কম্পিউটার

10টি উইন্ডোজ স্টোর অ্যাপ রয়েছে যা আপনি জানেন না

অবশেষে. অ্যাপল তার অ্যাপ স্টোর চালু করার প্রায় এক দশক পরে এবং উইন্ডোজ স্টোর প্রথমবার 2012 সালের ফেব্রুয়ারিতে জনসাধারণের জন্য উপলব্ধ হওয়ার পাঁচ বছরেরও বেশি সময় পরে, মাইক্রোসফ্ট শেষ পর্যন্ত সময় ব্যয় করার মতো একটি অ্যাপ স্টোর তৈরি করতে সক্ষম হয়েছে৷

হয়তো আমি কঠোর হচ্ছি। উইন্ডোজ 8 সংস্করণের ভয়াবহতা, যা জাল অ্যাপস এবং নিরাপত্তা সমস্যাগুলির সাথে বিশৃঙ্খল ছিল, এটি একটি দূরের স্মৃতি। উইন্ডোজ স্টোর প্রায় দুই বছর ধরে শক্ত অবস্থানে রয়েছে।

কিন্তু গত কয়েক মাসে, এটি আরও একটি দৈত্যাকার এগিয়ে নিয়ে গেছে। আমরা জানতাম যে এটি ঘটতে চলেছে:মাইক্রোসফ্ট বলেছিল যে আমরা 2017 সালের বসন্তে উইন্ডোজ 10 এস ঘোষণা করার সময় বেশ কয়েকটি জনপ্রিয় অ্যাপ স্টোরে আঘাত করবে বলে আশা করতে পারি। কিন্তু আপনি হয়তো বুঝতে পারবেন না যে এটি কতটা ভালো হয়েছে।

এখানে 10টি জনপ্রিয় অ্যাপ রয়েছে যা আপনি জানতেন না Windows স্টোরে ছিল৷

1. Microsoft Office 365 Personal

Microsoft যখন 2017 সালের শুরুর দিকে Windows 10 S চালু করেছিল, তখন এটি Microsoft Office 365-এর একটি Windows Store সংস্করণও ঘোষণা করেছিল। দুর্ভাগ্যবশত, এটি শুধুমাত্র একটি সারফেস ল্যাপটপের ব্যবহারকারীদের জন্য উপলব্ধ ছিল।

10টি উইন্ডোজ স্টোর অ্যাপ রয়েছে যা আপনি জানেন না

এটি এখন পরিবর্তিত হয়েছে:সমস্ত ব্যবহারকারী স্টোরের মাধ্যমে একটি Office 365 সাবস্ক্রিপশন কিনতে পারেন৷

যাইহোক, আপনি যদি বিনিয়োগের কথা ভাবছেন, তাহলে আপনাকে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে:

  • আপনি শুধুমাত্র অফিসের 32-বিট সংস্করণ ইনস্টল করতে পারেন৷
  • COM অ্যাড-ইন উপলব্ধ নেই৷
  • আপনি শুধুমাত্র OneNote-এর Windows স্টোর সংস্করণ ব্যবহার করতে পারেন৷ ডেস্কটপ সংস্করণ অনুপলব্ধ.

ডাউনলোড করুন: Microsoft Office 365 Personal

2. উবুন্টু

না, এটা কোনো টাইপো নয়। আপনি এখন উইন্ডোজ স্টোর থেকে লিনাক্স-ভিত্তিক উবুন্টু অপারেটিং সিস্টেম ডাউনলোড করতে পারেন। অ্যাপটি 2017 সালের জুলাইয়ের মাঝামাঝি সময়ে লাইভ হয়েছে।

মাইক্রোসফ্ট দাবি করে যে আপনি স্টোর সংস্করণ ব্যবহার করে তিনটি উল্লেখযোগ্য সুবিধা উপভোগ করতে পারেন:

  • দ্রুত ডাউনলোড -- স্টোরের ব্লক-ভিত্তিক ডাউনলোড মেকানিজমের মানে হল আপনি আপডেটের জন্য বেশিক্ষণ ঝুলে থাকবেন না।
  • পাশাপাশি ডিস্ট্রোস -- আপনি উবুন্টুর একাধিক দৃষ্টান্ত ইনস্টল করতে পারেন এবং সেগুলি একে অপরের থেকে বিচ্ছিন্ন থাকবে।
  • একাধিক ডিস্ট্রো চালান -- আপনি একই সময়ে বেশ কয়েকটি ডিস্ট্রো চালাতে পারেন।
10টি উইন্ডোজ স্টোর অ্যাপ রয়েছে যা আপনি জানেন না

দ্রষ্টব্য: যদি আপনি এটি দেখতে না পান, আতঙ্কিত হবেন না। এটি শুধুমাত্র বিল্ড 16215 এবং তার উপরে উপলব্ধ। আপনার সিস্টেম আপডেট করুন এবং আবার চেষ্টা করুন৷

ডাউনলোড করুন: উবুন্টু

3. গ্র্যান্ড থেফট অটো:সান আন্দ্রিয়াস

কে বলে যে আপনাকে আপনার সমস্ত গেম স্টিম এবং ইএ অরিজিনে কিনতে হবে?

অবশ্যই, লাইটওয়েট এবং আর্কেড-এসক গেমগুলি উইন্ডো স্টোরে দীর্ঘকাল ধরে রয়েছে, তবে গ্র্যান্ড থেফট অটো:সান আন্দ্রেয়াসের উপস্থিতি, যাকে অনেকে জিটিএ সিরিজের মুকুট রত্ন হিসাবে বিবেচনা করে, এর দিকে একটি পরিবর্তন চিহ্নিত করে সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত পিসি গেম।

10টি উইন্ডোজ স্টোর অ্যাপ রয়েছে যা আপনি জানেন না

বিবেচনা করার জন্য অন্যান্য পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত গেমগুলির মধ্যে রয়েছে গিয়ারস অফ ওয়ার 4, ফোরজা হরাইজন 3 এবং অবশ্যই, মাইনক্রাফ্ট৷

ডাউনলোড করুন: গ্র্যান্ড থেফট অটো:সান আন্দ্রেয়াস

4. কোডি

আমরা এখানে MakeUseOf এ কোডি পছন্দ করি। প্লেক্সের সাথে, এটি উপলব্ধ দুটি সেরা হোম থিয়েটার অ্যাপগুলির মধ্যে একটি।

আপনি যদি সবেমাত্র আপনার কোডি যাত্রা শুরু করেন, তবে আপনার পথে আপনার প্রয়োজনীয় অনেক দরকারী টিপস রয়েছে, সেইসাথে কিছু বারবার পুনরাবৃত্তি করা মিথ যা আপনি হোঁচট খেয়ে ফেলবেন।

কিন্তু মূল কথা হল যে আপনি একবার চালু হয়ে গেলে, আপনি আপনার মিডিয়া ব্রাউজ করার এবং দেখার জন্য একটি ভাল উপায় খুঁজে পেতে লড়াই করবেন৷

10টি উইন্ডোজ স্টোর অ্যাপ রয়েছে যা আপনি জানেন না

কোডি অ্যাপটি অ্যাপের ডেস্কটপ সংস্করণের সমস্ত বৈশিষ্ট্য অফার করে, যদিও বিকাশকারীরা সতর্ক করে যে কিছু অ্যাড-অন কাজ নাও করতে পারে। তারা প্রতিশ্রুতি দেয় যে একটি সমাধান আসন্ন।

ডাউনলোড করুন: কোডি

5. FileBot

হোম মিডিয়ার থিমের সাথে লেগে থাকা, আপনি কি ফাইলবট সম্পর্কে শুনেছেন? না? আচ্ছা, আমাকে কিছু পটভূমি ব্যাখ্যা করতে দিন।

কোডি এবং প্লেক্স-এর মতো অ্যাপগুলির জন্য আপনাকে আপনার টিভি শো, সিনেমা, সঙ্গীত এবং অন্যান্য মিডিয়ার নাম খুব সুনির্দিষ্ট ফর্ম্যাটে রাখতে হবে যদি আপনি চান যে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রাসঙ্গিক মেটাডেটা, আর্টওয়ার্ক, সাবটাইটেল এবং আরও অনেক কিছুতে টেনে আনুক।

10টি উইন্ডোজ স্টোর অ্যাপ রয়েছে যা আপনি জানেন না

আপনি যদি কখনোই কোনো অ্যাপ ব্যবহার না করে থাকেন, তাহলে আপনার মিডিয়া সংগঠিত না হওয়ার ভালো সম্ভাবনা রয়েছে। আপনার কাছে কতটা বিষয়বস্তু আছে তার উপর নির্ভর করে, সমস্ত ফাইলের নাম পুনর্গঠন করা একটি বিশাল কাজ হতে পারে।

FileBot আপনার জন্য এটি সব যত্ন নেয়. এটি সব কিছুর নাম দিতে TheMovieDB এবং TheTVDB ব্যবহার করে। আপনি প্লেক্স বা কোডির অভিজ্ঞতা অবিলম্বে সমৃদ্ধ হবে।

ডাউনলোড করুন: ফাইলবট

6. F.lux

মাইক্রোসফটের নাইট লাইটের আগমন সত্ত্বেও, F.lux উইন্ডোজের জন্য সেরা স্ক্রিন অ্যাডজাস্টার হিসেবে রয়ে গেছে।

অ্যাপটি আপনার স্ক্রীনকে দিনের সময়ের সাথে মেলানোর জন্য পরিবর্তন করবে, রাতে উষ্ণ রং ব্যবহার করে এবং দিনের বেলায় নীল রং ব্যবহার করে।

10টি উইন্ডোজ স্টোর অ্যাপ রয়েছে যা আপনি জানেন না

হ্যাঁ, নাইট লাইট এখন একটি নেটিভ উইন্ডোজ বৈশিষ্ট্য, কিন্তু আপনি যদি আরও বিকল্পের সাথে কিছু খুঁজছেন এবং এটি আরও কাস্টমাইজযোগ্য, তাহলে আপনাকে এই অ্যাপটি ছাড়া আর কিছু দেখতে হবে না৷

ডাউনলোড করুন: F.lux

7. Duolingo

ডুওলিঙ্গো, যাকে হাস্যকরভাবে অতিরিক্ত দামের রোসেটা স্টোন-এর একটি বিনামূল্যের সংস্করণ হিসেবে বর্ণনা করা হয়েছে, এটি আপনাকে এককভাবে দ্বিতীয় ভাষাতে সাবলীল করে তুলবে না।

যাইহোক, আপনি যদি অ্যাপটিকে অন্যান্য প্রমাণিত শেখার কৌশল এবং অতিরিক্ত অ্যাপের সাথে যুক্ত করেন, তাহলে এটি একটি মূল্যবান হাতিয়ার হতে পারে।

আপনি পরিচিত না হলে, ডুওলিঙ্গো আপনাকে নতুন শব্দভান্ডার, বাক্য এবং কাল শেখানোর জন্য একটি ফ্ল্যাশ কার্ড সিস্টেম ব্যবহার করে।

10টি উইন্ডোজ স্টোর অ্যাপ রয়েছে যা আপনি জানেন না

অ্যাপটির উইন্ডোজ স্টোর সংস্করণ স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, পর্তুগিজ, ইতালীয়, আইরিশ, ডাচ, ড্যানিশ এবং ইংরেজি অফার করে।

ডাউনলোড করুন: ডুওলিঙ্গো

8. Spotify

Spotify হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং পরিষেবা, এবং সঙ্গত কারণে। এটিতে গানের বিস্তৃত নির্বাচন, সেরা সঙ্গীত আবিষ্কারের সরঞ্জাম এবং সেরা ব্যবহারকারী ইন্টারফেসগুলির মধ্যে একটি রয়েছে৷

10টি উইন্ডোজ স্টোর অ্যাপ রয়েছে যা আপনি জানেন না

আপনি যদি অ্যাপটির ডেস্কটপ সংস্করণ ব্যবহার করে থাকেন তবে আপনি এখন এর পরিবর্তে একটি উইন্ডোজ স্টোর সংস্করণ ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন। দুটি অ্যাপ প্রায় অভিন্ন -- শুধুমাত্র পার্থক্য হল ভবিষ্যতের আপডেটগুলি অ্যাপের পরিবর্তে সরাসরি স্টোরের মাধ্যমে প্রদান করা হবে৷

দ্রষ্টব্য: আপনি যদি Windows স্টোর সংস্করণ ইনস্টল করেন, তাহলে এটি আপনার বিদ্যমান ডেস্কটপ সংস্করণকে ওভাররাইট করবে।

ডাউনলোড করুন: Spotify

9. Paint.NET (শীঘ্রই আসছে)

আমি আপনার কাছে দুটি অ্যাপ রেখে যাচ্ছি যা আমরা জানি যে খুব শীঘ্রই উইন্ডোজ স্টোরে উপলব্ধ হতে চলেছে৷

প্রথমটি হল Paint.NET। মাইক্রোসফ্ট পেইন্টের মৃত্যুর খবরের সাথে, অ্যাপটির প্রতি আগ্রহ আকাশচুম্বী হয়েছে। এটি পেইন্টের সেরা প্রতিস্থাপনগুলির মধ্যে একটি যা আপনি খুঁজে পেতে সক্ষম হবেন৷

একটি ব্লগ পোস্টে, বিকাশকারী রিক ব্রুস্টার বলেছেন যে অ্যাপটি স্টোরে পাওয়া যাবে যত তাড়াতাড়ি তিনি 4.0.17 সংস্করণে কিছু বাগ বের করে ফেলবেন।

10. iTunes এবং Apple Music (শীঘ্রই আসছে)

এটি সম্ভবত তালিকার সবচেয়ে আশ্চর্যজনক এন্ট্রি। আইটিউনস উইন্ডোজ ব্যবহারকারীদের মধ্যে ঠিক জনপ্রিয় নয়:এটি ধীর, স্ফীত এবং অ্যাপল-কেন্দ্রিক৷

তবে বছরের শেষ নাগাদ এটি উইন্ডোজ স্টোরে পাওয়া যাবে। মাইক্রোসফ্ট মে 2017 এ খবর ঘোষণা করেছে।

অবশ্যই, আইটিউনসের সবচেয়ে বড় ড্র মিউজিক প্লেয়ার নয় -- এটি অ্যাপল মিউজিকের অ্যাক্সেস। অ্যাপলের মিউজিক স্ট্রিমিং পরিষেবা স্পটিফাইকে হুমকি দিচ্ছে এবং শিল্পের মুকুটের জন্য একটি গুরুতর প্রতিযোগী হয়ে উঠছে। যে কেউ অ্যাপটিতে সদস্যতা নিয়েছেন তারা শীঘ্রই ডেডিকেটেড Windows স্টোর iTunes অ্যাপের মাধ্যমে তাদের সুর শোনার ক্ষমতা পাবেন।

এই 10টি উইন্ডোজ স্টোর অ্যাপের উপস্থিতি (বা শীঘ্রই উপস্থিতি) তাৎপর্যপূর্ণ মনে হয়। কেউ সাহায্য করতে পারে না কিন্তু অনুভব করে যে আমরা উইন্ডোজের ভবিষ্যতের দিকে তাকিয়ে আছি। এটি সম্ভবত সময়ের ব্যাপার মাত্র যতক্ষণ না প্রতিটি অ্যাপ আরও ঐতিহ্যগত পদ্ধতির পরিবর্তে স্টোরের মাধ্যমে ডাউনলোড করা হবে।

Windows স্টোরে কোন জনপ্রিয় অ্যাপগুলি আবিষ্কার করে আপনি অবাক হয়েছেন? আপনি কোন অ্যাপগুলি উপলব্ধ হতে আশা করেন?

আপনি নীচের মন্তব্যগুলিতে আপনার সমস্ত চিন্তাভাবনা এবং মতামত দিতে পারেন। এবং সোশ্যাল মিডিয়াতে আপনার সহকর্মী Windows স্টোর-প্রেমীদের সাথে এই নিবন্ধটি শেয়ার করতে ভুলবেন না৷


  1. Windows 11 লুকানো বৈশিষ্ট্যগুলি আপনি জানেন না বিদ্যমান

  2. Windows 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস:আপনার যা জানা দরকার

  3. 5 সেরা Windows 10 স্টোর বিকল্প 2022

  4. Windows 10 মাইগ্রেশন:আপনার যা জানা দরকার