কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন

ডেটা লঙ্ঘন এবং ম্যালওয়্যার সংক্রমণ বৃদ্ধির সাথে, আপনার ডেটা গোপনীয়তাকে গুরুত্ব সহকারে নেওয়া এখন আগের চেয়ে অনেক বেশি প্রয়োজনীয়। জায়গায় পর্যাপ্ত সুরক্ষা ছাড়াই, আপনি আপনার পরিদর্শন করা প্রতিটি ওয়েবসাইট এবং আপনার ইনস্টল করা প্রতিটি অ্যাপ-এমনকি মাইক্রোসফটের কাছেও, Windows 10 টেলিমেট্রি সিস্টেমকে ধন্যবাদ।

Windows 10 ব্যবহারকারীর অভিজ্ঞতার সমস্যা সমাধানে সহায়তা করার প্রচেষ্টার অংশ হিসাবে, Microsoft আপনার ব্যবহার করা অ্যাপ এবং বৈশিষ্ট্য, আপনার সিস্টেমের তথ্য, আপনার সিস্টেম সেটিংস এবং আরও অনেক কিছু সম্পর্কে ডেটা লগ করে। আপনি যদি এই ডেটা শেয়ার করা নিয়ে চিন্তিত হন, তাহলে এই ধাপগুলি অনুসরণ করে আপনি Windows 10 টেলিমেট্রি অক্ষম করতে পারেন৷

    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন

    Windows 10 টেলিমেট্রি কি?

    উইন্ডোজ 10 নিজের সাথে সিস্টেম ডেটা সংগ্রহ এবং ভাগ করার জন্য প্রথম উইন্ডোজ রিলিজ নয়, তবে মাইক্রোসফ্ট অবশ্যই এই রিলিজে সংগ্রহ এবং ভাগ করে নেওয়া ডেটার পরিমাণ বাড়িয়েছে। টেলিমেট্রি, যেমন অনুশীলন বলা হয়, মাইক্রোসফ্ট কীভাবে এটি করে।

    আপনার সাধারণ গোপনীয়তা সেটিংসের সাথে, যেমন উইন্ডোজ বিজ্ঞাপন পরিবেশন করতে বা প্রাপ্তবয়স্কদের সামগ্রী ফিল্টার করতে সহায়তা করার জন্য যে ডেটা সংগ্রহ করে, Microsoft এছাড়াও অবস্থানের ডেটা, আপনার Windows ব্যবহারের তথ্য এবং অন্যান্য আন্ডার-দ্য-হুড ডায়গনিস্টিক তথ্য সংগ্রহ করে যাতে Windows জুড়ে মনিটর এবং সমস্যা সমাধানে সহায়তা করে লক্ষ লক্ষ পিসি।

    আপনি মাইক্রোসফ্টের জন্য সুবিধা দেখতে পারেন, তবে এখানে স্ট্যান্ডার্ড উইন্ডোজ ব্যবহারকারীর জন্য কিছু গুরুতর গোপনীয়তা উদ্বেগ বিবেচনা করা যেতে পারে। Microsoft Windows 10 হোম ব্যবহারকারীদের জন্য Windows 10 এর টেলিমেট্রি সেটিংস নিষ্ক্রিয় করা অত্যন্ত কঠিন করে তুলেছে, পরিবর্তে ব্যবহারকারীদের এটিকে শুধুমাত্র মৌলিক ডেটা সংগ্রহের মধ্যে সীমাবদ্ধ করার বিকল্প দেয়৷

    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন

    আপনি যদি Windows 10 প্রো, এন্টারপ্রাইজ বা শিক্ষা ব্যবহার করেন, তাহলে আপনি রেজিস্ট্রি সম্পাদনা করে বা গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে টেলিমেট্রি সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন, কিন্তু এই বিকল্পটি অনেক ব্যবহারকারীর জন্য অক্ষম করা আছে৷

    পছন্দটি আপনার:আপনি টেলিমেট্রি সক্ষম রাখতে পারেন এবং Microsoft কে আপনার, আপনার অবস্থান এবং আপনার কার্যকলাপ সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করার অনুমতি দিতে পারেন। বিকল্পভাবে, আপনি টেলিমেট্রিকে ন্যূনতম সেটিংসে সেট করতে পারেন (অথবা এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে) মাইক্রোসফ্টকে এর ডেটা সংগ্রহ কার্যক্রম থেকে বিচ্ছিন্ন করতে এবং আপনাকে আবার নিয়ন্ত্রণে রাখতে।

    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি ডেটা সীমিত করবেন

    আমরা যেমন উল্লেখ করেছি, মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 হোম ব্যবহারকারীদের টেলিমেট্রি ডেটা সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে সক্ষম হতে বাধা দিয়েছে। আপনি যদি আপনার টেলিমেট্রি ডেটা শেয়ারিং সীমিত করতে চান, তাহলে আপনি Windows সেটিংস থেকে তা করতে পারেন মেনু।

    • এই মেনু অ্যাক্সেস করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস ক্লিক করুন . এটি একটি নতুন উইন্ডোতে Windows 10 সেটিংস মেনু লোড করবে৷
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন
    • Windows সেটিংসে মেনু, গোপনীয়তা> প্রতিক্রিয়া এবং ডায়াগনস্টিকস ক্লিক করুন আপনার টেলিমেট্রি সেটিংস অ্যাক্সেস করতে।
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন

    ডায়াগনস্টিক এবং ব্যবহার ডেটা এর অধীনে বিভাগে, আপনি বিভিন্ন ডেটা সংগ্রহের স্তর পরিবর্তন করতে পারেন। এই মুহুর্তে, এর মধ্যে রয়েছে মৌলিক ডেটা সংগ্রহের বিকল্পগুলি৷ , যা শুধুমাত্র সিস্টেম সেটিংস, হার্ডওয়্যার এবং আপনার সিস্টেম সঠিকভাবে কাজ করছে কিনা তা অন্তর্ভুক্ত করার জন্য Microsoft-কে পাঠানো তথ্যকে সীমাবদ্ধ করে৷

    বিকল্পভাবে, আপনি সম্পূর্ণ ডেটা সংগ্রহ বেছে নিতে পারেন , যা আপনার পরিদর্শন করা ওয়েবসাইটগুলির ডেটা, অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি, ডিভাইসের স্বাস্থ্য এবং সমস্যা সমাধানের জন্য অতিরিক্ত ত্রুটি ডেটা সহ সমস্ত ডায়াগনস্টিক ডেটা পাঠায়৷

    • এই বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিতে এই মেনুতে বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করুন৷ আপনার বেছে নেওয়া বিকল্পটি অবিলম্বে প্রয়োগ করা হবে।
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন

    Windows 10 এর ভবিষ্যতের রিলিজে, এই সেটিংসগুলিকে প্রয়োজনীয় ডায়াগনস্টিক ডেটাতে পরিবর্তন করা হবে (মৌলিক ডেটা সংগ্রহ প্রতিস্থাপন করতে ) এবং ঐচ্ছিক ডায়াগনস্টিক ডেটা (সম্পূর্ণ ডেটা সংগ্রহ প্রতিস্থাপন করতে ) সেটিংস একই থাকা উচিত, কিন্তু প্রতিস্থাপিত সেটিং নামের সাথে৷

    জিপিইডিটর ব্যবহার করে উইন্ডোজ 10 প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণে কীভাবে টেলিমেট্রি নিষ্ক্রিয় করতে হয়

    যদিও এটি উইন্ডোজ 10 হোম ব্যবহারকারীদের জন্য একটি বিকল্প নয়, উইন্ডোজ 10 প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষা ব্যবহারকারীদের জন্য টেলিমেট্রি ডেটা শেয়ারিং অক্ষম করা সম্ভব।

    এই কাজটি করার দুটি পদ্ধতি আছে। আপনি গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে আপনার টেলিমেট্রি সেটিংস পরিবর্তন করতে পারেন অথবা উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে উইন্ডোজ রেজিস্ট্রি পরিবর্তন করে।

    • গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে এটি করতে, Windows Key + R টিপুন রান কমান্ড বক্স খুলতে। সেখান থেকে gpedit.msc টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন
    • গ্রুপ পলিসি এডিটরে, কম্পিউটার কনফিগারেশন> অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> ডেটা সংগ্রহ এবং প্রিভিউ বিল্ডস অ্যাক্সেস করতে বাম দিকের মেনু ব্যবহার করুন . সেটিংসের একটি তালিকা ডানদিকে দৃশ্যমান হবে—Allow Telemetry -এ ডাবল-ক্লিক করুন সেটিং।
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন
    • Allow Telemetry -এ সেটিংস উইন্ডো, আপনি আপনার টেলিমেট্রি সেটিংস পরিবর্তন করতে পারেন। প্রথমে সক্ষম ক্লিক করতে ভুলবেন না উপরের-বাম কোণে বিকল্পটি আপনাকে এখানে কনফিগার করার অনুমতি দেয়।
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন
    • বিকল্পের অধীনে , আপনি আপনার টেলিমেট্রি সংগ্রহ সেটিংস পরিবর্তন করতে পারেন। এই রেঞ্জ 0 থেকে (অক্ষম) থেকে 4 (সম্পূর্ণ). শুধুমাত্র এন্টারপ্রাইজ, প্রো এবং শিক্ষা ব্যবহারকারীরা এটি 0 এ সেট করতে পারেন আপনার যদি এই সংস্করণগুলি থাকে তবে এটি সেট করুন। অন্যথায়, 0 সেট করুন নিষ্ক্রিয় করার জন্য, 1 মৌলিক বা 3 এর জন্য সম্পূর্ণ জন্য 2 (উন্নত) সেটিংটি পর্যায়ক্রমে করা হয়েছে, তাই এটি করার ফলে উইন্ডোজ ডিফল্ট হয়ে উচ্চতর সেটিংসে পরিণত হতে পারে।
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন
    • একবার আপনার সেটিং প্রয়োগ করা হলে, ঠিক আছে ক্লিক করুন সংরক্ষণ. এটি আপনার পিসিতে নতুন টেলিমেট্রি সেটিংস প্রয়োগ করবে৷
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন

    রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে উইন্ডোজ 10 প্রো, এন্টারপ্রাইজ এবং এডুকেশন এডিশনে টেলিমেট্রি নিষ্ক্রিয় কিভাবে সম্পূর্ণ করবেন

    আপনি যদি উইন্ডোজ 10 প্রো, এন্টারপ্রাইজ বা এডুকেশনে টেলিমেট্রি সম্পূর্ণরূপে অক্ষম করতে চান তবে আপনি এটি করার জন্য উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে পারেন৷

    Windows 10 হোম ব্যবহারকারীরাও তাদের টেলিমেট্রি সেটিংস পরিবর্তন করতে এটি করতে পারেন, তবে আপনি এটি সম্পূর্ণরূপে বন্ধ করার পরিবর্তে শুধুমাত্র ডেটা সংগ্রহ সীমিত করতে সক্ষম হবেন। Windows 10 হোম ব্যবহারকারীদের জন্য, এর পরিবর্তে Windows 10 সেটিংস মেনু ব্যবহার করা ভাল।

    • শুরু করতে, Windows Key + R টিপে রেজিস্ট্রি এডিটর খুলুন এবং regedit টাইপ করুন রান কমান্ড বক্সে যা খোলে। ঠিক আছে ক্লিক করুন চালু করতে।
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন
    • Windows রেজিস্ট্রি এডিটর-এ উইন্ডো, HKEY_LOCAL_MACHINE> সফ্টওয়্যার> নীতি> Microsoft> Windows> Data Collection অ্যাক্সেস করতে বাম-হাতের ট্রি মেনুটি ব্যবহার করুন . ডানদিকের প্যানেলে, ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন বিকল্প।
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন
    • নতুন মানটিকে Allow Telemetry হিসেবে নাম দিন . এটি তৈরি হয়ে গেলে, মান পরিবর্তন করতে মানটিতে ডাবল ক্লিক করুন।
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন
    • DWord (32-বিট) মান সম্পাদনা করুন বাক্সে, মান ডেটা-এ একটি মান টাইপ করুন বাক্স এগুলি গ্রুপ পলিসি এডিটরের ব্যবহৃত মানগুলির সাথে মেলে৷ আপনি 0 চয়ন করতে পারেন৷ (অক্ষম, Windows 10 Pro, এন্টারপ্রাইজ এবং শিক্ষা ব্যবহারকারীদের জন্য), 1৷ (মৌলিক তথ্য সংগ্রহ, সকল ব্যবহারকারীর জন্য), 2 (বর্ধিত সংগ্রহের জন্য, কিন্তু আর ব্যবহারে নেই), অথবা 3 (সম্পূর্ণ তথ্য সংগ্রহ)। একবার আপনি আপনার পছন্দ করে নিলে, ঠিক আছে ক্লিক করুন সংরক্ষণ করতে।
    কিভাবে উইন্ডোজ 10 টেলিমেট্রি নিষ্ক্রিয় করবেন

    একবার মানটি সম্পাদনা হয়ে গেলে, আপনার বেছে নেওয়া টেলিমেট্রি সেটিং সক্রিয় হবে। আপনি এই সময়ে রেজিস্ট্রি এডিটর বন্ধ করতে পারেন।

    Windows 10 এ আপনার ডেটা সুরক্ষিত করা

    আপনি যদি Windows 10 টেলিমেট্রি অক্ষম করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি অপারেটিং সিস্টেম ব্যবহার করে আপনার সমস্যা সমাধানে সহায়তা করার জন্য মাইক্রোসফ্ট অফার করতে পারে এমন ব্যক্তিগতকৃত সহায়তার পরিমাণ সীমিত করবেন। টেলিমেট্রি নিষ্ক্রিয় করার কোন ঝুঁকি নেই, তবে, আপনি যদি ভাগ করা ডেটা সীমিত করতে চান তবে আপনার এটি নিষ্ক্রিয় করা উচিত।

    অবশ্যই, আপনি উইন্ডোজ ব্যবহার করার সময় আপনার ডেটা সুরক্ষিত করতে পারেন এমন অন্যান্য উপায় রয়েছে। আপনার ডেটা অনলাইনে আপস করা হয়েছে কিনা তা দেখতে প্রথমে আপনাকে পরীক্ষা করা উচিত এবং, যদি থাকে, তাহলে অবিলম্বে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন। আপনি যদি সত্যিই চিন্তিত হন, আপনার ডেটার সম্পূর্ণ নিয়ন্ত্রণে থাকতে আপনার হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করার কথা বিবেচনা করুন৷


    1. Windows 10 এ কিভাবে টেলিমেট্রি এবং ডেটা সংগ্রহ নিষ্ক্রিয় করবেন

    2. Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন কীভাবে অক্ষম করবেন?

    3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

    4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন