কম্পিউটার

আপনার উইন্ডোজ কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

আপনার একটি কোম্পানির নেটওয়ার্ক থাকুক, বা পরিবারের বিভিন্ন সদস্যদের দ্বারা ব্যবহৃত একটি কম্পিউটার, এটি সত্যিই বিরক্তিকর হতে পারে -- বা একটি বিশাল নিরাপত্তা ঝুঁকি -- যদি কাউকে কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করার অনুমতি দেওয়া হয়। একটি নেটওয়ার্ক-লিঙ্কড কম্পিউটারে প্রবেশ করার জন্য শুধুমাত্র একটি ভাইরাস-আক্রান্ত প্রোগ্রামের জন্য যা লাগে, এবং হঠাৎ আপনার একাধিক বোটনেট স্লোগান দিতে থাকবে "প্রতিরোধ নিষ্ফল... আত্মীকরণের জন্য প্রস্তুত হও!" যে কেউ এটি ধ্বংস করার চেষ্টা করে।

আরেকটি দৃশ্য যেখানে সফ্টওয়্যারকে ইনস্টল করা থেকে ব্লক করা অপরিহার্য তা হল ব্যক্তিগত নিরাপত্তা। আপনি কি টাইপ করছেন তা দেখতে বা বিভিন্ন সাইটের জন্য আপনার লগইন বিশদ ক্যাপচার করার জন্য কেউ যদি আপনার কম্পিউটারে কী-লগিং সফ্টওয়্যার ইনস্টল করার চেষ্টা করে তবে কল্পনা করুন? নতুন সফ্টওয়্যার ইনস্টল হওয়া থেকে প্রি-ব্লক করা তাদের ট্র্যাকগুলিতে সেই প্রচেষ্টাগুলি বন্ধ করবে৷

আপনার উইন্ডোজ কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

যেহেতু সর্বোত্তম চিকিৎসা হল প্রতিরোধ, তাই আমরা কিছু উপায়ের দিকে নজর দিতে যাচ্ছি যাতে আপনি লোকেদের onlinesexystrippoker.exe ইনস্টল করা থেকে বিরত রাখতে পারেন। আমাকে বিশ্বাস করুন, আপনি আমাকে পরে ধন্যবাদ জানাবেন।

নেটিভ উইন্ডোজ সলিউশন

নিম্নলিখিত পদ্ধতিগুলি তাদের উইন্ডোজ সেটআপের সাথে হুডের নীচে ঘুরাঘুরি করা অপছন্দ করে এমন যেকোন লোককে ভয় দেখায়। কিন্তু বেশ সৎভাবে, এটা সত্যিই সহজ. শুধু এখানে আমার সাথে বরাবর অনুসরণ করুন. আমি তোমাকে বিপথে নিয়ে যাব না।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক

আপনার স্টার্ট মেনুতে যান এবং টাইপ করুন:

gpedit.msc

এটি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর নামে কিছু নিয়ে আসে। এখন কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> Windows উপাদান> Windows ইনস্টলার-এ যান .

আপনার উইন্ডোজ কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

ডানদিকের উইন্ডোর তালিকায়, আপনি Windows Installer বন্ধ করুন না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন . এটির পাশের তথ্য উইন্ডোটি আপনাকে জানাবে যে এটি সক্ষম করা "ব্যবহারকারীদের তাদের সিস্টেমে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে বাধা দেবে"। এটাই আমরা খুঁজছি।

আপনি যখন সেই বিকল্পটিতে ডাবল-ক্লিক করবেন, তখন অন্য একটি বাক্স পপ আপ হবে এবং আপনাকে কেবল সক্ষম বেছে নিতে হবে। , তারপর ঠিক আছে টিপুন . সব শেষ. প্রক্রিয়াটি বিপরীত করতে, বিকল্পটিতে আবার ডাবল ক্লিক করুন এবং "অক্ষম" নির্বাচন করুন।

নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালাবেন না

Windows ইনস্টলারকে ব্যবহার করা থেকে ব্লক করার আরেকটি উপায় স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের অন্য এলাকায় পাওয়া যাবে।

নীতি সম্পাদক উইন্ডোতে প্রধান মেনুতে ফিরে যান, এবং এখন ব্যবহারকারী কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> সিস্টেম-এ যান . ডানদিকের উইন্ডোতে যা এখন বিকল্পগুলির সাথে প্রদর্শিত হয়, আপনি নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলি চালাবেন না না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন . শিরোনামটি বোঝায়, এটি কিছু নির্দিষ্ট প্রোগ্রামকে চালানো থেকে ব্লক করার জন্য ব্যবহার করা হয়, তবে আমরা এটি উইন্ডোজ ইনস্টলার ব্লক করতেও ব্যবহার করতে পারি।

আপনার উইন্ডোজ কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

এটিতে ডাবল ক্লিক করুন এবং অন্য একটি উইন্ডো আসবে। যখন আপনি সক্ষম ক্লিক করেন , অনুমোদিত অ্যাপ্লিকেশনগুলির তালিকা নামে একটি নতুন বিকল্প প্রদর্শিত হবে৷ . দেখান ক্লিক করুন৷ এবং একটি তৃতীয় উইন্ডো প্রদর্শিত হবে যেখানে আপনি ব্লক করার জন্য প্রোগ্রামের পথ টাইপ করবেন।

এখন মনে রাখবেন আমি "পথ" বলেছি। তার মানে শুধু "উইন্ডোজ ইন্সটলার" বলাই যথেষ্ট নয়। আপনাকে উইন্ডোজ ইন্সটলারের অবস্থানের রুট নির্ধারণ করতে হবে, যাতে নীতি সম্পাদক এটি খুঁজে পেতে পারে। Windows ইনস্টলার প্রোগ্রামটিকে msiexec.exe বলা হয় এবং এখানে অবস্থিত:

C:\Windows\System32\msiexec.exe

বক্সে দেওয়া স্পেসে সেটি কপি/পেস্ট করুন এবং ঠিক আছে ক্লিক করুন . উইন্ডোজ ইন্সটলার এখন ব্লক করা উচিত।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে সীমাবদ্ধ করুন

আআগ! রেজিস্ট্রি ! একটি উইন্ডোজ শব্দ যা মানুষের মেরুদন্ডে কাঁপুনি পাঠাতে নিশ্চিত। কেউ এখানে যেতে পছন্দ করে না, কারণ এখানে এমন কিছু চলছে যা আমি সঠিকভাবে ব্যাখ্যা করতে পারি না। রাতে যে জিনিসগুলি আচমকা যায়, এবং সেগুলি।

আপনার উইন্ডোজ কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

কিন্তু আমাদের ভয়কে আলিঙ্গন করতে হবে, তাই অপেক্ষা করুন। আমরা একসাথে এটি অতিক্রম করব।

প্রথম ধাপ (ক্রুসিফিক্স এবং রসুনের লবঙ্গ দিয়ে নিজেদেরকে সজ্জিত করার পরে) হল কী সমন্বয় Windows key + R . রান বাক্সে, টাইপ করুন:

regedit

এটি রেজিস্ট্রি এডিটর নিয়ে আসবে। শান্ত হোন এবং চিৎকার বন্ধ করুন। এটা তোমাকে কামড়াবে না।

এখন এখানে নেভিগেট করতে আপনার মাউস ব্যবহার করুন:

HKEY_LOCAL_MACHINE\Software\Classes\Msi.Package\DefaultIcon

আপনার উইন্ডোজ কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

ডানদিকের উইন্ডোতে যা এখন প্রদর্শিত হচ্ছে, আপনি উইন্ডোজ ইন্সটলারের পথ দেখতে পাবেন, শেষে একটি শূন্য থাকবে। সেই শূন্য বোঝায় যে ইনস্টলার অনুমোদিত। ইনস্টলারটি নিষ্ক্রিয় করতে, কেবল সেই লাইনে ক্লিক করুন, এবং এখন যে বাক্সটি পপ আপ হয়, সেটিকে 0 এ পরিবর্তন করুন। সংরক্ষণ করুন এবং বন্ধ করুন। ইনস্টলার অবরুদ্ধ।

সাবাশ. আপনি রেজিস্ট্রি থেকে বেঁচে গেছেন!

সফ্টওয়্যার বিকল্প

আমি জানি অন্যান্য উইন্ডোজ বিকল্প আছে, যেমন উন্নত সুবিধা বা স্থানীয় নিরাপত্তা নীতি ব্যবহার করা। কিন্তু আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমি পরিবর্তে 3টি সহজ বিকল্পের উপর ফোকাস করব এবং আপনাকে ওভারলোড করব না। কিন্তু আপনি যদি এখনও আপনার উইন্ডোজ সেটিংসের সাথে তালগোল পাকিয়ে স্বাচ্ছন্দ্য বোধ না করেন, তাহলে আরেকটি বিকল্প হবে সফ্টওয়্যার ইনস্টল করা যা আপনার জন্য কাজটি সম্পন্ন করে। হয়তো এটা শুধু আমি, কিন্তু আমি এটা বিদ্রুপের মত মনে করি যে সফ্টওয়্যার ব্লক করার জন্য আপনাকে সফ্টওয়্যার ইনস্টল করতে হবে!

এখানে তিনটি বিকল্প রয়েছে যা আমি চেষ্টা করেছি - একটি বিনামূল্যে এবং দুটি অর্থপ্রদান (বিনামূল্যে ট্রায়াল সময়কাল সহ) - এবং যা আপনার সিস্টেমটিকে একটি শিশুর নীচের চেয়ে আরও শক্ত করে লক করে দেয়৷

WinGuard Pro

পরিকল্পনা:  অর্থপ্রদান, 30 দিনের বিনামূল্যে ট্রায়াল

আমি যা দেখতে পাচ্ছি তা থেকে, WinGuard Pro কম্পিউটারের অঞ্চলগুলিকে অন্যান্য ব্যবহারকারীদের কাছে লক করার দিকে আরও প্রস্তুত। সুতরাং উদাহরণস্বরূপ, আপনি যদি কর্মক্ষেত্রে সিস্টেম প্রশাসক হন, আপনি নেটওয়ার্কের অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা রেজিস্ট্রি সম্পাদকের অ্যাক্সেস ব্লক করতে চাইতে পারেন। অথবা "প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য" ব্লক করা লোকেদের ইনস্টল করা অ্যাপের তালিকায় প্রবেশ করা এবং যেকোনো কিছু আনইনস্টল করা থেকে বিরত রাখবে৷

আপনার উইন্ডোজ কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

কিছু ব্লক করতে, আপনি এটি স্ক্রিনে আনবেন, তারপর লক প্রোগ্রাম এ ক্লিক করুন৷ . খোলা অ্যাপগুলির একটি তালিকা তারপর একটি বাক্সে প্রদর্শিত হবে এবং আপনি যেটিকে লক করতে চান সেটি বেছে নেবেন। স্পষ্টতই "আনলক প্রোগ্রাম" এটিকে বিপরীত করে।

ইনস্টল-ব্লক

পরিকল্পনা: অর্থপ্রদান, বিনামূল্যে ট্রায়াল সময়কাল

এটি আপনার সিস্টেমে চলমান অ্যাপ্লিকেশানগুলিতে নির্দিষ্ট কীওয়ার্ডগুলি সন্ধান করে ইনস্টল হওয়া থেকে কিছু বন্ধ করে। তাই কেউ যদি কিছু ইন্সটল করার চেষ্টা করে, এবং একটি কীওয়ার্ড লক্ষ্য করা যায়, তাহলে Install-Block সেটা স্বয়ংক্রিয়ভাবে ব্লক করে দেয় আর যেতে না পারে।

আপনার উইন্ডোজ কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

তাই আপনি স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, কীওয়ার্ড "ইনস্টল", "সেটআপ" বা "লাইসেন্স চুক্তি" অন্তর্ভুক্ত করতে পারে। আমরা কি অন্য শব্দ যোগ করতে পারে? "নিয়ম ও শর্তাবলী", হয়তো? "ফ্রিওয়্যার"?

ইনস্টলগার্ড (আর উপলব্ধ নেই)

পরিকল্পনা: বিনামূল্যে

InstallGuard তার কাজটি সত্যিই ভালভাবে করে -- এই বিন্দু পর্যন্ত যেখানে আমি এটিকে কীভাবে বন্ধ করতে এবং পরে এটি আনইনস্টল করতে পারি তা বুঝতে পারিনি! আমি অবশেষে বুঝতে পেরেছি যে আপনাকে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড দিয়ে অ্যাপে সাইন ইন করতে হবে, তারপর ফাইল> প্রস্থান করুন এ ক্লিক করুন . এটি এটি বন্ধ করে দেয় এবং আপনি চাইলে এটি আনইনস্টল করতে পারেন৷

আপনার উইন্ডোজ কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

আপনি যদি সত্যিই কার্যকর এমন কিছু খুঁজছেন যা বাক্সের বাইরে কাজ করে, তাহলে এটিই হল। আমার জন্য, এটি ইনস্টল হওয়া থেকে সবকিছু অবরুদ্ধ করেছে - এবং আমি প্রশাসক হিসাবে লগ ইন ছিলাম! আপনি দামের সাথে তর্ক করতে পারবেন না।

ডিপ ফ্রিজ

একটি চূড়ান্ত কৌতূহলী বিকল্প হল জানুয়ারিতে জো দ্বারা প্রস্তাবিত একটি, যেমন আপনার কম্পিউটারকে "ডিপ ফ্রীজিং" করা, যা আপনার সিস্টেমকে প্রতিবার রিবুট করার সময় পূর্বের অবস্থায় রিসেট করে। এইভাবে, রিবুট হলে আপনার কম্পিউটারে করা যেকোনো পরিবর্তন মুছে যাবে। তাই কেউ যদি কিছু ইন্সটল করার সাহস করে, আপনি কম্পিউটার বন্ধ করলে তা মুছে যাবে।

আপনার উইন্ডোজ কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন

অবশ্যই এর একমাত্র নেতিবাচক দিক হল এটি আপনার পরিবর্তনগুলিও মুছে ফেলবে৷ . তাই এটা নিখুঁত নয়।

আপনি কোন বিকল্পটি পছন্দ করেন?

আসুন ভুলে গেলে চলবে না যে একটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্ট প্রশাসক পাসওয়ার্ড প্রদান না করে সফ্টওয়্যার ইনস্টল করতে পারে না। তাই আপনার অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টকে দুর্ঘটনা থেকে সীমাবদ্ধ করতে উপরের বিকল্পগুলি সবচেয়ে ভাল ব্যবহার করা হয়।

আপনি কোন বিকল্পটি ব্যবহার করতে পছন্দ করবেন? আপনার অনুমতি ছাড়া আপনার সিস্টেমে কিছু ইন্সটল করে এমন কারো সাথে কি আপনাকে কখনো ডিল করতে হয়েছে?


  1. আপনার কম্পিউটারে মাইনসুইপার কীভাবে খেলবেন?

  2. আপনার Windows 10, 8, 7 কম্পিউটারের জন্য 10 প্রয়োজনীয় সফ্টওয়্যার

  3. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে রক্ষা করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটার থেকে Google ড্রাইভ আনইনস্টল করবেন