কম্পিউটার

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

উইন্ডোজ 10-এর প্রথম বড় আপডেটটি এই মাসে একটি ক্রমবর্ধমান আপডেট হিসাবে রোল আউট করা হচ্ছে। এটি ইউজার ইন্টারফেস (UI) পরিবর্তন, কিছু বাগ ফিক্স এবং বেশ কিছু নতুন ডিফল্ট সেটিংস প্রদান করে। উল্লেখযোগ্য উন্নতির মধ্যে রয়েছে আপডেট করা Windows 10 অ্যাক্টিভেশন এবং স্টোরেজ পরিচালনা করতে এবং হারিয়ে যাওয়া ডিভাইসগুলি খুঁজে পাওয়ার জন্য নতুন বৈশিষ্ট্যগুলি।

চলুন দেখি আপনি কোন পরিবর্তনের মুখোমুখি হচ্ছেন, কোন সেটিংস আপনি সামঞ্জস্য করতে চান এবং কিভাবে আপনি আপনার Windows 10 মেশিনে আপডেট পেতে পারেন।

Windows 10 ফল আপডেটে নতুন কী আছে?

অনেক, তবুও কিছুই পৃথিবী ছিন্নভিন্ন. সম্ভবত এটি Windows 10 এর মানের জন্য কথা বলে কারণ কোন বড় মেরামতের প্রয়োজন ছিল না। কিন্তু অন্তত একটি প্রধান বৈশিষ্ট্য অনুপস্থিত, যেমন এজ ব্রাউজারে এক্সটেনশনের জন্য সমর্থন, এটি হতাশার জন্ম দেয়৷

নতুন সংস্করণ নম্বর

উইন্ডোজ 10 ফল আপডেটের সাথে, মাইক্রোসফ্ট একটি নতুন নম্বরিং স্কিম প্রবর্তন করেছে। উইন্ডোজ 10.1 এর পরিবর্তে, নতুন সংস্করণটিকে 1511 বলা হয়, যা 2015 নভেম্বরের জন্য দাঁড়িয়েছে। এখন থেকে যে কেউ Windows 10 কিনছেন বা ডাউনলোড করছেন, 1511 সংস্করণ পাবেন; পরবর্তী আপডেট পর্যন্ত।

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

নোট করুন যে Microsoft কপিরাইট বছর 2016-এ আপডেট করেছে (উপরের স্ক্রিনশট দেখুন)। আমরা কি ভবিষ্যৎ থেকে এই উইন্ডোজ সংস্করণটি পাচ্ছি?

উন্নত Windows 10 সক্রিয়করণ

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, Windows 7 বা 8.1 থেকে Windows 10 তে আপগ্রেড করা মসৃণ যাত্রা ছিল। কারো কারো জন্য, তবে, এটি একটি বিপর্যয় হয়ে উঠল। অধিকন্তু, অনেকে আপগ্রেড করা থেকে দূরে সরে গেছে কারণ তারা একটি পরিষ্কার প্লেট দিয়ে শুরু করতে পছন্দ করে। যে মেশিনগুলিতে একটি বাস্তবায়িত Windows পণ্য কী সহ একটি UEFI বায়োস ছিল না, উইন্ডোজ 10 এ আপগ্রেড না হওয়া পর্যন্ত এটি সম্ভব ছিল না৷ একটি পরিষ্কার ইনস্টল খুব জটিল ছিল৷

Windows 10 সংস্করণ 1511 দিয়ে শুরু করে, Windows 10-এর একটি পরিষ্কার ইনস্টলেশন সক্রিয়করণের জন্য Windows 7, 8, এবং 8.1 পণ্য কী গ্রহণ করবে। আমরা একটি পৃথক নিবন্ধে আরও গভীরভাবে এটি কভার করব। আপনি যখন সেটিংস> আপগ্রেড এবং নিরাপত্তা> সক্রিয়করণ এ যান৷ , আপনি দেখতে পারেন কিভাবে আপনার ডিভাইস সক্রিয় করা হয়েছে. ডিজিটাল এনটাইটেলমেন্ট নির্দেশ করে যে আপনি একটি পণ্য কী প্রবেশ করাননি।

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

এটি যে কেউ ইতিমধ্যেই Windows 10 চালাচ্ছে তার জন্য এটি ঠিক একটি উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য নয়, তবে এটি Microsoft এর এক বিলিয়ন Windows 10 ডিভাইসের লক্ষ্যের একটু কাছাকাছি যেতে পারে৷

নিম্ন সঞ্চয়স্থান পরিচালনা করা

আপনার Windows 10 ডিভাইসে স্টোরেজ ফুরিয়ে গেলে মনে রাখবেন যে আপনি এখন একটি বাহ্যিক স্টোরেজ ইউনিটে অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারেন, যেমন একটি SD কার্ড বা একটি ভিন্ন ডিস্ক পার্টিশন৷ সেটিংস> সিস্টেম> স্টোরেজ-এ যান এবং নতুন অ্যাপ্লিকেশানগুলি এতে সংরক্ষণ করবে:৷ আপনার পছন্দের অবস্থান চয়ন করুন। আপনি নথি, সঙ্গীত, ছবি এবং ভিডিওগুলির জন্য পৃথক স্টোরেজ অবস্থানও সেট করতে পারেন৷

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

একইভাবে, আপনি অফলাইন মানচিত্র কোথায় সংরক্ষণ করবেন তা চয়ন করতে পারেন। এই বিকল্পটি সেটিংস> সিস্টেম> অফলাইন মানচিত্র-এর অধীনে পাওয়া যাবে .

আপনার ডিভাইস ট্র্যাক করুন

আমার ডিভাইস খুঁজুন অবশেষে Windows Phone থেকে Windows 10-এ আমদানি করা হয়েছে৷ এই বৈশিষ্ট্যটি আপনাকে GPS বা অবস্থান পরিষেবাগুলি ব্যবহার করে আপনার ডিভাইসের জন্য সর্বশেষ পরিচিত অবস্থান দেখতে দেয়৷ সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> আমার ডিভাইস খুঁজুন-এ যান পরিষেবাটি সক্ষম করতে এবং এর অবস্থান ট্র্যাক করতে account.microsoft.com/devices-এ লগ ইন করুন৷

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

বিদ্যমান অ্যাপ ও বৈশিষ্ট্যের আপডেট

আপনি অবশেষে Cortana ব্যবহার করতে পারেন একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়া। ডেস্কটপ এবং মোবাইল ডিভাইসের মধ্যে বিভাজন ঝাপসা করে, তিনি এখন কালি করা নোট পড়তে পারেন, এজ ব্রাউজারের ভিতরে পিডিএফ নেভিগেট করতে পারেন, সিনেমা এবং অন্যান্য টিকিট করা ইভেন্টগুলি ট্র্যাক করতে পারেন, আপনি যদি কোনও ফোন কল মিস করেন তবে আপনাকে সতর্ক করতে পারেন, ব্যবহার না করার সময় শক্তি সঞ্চয় করতে পারেন এবং আপনার বার্তাগুলি সিঙ্ক করতে পারেন এবং কল ইতিহাস। এমনকি আপনি Cortana থেকে সরাসরি SMS টেক্সট বার্তা পাঠাতে পারেন।

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

এটি 2016 পর্যন্ত ব্রাউজার অ্যাডঅন সমর্থন করবে না, তবে Edge ফল আপডেটের সাথে বেশ কিছু উল্লেখযোগ্য উন্নতি লাভ করে। আপনি যখন শিরোনামদণ্ডে একটি ট্যাব মাউস-ওভার করেন, আপনি এখন একটি ট্যাব প্রিভিউ দেখতে পাবেন। এজ এখন আপনার সমস্ত Windows 10 ডিভাইসের মধ্যে আপনার পছন্দ, পড়ার তালিকা এবং সেটিংস সিঙ্ক করতে পারে৷

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

পর্দার আড়ালে, এজ ব্রাউজার ইঞ্জিন এখন HTML5 এবং CSS3 সমর্থন করে। এটি ECMAScript 6 এবং 7 এর জন্য উন্নত সমর্থনের সাথে আসে, একটি স্ক্রিপ্টিং ভাষার স্পেসিফিকেশন যা মূলত জাভাস্ক্রিপ্ট নামে পরিচিত হয়েছিল। আপনার নেটওয়ার্কে Miracast এবং DLNA সক্ষম ডিভাইস থাকলে, Edge আপনাকে সেই ডিভাইসগুলিতে মিডিয়া সম্প্রচার করার অনুমতি দেবে, যদি বিষয়বস্তু সুরক্ষিত না থাকে।

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

স্ন্যাপ সহায়তা দুটি উইন্ডোর একই সাথে অনুভূমিক আকার পরিবর্তন করার জন্য বৈশিষ্ট্যটি আপডেট করা হয়েছে। স্ক্রিনের পাশে একটি উইন্ডো স্ন্যাপ করুন, তারপরে অন্য দিকে স্ন্যাপ করার জন্য একটি দ্বিতীয় উইন্ডো নির্বাচন করুন এবং যখন আপনি এখন একটি উইন্ডোর আকার পরিবর্তন করার চেষ্টা করবেন, তখন প্রতিবেশী উইন্ডোটি প্রসারিত হবে বা অবশিষ্ট স্ক্রীন স্থান নিতে সংকুচিত হবে। এই বৈশিষ্ট্যটি সেটিংস> সিস্টেম> মাল্টিটাস্কিং-এর অধীনে চালু বা বন্ধ করা যেতে পারে . বিকল্পগুলিকে বলা হয় যখন আমি একটি স্ন্যাপ করা উইন্ডোর আকার পরিবর্তন করি, একই সাথে যেকোন সংলগ্ন স্ন্যাপ করা উইন্ডোটির আকার পরিবর্তন করুন .

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

একটি সামান্য বিভ্রান্তিকর আপডেট আপনার ডিফল্ট প্রিন্টারকে প্রভাবিত করে৷ . আপনি উইন্ডোজকে এই সেটিং পরিচালনা করার অনুমতি দিলে, আপনার ব্যবহৃত শেষ প্রিন্টারটি আপনার ডিফল্ট প্রিন্টার হয়ে যাবে। এটি অদ্ভুত শোনালে, সেটিংস> ডিভাইস> প্রিন্টার এবং স্ক্যানার-এ যান এটিকে বন্ধ করতে .

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

সমস্ত অন্তর্নির্মিত অ্যাপ আপডেট করা হয়েছে এবং কিছু নতুন যোগ করা হয়েছে। স্কাইপকে স্কাইপ ভিডিও, মেসেজিং এবং ফোনে বিভক্ত করা হয়েছে এবং পাওয়ারপয়েন্টের আধুনিক এবং ইন্টারেক্টিভ সংস্করণ Sway, এখন Windows 10 এর সাথে আগে থেকে ইনস্টল করা আছে।

ইউজার ইন্টারফেসে পরিবর্তন

UI এই আপডেটে একটি পরিবর্তন পেয়েছে। দুটি সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন স্টার্ট মেনু এবং রঙের স্কিমকে প্রভাবিত করে।

স্টার্ট মেনু একটি রিফ্রেশ পেয়েছে এবং এখন 2048 লাইভ টাইলস সমর্থন করে (512 থেকে)। কিছু টাইলের জাম্প তালিকা থাকবে (যেমন অফিস)। দুর্ভাগ্যবশত, স্টার্ট মেনু এখন উইন্ডোজ স্টোরে উপলব্ধ নতুন অ্যাপের বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে। স্টার্ট মেনু বিজ্ঞাপনগুলি অক্ষম করতে, সেটিংস> ব্যক্তিগতকরণ> শুরু এ যান এবং বিকল্পটি সেট করুন মাঝে মাঝে শুরুতে সাজেশন দেখান বন্ধ করতে .

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

ফল আপডেট ঐচ্ছিক রঙিন উইন্ডো শিরোনাম বার প্রবর্তন করে , আপনাকে ডিফল্ট সাদা প্রতিস্থাপন করার অনুমতি দেয়। সেটিংস> ব্যক্তিগতকরণ> রং-এর অধীনে সক্ষম করুন স্টার্ট, টাস্কবার, অ্যাকশন সেন্টার এবং শিরোনাম বারে রঙ দেখান এবং উপরের মেনু থেকে একটি রঙ নির্বাচন করুন।

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

অন্যান্য ছোটখাটো UI পরিবর্তন:

  • Windows 10 Hero ছবির পটভূমি লগইন স্ক্রিনে এখন আপনার ডিফল্ট রঙ দ্বারা প্রতিস্থাপিত করা যেতে পারে। সেটিংস> ব্যক্তিগতকরণ> লক স্ক্রীন-এ যান এবং সাইন-ইন স্ক্রিনে উইন্ডোজ পটভূমির ছবি দেখান সেট করুন বন্ধ করতে .
  • প্রসঙ্গ মেনু আরও সামঞ্জস্যপূর্ণ চেহারা এবং জাম্পলিস্ট-এ আপগ্রেড করা হয়েছে৷ (টাস্কবার আইটেমগুলিতে ডান ক্লিক করুন) একটি নতুন নকশা আছে।
  • গাঢ় এবং হালকা থিম উন্নত করা হয়েছে। নোট করুন যে থিমগুলি এখনও পুরানো কন্ট্রোল প্যানেলের মাধ্যমে অ্যাক্সেস করা হয়।
উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

কিভাবে আমি Windows 10 এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে পারি

উইন্ডোজ 10 ফল আপডেট, কোডনাম থ্রেশহোল্ড 2, 10 নভেম্বর মঙ্গলবার প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। ক্রমবর্ধমান আপডেটটি অন্য যেকোন Windows 10 আপডেটের মতোই ইনস্টল হবে এবং আপনি সরাসরি Windows 10 RTM থেকে আপগ্রেড করতে পারবেন।

সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট-এ যান এবং আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন এই আপডেট আপনার জন্য উপলব্ধ কিনা দেখতে. যেহেতু এটি একটি নিরাপত্তা আপডেট হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, এটি ইতিমধ্যেই ডাউনলোড হয়ে থাকতে পারে, একটি রিবুট ইনস্টল করার জন্য অপেক্ষা করছে৷ যদি এটি বলে যে আপনার ডিভাইসটি আপ টু ডেট, তাহলে আপনি ইতিমধ্যেই আপডেটটি সম্পন্ন করেছেন৷

উইন্ডোজ 10 ফল আপডেটের একটি অভ্যন্তরীণ পর্যালোচনা

Windows 10 ফল আপডেট কি আপনার প্রত্যাশা পূরণ করেছে?

এজ ব্রাউজার এক্সটেনশনের অভাব একটি ধাক্কা, তবে উইন্ডোজ 10 সংস্করণ 1511 কিছু আকর্ষণীয় নতুন বৈশিষ্ট্য নিয়ে আসে। পরিবর্তনের একটি সম্পূর্ণ তালিকা এখানে দেখা যাবে। আমরা অবিলম্বে নতুন Snap সহায়তা বৈশিষ্ট্যটি লক্ষ্য করেছি এবং নতুন স্টোরেজ বিকল্পগুলির প্রশংসা করি। কিছু অন্যান্য নতুন ডিফল্ট সেটিংস, যেমন ডিফল্ট প্রিন্টার, যদিও অদ্ভুত বলে মনে হচ্ছে। আপনি কি মনে করেন?

আপনার প্রিয় নতুন Windows 10 বৈশিষ্ট্য বা পোষা প্রাণী কোনটি? আপনি কি এমন কোনো পরিবর্তন লক্ষ্য করেছেন যা আমরা উপরে উল্লেখ করিনি? অনুগ্রহ করে নিচের মন্তব্যে শেয়ার করুন এবং আসুন আলোচনা করি।


  1. উইন্ডোজ 10 ক্রিয়েটর আপডেটের মধ্যে একটি উঁকি

  2. কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

  3. Windows 11 2022 আপডেট এখানে!

  4. Windows 10 এ কিভাবে উইন্ডোজ আপডেট ব্যান্ডউইথ সীমিত করা যায়