কম্পিউটার

4 পুরাতন ফাংশন উইন্ডোজ 10 এখনও সমর্থন করে

উইন্ডোজের ইতিহাসের সাথে, এটি কোন আশ্চর্যের কিছু নয় যে অপারেটিং সিস্টেম (ওএস) সময়ের সাথে সাথে অনেক বৈশিষ্ট্য গ্রহণ করেছে এবং বাদ দিয়েছে। আমরা প্রাচীন প্রোগ্রামগুলিকে দেখেছি যা আজও ব্যবহার করা হচ্ছে এবং সেইসাথে দীর্ঘদিনের উইন্ডোজ টুলগুলি যা নতুন বৈশিষ্ট্যগুলিকে স্থানান্তরিত করেছে৷ কিন্তু আপনি কি জানেন যে Windows এখনও কিছু পুরানো ফাংশন লুকিয়ে রাখে?

চলুন দেখে নেওয়া যাক কিছু পুরানো, পুরাতন বৈশিষ্ট্য Windows 10 এখনও করতে পারে যা বেশিরভাগ লোকেরা বছরের পর বছর ব্যবহার করেনি৷

1. ফ্লপি ডিস্ক

ফ্লপি ডিস্কগুলি স্টোরেজ মিডিয়ার বৃদ্ধিকে বেশ ভালভাবে চিত্রিত করে। ফ্লপি ডিস্কের সাম্প্রতিকতম রূপ, যা 3.5 ইঞ্চি পরিমাপ করে, শুধুমাত্র একটি সামান্য 1.44 MB ধারণ করে। MP3 ফরম্যাটে একটি গড় গান ধরে রাখার জন্যও এটি যথেষ্ট নয়!

প্রকৃতপক্ষে, এমনকি আপনার ফোনে মাত্র 16 জিবি স্টোরেজ থাকা সত্ত্বেও, আপনি 11,111 ফ্লপি ডিস্কের সমতুল্য বহন করছেন। যদিও 99 শতাংশ ব্যবহারকারী তাদের ডেটা সঞ্চয় করার জন্য সলিড স্টেট ড্রাইভ, USB ফ্ল্যাশ ড্রাইভ এবং এমনকি CD-ROM-এ চলে গেছে, Windows 10 এখনও ফ্লপি ডিস্কগুলি পরিচালনা করতে পারে৷

অবশ্যই, আপনি একটি ফ্লপি ড্রাইভ সহ একটি ব্র্যান্ড-নতুন কম্পিউটার খুঁজে পাবেন না। পরিবর্তে, আপনি একটি বাহ্যিক পাঠকের সাথে ফ্লপি ডিস্ক ব্যবহার করতে পারেন যা একটি USB পোর্টে প্লাগ করে। যদি এটি একটি সাম্প্রতিক মডেল হয়, তাহলে আপনি এটিকে আপনার পিসির সাথে সংযুক্ত করার সাথে সাথে প্লাগ এবং প্লে চালু করা উচিত। বয়স্কদের Windows 10 এর সাথে কাজ করার জন্য আপনাকে আপডেট করা ড্রাইভার খুঁজতে হতে পারে। আপনার কাছে না থাকলে আপনি আমাজন থেকে একটি ইউএসবি ফ্লপি ডিস্ক রিডার কিনতে পারেন। 4 পুরাতন ফাংশন উইন্ডোজ 10 এখনও সমর্থন করে 3.5" ইউএসবি এক্সটার্নাল ফ্লপি ডিস্ক ড্রাইভ পোর্টেবল 1.44 এমবি এফডিডি PC Windows 2000/7/7/7-এর জন্য ,কোন অতিরিক্ত ড্রাইভারের প্রয়োজন নেই,প্লাগ অ্যান্ড প্লে,ব্ল্যাক এখনই অ্যামাজনে কিনুন

কেন আপনি এই সঙ্গে বিরক্ত হবে? সম্ভবত আপনি একটি প্রাচীন ডস গেম খেলতে চান যা ফ্লপি ডিস্ক ব্যবহার করে, অথবা আপনি এটি করার জন্য চেষ্টা করতে চান। আপনার যদি পুরানো ফ্লপি থাকে যা আপনি শুধুমাত্র ড্রিংক কোস্টারের জন্য ব্যবহার করেন, তাহলে তাদের জন্য আরও ভালো সৃজনশীল ব্যবহার দেখুন।

2. ডায়াল-আপ ইন্টারনেট সংযোগ

আপনি একটি ধীর ইন্টারনেট সংযোগ আছে মনে করেন? কৃতজ্ঞ থাকুন আপনি ডায়াল-আপের মাধ্যমে সংযোগ করেননি, যা Windows 10 এখনও সমর্থন করে। সেটিংস খুলুন অ্যাপ এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ যান বিভাগ, এবং আপনি ডায়াল-আপ-এ নিবেদিত একটি সম্পূর্ণ ট্যাব দেখতে পাবেন . এটি ব্যবহার করার জন্য আপনার একটি মডেম প্রয়োজন যা একটি ফোন তারের মাধ্যমে দেয়ালে একটি জ্যাকের সাথে সংযোগ করে৷ Windows 10 সেই মেনুতে ডায়াল-আপের মাধ্যমে সংযোগ করতে আপনার শংসাপত্র যোগ করার মাধ্যমে আপনাকে নিয়ে যাবে৷

আপনি যদি পরিচিত না হন, ইন্টারনেট অ্যাক্সেসের এই প্রাচীন রূপটি একটি ফোন নম্বর ডায়াল করতে একটি মডেম ব্যবহার করে যা আপনার কম্পিউটারকে একটি ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) সাথে সংযুক্ত করে। তার সময়ে এটি অনলাইনে যাওয়ার একটি বৈপ্লবিক উপায় ছিল, যত বেশি লোক আমেরিকা অনলাইন (এখন AOL) তাদের আইএসপি হিসাবে ব্যবহার করেছে। যদিও এটি আধুনিক মানদণ্ডের দ্বারা অত্যন্ত ধীরগতির। ডায়াল-আপ সংযোগগুলি প্রায় 56 Kbps প্রদান করে, যেখানে একটি শালীনভাবে দ্রুত ব্রডব্যান্ড সংযোগ আজ 10 Mbps।

একটি তুলনা টুল ব্যবহার করে, আমরা দেখতে পাচ্ছি যে একটি 10 ​​এমবি ফাইল ডাউনলোড করতে (যেমন একটি সফ্টওয়্যার ইনস্টলার) ডায়াল-আপে প্রায় 25 মিনিট সময় লাগবে কিন্তু 10 এমবিপিএস সংযোগে মাত্র আট সেকেন্ড। এটি 100 MB পর্যন্ত (একটি ছোট ভিডিওর আকার) এবং আপনি ডায়াল-আপে চার ঘন্টা নয় মিনিট অপেক্ষা করবেন৷ আধুনিক সংযোগে একই ডাউনলোড হতে প্রায় এক মিনিট ২০ সেকেন্ড সময় লাগবে।

দুর্বল কভারেজ সহ এলাকায়, ডায়াল-আপ এখনও ইন্টারনেট সংযোগের একমাত্র পদ্ধতি। এইভাবে, লক্ষ লক্ষ লোক এখনও AOL-এর সস্তা ডায়াল-আপ ইন্টারনেটের জন্য অর্থ প্রদান করে। কিন্তু আপনি যদি করুণ গতি ছাড়াই ডায়াল-আপের গৌরবময় দিনগুলিকে পুনরুজ্জীবিত করতে চান, এই ক্রোম এক্সটেনশনটি আপনার ব্রাউজারটি খুললে প্রতিবার একটি মডেম ডায়াল করার আইকনিক শব্দ বাজবে৷

3. Windows 95 সামঞ্জস্য মোড

যখনই উইন্ডোজের একটি নতুন সংস্করণ আসে, লোকেরা আশা করে যে এটি তাদের সমস্ত পুরানো ডিভাইস এবং প্রোগ্রামগুলির সাথে কাজ করবে। এই কারণে, পুরানো সফ্টওয়্যার কাজ করতে সাহায্য করার জন্য উইন্ডোজ কিছু বিশেষ মোড অন্তর্ভুক্ত করে। আপনি যদি আপনার কম্পিউটারে ইনস্টল করা কোনো প্রোগ্রামে ডান-ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন , তারপর সামঞ্জস্যতা টিপুন ট্যাব, আপনি এই বিকল্পগুলি পাবেন৷

চেক করা হচ্ছে এর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে এই প্রোগ্রামটি চালান: এটির অধীনে চালানোর জন্য আপনাকে উইন্ডোজের একটি পূর্ববর্তী সংস্করণ চয়ন করতে দেয়। আপনি যখন এটি করেন, উইন্ডোজ এটিকে কার্যকর করার চেষ্টা করার জন্য সেই নির্দিষ্ট উইন্ডোজ সংস্করণের জন্য সেটিংস প্রয়োগ করে। বেশিরভাগ আধুনিক সফ্টওয়্যার উইন্ডোজের বর্তমান সংস্করণগুলির সাথে ভাল কাজ করে, তবে আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন যদি পুরানো গেমগুলি কাজ না করে, উদাহরণস্বরূপ।

যেটা মজার (এবং প্রাচীন) তা হল Windows 95 এখানে একটি বিকল্প হিসাবে অন্তর্ভুক্ত করা হয়. 22 বছর বয়সী অপারেটিং সিস্টেমের জন্য ডিজাইন করা সফ্টওয়্যার চালানোর জন্য কাউকে প্রয়োজন হবে এমন চিন্তাভাবনা হাস্যকর, তবে ব্যবসায়িক অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে এটি হতে পারে। তবুও, Windows 10-এ অতীতের এই অবশিষ্টাংশটি দেখতে ঝরঝরে। যদিও এটি প্রাচীন 16-বিট উইন্ডোজ 3.1 প্রোগ্রামের জন্য কাজ করবে না, যেহেতু এমনকি Windows 95-এর সফ্টওয়্যারটি 32-বিট ছিল।

4. উইন্ডোজ ফ্যাক্সিং

শেষ কবে আপনি একটি ফ্যাক্স পাঠিয়েছিলেন? কিছু ব্যবসায়িক ক্ষেত্র এবং সরকারী ব্যবহার ছাড়াও, ফ্যাক্স মেশিনগুলি মূলত বন্ধ হয়ে গেছে। ইমেল এবং ক্লাউড স্টোরেজের সহজতার কারণে, ফ্যাক্সের মাধ্যমে ফাইল শেয়ার করা আর কার্যকর হয় না। এইভাবে, বেশিরভাগ লোকের জন্য, ফ্যাক্স মেশিনের চারপাশে রাখা নষ্ট স্থানের মূল্য নয় যখন আপনি প্রয়োজনে আপনার কম্পিউটার থেকে বিনামূল্যে ফ্যাক্স পাঠাতে পারেন।

কিন্তু যদি আপনার কাছে একটি ফিজিক্যাল ফ্যাক্স মেশিন এবং একটি ফোন লাইনের সাথে সংযোগ করার জন্য একটি মডেম থাকে, তাহলে আপনি জেনে খুশি হবেন যে উইন্ডোজ স্থানীয়ভাবে ফ্যাক্সিং সমর্থন করে। ফ্যাক্স টাইপ করুন স্টার্ট মেনুতে, এবং আপনি Windows Fax এবং Scan দেখতে পাবেন প্রবেশ এক নজর দেখতে যে ক্লিক করুন. আপনি হয়ত আপনার কম্পিউটারে ছবি বা নথি স্ক্যান করতে এই একই ইউটিলিটি ব্যবহার করেছেন, তবে এটি ফ্যাক্সিং টুল হিসাবেও দ্বিগুণ।

নতুন ফ্যাক্স ক্লিক করুন এবং আপনাকে আপনার কম্পিউটারে একটি ফ্যাক্স মডেম সংযোগ করতে বলা হবে৷ এটি হয়ে গেলে, উইন্ডোজ আপনাকে ফ্যাক্স পাঠানোর মাধ্যমে নিয়ে যাবে। আবার, বেশিরভাগ লোকের জন্য ফ্যাক্সিং অপ্রচলিত এবং ইমেলের সাথে অনেক আগেই ছাড়িয়ে গেছে। কিন্তু এটি বেশ কয়েকটি সংস্করণের জন্য উইন্ডোজ-এ প্রায় ঝুলে আছে৷

অতীতকে ধরে রাখা

Windows 10 এমন অনেক বৈশিষ্ট্য বাদ দিয়েছে যা আর প্রাসঙ্গিক নয় এবং এমন কিছু চালু করেছে যা মানুষকে বিরক্ত করে। কিন্তু এটি দেখতে আকর্ষণীয় যে মাইক্রোসফ্ট এই চারটি প্রাচীন ফাংশন রেখেছিল এবং সেগুলি পুনরুত্থিত করার জন্য আপনাকে কাজ করার প্রয়োজন হয়নি। অবশ্যই, যদি তারা পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণগুলিতে কাজ করে থাকে তবে সেগুলিকে পোর্ট করা কঠিন নয়, তবে আমরা ভাবছি এই বৈশিষ্ট্যগুলি কতক্ষণ বজায় থাকবে৷

উইন্ডোজের পরবর্তী সংস্করণে কি Windows 95 এর জন্য একটি সামঞ্জস্যপূর্ণ মোড এবং ফ্যাক্সিং এবং ডায়াল-আপ ইন্টারনেট সংযোগের জন্য অন্তর্নির্মিত সমর্থন থাকবে? আমরা সময়মতো খুঁজে বের করব।

আরও উইন্ডোজ বৈশিষ্ট্যের মজার জন্য, বিগত বৈশিষ্ট্যগুলি দেখুন যা আমরা মিস করি না বা বেশিরভাগই ভুলে যাই Windows প্রোগ্রামগুলি যেগুলি এখনও লাথি দিচ্ছে।

আপনি কি অন্য কোনো প্রাচীন ফাংশন খুঁজে পেয়েছেন যা Windows 10 এখনও সমর্থন করে? আপনি কি উপরের চারটি ইউটিলিটি ব্যবহার করেন? একটি মন্তব্য করে আপনি কি মনে করেন তা আমাদের বলুন!


  1. [সমাধান] উইন্ডোজ 10 লগইন স্ক্রীন এখনও প্রয়োজন পাসওয়ার্ড সরানোর পরেও প্রদর্শিত হয়

  2. কিভাবে (এখনও) 2020 সালে একটি বিনামূল্যের Windows 10 আপগ্রেড পাবেন

  3. আপনি কি এখনও উইন্ডোজ 7 এ উইন্ডোজ মুভি মেকার ডাউনলোড করতে পারেন?

  4. Windows 11 সংস্করণ 22H2:সমস্ত উদ্ভাবন এবং নতুন ফাংশন