কম্পিউটার

বেশিরভাগ উইন্ডোজ বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

আপনার উইন্ডোজ কম্পিউটার বুট আপ হয় না? এটি একটি হার্ডওয়্যার, সফ্টওয়্যার বা ফার্মওয়্যার ত্রুটির কারণে হতে পারে৷ এই সপ্তাহে, ক্যানন ইয়ামাদা ব্যাখ্যা করেছেন কীভাবে এই সমস্যাগুলি নির্ণয় করা যায় এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়৷

একজন পাঠক জিজ্ঞাসা করে:

যখন থেকে আমি DiskGenius নামক একটি Android ব্যাকআপ ইউটিলিটি ব্যবহার করেছি তখন থেকে আমার ল্যাপটপটি বুট করার সময় একটি ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) ত্রুটি বের করে দিচ্ছে। আমি কিভাবে এটি ঠিক করতে পারি?এখন পর্যন্ত, আমি BIOS-এ লগ ইন করেছি এবং ডিফল্ট বুটিং বিকল্পে পরিবর্তন করেছি, যা সাহায্য করেনি। আমি তখন USB বুটিং অক্ষম করেছিলাম, UEFI কে উত্তরাধিকার সমর্থনে পরিবর্তন করেছি। কিছুই কাজ করেনি। এর মধ্যে কিছু ধাপে, আমি "চেকিং মিডিয়া" বলে বার্তা পেয়েছি৷ , দুটি বিকল্প সহ, IPv4 এবং IPv6। কোনটাই সংযুক্ত করা যাবে না। এখন আমি মরিয়া। হয়ত আমি হার্ড ড্রাইভ ফরম্যাট করেছি, অথবা পার্টিশনে গোলমাল করেছি। আমার ল্যাপটপ হল Lenovo Y50, 1TB স্টোরেজ সহ 8GB RAM এর সাথে, কোন CD/DVD ড্রাইভ ছাড়াই। দয়া করে সাহায্য করুন!

ক্যাননের উত্তর:

উইন্ডোজ বুট সমস্যা আছে? একটি উইন্ডোজ কম্পিউটার তিনটি কারণে বুট করতে ব্যর্থ হতে পারে:খারাপ সফ্টওয়্যার, খারাপ হার্ডওয়্যার, বা খারাপ ফার্মওয়্যার৷ আপনি যদি সত্যিই দুর্ভাগ্যবান হন তবে এটি তিনটির সংমিশ্রণ হতে পারে।

আপনার ক্ষেত্রে, সমস্যাটি প্রায় নিশ্চিতভাবে ডেটা ব্যাকআপ এবং পুনরুদ্ধার সমাধানের নির্বিচারে ব্যবহারের সাথে সম্পর্কিত, যা আপনার অপারেটিং সিস্টেমের সফ্টওয়্যারকে ক্ষতিগ্রস্ত করেছে। ব্যাপকতার উদ্দেশ্যে, আমরা একটি আনবুট করা যায় না এমন Windows কম্পিউটারের জন্য বেশিরভাগ সমস্যা সমাধানের পদ্ধতিগুলিকেও সংক্ষেপে কভার করব৷

আমার জানামতে, উইন্ডোজ সিস্টেমের সাথে সম্পর্কিত চার ধরণের সাধারণ আনবুটযোগ্য পরিস্থিতি রয়েছে:সেখানে ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD); কালো স্ক্রিন সহ প্রচুর সংখ্যক আনবুটযোগ্য মেশিন রয়েছে; একটি ক্রমাগত রিবুটিং মেশিন বা বুটলুপ আছে .

আরও কিছু আনবুট করা যায় না এমন শর্ত বিদ্যমান, তবে এগুলি সাধারণত হার্ডওয়্যার ব্যর্থতা নির্দেশ করে, যার জন্য প্রায়শই আরও পরিশীলিত সমস্যা সমাধানের কৌশল প্রয়োজন৷

ম্যাক ব্যবহারকারীদের জন্য, আপনার ম্যাক বুট না হলে কী করতে হবে সে সম্পর্কে আপনি এই ধাপে ধাপে নির্দেশিকাটি দেখতে পারেন।

কিভাবে উইন্ডোজ সিস্টেম বুট হয়

যখন আপনি যে কোনো পাওয়ার করেন PC অন, বেসিক ইনপুট আউটপুট সিস্টেম (একটি BIOS কী?) বা ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস (একটি UEFI কী?) বুট লোডার থেকে পড়া ডেটার উপর ভিত্তি করে কোন পার্টিশনটি লোড করতে হবে তা নির্ধারণ করে। পুরানো উইন্ডোজ সিস্টেমে, আমরা বুট লোডারকে মাস্টার বুট রেকর্ড (MBR) হিসাবে উল্লেখ করি। Windows 10-এ নতুন বুট লোডারটিকে একটি GUID পার্টিশন টেবিল (বা GPT) হিসাবে উল্লেখ করা হয়েছে, যদিও ব্যবহারকারীরা এখনও পুরানো MBR ব্যবহার করতে পারেন৷

বেশিরভাগ উইন্ডোজ বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

আপনার সিস্টেমের বয়সের উপর নির্ভর করে, আপনার হয় একটি BIOS বা UEFI থাকতে পারে, যা আপনার বুট লোডার লোড করার সুবিধা দেয়। নতুন সিস্টেমগুলি একটি UEFI এর উপর নির্ভর করে, যেখানে পুরানো সিস্টেমগুলি BIOS ব্যবহার করে৷

MBR, GPT বা হলে মূল অপারেটিং সিস্টেম ড্রাইভার ক্ষতিগ্রস্ত হয়ে, আপনি একটি unbootable সিস্টেম অভিজ্ঞতা হবে. দুটির মধ্যে পার্থক্যটি আপনার কম্পিউটার বুট করার সময় প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে। আপনি যদি একটি নীল স্ক্রিন পান, তাহলে সম্ভবত MBR বা GPT সফলভাবে লোড হয়েছে এবং এটি বুট-আপ সম্পূর্ণ করতে ব্যর্থ হয়েছে। আপনি যদি অন্য কোনো অবস্থা পান, যেমন একটি DOS প্রম্পটের কালোত্বের মধ্যে ব্লিঙ্কিং কার্সার, তাহলে MBR/GPT ক্ষতিগ্রস্ত হতে পারে।

বেশিরভাগ বুট সমস্যার জন্য, Windows সিস্টেম রিপেয়ার ডিস্ক সবচেয়ে সহজ সমাধান প্রদান করে।

একটি উইন্ডোজ সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করা

মেরামত ডিস্ক তৈরি করার জন্য কেবলমাত্র আরেকটি উইন্ডোজ (7, 8, বা 10) মেশিন এবং কমপক্ষে 128MB স্টোরেজ সহ একটি USB ড্রাইভ প্রয়োজন। একবার আপনার কাছে দুটি হয়ে গেলে, USB ড্রাইভ ঢোকান৷ এবং একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করুন অনুসন্ধান করুন৷ .

বেশিরভাগ উইন্ডোজ বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

প্রোগ্রাম নির্বাচন করার পরে, এবং একটি নিশ্চিতকরণ উইন্ডোর মাধ্যমে ক্লিক করার পরে, আপনার লক্ষ্য হিসাবে ফ্ল্যাশ ড্রাইভ চয়ন করুন পুনরুদ্ধার ড্রাইভের জন্য এবং পরবর্তী নির্বাচন করুন .

বেশিরভাগ উইন্ডোজ বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

পরবর্তী কয়েকটি উইন্ডোতে ক্লিক করুন। আপনার ফ্ল্যাশ ড্রাইভ ফরম্যাট করা হবে, তাই নিশ্চিত করুন যে এটিতে সঞ্চিত এমন কিছু নেই যা আপনি হারাতে পারবেন না।

ফরম্যাট শেষ হওয়ার পরে, আপনি USB ড্রাইভ থেকে বুট করতে পারেন যেন এটি একটি DVD। আপনি এই ডিস্কটি আপনার অপারেটিং সিস্টেম মেরামত বা নির্ণয় করতে ব্যবহার করবেন। একটি USB ড্রাইভ থেকে কিভাবে বুট করবেন তা এখানে।

তারপর আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে এবং উইন্ডোজ সিস্টেম রিকভারি ডিস্ক থেকে বুট করুন . এই ডিস্ক থেকে সফলভাবে বুট করা পিসি থেকে পিসিতে পরিবর্তিত হয়। বেশিরভাগ সময়, বুট করার সময় F10, F11, বা F12 টিপলে আপনি ড্রাইভের পুনরুদ্ধার সিস্টেমে বুট করার বিকল্প পাবেন। আপনি যদি না জানেন, তাহলে "USB boot" + আপনার কম্পিউটারের মডেলের জন্য একটি ইন্টারনেট অনুসন্ধান করে দেখুন। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি Dell XPS 13 থাকে, তাহলে নিম্নলিখিত অনুসন্ধান করুন:

"ডেল এক্সপিএস 13 ইউএসবি বুট"

বিকল্পভাবে, আপনাকে আপনার সিস্টেমের BIOS প্রবেশ করতে হতে পারে। এখানে কিভাবে BIOS এ প্রবেশ করতে হয়। একটি Windows 8 কম্পিউটারে BIOS-এ প্রবেশ করা কোন আলাদা হওয়া উচিত নয়৷

বেশিরভাগ উইন্ডোজ বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

কিভাবে একটি উইন্ডোজ ব্লু স্ক্রীন অফ ডেথ ঠিক করবেন

হার্ডওয়্যার বা সফ্টওয়্যার সমস্যার কারণে BSOD ঘটতে পারে। যদিও এখন পর্যন্ত সবচেয়ে সাধারণ কারণটি আপনার অপারেটিং সিস্টেমের ড্রাইভার থেকে উদ্ভূত হয়। যদি কোনও ক্ষতিগ্রস্ত বা অনুপস্থিত ড্রাইভার থাকে যা আপনার সিস্টেমের বুট করার ক্ষমতাতে একটি মুখ্য ভূমিকা পালন করে, পুরো সিস্টেমটি লোড হতে ব্যর্থ হবে৷

সুতরাং এটি দেখতে যা ঘটেছে তা এখানে:আপনি একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি পার্টিশন ব্যাক আপ করার চেষ্টা করেছেন এবং দুর্ঘটনাক্রমে উইন্ডোজ ক্ষতিগ্রস্ত হয়েছে৷ DiskGenius (যা এখন পার্টিশন গুরু নামে পরিচিত) এর ডকুমেন্টেশন থেকে বিচার করলে, মনে হয় না যে আপনি কোনো ডেটা স্টোরিং পার্টিশন মুছে ফেলেছেন। যদি কিছু হয়, তাহলে মনে হচ্ছে আপনি কিছু ড্রাইভার বা হার্ডওয়্যার সমস্যা পেয়েছেন। যদিও আমরা নিশ্চিতভাবে জানি না, তাই আপনাকে কিছু স্লেউথিং এবং সমস্যা সমাধান করতে হবে৷

একটি সার্চ ইঞ্জিনে ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) থেকে ত্রুটি কোড বা বার্তাটি প্লাগ করে শুরু করুন৷ BSOD এর মত দেখতে হবে (একটি ভিন্ন ত্রুটি কোড ছাড়া):

বেশিরভাগ উইন্ডোজ বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

সুতরাং, পুনরাবৃত্তি করতে:ত্রুটির কোডটি লিখুন .

তারপর কম্পিউটার বন্ধ করুন এবং সবকিছু আনপ্লাগ করুন এটি একটি পাওয়ার উত্স নয় বা কম্পিউটার বুট করার অবিচ্ছেদ্য অংশ নয় (যেমন USB হার্ড ড্রাইভ বা বহিরাগত স্পিকার)। তারপর পুনরায় শুরু করুন৷ কম্পিউটার. যদি সমস্যাটি থেকে যায়, তবে এটি আপনার কম্পিউটারে প্লাগ করা কিছুর সাথে সম্পর্কিত নয়৷ এরপর, আপনার Windows সিস্টেম পুনরুদ্ধার ডিস্কে বুট করুন .

সিস্টেম রিকভারি ডিস্কে বুট হয়ে গেলে, আপনার কম্পিউটার মেরামত করুন বিকল্পগুলি বেছে নিন এবং তারপর সমস্যা সমাধান করুন .

বেশিরভাগ উইন্ডোজ বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

তারপর উন্নত বিকল্প নির্বাচন করুন . Windows 8, এবং 10 এ আপনার স্বয়ংক্রিয় মেরামত-এ অ্যাক্সেস আছে . রিকভারি ডিস্ক স্বয়ংক্রিয়ভাবে কোনো MBR বা GPT ত্রুটি মেরামত করা উচিত. Windows 7-এ, আপনি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে একটি ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে পারেন অথবা আপনি স্টার্টআপ মেরামত বেছে নিতে পারেন (যা স্বয়ংক্রিয় মেরামতের অনুরূপ)।

বেশিরভাগ উইন্ডোজ বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

এটি ব্যর্থ হলে, আপনি রিফ্রেশ করতেও বেছে নিতে পারেন৷ অথবা আপনার সিস্টেম রিসেট করুন (কিভাবে Windows 8 রিফ্রেশ করবেন)। যদি রিফ্রেশ/রিসেটিং কাজ না করে, রিফ্রেশ ব্যর্থ হলে উইন্ডোজ 8 কীভাবে ঠিক করবেন তা দেখুন। মনে রাখবেন যে রিফ্রেশ বা রিসেট বেছে নিলে কিছু ডেটা নষ্ট হবে।

Windows 8.1-এ BSOD ঠিক করার বিষয়ে আমাদের নির্দেশিকা বেশিরভাগ বেস কভার করে, কিন্তু অনুসন্ধান করা সর্বদা একটি ভাল প্রথম পদক্ষেপ। যদি Google কোনো উত্তর না দেয়, তাহলে আমি একটি Windows সিস্টেম রিকভারি ডিস্ক বা Windows (7, 8, 10) ইনস্টলেশন ডিস্ক ব্যবহার করে আপনার সিস্টেম রিসেট বা রিফ্রেশ করার চেষ্টা করার পরামর্শ দিই। আমরা একটি Windows মেরামত ড্রাইভ তৈরি করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি বিস্তারিতভাবে কভার করেছি৷ অনুগ্রহ করে সেই নির্দেশাবলী পড়ুন৷

উইন্ডোজ রিবুটিং ঠিক করুন

যদি উইন্ডোজ ক্রমাগত রিবুট হয়, তাহলে Windows 8 এবং তার উপরে অপারেটিং সিস্টেমের তৃতীয় জোরপূর্বক রিবুট করার পরে স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম পুনরুদ্ধার বিকল্প মেনুতে প্রবেশ করা উচিত। Windows 7 এবং নীচের সংস্করণগুলি স্বয়ংক্রিয়ভাবে এটি করবে না, যার জন্য ব্যবহারকারীকে বুট করার সময় ম্যানুয়ালি F8-এ ট্যাপ করতে হবে৷ F8 ট্যাপ করার পরে, Windows 7 (এবং Vista) অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্প মেনুতে প্রবেশ করবে।

একবার অ্যাডভান্সড স্টার্টআপ অপশন মেনুতে প্রবেশ করলে, ব্যবহারকারীরা সেফ মোডে প্রবেশ করা, আগের কার্যকরী অবস্থায় পুনরুদ্ধার করা এবং আরও অনেক কিছু বেছে নিতে পারেন। বিকল্পভাবে, তারা সিস্টেম পুনরুদ্ধার বিকল্প মেনুতে প্রবেশ করতে পারে, যা কিছুটা Windows 8 এবং 10 এর পুনরুদ্ধার মেনুর মত কাজ করে।

বেশিরভাগ উইন্ডোজ বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

রিবুটিং উইন্ডোজ ইনস্টলেশন মেরামত করার জন্য এখানে একটি চমৎকার ভিডিও রয়েছে:

উইন্ডোজ ব্ল্যাক স্ক্রীন অফ ডেথ ঠিক করুন

এছাড়াও রয়েছে ব্ল্যাক স্ক্রিন অফ ডেথ, যা সমাধান করা অনেক বেশি কঠিন। শুধুমাত্র মৃত্যুর বিভিন্ন ধরণের কালো পর্দাই নয়, সমস্যা মোকাবেলার বিভিন্ন উপায় রয়েছে। ব্ল্যাক স্ক্রীনের দুটি প্রাথমিক প্রকার রয়েছে:ব্লিঙ্কিং আন্ডারস্কোর এবং মাউস কার্সার সহ কালো স্ক্রীন।

কিভাবে উইন্ডোজ 10 ব্ল্যাক স্ক্রীন, কার্সার ঠিক করবেন

Windows 10 এটির সাথে একটি কালো পর্দার উইন্ডোজ বুট ব্যর্থতার একটি নতুন বিভাগ নিয়ে এসেছে। যদিও প্রযুক্তিগতভাবে, মেশিনটি সঠিকভাবে বুট করেছিল। সমস্যাটি গ্রাফিকাল ড্রাইভারগুলিতে উদ্ভূত হয় যেগুলি ইনস্টলেশনের পরে উইন্ডোজ ডিফল্টরূপে লোড করে। Windows 10 বিশ্বাস করে যে এটি সঠিক ড্রাইভার লোড করেছে, তাই মেশিনটি স্বয়ংক্রিয়ভাবে পুনরুদ্ধার মোডে প্রবেশ করবে না।

উইন্ডোজ ব্ল্যাক স্ক্রীন ঠিক করুন, ব্লিঙ্কিং আন্ডারস্কোর

বুট করার সময়, যদি আপনার সিস্টেমে একটি ব্লিঙ্কিং কার্সার সহ একটি কালো স্ক্রীন দেখায়, আপনার হার্ড ড্রাইভ সঠিকভাবে সনাক্ত করা যায় না। একটি সাধারণ রেজোলিউশনে আপনার BIOS বা UEFI সেটিংসে যাওয়া এবং RAID বা IDE মোড থেকে AHCI (অথবা বিপরীতে) আপনার ড্রাইভ সংযোগের মান টগল করা অন্তর্ভুক্ত। যদি এটি ব্যর্থ হয়, তাহলে আপনি আপনার ড্রাইভের বুট অর্ডার পরিবর্তন করতে চাইবেন যাতে অপারেটিং সিস্টেম ধারণকারী ড্রাইভটি বুট অর্ডারে প্রথমে প্রদর্শিত হয়৷

বেশিরভাগ উইন্ডোজ বুট সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

Windows 7 (এবং পুরানো সিস্টেমে) কখনও কখনও IDE থেকে AHCI তে আপনার ড্রাইভ পরিবর্তন করা আপনার সিস্টেমকে ভেঙে দেবে। এর জন্য একটি মাইক্রোসফ্ট ফিক্স ইট এক্সিকিউটেবল ইনস্টল করতে হবে, যা Windows 7 এ AHCI সামঞ্জস্য যোগ করে।

উইন্ডোজ ইনফিনিট লোডিং স্ক্রীন ঠিক করুন

উইন্ডোজ একটি আনবুট করা যায় না এমন অবস্থায়ও প্রবেশ করতে পারে যেখানে উইন্ডোজ লোডিং আইকন প্রদর্শিত হয়, কিন্তু সিস্টেম কখনই বুট হয় না। কখনও কখনও এটি একটি ফ্লেকি Windows আপডেটের কারণে হয়। অন্য সময়, এটি নীল থেকে দেখা যেতে পারে৷

আনবুটযোগ্য উইন্ডোজ হার্ডওয়্যার সমস্যা

আপনার কম্পিউটার যদি পাওয়ার অন সেলফ টেস্টে (পোস্ট কী?) পাস করতে ব্যর্থ হয়, তার মানে অবশ্যই একটি হার্ডওয়্যার ব্যর্থতা ঘটেছে। জেমস ব্রুস হার্ডওয়্যার সমস্যাগুলি কীভাবে মোকাবেলা করবেন তা কভার করেছেন। তার পদ্ধতিটি ব্যর্থতার কারণকে স্বতন্ত্র, ত্রুটিপূর্ণ উপাদানের মধ্যে সংকীর্ণ করার চেষ্টাকে ঘিরে ঘোরে, যার অর্থ সমস্ত অপ্রয়োজনীয় ডিভাইসগুলিকে আনপ্লাগ করা এবং মেশিনটি বুট করার চেষ্টা করা। এটি সবচেয়ে মৌলিক সমস্যা সমাধানের পদ্ধতি এবং এটি ছাড়া কোনো হার্ডওয়্যার মেরামতের নির্দেশিকা সম্পূর্ণ হয় না। যাইহোক, একটি মাদারবোর্ডের জটিলতার জন্য একটি বিশেষ সমস্যা সমাধানের প্রক্রিয়া প্রয়োজন৷

আমি মাদারবোর্ডের সমস্যা সমাধান করা এবং সেগুলি কীভাবে আনবুট করা যায় না এমন সিস্টেম অবস্থার কারণ হতে পারে তা কভার করেছি। মূলত, যখন মাদারবোর্ডের ফার্মওয়্যার সঠিকভাবে কাজ করে না, ব্যবহারকারীরা কয়েকটি সহজ সমস্যা সমাধানের পদ্ধতি ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারেন। এর মধ্যে সবচেয়ে কার্যকর হল ডিপ রিসেট, যা সমস্ত কম্পিউটারের অস্থির মেমরির পাওয়ার সাময়িকভাবে বন্ধ করে দেয়, ফলে এটিকে ফ্যাক্টরি ফ্রেশ অবস্থায় রিসেট করে।

দুর্ভাগ্যবশত, অনেক আল্ট্রাবুক (একটি আল্ট্রাবুক কি?) এবং ল্যাপটপ BIOS ব্যাকআপ ব্যাটারিতে সহজে অ্যাক্সেসের অনুমতি দেয় না। এই ক্ষেত্রে, অতিরিক্ত সহায়তার জন্য আপনাকে একজন দক্ষ টেকনিশিয়ানের সাথে যোগাযোগ করতে হবে।

তাহলে কোথায় আমাদের ছেড়ে যায়?

আপনি লক্ষ্য করতে পারেন যে বেশিরভাগ মেরামত পদ্ধতি উইন্ডোজ পুনরুদ্ধার ডিস্ক ব্যবহার করে আবর্তিত হয়। এর একটি কারণ রয়েছে:উইন্ডোজ রিকভারি ডিস্ক বেশিরভাগ বুট সমস্যার সমাধান করতে পারে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে, আপনার সিস্টেমটি আবার বুট করার সম্ভাবনা সর্বাধিক করার জন্য আপনাকে মেরামত টুলের সাথে নিজেকে পরিচিত করতে হবে।


  1. Windows 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড কনফিগার করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে মেট্রো এক্সোডাস ক্র্যাশিং সমাধান করবেন

  4. 2022 সালে উইন্ডোজ 10 স্টার্টআপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন