কম্পিউটার

আপনার উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে জাঙ্ক ফাইলগুলি সরান

অসংগঠিত এবং অপরিষ্কার স্থান বিশৃঙ্খল জমতে থাকে। আপনার পিসির ক্ষেত্রে এটি আলাদা নয়। আপনি আপনার কম্পিউটার যত বেশি ব্যবহার করবেন, এটি তত বেশি আবর্জনা তৈরি করবে।

ধীরগতির ড্রাইভে যেমন ঐতিহ্যবাহী হার্ড ডিস্কে, জাঙ্ক ফাইলগুলি ক্রল করার জন্য অপারেটিংকে ধীর করে দিতে পারে। সুতরাং, ঘন ঘন তাদের পরিষ্কার করা কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করতে পারে। Windows 10 বেশিরভাগ জাঙ্ক ফাইল মুছে ফেলার জন্য অন্তর্নির্মিত সরঞ্জামগুলির বৈশিষ্ট্য রয়েছে এবং যদি কিছু থেকে যায় তবে আপনি ম্যানুয়ালি পরিষ্কার করতে পারেন। আমরা আপনাকে দেখাব কিভাবে।

কেন আপনার Windows 10-এ আপনার জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করা উচিত?

জাঙ্ক ফুডের মতো জাঙ্ক ফাইলের কোনো সুবিধা নেই। পরিবর্তে, এটি আপনার সিস্টেমকে পরিচালনা করা কঠিন করে তুলতে পারে। Pny SSD ড্রাইভ সহ কম্পিউটারে, আপনি অপর্যাপ্ত স্টোরেজ এবং পারফরম্যান্সের সমস্যায় পড়তে পারেন।

ট্র্যাশ অপসারণ করা আপনাকে আপনার ফাইল এবং ফোল্ডারগুলিকে সংগঠিত রাখতে, এক টন মূল্যবান স্টোরেজ স্পেস বাঁচাতে এবং সিস্টেমের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে কারণ আপনার কম্পিউটারকে আর ফাইলগুলিকে মন্থন করতে হবে না যা আপনার জন্য কিছুই করে না৷

উইন্ডোজ কম্পিউটারে বিভিন্ন ধরনের জাঙ্ক ফাইল

সমস্ত ধরণের উত্স আপনার পিসিতে একটি জাঙ্ক ফাইল তৈরি করতে পারে, আনইনস্টল করা প্রোগ্রামগুলির অবশিষ্টাংশ থেকে শুরু করে সেই সুন্দর ওয়ালপেপার পর্যন্ত যা আপনি বহু বছর আগে ডাউনলোড করেছিলেন কিন্তু শেষ পর্যন্ত বিরক্ত হয়েছিলেন। এখানে কয়েকটি সাধারণ ধরনের জাঙ্ক ফাইল রয়েছে৷

  • রিসাইকেল বিনে ফাইলগুলি . আপনার রিসাইকেল বিনে ফেলে দেওয়া ফাইলগুলি সম্ভবত অপ্রয়োজনীয় কিন্তু ফোল্ডারে থেকে যায়, কখনও কখনও গিগাবাইট স্টোরেজ নেয়।
  • উইন্ডোজ অস্থায়ী ফাইল .  এগুলি হল জাঙ্ক ফাইল যার ব্যবহার অস্থায়ী এবং বর্তমান কাজটি সম্পূর্ণ হয়ে গেলে অপ্রয়োজনীয় হয়ে যায়।
  • উইন্ডোজ এবং তৃতীয় পক্ষের সফ্টওয়্যার অবশিষ্ট আছে . আপনি যখন একটি প্রোগ্রাম আনইনস্টল করেন, সফ্টওয়্যারের সাথে যুক্ত সমস্ত ফাইল মুছে ফেলা হয় না। এটি প্রায়শই অন্যান্য প্রোগ্রামগুলির সাথে বিরোধ করতে পারে যেগুলির সাথে আপনি কাজ করার চেষ্টা করছেন৷
  • ডাউনলোডগুলি৷ . ডাউনলোড ফোল্ডার সাধারণত আপনার স্টোরেজ জায়গার একটি অংশ নেয়। সাধারণত, এতে অবাঞ্ছিত ইনস্টলার, ছবি, ভিডিও এবং অন্যান্য অপ্রয়োজনীয় নথি থাকে যা সময়ের সাথে সাথে জমা হয়।

থাম্বনেইল এবং থাম্বনেইল ফটোগুলিকে জাঙ্ক ফাইল হিসাবে বিবেচনা করা যেতে পারে। যাইহোক, প্রয়োজন না হলে আপনার এগুলি পরিষ্কার করার দরকার নেই। পরিষ্কার করা হলে, আপনার সিস্টেমকে আবার থাম্বনেল তৈরি করতে হবে, যা জিনিসগুলিকে ধীর করে দিতে পারে।

জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করার আগে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন

উইন্ডোজ সিস্টেমে সিস্টেম পুনরুদ্ধার আপনাকে আপনার কম্পিউটারকে পূর্ববর্তী পুনরুদ্ধার পয়েন্টে ফিরিয়ে এনে সিস্টেম পরিবর্তনগুলিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনার অনুমতি দেয়। আপনি একটি গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইল মুছে ফেললে এবং সমস্যায় পড়লে এটি কার্যকর।

Windows 10-এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে আমাদের নির্দেশিকা অনুসরণ করুন। আপনি এটি তৈরি হয়ে গেলে, নিচের ধাপগুলি চালিয়ে যান।

1. স্থান খালি করতে রিসাইকেল বিনটি খালি করুন

রিসাইকেল বিন আপনার কম্পিউটার থেকে মুছে ফেলা সমস্ত ফাইল সংরক্ষণ করে। এটি একটি সুবিধাজনক ইউটিলিটি কারণ আপনি মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন যদি আপনি ভুলবশত কোনো বাতিল করেন। যাইহোক, যদি ঘন ঘন পরিষ্কার না করা হয়, তাহলে এটি গিগাবাইট ফাইল জমা করতে পারে যা আপনার স্টোরেজ স্পেসে খায়।

আপনার উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে জাঙ্ক ফাইলগুলি সরান

সৌভাগ্যবশত, রিসাইকেল বিন পরিষ্কার করা সহজ। আপনি স্থায়ীভাবে পৃথক ফাইল নির্বাচন এবং মুছে ফেলতে পারেন বা একবারে খালি করতে পারেন৷

  1. ডেস্কটপ থেকে রিসাইকেল বিন খুলুন। যদি আপনার কাছে একটি ডেস্কটপ শর্টকাট উপলব্ধ না থাকে, তাহলে রিসাইকেল বিন টাইপ করুন উইন্ডোজ সার্চ বারে এবং সেরা ম্যাচটিতে ক্লিক করুন।
  2. মুছে ফেলা ফাইলের মাধ্যমে যান। আপনি যদি কোনোটি পুনরুদ্ধার করতে চান, ডান-ক্লিক করুন এবং পুনরুদ্ধার করুন চয়ন করুন৷ .
  3. সব মুছে ফেলতে, ফোল্ডারের ভিতরে ডান-ক্লিক করুন এবং খালি রিসাইকেল বিন বেছে নিন .
  4. আপনি ডেস্কটপ থেকেও এই কাজটি করতে পারেন। রিসাইকেল বিন শর্টকাটে ডান-ক্লিক করুন এবং খালি রিসাইকেল বিন বেছে নিন . হ্যাঁ ক্লিক করুন৷ কর্ম নিশ্চিত করতে।

2. আবর্জনা সরাতে অস্থায়ী ফাইলগুলি পরিষ্কার করুন

অস্থায়ী ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে তৈরি করা হয় যাতে ব্যবহৃত ফাইলের জন্য তথ্য রাখা হয়। একবার টাস্ক সম্পূর্ণ হলে, এই ফাইলগুলি মুছে ফেলা হয়। টেম্প ফাইলগুলি উইন্ডোজ টেম্প ফোল্ডারে সংরক্ষণ করা হয় এবং আপনি উইন্ডোজে ডিস্কের স্থান খালি করতে অস্থায়ী ফাইলগুলি ম্যানুয়ালি পরিষ্কার করতে পারেন৷

আপনার উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে জাঙ্ক ফাইলগুলি সরান

অস্থায়ী ফাইলগুলি সাফ করতে:

  1. Windows কী + R টিপুন রান খুলতে।
  2. %temp% টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .
  3. অস্থায়ী ফোল্ডারে, Ctrl + A টিপুন সমস্ত ফাইল নির্বাচন করতে এবং মুছুন টিপুন কী এড়িয়ে যান ক্লিক করুন৷ যে কোনো ফাইলের জন্য যা ব্যবহার হচ্ছে বলে মনে হচ্ছে।

বিকল্পভাবে, Windows 10 স্টোরেজ সেন্সের সাথে আসে, একাধিক উত্স থেকে জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করার জন্য একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য। আপনি যদি এটির শব্দ পছন্দ করেন তবে আপনি অস্থায়ী ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার জন্য এটি কনফিগার করতে পারেন।

অস্থায়ী ফাইল মুছে ফেলার জন্য স্টোরেজ সেন্স সেট আপ করতে, সেটিংস> সিস্টেম> স্টোরেজ-এ যান। স্টোরেজ সেন্স সক্ষম করতে সুইচটি টগল করুন . এরপরে, কনফিগার স্টোরেজ সেন্সে ক্লিক করুন বা এখনই চালান।

আপনার উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে জাঙ্ক ফাইলগুলি সরান

আপনি কখন স্টোরেজ সেন্স চালাতে চান তা বেছে নিন। অস্থায়ী ফাইলের অধীনে , আমার অ্যাপ ব্যবহার করছে না এমন অস্থায়ী ফাইলগুলি মুছুন চেক করুন বিকল্প

3. ডিস্ক ক্লিনআপ টুল দিয়ে জাঙ্ক ফাইলগুলি সরান

উইন্ডোজের ডিস্ক ক্লিনআপ টুল হল আপনার কম্পিউটার থেকে জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করার জন্য একটি ওয়ান-স্টপ সমাধান। এটি স্ক্যান করে এবং গণনা করে যে আপনি নির্বাচিত ড্রাইভে কতটা জায়গা খালি করতে পারবেন।

ডিস্ক ক্লিনআপ ব্যবহার করে, আপনি জাঙ্ক ফাইল যেমন ডাউনলোড, অস্থায়ী উইন্ডোজ ইনস্টলেশন ফাইল, অস্থায়ী ইন্টারনেট ফাইল, ডেলিভারি অপ্টিমাইজেশান, রিসাইকেল বিন এবং আরও অনেক কিছু থেকে মুক্তি পেতে পারেন৷

আপনার উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে জাঙ্ক ফাইলগুলি সরান

ডিস্ক ক্লিনআপ টুল কিভাবে ব্যবহার করবেন তা এখানে।

  1. Windows সার্চ বারে, ডিস্ক ক্লিনআপ টাইপ করুন এবং ইউটিলিটি চালু করতে এন্টার টিপুন।
  2. আপনি পরিষ্কার করতে চান এমন একটি ড্রাইভ চয়ন করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ . এটি একাধিক এবং সাধারণ উত্স থেকে জাঙ্ক ফাইলের জন্য নির্বাচিত ড্রাইভ স্ক্যান করবে।
  3. বিভিন্ন জাঙ্ক ফাইল মুছে দিয়ে আপনি কতটা জায়গা খালি করতে পারবেন তা দিয়ে এটি স্ক্রীনে পপুলেট করবে।
  4. আপনি যে ফাইলটি পরিষ্কার করতে চান সেটি নির্বাচন করতে বাক্সটি চেক করুন। কোন ফাইলগুলি সরানো হবে তা দেখতে, ফাইলগুলি দেখুন ক্লিক করুন৷ .
  5. সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন-এ ক্লিক করুন দেখতেঅস্থায়ী উইন্ডোজ ইনস্টলেশন ফাইল এবং ডিভাইস ড্রাইভার প্যাকেজ .
  6. ঠিক আছে ক্লিক করুন জাঙ্ক ফাইল অপসারণ করতে. ফাইলগুলি মুছুন নির্বাচন করুন৷ কর্ম নিশ্চিত করতে।

থাম্বনেল ছেড়ে দিন বক্স আনচেক করা হয়েছে। থাম্বনেইল ক্যাশে অপসারণ করা কয়েক মেগাবাইট সঞ্চয়স্থান খালি করতে পারে। যাইহোক, আপনি যখন একটি ফাইল খুঁজছেন তখন সিস্টেমটিকে সেগুলিকে পুনরায় তৈরি করতে হবে, যা আপনার পিসিকে ধীর করে দেবে৷

4. কিভাবে কমান্ড প্রম্পট ব্যবহার করে জাঙ্ক ফাইলগুলি সরাতে হয়

গ্রাফিকাল ইউজার ইন্টারফেস বেশি পছন্দ করবেন না? আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে জাঙ্ক ফাইল পরিষ্কার করতে পারেন। এখানে কয়েকটি কমান্ড রয়েছে যা আপনি ট্র্যাশ বের করার জন্য ব্যবহার করতে পারেন।

কমান্ড প্রম্পট ব্যবহার করে ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করতে, নিম্নলিখিত কমান্ডগুলির মধ্যে একটি ব্যবহার করুন:

আপনার উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে জাঙ্ক ফাইলগুলি সরান

ডিস্ক নির্বাচন এড়িয়ে যেতে এবং বিভাগ নির্বাচন মেনু দেখতে।

Cleanmgr/sagest

কোনো বিভাগ নির্বাচন না করেই ডিস্ক-ক্লিনিং প্রক্রিয়া স্বয়ংক্রিয় করতে।

Cleanmgr/ sagerun

ডিস্ক স্পেস কম চলছে? দ্রুত পরিষ্কারের জন্য এই কমান্ডটি ব্যবহার করুন৷

Cleanmgr/lowdisk

কমান্ড প্রম্পট ব্যবহার করে অস্থায়ী ফাইলগুলি পরিষ্কার করুন

যদি আপনার কাজটি একটি ব্যবহারকারী বা সিস্টেম দ্বারা তৈরি টেম্প (অস্থায়ী) ফাইলগুলিকে ঘন ঘন পরিষ্কার করা জড়িত থাকে তবে একটি cmd কমান্ড কাজে আসতে পারে৷

টেম্প ফাইলগুলি দেখতে, প্রশাসক হিসাবে এই কমান্ডটি চালান:

%SystemRoot%\explorer.exe %temp%\

টেম্প ফাইল মুছে ফেলতে, প্রশাসক হিসাবে এই কমান্ডটি চালান:

del %temp%\*.*/s/q

কমান্ড প্রম্পট একটি দরকারী ইউটিলিটি। আপনি যদি কমান্ড প্রসেসরে নতুন হন, তাহলে আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য আমাদের কাছে Windows 10-এ কমান্ড প্রম্পট মাস্টার করার জন্য কিছু দরকারী টিপস রয়েছে৷

5. পুনরুদ্ধার পয়েন্টগুলি পরিষ্কার করুন

সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট একটি জীবন রক্ষাকারী হতে পারে. যাইহোক, তাদের মধ্যে অনেকগুলি আপনার স্টোরেজ ড্রাইভে অপ্রয়োজনীয় জায়গা নিতে পারে। যদিও উইন্ডোজ দেখায় না যে সিস্টেম পুনরুদ্ধারের মাধ্যমে কত জায়গা নেওয়া হয়েছে, আপনি আরও জায়গা খালি করতে পুরানো পুনরুদ্ধার পয়েন্টগুলি মুছে ফেলতে পারেন৷

আপনার উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে জাঙ্ক ফাইলগুলি সরান

আপনি ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি থেকে পুনরুদ্ধার পয়েন্টগুলি পরিষ্কার করতে পারেন। পুনরুদ্ধার পয়েন্ট ক্লিন-আপ সাম্প্রতিক পুনরুদ্ধার পয়েন্টগুলি ছাড়া সবগুলিকে সরিয়ে দেবে। এটি কীভাবে করবেন তা এখানে।

  1. ডিস্ক ক্লিন ইউটিলিটিতে, সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন ক্লিক করুন বোতাম
  2. একটি ড্রাইভ নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন স্ক্যান শুরু করতে।
  3. এরপর, আরো বিকল্প খুলুন ট্যাব
  4. সিস্টেম রিস্টোর এবং শ্যাডো কপি এর অধীনে , ক্লিনআপ ক্লিক করুন বোতাম
  5. মুছুন নির্বাচন করুন কর্ম নিশ্চিত করতে।

Windows 10 কর্মক্ষমতা উন্নত করতে জাঙ্ক ফাইলগুলি সরান

জাঙ্ক ফাইলগুলি একটি সুন্দর দৃশ্য নয় এবং আপনার সিস্টেমের কর্মক্ষমতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। যাইহোক, আপনি হয় ম্যানুয়ালি আবর্জনা পরিষ্কার করতে পারেন বা আপনার সিস্টেমকে পরিষ্কার রাখতে পর্যায়ক্রমে ডিস্ক ক্লিনআপ চালাতে পারেন।

আরও জায়গা পেতে, আপনার সিস্টেম থেকে ব্লোটওয়্যার, থার্ড-পার্টি সিস্টেম ক্লিনআপ ইউটিলিটি এবং অন্যান্য অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলির মতো অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি মুছুন।


  1. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে খালি ফাইল এবং ফোল্ডারগুলি সরাতে হয়?

  2. কিভাবে উইন্ডোজ 10 থেকে ট্রোজান সরান?

  3. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে সদৃশগুলি সরাতে হয়?

  4. কিভাবে আপনার ম্যাক থেকে একটি উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরান