কম্পিউটার

মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে কীভাবে ওয়ানড্রাইভ অক্ষম করবেন

আপনি কি আসলেই Microsoft OneDrive ব্যবহার করেন, নাকি এর পপ-আপগুলি আপনাকে সেটআপ সম্পূর্ণ করতে বলে দেখে আপনি কি অসুস্থ হয়ে পড়েন? যদিও ওয়ানড্রাইভ একটি সূক্ষ্ম ক্লাউড স্টোরেজ সমাধান, আপনি যদি ইতিমধ্যেই ড্রপবক্স, গুগল ড্রাইভ বা অন্য কোনও সরবরাহকারী ব্যবহার করেন তবে আপনি এটি সরাতে চাইতে পারেন। মাইক্রোসফ্ট বিনামূল্যের সঞ্চয়স্থান কমিয়ে ৫ জিবি করার পর, আপনাকে গুগল ড্রাইভের উদার 15 জিবিতে যাওয়ার জন্য ক্ষমা করা হবে।

OneDrive Windows 10 এ একীভূত হয় এবং এটি একটি পৃথক ডাউনলোড নয়, তবে এটি এখনও অক্ষম করা নিরাপদ। সবচেয়ে সহজ থেকে জটিল পদ্ধতিতে, আমরা আপনাকে দেখাব কিভাবে OneDrive বন্ধ করতে হয় যাতে এটি আপনাকে আর বিরক্ত না করে।

ক্রিয়েটর আপডেট বা Windows 7 সহ:সহজ!

Windows 10-এর নতুন আপডেট অনেক উন্নতি নিয়ে আসে। তাদের মধ্যে একজন কোনো শিরোনাম করেনি, তবে যারা OneDrive ঘৃণা করে তাদের জন্য এটি দুর্দান্ত খবর। ক্রিয়েটর আপডেটে, আপনি কোনো হুপস না করেই OneDrive সম্পূর্ণভাবে সরাতে পারেন।

আপনি যদি এটি বিশ্বাস করতে পারেন, মাইক্রোসফ্ট এখন আপনাকে অন্য যেকোন অ্যাপের মতো এটি আনইনস্টল করে OneDrive সরাতে দেয়। অ্যাপস টাইপ করুন অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি খুলতে স্টার্ট মেনুতে জানলা. OneDrive অনুসন্ধান করুন তালিকায়, তারপর এর এন্ট্রিতে ক্লিক করুন এবং আনইন্সটল টিপুন বোতাম এটি আপনার সিস্টেম থেকে এটিকে সরিয়ে দেবে -- যথেষ্ট সহজ, তাই না?

মনে রাখবেন আপনি যদি Windows 7 ব্যবহার করেন, তাহলে আপনি কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এ গিয়ে OneDrive আনইনস্টল করতে পারেন। . OneDrive-এ ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন ইহা থেকে পরিত্রান পেতে. আমরা দেখিয়েছি কিভাবে Windows 8.1 থেকে OneDrive সরাতে হয়।

এখনও ক্রিয়েটর আপডেট নেই? এটি শীঘ্রই আপনার কম্পিউটারে আসছে -- অথবা আপনি অপেক্ষা এড়িয়ে এখনই এটি ইনস্টল করতে পারেন৷

আপনার যদি Windows 10 Pro থাকে

ক্রিয়েটর আপডেট ওয়ানড্রাইভকে সরানো সহজ করে তোলে, তবে উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে এটি নিষ্ক্রিয় করার অন্যান্য পদ্ধতি রয়েছে। যদি আপনার কাছে Windows 10 এর প্রো সংস্করণ থাকে (যা আপগ্রেড না করলে এটির মূল্য নেই), আপনি OneDrive বন্ধ করতে একটি গ্রুপ নীতি সম্পাদনার সুবিধা নিতে পারেন। Windows Key + R টিপুন রান খুলতে ডায়ালগ, তারপর gpedit.msc টাইপ করুন গ্রুপ পলিসি এডিটর খুলতে।

কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> Windows উপাদান> OneDrive-এ ট্রিটি নেভিগেট করুন . ডানদিকে, আপনি সেটিংসের একটি তালিকা দেখতে পাবেন যা আপনি টুইক করতে পারেন। ফাইল স্টোরেজের জন্য OneDrive-এর ব্যবহার রোধ করুন-এ ডাবল-ক্লিক করুন এবং এটি কনফিগার করা হয়নি থেকে পরিবর্তন করুন সক্ষম করতে . ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, তারপর সেগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে কীভাবে ওয়ানড্রাইভ অক্ষম করবেন

একবার আপনি এটি করে ফেললে, OneDrive মূলত অদৃশ্য হয়ে যায়। যদিও এটি প্রযুক্তিগতভাবে এখনও উপস্থিত রয়েছে, এই সেটিংটি OneDrive কে সিঙ্ক করা থেকে বাধা দেয়, এটি ফাইল এক্সপ্লোরার থেকে লুকিয়ে রাখে এবং আপনি OneDrive অ্যাপ অ্যাক্সেস করতে পারবেন না। এটি বেশিরভাগ লোকের জন্য সরানো যতটা ভাল৷

যাদের Windows 10 হোম আছে তারা গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস করার জন্য একটি সমাধান চেষ্টা করতে পারেন যাতে তারা এই পদ্ধতিটি ব্যবহার করতে পারে। OneDrive নিষ্ক্রিয় করতে একই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

Windows 10 হোম:OneDrive লুকানো

উইন্ডোজের হোম সংস্করণে, গ্রুপ নীতি সম্পাদকে আপনার অ্যাক্সেস নেই। কিন্তু আপনি OneDrive-এর সমস্ত দৃষ্টান্ত মুছে ফেলার জন্য হাতে-কলমে একই পদক্ষেপগুলি সম্পাদন করতে পারেন৷

আপনার স্ক্রিনের নীচে ডানদিকে সিস্টেম ট্রেতে OneDrive আইকনটি খুঁজুন (এটি দুটি মেঘের মতো দেখাচ্ছে)। যদি আপনি এটি দেখতে না পান, লুকানো আইকনগুলি দেখানোর জন্য ছোট তীরটিতে ক্লিক করুন৷ তারপর, OneDrive আইকনে ডান-ক্লিক করুন এবং সেটিংস বেছে নিন .

মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে কীভাবে ওয়ানড্রাইভ অক্ষম করবেন

সাধারণ-এ প্রতিটি বাক্সে টিক চিহ্ন সরিয়ে দিন ট্যাব, তারপর স্বয়ংক্রিয় সংরক্ষণ এ যান৷ ট্যাব এখানে বিকল্পগুলি শুধুমাত্র এই পিসিতে সেট করুন এবং নীচের বাক্সগুলি থেকে টিক চিহ্ন সরিয়ে দিন। এরপরে, অ্যাকাউন্টে যান ট্যাব এবং ফোল্ডার চয়ন করুন ক্লিক করুন৷ . আমার OneDrive-এ সমস্ত ফাইল এবং ফোল্ডার সিঙ্ক করতে বক্সে ক্লিক করুন সবকিছু পরিষ্কার করতে দুবার এবং ঠিক আছে টিপুন . এটি আপনার পিসি থেকে OneDrive-এর সমস্ত কিছু সরিয়ে দেয় এবং এখনও এটিকে ক্লাউডে সুরক্ষিত রাখে।

এখন, অ্যাকাউন্টে ফিরে যান OneDrive সেটিংসে ট্যাব। এই PC আনলিঙ্ক করুন ক্লিক করুন OneDrive থেকে আপনার অ্যাকাউন্ট সরাতে এবং স্বাগত বন্ধ করতে উইন্ডো যে পপ আপ, আপনি এটি প্রয়োজন নেই হিসাবে. অবশেষে, একটি ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুলুন। বাম সাইডবারে OneDrive খুঁজুন এবং এটির সম্পত্তি খুলতে ডান-ক্লিক করুন . লুকানো চেক করুন সাধারণ-এ বক্স এটি দেখানো থেকে আটকাতে ট্যাব। সিস্টেম ট্রেতে OneDrive আইকনে শেষবার ডান-ক্লিক করুন এবং প্রস্থান করুন ক্লিক করুন এটি বন্ধ করার জন্য।

উইন্ডোজ 10 চালু হওয়ার পর থেকে, OneDrive আনইনস্টল করার অন্য একটি পদ্ধতি চালু হয়েছে। এটি OneDrive অ্যাপে দ্রুত আনইনস্টল চালায়, তবে এটিকে ঘিরে বেশ কিছু অজানা রয়েছে। এই পদ্ধতিটি ব্যবহার করার পরে কীভাবে OneDrive ফিরে পাবেন তা পরিষ্কার নয় এবং এটি পরিষেবার অন্যান্য অংশগুলিকে আশেপাশে রেখে যেতে পারে৷

আপনার উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করা উচিত, তবে আপনি যদি সত্যিই OneDrive মুছে ফেলতে চান তবে আপনি কয়েকটি দ্রুত কমান্ড দিয়ে তা করতে পারেন। স্টার্ট বোতামে ডান-ক্লিক করে এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিয়ে একটি প্রশাসক কমান্ড প্রম্পট খুলুন অথবা Windows PowerShell (অ্যাডমিন) . OneDrive-এর সমস্ত বর্তমান ঘটনাগুলিকে মেরে ফেলতে এই কমান্ডটি টাইপ করুন:

taskkill /f /im OneDrive.exe

তারপর, আপনি যদি উইন্ডোজের 64-বিট সংস্করণ চালান তবে প্রথম কমান্ডটি টাইপ করুন, অথবা 32-বিট ব্যবহারকারীদের জন্য দ্বিতীয় কমান্ডটি টাইপ করুন:

%SystemRoot%\SysWOW64\OneDriveSetup.exe /uninstall
%SystemRoot%\System32\OneDriveSetup.exe /uninstall

এটি আপনাকে নিশ্চিতকরণের জন্য অনুরোধ করে না, তবে এটি OneDrive অ্যাপ এবং পরিষেবাকে সরিয়ে দেয়। আবার, উপরেরগুলির মধ্যে একটি, কম-অনুপ্রবেশকারী পদ্ধতি বেশিরভাগ ব্যবহারকারীর জন্য একটি ভাল পছন্দ।

OneDrive ছাড়া জীবন

যদিও ওয়ানড্রাইভ উইন্ডোজের নতুন সংস্করণের সাথে যুক্ত, সৌভাগ্যক্রমে এটি অপসারণ করা কঠিন নয়। আপনি ক্লাউড স্টোরেজকে বিশ্বাস করেন না বা অন্য সরবরাহকারী ব্যবহার করতে পছন্দ করেন না কেন, আপনি নিজেই এটি ব্যবহার করবেন কিনা তা সিদ্ধান্ত নিতে পারেন। একবার আপনি এই প্রক্রিয়াগুলির মধ্যে একটি সম্পাদন করলে, আপনার Windows কম্পিউটার OneDrive মুক্ত হয়ে যাবে৷

আমরা অবশ্যই অন্য ক্লাউড স্টোরেজ প্রদানকারী ব্যবহার করার পরামর্শ দিই, যদিও, তারা যেকোন জায়গা থেকে আপনার ফাইলগুলি অ্যাক্সেস করা সহজ করে তোলে, অনেকগুলি ঝরঝরে বৈশিষ্ট্যগুলি ধরে রাখে এবং আপনার ব্যাকআপে একটি অতিরিক্ত স্তর হিসাবে কাজ করে৷ উপরন্তু, নিশ্চিত করুন যে আপনার একটি সঠিক ব্যাকআপ আছে যাতে আপনি আপনার ডেটা হারাবেন না!

আপনি কি OneDrive পছন্দ করেন, নাকি আপনি এটি সরাতে পেরে খুশি? আপনার প্রিয় ক্লাউড স্টোরেজ প্রদানকারী এবং OneDrive-এর জন্য আপনার ব্যবহারগুলি মন্তব্যে আমাদের বলুন!


  1. Windows 10 এ UAC কিভাবে নিষ্ক্রিয় করবেন? (4 উপায়)

  2. উইন্ডোজ 10 এ স্টিকি কীগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ লোকেশন ট্র্যাকিং কিভাবে অক্ষম করবেন

  4. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন