কম্পিউটার

জিনিসগুলি আপনি সম্ভবত জানেন না তবে উইন্ডোজ 7 এ সত্যিই প্রয়োজন

একজন ব্যক্তির জীবনে এমন একটি সময় আসে, যখন সে Windows 7-এর নির্দিষ্ট সেটিংস, বৈশিষ্ট্য বা পরিবর্তনগুলির একটি সর্বোত্তম আবিষ্কার করে যা একটি একেবারে নতুন জীবনধারার দরজা খুলে দেয়। সেই মুহূর্তটি এখন আপনার জন্য হতে পারে, আপনি সম্পূর্ণ সবকিছু জানেন কিনা তার উপর নির্ভর করে আপনার অপারেটিং সিস্টেম সম্পর্কে বা না। এটি সত্যের মুহূর্ত, যে মুহূর্তটিতে আপনাকে বাস্তবতার মুখোমুখি হতে হবে এবং উপলব্ধি করতে হবে যে Windows 7 একটি বড় খোঁচা প্যাক করতে পারে যদি আপনি এটিকে সঠিক দিকে নিয়ে যান৷

1. আপনার পাসওয়ার্ড টাইপ করতে ক্লান্ত? উইন্ডোজ এটি স্বয়ংক্রিয়ভাবে করুন!

আপনার মধ্যে যারা একা থাকেন, অথবা যারা আপনার মধ্যে যারা একটি কম্পিউটার শেয়ার করেন এমন লোকেদের সাথে যাদের আশেপাশে ঘোরাঘুরি করতে আপনার আপত্তি নেই, আপনাকে অবশ্যই Windows এর লগইন স্ক্রিনে আপনার পাসওয়ার্ড টাইপ করতে হবে না। XP-এর মতো প্রথম দিকের উইন্ডোজের সংস্করণগুলি বেশ কিছু সময় ধরে স্বয়ংক্রিয় লগইন সমর্থন করে, যদিও অনেকেই এই সম্পর্কে জানেন না৷

স্টার্ট মেনুতে প্রবেশ করুন, টাইপ করুন “netplwiz এবং "এন্টার" টিপুন। এটি কাজ না করলে, টাইপ করুন “control userpasswords2 " এটি আপনাকে একই জায়গায় নিয়ে যাবে। একবার ব্যবহারকারীর অ্যাকাউন্ট উইন্ডোতে, "এই কম্পিউটার ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের অবশ্যই একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে" লেবেলযুক্ত চেকবক্সটি সাফ করুন। আপনার এটি এখানে পাওয়া উচিত:

জিনিসগুলি আপনি সম্ভবত জানেন না তবে উইন্ডোজ 7 এ সত্যিই প্রয়োজন

শেষ হয়ে গেলে "ঠিক আছে" ক্লিক করুন এবং আপনাকে আর কখনও পাসওয়ার্ড টাইপ করতে হবে না৷

2. একটি সাধারণ শর্টকাটে লক/শাটডাউন/হাইবারনেট/স্লিপ/স্ট্যান্ডবাই

আপনি যদি কম্পিউটারটি বন্ধ করার জন্য একটি শর্টকাট ব্যবহার করতে পছন্দ করেন, তবে আপনি সাধারণত আপনার স্টার্ট মেনুতে যে কোনও "শাটডাউন মেনু" বিকল্পগুলির জন্য একটি শর্টকাট তৈরি করতে ব্যবহার করতে পারেন এমন কিছু কৌশল রয়েছে৷ এটি বিশেষভাবে উপযোগী যদি আপনি এমন একজন ব্যক্তি হন যে কম্পিউটারটি বন্ধ করার আগে ডেস্কটপে সুইচ করেন, আপনার স্টার্ট মেনুতে থাকা বিকল্পগুলির পরে সময় নষ্ট না করে এটিকে বন্ধ করা সহজ করে তোলে৷

আপনার ডেস্কটপের যেকোনো এলাকায় ডান-ক্লিক করুন এবং "নতুন -> শর্টকাট" এ যান। টাইপ করুন “shutdown.exe -s -t 00 " প্রদত্ত ক্ষেত্রে এবং "পরবর্তী" ক্লিক করুন। আপনার শর্টকাটের নাম দিন এবং আপনি যা করেছেন তাতে খুশি না হওয়া পর্যন্ত উইজার্ড চালিয়ে যান।

অন্যান্য ক্রিয়া সম্পাদন করতে এই শর্টকাট অবস্থানগুলি ব্যবহার করুন:

  • পুনঃসূচনা =shutdown.exe -r -t 00
  • কম্পিউটার লক = Rundll32.exe User32.dll,LockWorkStation
  • হাইবারনেট = rundll32.exe PowrProf.dll,SetSuspendState
  • ঘুম =rundll32.exe powrprof.dll,SetSuspendState 0,1,0

একবার আপনি আপনার শর্টকাটগুলি সেট করার পরে, আপনি ডেস্কটপ থেকে সেগুলিকে ডাবল-ক্লিক করতে পারেন বা সেগুলিকে আরও উপযুক্ত জায়গায় নিয়ে যেতে পারেন৷ আপনি আপনার ডেস্কটপে না থাকলেও সহজে অ্যাক্সেসের জন্য এগুলিকে টাস্কবারে পিন করা একটি সুন্দর কৌশল।

3. টাস্কবার থেকে আপনার কম্পিউটার ব্রাউজ করুন

আপনি যেভাবে স্টার্ট মেনুতে আপনার প্রোগ্রাম তালিকার মধ্য দিয়ে যান একইভাবে আপনার কম্পিউটার ব্রাউজ করা কি ভালো হবে না? ব্যক্তিগতভাবে, আমি বিশৃঙ্খলতা পছন্দ করি না, কিন্তু কিছু লোক সত্যিই শ্রেণীবিন্যাস মেনু পছন্দ করে। এই ফিক্সটি উইন্ডোজ এক্সপ্লোরারের পরিবর্তে টাস্কবারে আপনার স্টার্ট মেনুতে "কম্পিউটার" এ ক্লিক করার মাধ্যমে আপনি যে "কম্পিউটার" ডিরেক্টরিটি অ্যাক্সেস করেন সেটি রাখবে। চলুন প্রক্রিয়ার মধ্য দিয়ে চলুন।

আপনার টাস্কবারে ডান-ক্লিক করুন এবং "টুলবার"-এর উপর মাউস ঘোরান। "নতুন টুলবার" নির্বাচন করুন। আপনার ডেস্কটপ নির্বাচন করুন এবং একবার "কম্পিউটার" ক্লিক করুন। এটিতে ডাবল ক্লিক করবেন না। ব্রাউজিং উইন্ডোর নীচে "ফোল্ডার নির্বাচন করুন" বোতামে ক্লিক করুন এবং আপনি ডানদিকের আইকনগুলির কাছে আপনার টাস্কবারে "কম্পিউটার" উপস্থিত দেখতে পাবেন, এভাবে:

জিনিসগুলি আপনি সম্ভবত জানেন না তবে উইন্ডোজ 7 এ সত্যিই প্রয়োজন

একবার আপনি "কম্পিউটার" এর ডানদিকের তীরগুলিতে ক্লিক করলে আপনি আপনার ড্রাইভে সমস্ত ডিরেক্টরিগুলির একটি সংগ্রহস্থল দেখতে পাবেন৷

4. ফাইল এবং ফোল্ডারের মালিকানা নিন

উইন্ডোজ 7-এর ফাইলগুলির একটি নির্দিষ্ট স্তরের শ্রেণিবিন্যাস রয়েছে যা ফাইল সিস্টেমের যে কোনও অংশে পরিবর্তন করার চেষ্টা করা বেশিরভাগ লোককে বিরক্ত করতে পারে। এর জন্য, আপনি আপনার কম্পিউটারে কোনো ফাইল বা ফোল্ডারে রাইট-ক্লিক করলে প্রসঙ্গ মেনুতে "মালিকানা নিন" বিকল্পটি সহজেই যোগ করতে পারেন যা পপ আপ হয়৷ এই প্রসঙ্গ মেনু যোগ করার জন্য প্রয়োজনীয় টন ধাপগুলি অতিক্রম করার পরিবর্তে, আমরা একটি ফাইল পেয়েছি যা আপনার জন্য এটি করে! এটা কি “.reg " ফাইলগুলির জন্য ভাল। এই রেজিস্ট্রি হ্যাক ডাউনলোড করুন এবং চালান। প্রসঙ্গ মেনু আনইনস্টল করতে, আরেকটি “.reg আছে ” ফাইলটি আপনার জন্য সংরক্ষণাগারের মধ্যে রাখা হয়েছে৷

5. আপনার প্রসঙ্গ মেনুতে "ফোল্ডারে অনুলিপি করুন" বা "ফোল্ডারে সরান" যোগ করুন

এখন পর্যন্ত, শুধুমাত্র দুটি উপায়ে আপনি আপনার ফাইলগুলিকে অন্য ফোল্ডারে সরাতে বা অনুলিপি করতে পারেন:

  1. উভয় ফোল্ডার খোলা এবং ফাইলটিকে উৎস থেকে গন্তব্যে টেনে নিয়ে যাওয়া, অথবা
  2. উভয় ফোল্ডার খোলা এবং উৎসে "Ctrl+C" টিপে এবং গন্তব্যে "Ctrl+V" টিপে, একটি ফাইল সরাতে "Ctrl+C" এর জায়গায় "Ctrl+X" ব্যবহার করে।

যদি আপনাকে দ্রুত কিছু অনুলিপি করতে হয় তবে এটি বেশ বিরক্তিকর হতে পারে। আপনার প্রসঙ্গ মেনুতে "অনুলিপি করুন" বা "এতে সরান" যোগ করা যখন একটি ফাইলে ডান-ক্লিক করা আপনাকে উভয় ফোল্ডার খোলার প্রয়োজনীয়তা দূর করতে সাহায্য করবে। আপনাকে শুধুমাত্র উৎস ফোল্ডার খুলতে হবে। এটি করতে এই রেজিস্ট্রি হ্যাক ডাউনলোড করুন।

6. ক্যাপস লক কী থেকে মুক্তি পান

জিনিসগুলি আপনি সম্ভবত জানেন না তবে উইন্ডোজ 7 এ সত্যিই প্রয়োজন

আমরা সকলেই সেই কীটি জানি যা কিছু লোককে YouTube-এ মন্তব্য বিভাগে চিৎকার করতে এবং ফোরামে বিশ্রী প্রশ্ন পোস্ট করতে সাহায্য করে। আপনি যদি প্রায়শই ক্যাপস লক কী ব্যবহার করেন এমন না হন তবে আপনি সম্ভবত এটির অনুপস্থিতির চেয়ে এটির অস্তিত্ব দেখে বেশি বিরক্ত হবেন৷

চলুন এই ডাউনলোডযোগ্য রেজিস্ট্রি হ্যাক দিয়ে এটি থেকে মুক্তি পান। সংরক্ষণাগারে থাকা ফাইলগুলি বিভিন্ন ফাংশন সম্পাদন করতে আপনার রেজিস্ট্রি পরিবর্তন করে। আপনি প্রতিটি ফাইলের শিরোনাম পড়ে আপনি কোনটি চান তা বলতে পারেন। মজা করুন!

7. শাটডাউনে স্বয়ংক্রিয় আপডেট ইনস্টলেশন নিষ্ক্রিয় করুন

ওহ, এটি একটি বিশাল আমার সহকর্মীদের মধ্যে পোষা প্রাণী প্রস্রাব করে, এবং আমি নিশ্চিত যে আপনার মধ্যে কেউ কেউ রাতে জেগে থাকতে অপছন্দ করেন কারণ আপনি আপনার কম্পিউটারটি বন্ধ করে দিয়েছেন শুধুমাত্র এটি বুঝতে যে আপনাকে এটি আবার চালু করতে হবে। কম্পিউটার বন্ধ হওয়ার জন্য 10 সেকেন্ড অপেক্ষা করার পরিবর্তে, আপনি আবার পাওয়ার আপ করার আগে কম্পিউটারের আপডেটগুলি ইনস্টল করা শেষ করার জন্য আপনাকে সারা রাত অপেক্ষা করতে হবে। আপনার কম্পিউটার, হালকা পদে, "আপডেট লিম্বো" এ রয়েছে। তাহলে, কিভাবে আমরা এটাকে এই জম্বি-মত অবস্থা থেকে বের করব?

জিনিসগুলি আপনি সম্ভবত জানেন না তবে উইন্ডোজ 7 এ সত্যিই প্রয়োজন

আপনার স্টার্ট মেনুতে অনুসন্ধান বারে "regedit" টাইপ করে এবং "এন্টার" টিপে আপনার রেজিস্ট্রি সম্পাদক খুলুন। একবার প্রবেশ করলে,

-এ নেভিগেট করুন
HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows\WindowsUpdate\AU

যদি এই কীগুলির মধ্যে কোনটি বিদ্যমান না থাকে তবে এখানে দেখানো নামগুলি দিয়ে নতুনগুলি তৈরি করুন৷

যোগ করুন “NoAUAsDefaultShutdownOption " একটি "DWORD" মান হিসাবে উইন্ডোর ডানদিকে। যদি মানটি বিদ্যমান থাকে তবে আপনাকে এটি করতে হবে না। মানটিকে "1" এ পরিবর্তন করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। কম্পিউটার বন্ধ করার সময় আপনাকে আর ধরে রাখবে না।

প্রশ্ন? চিন্তা?

নীচের মন্তব্য বিভাগে এই দুর্দান্ত টুইকগুলি সম্পর্কে আপনি কী মনে করেন তা আমাদের জানান! আপনি কোথাও আটকে থাকলে আমরা আপনাকে শুনতে চাই। আপনি খুব দ্রুত একটি উত্তর পাবেন।


  1. 8টি জিনিস যা আপনি জানেন না আপনি ADB এর সাথে করতে পারেন

  2. 6টি টুইটার সীমাবদ্ধতা যা আপনি সম্ভবত জানেন না বিদ্যমান

  3. উইন্ডোজ 10 সম্পর্কে সেরা 8টি জিনিস যা আপনি জানতে চাইতে পারেন

  4. যে জিনিসগুলি আপনি জানেন না আপনি SwiftKey দিয়ে করতে পারেন