কম্পিউটার

9টি সহজ কৌশল যা আপনি জানেন না উইন্ডোজে সম্ভব ছিল

উইন্ডোজের প্রচুর বৈশিষ্ট্য রয়েছে যা একজনের জীবনকে সহজ করতে পারে, কিন্তু অনেক লোক সেগুলি সম্পর্কে সচেতন নয়। এবং এটি এমন নয় যে এই বৈশিষ্ট্যগুলি অগত্যা লুকানো বা অস্পষ্ট -- এগুলি উপেক্ষা করা সহজ৷

আমরা এর আগে বেশ কিছু সহজ Windows কৌশল কভার করেছি, কিন্তু তারপর থেকে শিখে নেওয়ার মতো আরও বেশ কিছু খুঁজে পেয়েছি। এই কৌশলগুলি উইন্ডোজের নেটিভ এবং প্রতিদিনের ভিত্তিতে সম্ভাব্য কার্যকর। কোন গিমিকস. আপনি এর মধ্যে কতজন জানেন?

1. বিকল্প স্টার্ট মেনু

স্টার্ট মেনুটি উইন্ডোজ 10-এ একটি বড় ওভারহল পেয়েছে এবং আপগ্রেড করার অনেক বাধ্যতামূলক কারণগুলির মধ্যে একটি, বিশেষ করে যদি আপনি এখনও উইন্ডোজ 8.1 ব্যবহার করেন। কিন্তু Windows 8 এবং 10-এ, বেশিরভাগ মানুষ ভুলে যায় যে আপনি স্টার্ট বোতামে ডান-ক্লিক করতে পারেন .

এটি করার ফলে আপনার যে কোনও নির্দিষ্ট সময়ে প্রয়োজন হতে পারে এমন কয়েকটি শর্টকাট সহ একটি বিকল্প স্টার্ট মেনু নিয়ে আসে। আমার মতে সবচেয়ে দরকারী হল কন্ট্রোল প্যানেল, কমান্ড প্রম্পট, কমান্ড প্রম্পট (অ্যাডমিন), পাওয়ার অপশন এবং বিভিন্ন শাট ডাউন বিকল্পের দ্রুত লিঙ্ক।

9টি সহজ কৌশল যা আপনি জানেন না উইন্ডোজে সম্ভব ছিল

বিকল্পভাবে, আপনি Windows Key + X দিয়ে মেনু খুলতে পারেন . এবং Windows 8-এ আপনি Winaero-এর Win+X মেনু এডিটরের সাথে বিকল্প স্টার্ট মেনুতে শর্টকাটগুলি কাস্টমাইজ করতে পারেন।

স্টার্ট মেনু হল উইন্ডোজের একটি অপ্রশংসিত দিক, কিন্তু এই ধরনের টিপস আপনাকে এর জন্য একটু বেশি কৃতজ্ঞ করে তুলবে। সন্তুষ্ট না? এই সহজ স্টার্ট মেনু কাস্টমাইজেশন টিপস দিয়ে এটিকে উন্নত করার কথা বিবেচনা করা।

2. ক্লিপবোর্ডে যেকোনো ফাইলের পাথ কপি করুন

বিকল্প মেনুর কথা বললে, আপনি কি জানেন যে কোনো ফাইল বা ফোল্ডারে Shift-ক্লিক করলে একটি বর্ধিত প্রসঙ্গ মেনু আসে? এটি একটি ফাইলে করুন এবং আপনি পথ হিসাবে অনুলিপি করুন এর মত অতিরিক্ত বিকল্পগুলি পাবেন৷ . এটি একটি ফোল্ডারে করুন এবং আপনি অতিরিক্ত বিকল্প পাবেন যেমন এখানে কমান্ড উইন্ডো খুলুন৷ .

9টি সহজ কৌশল যা আপনি জানেন না উইন্ডোজে সম্ভব ছিল

এটি বেশ কয়েকটি উইন্ডোজ মাউস কৌশলগুলির মধ্যে একটি যা আপনি জানেন না। এবং এর চেয়েও দারুন ব্যাপার হল আপনি চাইলে রাইট-ক্লিক মেনুতে নিজের শর্টকাট যোগ করতে পারেন!

3. স্টার্টআপে লগইন স্ক্রীন এড়িয়ে যান

আপনি প্রতিবার কম্পিউটার চালু করার সময় আপনার পাসওয়ার্ড টাইপ করতে ক্লান্ত? যদিও এটি সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য মেশিন এবং কম্পিউটারের জন্য একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা যা সংবেদনশীল ডেটা ধারণ করে, এটি নিঃসন্দেহে একটি অসুবিধার কারণ৷

ব্যক্তিগত ল্যাপটপ এবং শেয়ার না করা ডেস্কটপের জন্য -- যেখানে নিরাপত্তা সর্বোচ্চ অগ্রাধিকার নয় -- লগইন স্ক্রীনটি সম্পূর্ণ এড়িয়ে যাওয়া এবং সরাসরি উইন্ডোজে বুট করা সম্ভব। যাইহোক, আপনি নিজের ঝুঁকিতে তা করেন!

4. মিনিমাইজড হিসাবে প্রোগ্রাম চালু করুন

প্রায়শই ব্যবহৃত প্রোগ্রামগুলির জন্য, আপনি একটি ব্যবহারকারী-সংজ্ঞায়িত কীবোর্ড শর্টকাট দিয়ে সেগুলি চালু করতে চাইতে পারেন, এটি একটি কম পরিচিত কৌশল যা আমরা উচ্চতর সুপারিশ করি। কিন্তু এই লাইনগুলির সাথে, একটি সম্পর্কিত কৌশল রয়েছে যা আপনি প্রোগ্রামগুলি চালু করার সময় ন্যূনতম হিসাবে শুরু করতে ব্যবহার করতে পারেন .

9টি সহজ কৌশল যা আপনি জানেন না উইন্ডোজে সম্ভব ছিল

এটি ড্যাশবোর্ড সহ প্রোগ্রামগুলির জন্য দরকারী যেগুলির জন্য আপনার প্রয়োজন হয় না সব সময় (যেমন অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার) বা প্রোগ্রামগুলি যা প্রাথমিকভাবে কীস্ট্রোকের মাধ্যমে কাজ করে (যেমন স্ক্রিনশট সরঞ্জাম)।

শুধু একটি শর্টকাট তৈরি করুন৷ প্রোগ্রামে, ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন , শর্টকাট ট্যাবের অধীনে নেভিগেট করুন এবং রান লেবেলযুক্ত ড্রপডাউন মেনুর জন্য, মিনিমাইজড নির্বাচন করুন .

5. একবারে একাধিক প্রোগ্রাম চালু করুন

আপনি হয়তো দেখতে পাবেন যে আপনার সিস্টেমে কিছু প্রোগ্রাম শুধুমাত্র তখনই প্রয়োজনীয় যখন কিছু অন্য প্রোগ্রাম ইতিমধ্যে চলমান. অথবা হয়ত আপনার কাছে বেশ কিছু প্রোগ্রাম আছে যা একটি নির্দিষ্ট কাজ করার জন্য একসাথে কাজ করে (যেমন আপনার পিসি পরিষ্কার করুন)।

এই ধরনের পরিস্থিতির জন্য, অর্ধ ডজন বিভিন্ন শর্টকাট থাকার খুব একটা অর্থ হয় না যা আপনাকে পৃথকভাবে চালু করতে হবে। বরং, একাধিক প্রোগ্রাম চালু করার জন্য আপনার একটি ব্যাচ ফাইল তৈরি করা উচিত।

সংক্ষেপে, ব্যাচ ফাইলটি তৈরি হয়ে গেলে, আপনি কেবল এটিতে ডাবল ক্লিক করতে পারেন এবং এটি এর মধ্যে সমস্ত প্রোগ্রাম চালু করবে৷

6. স্টার্টআপে অ্যাডমিন হিসাবে প্রোগ্রাম চালু করুন

ধরা যাক আপনি যখনই উইন্ডোজে লগ ইন করবেন তখনই আপনি স্বয়ংক্রিয়ভাবে একটি প্রোগ্রাম শুরু করতে চান। বিভিন্ন প্রোগ্রাম পরিচালনা করার জন্য স্টার্টআপ ফোল্ডার ব্যবহার করা যথেষ্ট সহজ, তবে একটি সীমাবদ্ধতা রয়েছে:এই প্রোগ্রামগুলি আপনার অ্যাকাউন্টের সুবিধার মধ্যে সীমাবদ্ধ৷

9টি সহজ কৌশল যা আপনি জানেন না উইন্ডোজে সম্ভব ছিল

সেখানে আছে৷ আপনার জন্য প্রশাসকের বিশেষাধিকার সহ প্রোগ্রামগুলি স্বয়ংক্রিয়ভাবে শুরু করার একটি উপায় , কিন্তু সেট আপ করতে একটু বেশি কাজ করতে হবে।

আপনাকে যা করতে হবে তা হল উইন্ডোজ টাস্ক শিডিউলার ব্যবহার করে একটি প্রোগ্রাম চালু করার জন্য যখন আপনি লগ ইন করবেন, তারপর বৈশিষ্ট্যগুলি সম্পাদনা করুন এবং নিশ্চিত করুন যে আপনি এটিকে সর্বোচ্চ সুযোগ-সুবিধা সহ চালানো সেট করেছেন৷ .

7. অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট আনলক করুন

Windows XP-এর দিনগুলিতে এবং তার আগে, Windows-এর একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট ছিল যা পুরো সিস্টেমের উপর পূর্ণ রাজত্ব ছিল। যখন Windows 8 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ যোগ করা হয়েছিল, তখন প্রশাসক অ্যাকাউন্টটি বাই-বাই হয়ে গিয়েছিল এবং আমাদেরকে "প্রশাসক হিসাবে চালানো" করার ক্ষমতা দেওয়া হয়েছিল৷

ব্যতীত, এটি ভালভাবে অদৃশ্য হয়ে যায়নি -- এটি কেবল লুকানো। আসলে, গোপন উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি আনলক করা বেশ সহজ যাতে আপনাকে আর কখনও ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের সাথে ডিল করতে না হয়।

শুধু সতর্ক করুন যে এটি একটি বিশাল নিরাপত্তা ঝুঁকি এবং শুধুমাত্র তখনই অনুসরণ করা উচিত যদি আপনি জানেন যে আপনি কি করছেন এবং যদি আপনি জানেন কিভাবে নিজেকে ম্যালওয়্যার এবং অন্যান্য সম্ভাব্য নিরাপত্তা সমস্যা থেকে সুরক্ষিত রাখতে হয়।

8. উন্নত নিয়ন্ত্রণের জন্য ঈশ্বর মোড আনলক করুন

কন্ট্রোল প্যানেল হল উইন্ডোজের একটি অপরিহার্য উপাদান কারণ এটি সুবিধাজনকভাবে সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থাপনা লিঙ্কগুলিকে একটি কেন্দ্রীয় অবস্থানে রাখে -- কিন্তু এটি নেভিগেট করতে বিভ্রান্তিকর হতে পারে। আশ্চর্যজনকভাবে, কন্ট্রোল প্যানেলে নিজেই একটি শেখার বক্ররেখা রয়েছে৷

কিন্তু আপনি যদি লুকানো ঈশ্বর মোড বৈশিষ্ট্যটি আনলক করেন , আপনি কন্ট্রোল প্যানেলের একটি বিকল্প সংস্করণে পৌঁছাতে পারেন যা যুক্তিযুক্তভাবে আরও সংগঠিত এবং মোকাবেলা করা সহজ। আমরা এটি পছন্দ করি, এবং আমরা মনে করি আপনিও করবেন।

9. দ্রুত কাজের জন্য উইন্ডোজ কী ব্যবহার করুন

আমরা সবাই জানি যে উইন্ডোজ কী স্টার্ট মেনু খোলে, কিন্তু আপনি কি এটাও জানেন যে এটিতে আরও কয়েক ডজন ঝরঝরে ফাংশন রয়েছে? উদাহরণস্বরূপ, Win+D সমস্ত উইন্ডো লুকিয়ে রাখে এবং ডেস্কটপ দেখায়, Win+E Windows Explorer, এবং Win+X খোলে বিকল্প স্টার্ট মেনু খোলে (এই নিবন্ধে #1 থেকে)।

9টি সহজ কৌশল যা আপনি জানেন না উইন্ডোজে সম্ভব ছিল

এই "উইন্ডোজ কী শর্টকাট"গুলির অনেকগুলিই বিদ্যমান, তাই আমরা 13টি সবচেয়ে গুরুত্বপূর্ণ উইন্ডোজ কী শর্টকাটগুলিকে রাউন্ড আপ করেছি যা প্রত্যেকের শেখা উচিত৷ তাদের মধ্যে অনেকেই আপনার Windows 10 অভিজ্ঞতা অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে।

আরও অল্প সময় বাঁচানোর জন্য, আমাদের Windows শর্টকাট গাইড দেখুন এবং আপনার প্রয়োজন হতে পারে এমন প্রতিটি Microsoft Office কীবোর্ড শর্টকাট কীভাবে খুঁজে পাবেন তা শিখুন।

অন্য কোন উইন্ডোজ কৌশল জানেন?

অনেকগুলি উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি মিশ্রণে হারিয়ে যাওয়ার প্রবণতা রয়েছে, যেমন এই দুর্দান্ত কিন্তু ভুলে যাওয়া Windows 7 বৈশিষ্ট্যগুলি। আমরা ইতিবাচক যে Windows 8.1 এবং 10 উভয় ক্ষেত্রেই আবিষ্কার করার জন্য আরও অনেক কৌশল রয়েছে, কিন্তু এখন আমরা আপনার কাছ থেকে শুনতে চাই৷

আপনি কত কম পরিচিত Windows কৌশল এবং টিপস জানেন? সময়ের সাথে সাথে ভুলে যাওয়া কোন উল্লেখযোগ্য বিষয় আছে কি? নীচের মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:ফ্লিকারের মাধ্যমে জুয়ান কার্লোস ক্যাব্রেরার উইন্ডোজ কী


  1. উইন্ডোজ 10 সম্পর্কে সেরা 8টি জিনিস যা আপনি জানতে চাইতে পারেন

  2. উইন্ডোজ 8 পাসওয়ার্ড সরানোর জন্য আপনাকে যে কৌশলগুলি জানতে হবে

  3. Windows 10 মে আপডেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. Windows 10 মাইগ্রেশন:আপনার যা জানা দরকার