ওয়ানড্রাইভ কীভাবে অক্ষম এবং প্রতিস্থাপন করবেন

মাইক্রোসফ্ট সম্পর্কে লোকেদের মধ্যে একটি জিনিস যা সত্যিই বাগ দেয় তা হল তাদের পিসিতে সফ্টওয়্যার ইনস্টল করার জন্য তাদের ঝোঁক যা সবাই চায় না। Windows 10 এবং 8-এ OneDrive একটি ভাল উদাহরণ৷

আপনি যদি Microsoft কে জিজ্ঞাসা করেন, তারা বলবে যে OneDrive সরানো অসম্ভব। এটি আপাতদৃষ্টিতে Windows 10-এর সাথে সংযুক্ত একটি জোড়া অতিরিক্ত সুরক্ষামূলক Siamese twins এর মতো, কিন্তু তারপর থেকে অনেকেই এটিকে সম্পূর্ণ অসত্য বলে প্রমাণ করেছেন। আপনি চাইলে এটি মুছে ফেলতে পারেন, এবং অনেক লোক চান, কারণ বাগগুলি পাওয়া গেছে যা তাদের ফোল্ডারগুলি অ্যাক্সেস করতে বাধা দেয়, সেইসাথে সম্পূর্ণ স্মার্ট ফাইলের কাহিনী। আপনি যদি এই মুহুর্তের জন্য Windows 8.1-এর সাথে থাকতে পছন্দ করেন তবে আপনি এটিকেও সরাতে পারেন৷

উইন্ডোজ 10-এ ওয়ানড্রাইভ কীভাবে অক্ষম এবং প্রতিস্থাপন করবেন

আপনার Windows 10 এর কোন সংস্করণ আছে তার উপর নির্ভর করে পদ্ধতিটি সামান্য পরিবর্তিত হয়। তাই আমরা সুন্দর হবে এবং আপনার জন্য তাদের সব কভার হবে. যদি আপনার পরিবারে বা বন্ধুদের চেনাশোনাতে আপনার কোনো OneDrive বিদ্বেষী থাকে, তাহলে তাদের কাছে এই নিবন্ধটি ফরোয়ার্ড করতে ভুলবেন না।

Windows 10 হোম ব্যবহারকারী

প্রথমে, আপনার বিজ্ঞপ্তি এলাকায় (স্ক্রীনের নীচের অংশে, আপনার ঘড়ির পাশে) OneDrive ক্লাউড আইকনটি সনাক্ত করুন৷ এটি এইরকম হওয়া উচিত:

উইন্ডোজ 10-এ ওয়ানড্রাইভ কীভাবে অক্ষম এবং প্রতিস্থাপন করবেন

ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন বিকল্প।

উইন্ডোজ 10-এ ওয়ানড্রাইভ কীভাবে অক্ষম এবং প্রতিস্থাপন করবেন

আমি যখন Windows এ সাইন ইন করি তখন স্বয়ংক্রিয়ভাবে OneDrive শুরু করুন আনটিক করুন এবং এটি যখনই আপনি উইন্ডোজ শুরু করবেন তখনই সিঙ্ক প্রোগ্রামটিকে বুট করা থেকে বিরত রাখবে। এখন OneDrive আনলিঙ্ক করুন টিপুন এবং এটি ফাইল এক্সপ্লোরারের ফোল্ডার থেকে সিঙ্ক প্রোগ্রামটিকে সংযোগ বিচ্ছিন্ন করবে৷ নীল OneDrive ক্লাউড যা সাধারণত হলুদ ফাইল এক্সপ্লোরার ফোল্ডারের পাশে বসে থাকে সেটি এখন অদৃশ্য হয়ে যাবে, এটি একটি সাধারণ ফোল্ডারে পরিণত হবে।

এখন এগিয়ে যান এবং আপনার কম্পিউটার থেকে OneDrive সিঙ্ক প্রোগ্রাম অক্ষম করুন। CCleaner বা Revo Uninstaller-এর মতো কিছু ব্যবহার করাই ভাল যাতে আপনি এটির সমস্ত চিহ্ন পেতে পারেন।

আপনার কম্পিউটার থেকে ফোল্ডার সরানো

ঠিক আছে, ফাইল এক্সপ্লোরার থেকে প্রকৃত ফোল্ডারটি সরিয়ে ফেলার সাথে আপনার হাতকে কিছুটা নোংরা করা এবং উইন্ডোজ রেজিস্ট্রিতে প্রবেশ করা জড়িত। যদিও আতঙ্কিত হবেন না, কারণ এটি খুব সহজ। আমি তোমার জন্য তোমার কাঁপা হাতটাও ধরে রাখবো।

প্রথমে, আপনার কীবোর্ডে, Windows কী + R টিপুন রান মেনু আনতে। বক্স পপ আপ হলে, টাইপ করুন

regedit

উইন্ডোজ 10-এ ওয়ানড্রাইভ কীভাবে অক্ষম এবং প্রতিস্থাপন করবেন

আপনি নিশ্চিত কিনা তা জিজ্ঞাসা করে আপনি একটি সতর্কতা পাবেন। হ্যাঁ ক্লিক করুন৷ , এবং রেজিস্ট্রি বক্স খুলবে।

উইন্ডোজ 10-এ ওয়ানড্রাইভ কীভাবে অক্ষম এবং প্রতিস্থাপন করবেন

আপনি যা খুঁজছেন তা খুঁজে পাওয়ার দ্রুততম উপায় হল কীবোর্ড শর্টকাট CTRL + F ব্যবহার করা . এটি রেজিস্ট্রি এডিটরের ভিতরে একটি অনুসন্ধান বাক্স খুলবে। সেই বাক্সে, নিম্নলিখিত টাইপ করুন:

System.IsPinnedToNameSpaceTree

এটি অবিলম্বে আপনাকে সঠিক বাক্সে নিয়ে যাবে৷

উইন্ডোজ 10-এ ওয়ানড্রাইভ কীভাবে অক্ষম এবং প্রতিস্থাপন করবেন

System.IsPinnedToNameSpaceTree-এ ডাবল-ক্লিক করুন এবং আপনি এই বক্সটি পাবেন:

উইন্ডোজ 10-এ ওয়ানড্রাইভ কীভাবে অক্ষম এবং প্রতিস্থাপন করবেন

মান ডেটাতে বক্স, 1 কে একটি 0 এ পরিবর্তন করুন , ঠিক আছে ক্লিক করুন , এবং রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন। এবার আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। OneDrive ফোল্ডার চলে গেছে। এডিওস।

Reddit সম্পর্কে ভাসমান একটি পদ্ধতি রয়েছে, যা OneDrive আনইনস্টল করার পরামর্শ দেয়। আপনার উচিত না৷ এটি চেষ্টা করুন, যদি আপনি কখনো OneDrive ফিরে পেতে চান, কারণ আমরা জানি না Windows 10 রিসেট না করে এটি সম্ভব কিনা।

Windows 10 পেশাদার, এন্টারপ্রাইজ, এবং শিক্ষা ব্যবহারকারী

এখন আপনার জন্য একটি মিষ্টি চুক্তি আছে কারণ আপনার পক্ষে সম্পূর্ণভাবে OneDrive সিস্টেম জুড়ে অক্ষম করা খুবই সহজ। এগিয়ে যান এবং উপরে বিস্তারিত হিসাবে OneDrive বন্ধ/আনইন্সটল করুন, তারপর নিম্নলিখিতটি করুন।

স্টার্ট মেনুতে, টাইপ করুন:

gpedit.msc

এটি গ্রুপ পলিসি এডিটর খুলবে। এটি খোলা হলে, এখানে নেভিগেট করুন:

Local Computer Policy\Computer Configuration\Administrative Templates\Windows Components\OneDrive

সেখানে গেলে, ফাইল স্টোরেজের জন্য OneDrive-এর ব্যবহার রোধ করুন বলে বিকল্পটিতে ডাবল-ক্লিক করুন এটিকে সক্ষম এ পরিবর্তন করুন , এবং ঠিক আছে ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ ওয়ানড্রাইভ কীভাবে অক্ষম এবং প্রতিস্থাপন করবেন

আর তা হল। Ciao UnoDrive. হ্যাঁ, আমি আপনাকে বলেছিলাম যে এটি আপনার পক্ষে সহজ ছিল।

মনে রাখবেন যে আপনি OneDrive অ্যাপ এবং ফাইল পিকার, ফাইল এক্সপ্লোরার, Windows স্টোর অ্যাপ সহ কোথাও OneDrive দেখতে বা অ্যাক্সেস করতে পারবেন না এবং আপনি ক্যামেরা রোল ব্যবহার করে ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক করতে পারবেন না।

OneDrive-এর বিকল্প

আপনাকে কখনই আপনার ইচ্ছার বিরুদ্ধে কিছু ব্যবহার করতে বাধ্য করা উচিত নয়। এবং আপনাকে আপনার সিস্টেমে এটি কখনই দেখতে হবে না, আপনাকে বিদ্বেষপূর্ণ "আমি এখনও এখানে আছি!" তাকান এই কারণেই, যদি আপনার OneDrive-এর বিরুদ্ধে গুরুতর ক্ষোভ থাকে, তাহলে আপনি এটি সরিয়ে ফেলতে সক্ষম হবেন। এছাড়াও, ভবিষ্যতে, আপনি যদি হঠাৎ করে আবার OneDrive-এর প্রেমে পড়ে যান, তবে সবকিছুই সম্পূর্ণ বিপরীত। আমি আপনাকে উপরে যা করতে বলেছি তার ঠিক উল্টোটা করুন।

উইন্ডোজ 10-এ ওয়ানড্রাইভ কীভাবে অক্ষম এবং প্রতিস্থাপন করবেন

ইন্টারনেট OneDrive-এর প্রচুর বিকল্প অফার করে এবং তারা সবাই বিশেষ ডিলের মাধ্যমে প্রতিদিন একে অপরকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করছে। এখন পর্যন্ত সেরা পরিষেবা হল ড্রপবক্স, যেটিতে তর্কযোগ্যভাবে সর্বোচ্চ নাম স্বীকৃতি এবং সেরা পাওয়ার টুল রয়েছে। কিন্তু তারা অনেক বেশি টাকা আদায় করে নিজেরাই ডুবে যায়।

অন্য প্রধান প্রতিযোগী অবশ্যই গুগল ড্রাইভ, যা ময়লা সস্তা। কিন্তু Google এর সাথেও আপনার সমস্যা হতে পারে, বিশেষ করে যদি আপনি আপনার গোপনীয়তার মূল্য দেন। কিন্তু Google ডক্স ব্যবহার করা মূল্যবান, তাই আপনি হয়তো এর জন্য একটি ড্রাইভ অ্যাকাউন্ট বজায় রাখতে চাইতে পারেন। ড্রপবক্সের সামান্য 2GB এর তুলনায় আপনি 15GB বিনামূল্যে পান।

অন্যান্য অপশন? ঠিক আছে, বক্স, মেগা, স্পাইডারওক, আইক্লাউড এবং সুগারসিঙ্ক আছে, মাত্র কয়েকটির নাম। প্রকৃতপক্ষে, এই বাজারটি সম্পূর্ণরূপে স্যাচুরেটেড, যেমন এই Alternative.to পৃষ্ঠাটি দেখায়। শুধুমাত্র গতকাল আমি SpiderOak সম্পর্কে সত্যিই ভাল জিনিস শুনেছিলাম, যা আপনার ফাইলগুলিকে এনক্রিপ্ট করে এবং দাবি করে যে তাদের কাছে বাধ্য হলে সেই ফাইলগুলি আনলক করার কোন উপায় নেই৷ অবশ্যই, আপনি যদি অন্য পরিষেবা ব্যবহার করতে চান তবে আপনি VeraCrypt (Truecrypt-এর উত্তরসূরি) দিয়ে আপনার ফাইলগুলিকে এনক্রিপ্ট করতে পারেন৷

OneDrive বা OneDrive না, এটাই প্রশ্ন

সুতরাং দিনের শেষে, এটি সমস্ত ব্যক্তিগত পছন্দের উপর নেমে আসে। আপনি যদি একজন উইন্ডোজ ফ্যানবয় (বা মেয়ে) হন, তাহলে আপনি OneDriving-এ যান এবং ভালো সময় কাটান। কিন্তু যদি তা না হয়, তাহলে রেডমন্ডকে আপনার পিসিতে কী থাকা উচিত বা না করা উচিত তা আপনাকে বলতে দেবেন না। এটা আপনার পছন্দ।

আপনার পছন্দ কি এবং কেন? কমেন্টে আমাদের জানান।

Pixabay দ্বারা অ্যাট্রিবিউশন-মুক্ত ছবি বিনামূল্যে প্রদান করা হয়েছে


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন

  2. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন