কম্পিউটার

হোম নেটওয়ার্ক টিপ:উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টগুলির মধ্যে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে ভাগ করবেন

আজ, আমাদের মধ্যে অনেকেই একটি থাম্ব ড্রাইভ বা ইমেল ব্যবহার করে কম্পিউটারের মধ্যে ফাইল স্থানান্তর করার জন্য একে অপরের থেকে মাত্র মিটার দূরে থাকে — তবে আরও ভাল উপায় আছে। নেটওয়ার্ক ফাইল স্থানান্তর সেটআপের কয়েক মিনিট সময় নিতে পারে, তবে দীর্ঘমেয়াদে সেই সময়টি বিনিয়োগ করা ভাল।

আপনি উইন্ডোজ সিস্টেম টুলস বা ড্রপবক্সের মতো তৃতীয় পক্ষের পরিষেবা ব্যবহার করুন না কেন, একটি নেটওয়ার্ক ফাইল স্থানান্তর পদ্ধতি দৈনিক ভিত্তিতে আপনার সময় বাঁচাতে পারে। এই পয়েন্টারগুলি অনুসরণ করুন, এবং আপনি কিছুক্ষণের মধ্যেই প্রস্তুত হয়ে উঠবেন।

নেটিভ উইন্ডোজ শেয়ারিং সমাধান

আপনার হোম নেটওয়ার্কে ফাইল এবং ফোল্ডারগুলি ভাগ করার জন্য আপনাকে তৃতীয় পক্ষের সমাধান নিযুক্ত করতে হবে না। উইন্ডোজ এইগুলি স্থানীয়ভাবে প্রদান করে। সেগুলি কীভাবে সেট আপ করবেন তা এখানে।

Windows 7 এ হোমগ্রুপ ব্যবহার করা / 8 / 10

আপনার যে কম্পিউটারগুলির মধ্যে ফাইলগুলি ভাগ করতে হবে সেগুলি যদি উইন্ডোজ 7 বা অপারেটিং সিস্টেমের আরও সাম্প্রতিক সংস্করণে থাকে তবে প্রক্রিয়াটি সহজ করার জন্য আপনি একটি হোমগ্রুপ ব্যবহার করতে পারেন৷ প্রথমে, ডিভাইসগুলির শারীরিক নেটওয়ার্কিংয়ের যত্ন নিন, যদি আপনি ইতিমধ্যে এটি না করে থাকেন৷

পরবর্তী পদক্ষেপটি হল হোমগ্রুপ খোলা, এটি করার দ্রুততম উপায় হল এটি অনুসন্ধান করা। তারপরে অ্যাপ্লিকেশনটি আপনাকে আপনার নেটওয়ার্কের জন্য একটি হোমগ্রুপ তৈরি করার পদ্ধতির মধ্য দিয়ে নিয়ে যাবে, আপনার নেটওয়ার্কের অন্যান্য কম্পিউটারের সাথে আপনি কোন ডিভাইস এবং ফোল্ডারগুলি ভাগ করতে চান তা নির্ধারণ করে৷

হোম নেটওয়ার্ক টিপ:উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টগুলির মধ্যে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে ভাগ করবেন

আপনি যখন অন্যান্য সিস্টেম থেকে হোমগ্রুপে যোগদান করবেন তখন আপনাকে ব্যবহার করার জন্য একটি পাসওয়ার্ড দেওয়া হবে৷ এটি চালু হয়ে গেলে, প্রতিটি ব্যবহার শেয়ার করা হিসাবে সেট আপ করা ফোল্ডারগুলিতে আপনার অ্যাক্সেস থাকবে। কাঙ্খিত ফাইলগুলিকে ডিভাইসগুলির মধ্যে স্থানান্তর করা শুরু করতে কেবল সেই ফোল্ডারে টেনে আনুন এবং ফেলে দিন৷

উইন্ডোজের সমস্ত সংস্করণের মধ্যে ভাগ করার জন্য ওয়ার্কগ্রুপ ব্যবহার করা

আপনার নেটওয়ার্কে Windows Vista বা এমনকি XP ব্যবহার করে একটি হোল্ডআউট আছে এমনটাও হতে পারে। যদিও আরও আধুনিক সংস্করণে আপগ্রেড করার প্রচুর কারণ রয়েছে, তবে এটি নির্দিষ্ট পরিস্থিতিতে সম্ভব নাও হতে পারে, তাই সৌভাগ্যবশত একটি সমাধান রয়েছে যা আরও আপ-টু-ডেট মেশিন এবং পুরানো কন্টিনজেন্টের মধ্যে ফাইল স্থানান্তর করার অনুমতি দেয়।

পদ্ধতির প্রথম অংশ সঠিক হওয়ার চাবিকাঠি হল একটি ওয়ার্কগ্রুপের নাম নির্বাচন করা। উইন্ডোজের বিভিন্ন সংস্করণে ডিফল্ট ভিন্ন, তাই মনে রাখার মতো কিছু বেছে নেওয়াই উত্তম যাতে পরে নিজেকে বিভ্রান্ত না করা যায়। Windows XP-এ ওয়ার্কগ্রুপের নাম খুঁজতে, My Computer-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . তথ্য সিস্টেম বৈশিষ্ট্যের অধীনে তালিকাভুক্ত করা হবে> কম্পিউটার নাম .

আপনি যদি Windows Vista বা নতুন ব্যবহার করেন, তাহলে কম্পিউটার-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . ওয়ার্কগ্রুপটি কম্পিউটার নাম, ডোমেন এবং ওয়ার্কগ্রুপ সেটিংসে বিস্তারিত থাকবে বিভাগ — সেটিংস পরিবর্তন করুন-এ নেভিগেট করুন> সিস্টেম বৈশিষ্ট্য> কম্পিউটার নাম> পরিবর্তন করুন .

হোমগ্রুপ এবং ওয়ার্কগ্রুপের জন্য আরও সেটআপ

আপনি হোমগ্রুপ বা ওয়ার্কগ্রুপ ব্যবহার করুন না কেন, আপনার নেটওয়ার্ক শেয়ারিং শুরু করার জন্য প্রস্তুত হওয়ার আগে আপনাকে আরও কিছু সেটআপ করতে হবে। প্রথমত, নিশ্চিত করুন যে আপনার ফায়ারওয়ালে সঠিক পোর্টগুলি শেয়ার করার সুবিধার জন্য খোলা আছে — আপনি যদি Windows Firewall ব্যবহার করেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে হয়ে যাবে, কিন্তু Microsoft একটি সম্পূর্ণ তালিকা অফার করে।

পছন্দসই ভাগাভাগি করার জন্য আপনাকে কিছু অন্যান্য বিকল্প সক্ষম করতে হতে পারে। আপনি যদি আপনার নেটওয়ার্ক অবস্থানকে বাড়ি বা কর্মস্থলে পরিবর্তন করে থাকেন, তাহলে নেটওয়ার্ক আবিষ্কার ইতিমধ্যেই সক্ষম হবে, কিন্তু অন্যথায় এটি এখনই চালু করা ভালো। একইভাবে, ফাইল শেয়ারিং আপনার চেষ্টা করার সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়ে যাবে এবং Windows 7 বা তার উপরে একটি ফাইল শেয়ার করার সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়ে যাবে, তবে অন্যান্য সংস্করণে ম্যানুয়ালি সুইচ ফ্লিপ করা প্রয়োজন৷

হোম নেটওয়ার্ক টিপ:উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টগুলির মধ্যে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে ভাগ করবেন

Windows 7 এবং পরবর্তীতে, আপনি নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার অনুসন্ধান করে এই বিকল্পগুলি অ্যাক্সেস করতে পারবেন। টাস্কবারে। উন্নত শেয়ারিং সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷ , এবং পছন্দসই নেটওয়ার্ক প্রোফাইলের বিকল্পগুলি সম্পাদনা করতে উপযুক্ত বিভাগটি ব্যবহার করুন৷

নেটওয়ার্ক আবিষ্কার , ফাইল শেয়ারিং , এবং পাবলিক ফোল্ডার শেয়ারিং এই মেনুতে সমস্ত বিকল্প পাওয়া যায় এবং আপনি ফাইল শেয়ারিং যতটা সম্ভব সহজ করতে তিনটিই সক্ষম করতে চাইবেন। যাইহোক, শুধুমাত্র আপনি বিশ্বাস করেন এমন একটি নেটওয়ার্কে এটি করার জন্য যত্ন নিন, এবং এটি পাসওয়ার্ড ছাড়া সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য নয়৷

ক্লাউডের মাধ্যমে শেয়ার করা

কম্পিউটারের মধ্যে ফাইল এবং ফোল্ডার শেয়ার করার সবচেয়ে সহজ উপায় হল ড্রপবক্স বা ওয়ানড্রাইভের মতো একটি ক্লাউড পরিষেবা এবং আপনার ব্যবহারের সুযোগের উপর নির্ভর করে, পরিষেবাটিতে অ্যাক্সেসের জন্য আপনাকে মাসিক সদস্যতা দিতে হতে পারে৷ যদি এটি একটি সমস্যা হয়, নিচে তালিকাভুক্ত বিনামূল্যের বিকল্প রয়েছে — তারা উঠতে এবং দৌড়াতে একটু বেশি কাজ করতে পারে।

একই নেটওয়ার্কে চলমান কম্পিউটারগুলি ড্রপবক্স অফার করে এমন ল্যান সিঙ্ক কার্যকারিতার সুবিধা নিতে পারে। ওয়েব থেকে আপলোড এবং ডাউনলোড করার পরিবর্তে, এটি নেটওয়ার্কযুক্ত কম্পিউটারগুলিকে তাদের LAN সংযোগের মাধ্যমে স্থানান্তর করতে দেয়, যা অনেক দ্রুত প্রক্রিয়া তৈরি করে।

হোম নেটওয়ার্ক টিপ:উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টগুলির মধ্যে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে ভাগ করবেন

এই বিকল্পটি সক্ষম করতে, ড্রপবক্সের জন্য সিস্টেম ট্রে আইকনে বিকল্প কগ ক্লিক করুন এবং পছন্দগুলি নির্বাচন করুন . তারপরে ব্যান্ডউইথ> LAN সিঙ্ক-এ নেভিগেট করুন এবং প্রয়োজনীয় বক্সে টিক দিন। এখন, যতক্ষণ না আপনার এবং অন্য ব্যবহারকারী উভয়ের একটি নেটওয়ার্ক সংযোগ এবং ড্রপবক্স অ্যাকাউন্ট থাকে, আপনি দ্রুত এবং সহজে বড় ফাইল স্থানান্তর করতে সক্ষম হবেন৷

আপনার স্থানীয় নেটওয়ার্কে ফাইল শেয়ার করা

ড্রপবক্সের ল্যান সিঙ্কের মতো, বিটটরেন্ট সিঙ্ক (আমাদের বিটটরেন্ট সিঙ্ক পর্যালোচনা) আপনাকে কম্পিউটারের মধ্যে ফাইল এবং ফোল্ডারগুলিকে সিঙ্ক্রোনাইজ করতে দেয়। যাইহোক, এটি সরাসরি ডিভাইসগুলির মধ্যে এটি করে এবং ক্লাউড স্টোরেজের কোনো সীমাবদ্ধতা, বিশেষ করে সীমিত স্টোরেজ স্পেস বাইপাস করে আপনার স্থানীয় নেটওয়ার্কে সম্পূর্ণভাবে কাজ করতে পারে। বিটটরেন্ট সিঙ্কের মাধ্যমে আপনি স্বয়ংক্রিয়ভাবে সীমাহীন পরিমাণ ডেটা সিঙ্ক করতে পারেন।

আপনি যে দুটি কম্পিউটারে সিঙ্ক রাখতে চান তাতে BitTorrent সিঙ্ক ইনস্টল করুন, সিঙ্ক করার জন্য ফোল্ডার যোগ করুন, অনুমতি সেট করুন, একটি লিঙ্ক, কী বা QR কোড তৈরি করুন এবং লক্ষ্য ডিভাইসের সাথে শেয়ার করুন। একবার টার্গেট ডিভাইস সংযোগ হয়ে গেলে, ফোল্ডারটিকে সিঙ্কে রাখা হবে, ব্যক্তিগতভাবে, আপনার LAN নেটওয়ার্কে ডিভাইস থেকে ডিভাইস যোগাযোগ ব্যবহার করে। এই পদ্ধতির সাহায্যে আপনি বেছে বেছে নির্দিষ্ট ফোল্ডার বিভিন্ন লোকের সাথে শেয়ার করতে পারেন।

হোম নেটওয়ার্ক টিপ:উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টগুলির মধ্যে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে ভাগ করবেন

বিটটরেন্ট সিঙ্ক বিনামূল্যে পাওয়া যায়। প্রো ভার্সনে সিলেক্টিভ সিঙ্ক, ফোল্ডার অ্যাক্সেস পারমিশন পরিবর্তন করার ক্ষমতা এবং একজন স্বতন্ত্র ব্যবহারকারীর জন্য লাইসেন্স প্রতি $40 থেকে শুরু করে অন্যান্য উন্নত ফিচার যোগ করে।

আপনার পছন্দের শেয়ারিং পদ্ধতি কি?

স্থানীয় নেটওয়ার্কে ফাইল শেয়ার করার জন্য আপনার কাছে শীর্ষ টিপ আছে? আপনি এই টাস্ক সঞ্চালন সংগ্রাম এবং সহায়তা খুঁজছেন? নীচের মন্তব্য বিভাগে কথোপকথনে যোগদান করুন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে খালি ফাইল এবং ফোল্ডারগুলি সরাতে হয়?

  3. কিভাবে ম্যাক এবং উইন্ডোজ পিসির মধ্যে ফাইল শেয়ার করবেন

  4. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন