কম্পিউটার

উইন্ডোজ 10 হাইপার-ভি সক্ষম করুন

Windows 10-এ Hyper-V নামে একটি নতুন বৈশিষ্ট্য রয়েছে যা মূলত Windows 7-এর XP মোডের মতোই৷ এটি আপনাকে আপনার Windows 10 হোস্ট মেশিনে যতগুলি অতিথি অপারেটিং সিস্টেম চালানোর অনুমতি দেয়৷ যাইহোক, Windows XP মোডটি ছিল Windows Virtual PC-এর উপর ভিত্তি করে, যা ছিল তাদের ভার্চুয়ালাইজেশন পণ্যের ভোক্তা সংস্করণ।

এখন আপনি আরও উন্নত সার্ভার সংস্করণ পাবেন। এছাড়াও, হাইপার-ভি সহ Windows 10-এ কোনো XP মোড নেই। XP মোড ছিল Windows XP SP3 এর একটি বিনামূল্যের অনুলিপি যা আপনাকে Windows 7 এর সাথে পুরোনো অ্যাপগুলিকে নির্বিঘ্নে চালানোর অনুমতি দেয়। এটি হাইপার-V-এর সাথে Windows 10-এ আর উপলব্ধ নেই।

    এখন পর্যন্ত, হাইপার-ভি শুধুমাত্র উইন্ডোজ সার্ভার সংস্করণে উপলব্ধ ছিল। এছাড়াও, এটি ঠিক একই সংস্করণ যা Windows সার্ভার সংস্করণে অন্তর্ভুক্ত করা হয়েছে, তাই আপনি Windows 10-এ বিনামূল্যে একটি সার্ভার ভার্চুয়ালাইজেশন পণ্য পাচ্ছেন। এটি আইটি লোকেদের জন্য এবং বিশেষ করে সাহায্য ডেস্ক কারিগরিদের জন্য উপযুক্ত যারা তাদের ল্যাপটপ থেকে কাজ করে।

    এই নিবন্ধে, আমি আপনাকে হাইপার-ভি ইনস্টল করার এবং এটি সেট আপ করার পদক্ষেপগুলি নিয়ে চলে যাব। অবশ্যই, হাইপার-ভি ব্যবহার করে আপনি যে কোনো গেস্ট ওএস ইনস্টল করেন তার নিজস্ব লাইসেন্স/পণ্য কী থাকতে হবে। শুরু করতে, আপনাকে Windows 10-এ কন্ট্রোল প্যানেল খুলতে হবে।

    Windows 10-এ Hyper-V ইনস্টল করুন

    এরপর, প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ ক্লিক করুন .

    উইন্ডোজ 10 হাইপার-ভি সক্ষম করুন

    এরপরে, Windows বৈশিষ্ট্য চালু এবং বন্ধ করুন-এ ক্লিক করুন বাম দিকের ফলকে৷

    উইন্ডোজ 10 হাইপার-ভি সক্ষম করুন

    এগিয়ে যান এবং হাইপার-ভি এর পাশের চেক বক্সে ক্লিক করুন৷ , যা হাইপার-ভি ম্যানেজমেন্ট টুল ইনস্টল করবে।

    উইন্ডোজ 10 হাইপার-ভি সক্ষম করুন

    আপনি যদি VMWare-এর মতো ভার্চুয়াল মেশিনে Windows 10 চালান, তাহলে আপনি দেখতে পাবেন যে হাইপার-ভি প্ল্যাটফর্মটি ধূসর হয়ে গেছে। আপনি যখন এটির উপর হোভার করেন, তখন এটি বলে

    Hyper-V cannot be installed: A hypervisor is already running.

    এই ক্ষেত্রে, আপনাকে আপনার VMWare ভার্চুয়াল মেশিনের জন্য কনফিগারেশন ফাইলে একটি লাইন যোগ করতে হবে:

    hypervisor.cpuid.v0 = "FALSE"

    এটাই. আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি ভার্চুয়াল মেশিনটি বন্ধ করেছেন এবং তারপরে লাইনটি যোগ করুন এবং তারপরে এটি আবার চালু করুন। এর পরে, আপনি হাইপার-ভি প্ল্যাটফর্ম ইনস্টল করতে সক্ষম হবেন। ঠিক আছে, যদি আপনার CPU হাইপার-ভি সমর্থন করে। আমি একটি ভিন্ন বার্তা পেয়েছি:

    Hyper-V cannot be installed: The processor does not have the required virtualization capabilities.

    উইন্ডোজ 10 হাইপার-ভি সক্ষম করুন

    হাইপার-V-এর জন্য CPU প্রয়োজনীয়তা নিম্নরূপ:

    1. x64-ভিত্তিক প্রসেসর – আপনাকে উইন্ডোজের একটি 64-বিট সংস্করণ চালাতে হবে।

    2. হার্ডওয়্যার-সহায়তা ভার্চুয়ালাইজেশন - আপনার ইন্টেল ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি (ইন্টেল ভিটি) সহ একটি ইন্টেল প্রসেসর বা এএমডি ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি সহ এএমডি প্রসেসর প্রয়োজন। BIOS-এ ভার্চুয়ালাইজেশন কীভাবে সক্রিয় করা যায় সে সম্পর্কে আমার পোস্ট পড়ুন।

    3. হার্ডওয়্যার DEP সক্ষম ৷ – Intel XD bit (execute disable bit) বা AMD NX bit (কোন এক্সিকিউট বিট নয়) সক্ষম করতে হবে।

    যতক্ষণ না আপনি এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করেছেন, আপনার উইন্ডোজ 10 মেশিনে হাইপার-ভি আপ এবং চলমান থাকা উচিত। একবার আপনি এটি ইনস্টল করার পরে, আপনার বর্তমান পিসিকে কীভাবে ভার্চুয়ালাইজ করবেন এবং হাইপার-ভিতে চালাবেন সে সম্পর্কে আমার পোস্টটি পড়ুন। উপভোগ করুন!


    1. কিভাবে উইন্ডোজ 10 এ কিওস্ক মোড সক্ষম করবেন

    2. Windows 10 এ 'হেই, কর্টানা' কীভাবে সক্ষম করবেন

    3. Windows 11 এ ব্লুটুথ কীভাবে সক্ষম করবেন

    4. কিভাবে উইন্ডোজ 11 হোমে হাইপার-ভি সক্ষম করবেন