কম্পিউটার

উইন্ডোজ 10 এর ভিতরে উইন্ডোজ এক্সপির 5 টি চিহ্ন প্রকাশিত হয়েছে

Windows 10 হল আগের অপারেটিং সিস্টেমগুলির একটি বিবর্তন এবং আপনি যদি যথেষ্ট কাছাকাছি তাকান তবে আপনি Windows অতীতের চিহ্ন খুঁজে পেতে পারেন। যেমন, আমরা Windows XP থেকে কিছু অবশিষ্টাংশ সংগ্রহ করেছি যা এখনও 14 বছর ধরে মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেমে বিদ্যমান।

যদিও স্টার্ট মেনুর মতো বড় ফিচারগুলিতে ব্যাপক পরিবর্তন হয়েছে, আপনি এখনও নির্দিষ্ট জায়গায় CRT মনিটর, পিক্সেল আইকন এবং রেট্রো ডায়ালগ বক্সের ছবি খুঁজে পেতে পারেন৷

আপনি যদি Windows XP-এর নিজের উদাহরণ খুঁজে পান যা এখনও Windows 10-এ চলছে, তাহলে নীচের মন্তব্য বিভাগে আমাদের সবাইকে জানাতে ভুলবেন না।

স্ক্রীন সেভার সেটিংস

স্ক্রিনসেভার এখন পুরানো হতে পারে, কিন্তু আপনি এখনও একটি সেট করতে পারেন। সমস্যা হল, মাইক্রোসফ্ট এটি কিভাবে করতে হবে তা বিশেষভাবে স্পষ্ট করেনি। উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলি আপনাকে ডেস্কটপ এবং ব্যক্তিগতকরণ নিয়ন্ত্রণ প্যানেলে ডান-ক্লিক করার মাধ্যমে এটি পেতে দেয়, তবে আর কিছু নয়। Windows 10-এ, এটি লক স্ক্রীন বিকল্পগুলিতে একটি লিঙ্ক হিসাবে সমাহিত করা হয়েছে। যাইহোক, দ্রুততম অ্যাক্সেস হল স্ক্রিন সেভার পরিবর্তন করুন এর জন্য একটি সিস্টেম অনুসন্ধান করা এবং প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন।

উইন্ডোজ 10 এর ভিতরে উইন্ডোজ এক্সপির 5 টি চিহ্ন প্রকাশিত হয়েছে

স্ক্রিনসেভারের নির্বাচন সীমিত, তবে এটি Windows 7 থেকে একই রয়ে গেছে এবং আপনি এখনও রেট্রো স্ক্রিনসেভারগুলি অনলাইনে ডাউনলোড করতে পারেন যদি এটি আপনার অভিনব লাগে। এখনও অবধি, মাইক্রোসফ্ট স্ক্রিন সেভার সেটিংস উইন্ডো সম্পর্কে কিছু পরিবর্তন করেনি। সেই পরিমাণে, আপনার মনিটরের প্রতিনিধিত্ব করার জন্য যে চিত্রটি ব্যবহার করা হয়েছে সেটি প্রায় Windows XP-এ ব্যবহৃত চিত্রটির মতোই - তখন এটির নীচেও একটি মনিটর স্ট্যান্ড ছিল। এটা খুবই অসম্ভাব্য যে অনেক লোক একটি CRT মনিটরে Windows 10 ব্যবহার করছে!

ডিস্ক কোটা

একটি ডিস্ক কোটা সেট করা একটি ফাংশন যা সিস্টেম প্রশাসকদের ডিস্কের স্থানের পরিমাণ সীমিত করতে দেয় যা ব্যবহারকারীদের দ্বারা দখল করা যেতে পারে। বাড়ির তুলনায় ব্যবসায়িক পরিবেশে বেশি ব্যবহার করা হয়, এটি ব্যবহারকারীদের সর্বোচ্চ ড্রাইভ পূরণ করা বন্ধ করতে এবং সেই সীমা শীঘ্রই পৌঁছে গেলে সতর্ক করা একটি সহজ সেটিং।

উইন্ডোজ 10 এর ভিতরে উইন্ডোজ এক্সপির 5 টি চিহ্ন প্রকাশিত হয়েছে

কোটা সেটিংস অ্যাক্সেস করতে, প্রথমে এই PC এর অধীনে আপনার ড্রাইভগুলি দেখুন৷ . তারপর ডান-ক্লিক করুন যে ড্রাইভের জন্য আপনি একটি কোটা সেট করতে চান এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ . আপনি লক্ষ্য করবেন যে এখানকার অনেক ট্যাবে আধুনিক আইকন রয়েছে - এটি মনে রাখবেন। এখন কোটা নির্বাচন করুন ট্যাব এবং কোটা সেটিংস দেখান ক্লিক করুন . আপনাকে কোটা সেটিংস উইন্ডোর সাথে একটি সুন্দর রেট্রো ট্রাফিক লাইট আইকন উপস্থাপন করা হবে।

দ্বন্দ্ব আনইনস্টল করুন

যদিও কন্ট্রোল প্যানেল বছরের পর বছর পরিবর্তিত হতে পারে, এবং এখন সেটিংস অ্যাপটি আরও বিশিষ্ট বিভাগে পরিণত হয়েছে, আপনি যখন প্রোগ্রামগুলি আনইনস্টল করছেন তখনও উইন্ডোজ এক্সপির একটি ইঙ্গিত রয়েছে৷ এটি একটি সূক্ষ্ম এবং আপনি হয়ত কখনও এটি দেখতে পাবেন না, তবে এটি উইন্ডোজ 10-এ ব্যবহৃত রেট্রো আইকনোগ্রাফির আরেকটি উদাহরণ। কম্পিউটার, বক্স এবং ডিস্কের আইকন আগে "প্রোগ্রামগুলি পরিবর্তন বা সরান" বৈশিষ্ট্যটি উপস্থাপন করতে ব্যবহৃত হয়েছিল৷ উইন্ডোজ 10 এর ভিতরে উইন্ডোজ এক্সপির 5 টি চিহ্ন প্রকাশিত হয়েছে

যেখানে আপনি এখন এটি দেখতে পাবেন উপরের ত্রুটি বার্তায় রয়েছে, আপনি যখন দুটি জিনিস একবারে চেষ্টা করে আনইনস্টল করেন তখন প্রদর্শিত হয়৷ এটি নিজে দেখতে, একটি প্রোগ্রাম পরিবর্তন বা সরান এর জন্য একটি সিস্টেম অনুসন্ধান করুন৷ এবং প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন। তারপর, তালিকার একটি প্রোগ্রামে ক্লিক করুন এবং আনইন্সটল টিপুন . তারপর, সেই আনইন্সটলারটি চলমান অবস্থায়, তালিকায় ফিরে যান এবং একই জিনিসটি করুন। ফলাফল:ত্রুটি, একটি Windows XP শৈলী আইকন দিয়ে সম্পূর্ণ।

Google Chrome পাসওয়ার্ড

এটি দেখতে, আপনার Windows ব্যবহারকারী অ্যাকাউন্টে Google Chrome এবং একটি পাসওয়ার্ড থাকতে হবে৷ Chrome লঞ্চ করুন, তারপর chrome://settings/passwords ইনপুট করুন URL বারে। এটি আপনাকে Chrome এর এলাকায় নিয়ে যাবে যেখানে আপনি ব্রাউজারকে সঞ্চয় করতে বলেছেন সমস্ত পাসওয়ার্ড রাখা আছে৷ নিচে সংরক্ষিত পাসওয়ার্ড , দেখান ক্লিক করুন আপনার পাসওয়ার্ডগুলির একটির পাশে৷

উইন্ডোজ 10 এর ভিতরে উইন্ডোজ এক্সপির 5 টি চিহ্ন প্রকাশিত হয়েছে

এই ডায়ালগ বক্স খুলবে, আপনার উইন্ডোজ পাসওয়ার্ড চাইবে। আপনি দেখতে পাচ্ছেন, এটি যে হেডার ইমেজটি ব্যবহার করছে তা সরাসরি Windows XP এর বাইরে। এর কারণ হল ক্রোম এই ক্রিয়াকলাপের জন্য একটি পুরানো Windows API-কে কল করছে৷ যদিও আরও আধুনিক চিত্র সহ একটি নতুন API বিদ্যমান, Google সম্ভবত পুরানো সিস্টেমগুলিকে আরও ভালভাবে সমর্থন করার জন্য Windows XP API ব্যবহার করছে৷

উইন্ডোজ জার্নাল

জার্নাল -এর জন্য একটি সিস্টেম অনুসন্ধান করুন৷ এবং আপনি উইন্ডোজ জার্নাল জুড়ে আসবেন, এমন একটি অ্যাপ্লিকেশন যা আপনি হয়তো জানেনও না যে বিদ্যমান। এই টুলটি প্রথম Windows XP ট্যাবলেট পিসি সংস্করণে জীবিত হয়েছিল, এটি অপারেটিং সিস্টেমের একটি স্পর্শ-ভিত্তিক সংস্করণ যা বিশেষভাবে ভাল বিক্রি হয়নি, ব্যবহারকারীদের তাদের হাতে লেখা নোট তৈরি এবং সংগঠিত করার অনুমতি দেয়৷

উইন্ডোজ 10 এর ভিতরে উইন্ডোজ এক্সপির 5 টি চিহ্ন প্রকাশিত হয়েছে

আপনি শুধুমাত্র মালিকানাধীন ফাইল ফরম্যাটে সংরক্ষণ করতে পারেন এবং OneNote মূলত নোট নেওয়ার জন্য জার্নালকে ছাড়িয়ে গেছে, কিন্তু এটি আকর্ষণীয় যে এই অ্যাপ্লিকেশনটি এখনও Windows 10-এ অন্তর্ভুক্ত রয়েছে। আসলে, Windows Vista-তে কিছু ছোটখাট আইকনোগ্রাফি পরিবর্তন ছাড়াও, প্রোগ্রামটি এখনও এটি Windows XP-এ ঠিক যেমন কাজ করে।

অতীতে ফিরে যান

যদিও উইন্ডোজ 10-এ একটি পুরানো অপারেটিং সিস্টেমের অবশেষ দেখতে পাওয়া অদ্ভুত হতে পারে, তবুও অতীত থেকে সামান্য বিস্ফোরণ পাওয়া বেশ মজার। যাইহোক, কেউ কেউ যুক্তি দিতে পারেন যে মাইক্রোসফ্টের কাছ থেকে এটিকে আধুনিক যুগে নিয়ে আসার জন্য সবকিছু সংশোধন না করার জন্য এটি খারাপ ফর্ম।

Windows 10 হল একটি অপারেটিং সিস্টেম যা ক্রমাগত বিকশিত হতে সেট করা হয়েছে, আমরা দেখতে পাচ্ছি যে Windows XP থেকে এই ট্রেসগুলি শেষ পর্যন্ত সরে যাচ্ছে বা লাইনের নিচে পরিবর্তন হচ্ছে। কিন্তু আপাতত তারা রয়ে গেছে, আমাদের আগের কথা মনে করিয়ে দিচ্ছে -- এবং আরও নীল! -- সময়।

আপনি কি এর আগে কোনটি লক্ষ্য করেছেন? আপনি কি Windows 10-এর মধ্যে Windows XP থেকে অন্য কোনো অবশিষ্টাংশ পেয়েছেন?


  1. কিভাবে (এখনও) 2020 সালে একটি বিনামূল্যের Windows 10 আপগ্রেড পাবেন

  2. আপনি কি এখনও উইন্ডোজ 7 এ উইন্ডোজ মুভি মেকার ডাউনলোড করতে পারেন?

  3. কিভাবে উইন্ডোজ পিসিতে ব্যক্তিগত ডেটা সংগঠিত ও সুরক্ষিত করবেন

  4. আমার পিসির ভিতরে কী আছে? Speccy Windows 10 PC