কম্পিউটার

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে এলোমেলোভাবে জেগে ওঠা থেকে প্রতিরোধ করবেন

আপনার পিসি এলোমেলোভাবে ঘুম থেকে চালু হলে এটি একটি হতাশাজনক সমস্যা। শুধুমাত্র এই শক্তি নষ্ট করে না, আপনি যদি আপনার কম্পিউটারের কাছে ঘুমান তবে এটি আপনাকে জাগিয়ে তুলতে পারে৷

আপনার Windows 10 সিস্টেমকে স্লিপ মোডে রাখতে সমস্যা হলে, আমরা সাহায্য করতে এখানে আছি। আসুন দেখি কেন আপনার কম্পিউটার এলোমেলোভাবে নিজেকে চালু করে এবং কীভাবে আপনার কথা না বলে আপনার কম্পিউটারকে জেগে ওঠা থেকে বন্ধ করা যায়।

কমান্ড প্রম্পটে ওয়েক ডিভাইসগুলি পরীক্ষা করুন

আপনার কম্পিউটার কেন এলোমেলোভাবে চালু হয় তা বের করতে, আপনি প্রথমে কিছু কমান্ড প্রম্পট কমান্ড ব্যবহার করতে পারেন যা ঘটছে তার একটি ধারণা পেতে৷

একটি কমান্ড প্রম্পট খুলতে, স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন (বা Win + X টিপুন ) পাওয়ার ইউজার মেনু খুলতে। সেখানে, কমান্ড প্রম্পট নির্বাচন করুন (বা Windows PowerShell; হয় কাজ করবে)। নিম্নলিখিত কমান্ড লিখুন:

powercfg –lastwake

এটি আপনাকে শেষ ডিভাইসটি দেখাবে যা আপনার পিসিকে ঘুম থেকে জাগিয়েছিল। আপনি যদি Wake History Count - 0 এর মত কিছু দেখতে পান নীচের স্ক্রিনশটের মতো, উইন্ডোজের কাছে এটি কী ছিল তার কোনও রেকর্ড নেই। আপনি যদি আপনার পিসি রিবুট করেন তাহলে এটি ঘটতে পারে৷

এর পরে, আপনাকে নিম্নলিখিত কমান্ডটি চেষ্টা করতে হবে:

powercfg –devicequery wake_armed

এটি এমন সমস্ত ডিভাইস প্রদর্শন করে যা আপনার পিসিকে ঘুম থেকে জাগানোর অনুমতি দেয়। এখানে তালিকাভুক্ত আপনার মাউস এবং কীবোর্ড দেখা সাধারণ।

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে এলোমেলোভাবে জেগে ওঠা থেকে প্রতিরোধ করবেন

আপনি যদি চান না যে আপনার পিসি জাগানোর জন্য কোনো ডিভাইসের কর্তৃত্ব থাকুক, তাহলে সেটিকে নিষ্ক্রিয় করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন, বন্ধনীতে থাকা পাঠ্যটিকে ডিভাইসের নামের সাথে প্রতিস্থাপন করুন। আমরা নীচে এটি করার জন্য আরও ব্যবহারকারী-বান্ধব উপায় দেখি৷

powercfg -devicedisablewake [DEVICE NAME]

ইভেন্ট ভিউয়ারে আরও ঘুমের তথ্য পর্যালোচনা করুন

সর্বশেষ স্লিপ ইভেন্ট সম্পর্কে আরও কিছু তথ্যের জন্য, আপনি উইন্ডোজে ইভেন্ট ভিউয়ার খুলতে পারেন। সহজ অ্যাক্সেসের জন্য স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করুন; একবার এটি খোলা হলে, Windows Logs> System নির্বাচন করুন৷ বাম সাইডবারে। সেখান থেকে, বর্তমান লগ ফিল্টার করুন ক্লিক করুন ডান সাইডবারে।

ফিল্টার উইন্ডোতে, ইভেন্ট উত্সের ভিতরে ক্লিক করুন বাক্স এবং পাওয়ার-ট্রাবলশুটার নির্বাচন করুন . আপনি লগ করা ব্যবহার করতে পারেন৷ আপনি যদি চান একটি সময় ফ্রেম সেট করতে শীর্ষে ড্রপডাউন, তারপর ঠিক আছে টিপুন .

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে এলোমেলোভাবে জেগে ওঠা থেকে প্রতিরোধ করবেন

এর পরে, উইন্ডোজ ঘুম থেকে জেগে উঠলে আপনি ইভেন্টগুলির একটি তালিকা দেখতে পাবেন। এটি ঠিক কখন ঘটেছে তা সহ এটি সম্পর্কে আরও তথ্য পেতে একটি নির্বাচন করুন৷ ওয়েক সোর্স চেক করুন বাক্সের ভিতরে কি কারণে তা দেখতে. এটি অজানা বলতে পারে , যা স্পষ্টতই খুব বেশি সাহায্য করে না। কিন্তু যদি এখানে একটি নির্দিষ্ট কারণ থাকে, তাহলে আপনি জানতে পারবেন সামনে যেতে কী দেখতে হবে৷

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে এলোমেলোভাবে জেগে ওঠা থেকে প্রতিরোধ করবেন

ওয়েক-আপ অক্ষম করতে ডিভাইস ম্যানেজার ব্যবহার করুন

আপনি কমান্ড প্রম্পট এবং ইভেন্ট ভিউয়ার থেকে প্রাপ্ত তথ্য ব্যবহার করে, আপনি এখন ডিভাইস ম্যানেজারের মাধ্যমে আপনার কম্পিউটারকে স্লিপ মোডের সময় চালু হওয়া থেকে আটকাতে পারেন। এটি খুলতে, স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন (বা Win + X টিপুন ) এবং ডিভাইস ম্যানেজার বেছে নিন তালিকা থেকে।

এই ইউটিলিটিটি আপনার পিসির সাথে সংযুক্ত সমস্ত ডিভাইস দেখায়, তবে এগুলির সবকটি আপনার কম্পিউটারকে জাগানোর ক্ষমতা রাখে না। আপনি উপরের কমান্ড দ্বারা প্রকাশিত বেশী চেক করতে চাইবেন. কীবোর্ডের অধীনে ডিভাইস , ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইস , এবং মানব ইন্টারফেস ডিভাইস সবচেয়ে সাধারণ অপরাধী।

সেই তালিকাগুলি প্রসারিত করুন এবং একটি এন্ট্রির বৈশিষ্ট্যগুলি খুলতে ডাবল-ক্লিক করুন৷ জানলা. যদি একাধিক এন্ট্রি থাকে, তাহলে আপনাকে পৃথকভাবে প্রতিটি পরীক্ষা করতে হতে পারে। দুর্ভাগ্যবশত, ডিভাইস সবসময় তাদের মডেলের নাম অন্তর্ভুক্ত করে না, এবং আপনি সম্ভবত একাধিক ডিভাইস দেখতে পাবেন যদি আপনি অতীতে একাধিক ডিভাইস সংযুক্ত করে থাকেন।

সম্পত্তিতে আপনার ডিভাইসের জন্য উইন্ডো, আপনি একটি পাওয়ার ম্যানেজমেন্ট দেখতে পাবেন শীর্ষে ট্যাব। এটি নির্বাচন করুন, তারপর কম্পিউটারটিকে জাগানোর অনুমতি দিন আনচেক করুন৷ বক্সে চাপুন এবং ঠিক আছে চাপুন . এটি আপনার মাউস, কীবোর্ড বা অন্য ডিভাইসকে উইন্ডোজকে ঘুম থেকে জাগিয়ে তুলতে বাধা দেয়।

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে এলোমেলোভাবে জেগে ওঠা থেকে প্রতিরোধ করবেন

আপনি অক্ষম করতে চান এমন যেকোনো ডিভাইসের জন্য এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। যদিও আপনি সম্ভবত দুর্ঘটনাক্রমে আপনার কীবোর্ডটি বাম্প করবেন না (যদি না আপনার পোষা প্রাণী এটি সক্রিয় না করে), মাউসটি অনেক বেশি সাধারণ সমস্যা। একটি বিশেষভাবে সংবেদনশীল মাউস আপনার ডেস্ক বা মেঝের একটি ছোট ঝাঁকুনি থেকে আপনার কম্পিউটারকে জাগিয়ে তুলতে পারে। সুতরাং, আপনার মাউসকে পিসি জেগে উঠতে বাধা দেওয়া একটি ভাল ধারণা৷

এমনকি আপনি যদি আপনার কম্পিউটারকে ঘুম থেকে জাগানোর জন্য প্রতিটি ডিভাইসের ক্ষমতা অক্ষম করেন, তবুও আপনি পাওয়ার বোতাম ব্যবহার করে এটিকে জাগিয়ে তুলতে পারেন। আপনি এই উদ্দেশ্যে অন্য ডিভাইস সক্ষম রাখতে চান কিনা তা আপনার উপর নির্ভর করে। সমস্যা সমাধানের উদ্দেশ্যে, শুরু করার জন্য সবকিছু অক্ষম করা ভাল৷

নেটওয়ার্ক ওয়েক-আপ বন্ধ করুন

ডিভাইস ম্যানেজারে ঘুরাঘুরি করার সময়, আপনার আরেকটি সাধারণ অপরাধী সম্পর্কে সচেতন হওয়া উচিত:আপনার কম্পিউটার তার নেটওয়ার্ক সংযোগ থেকে জেগে উঠতে পারে।

বেশিরভাগ আধুনিক সিস্টেমে ওয়েক-অন-ল্যান নামে একটি বৈশিষ্ট্য রয়েছে। এটি আপনাকে বিশ্বের যেকোনো স্থান থেকে আপনার কম্পিউটার চালু করতে দেয়। যা ওয়েক-অন-ল্যান ব্যবহার করা উপকারী হতে পারে, এটি ত্রুটিযুক্ত হতে পারে এবং আপনার কম্পিউটারকে এলোমেলোভাবে জেগে উঠতে পারে।

আপনি যদি এই বৈশিষ্ট্যটি সম্পর্কে চিন্তা না করেন তবে আপনার ঘুমের সমস্যা দূর হয় কিনা তা দেখতে এটি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। ডিভাইস ম্যানেজারে, নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন বিভাগ এবং আপনার সংযোগ অ্যাডাপ্টার সন্ধান করুন। এই বৈশিষ্ট্যটি প্রায় সবসময় তারযুক্ত সংযোগের সাথে ব্যবহৃত হয়, তাই ইথারনেট সংযোগ ধারণকারী একটি এন্ট্রি সন্ধান করুন বা অনুরূপ।

এর সম্পত্তিতে উইন্ডো, পাওয়ার ম্যানেজমেন্ট-এ স্যুইচ করুন আবার ট্যাব। আপনার অ্যাডাপ্টারের উপর নির্ভর করে, আপনার কাছে একটি সহজ কম্পিউটার বক্স জাগানোর জন্য এই ডিভাইসটিকে অনুমতি দিন থাকতে পারে --- যদি তাই হয় এটা আনচেক. যাইহোক, অন্যান্য নেটওয়ার্ক অ্যাডাপ্টারের বিকল্পগুলির একটি তালিকা থাকবে। নিচের উদাহরণে, Wake on LAN-এর অধীনে প্রতিটি বাক্সে টিক চিহ্ন মুক্ত করা বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করবে৷

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে এলোমেলোভাবে জেগে ওঠা থেকে প্রতিরোধ করবেন

নির্ধারিত টাস্ক ওয়েক টাইমার বন্ধ করুন

উইন্ডোজ টাস্ক শিডিউলার আপনাকে আপনার সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে চালানোর জন্য রুটিন সেট করতে দেয়। যদিও এটি সুবিধাজনক, কিছু কাজ কম্পিউটারকে জাগানোর জন্য সেট আপ করা হয়েছে যাতে সেগুলি চলতে পারে৷ এমনকি আপনি যদি কখনোই ম্যানুয়ালি কোনো টাস্ক সেট-আপ না করেন, তবুও কিছু অ্যাপ উইন্ডোজকে জাগিয়ে তুলছে যাতে এটি আপডেট বা অনুরূপ চেক করতে পারে।

আপনি হাত দিয়ে টাস্ক শিডিউলারের মাধ্যমে খনন করতে পারেন, তবে এটি প্রয়োজনীয় নয়। পরিবর্তে, আপনার পাওয়ার প্ল্যানে একটি সাধারণ বিকল্প টগল করা উইন্ডোজ জাগানো থেকে কাজগুলিকে অক্ষম করবে। এটি অ্যাক্সেস করতে, সেটিংস> সিস্টেম> পাওয়ার এবং ঘুম এ যান . ডানদিকে, অতিরিক্ত পাওয়ার সেটিংস-এ ক্লিক করুন পাওয়ার অপশন-এর জন্য কন্ট্রোল প্যানেল পৃষ্ঠা খুলতে .

সেখানে, প্ল্যান সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ আপনার বর্তমান পাওয়ার প্ল্যানের পাশে লিঙ্ক করুন। ফলাফল পৃষ্ঠায়, উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷ একটি নতুন উইন্ডো খুলতে। অবশেষে, ঘুম প্রসারিত করুন আইটেম, তারপর অ্যালো ওয়েক টাইমার . এটিকে অক্ষম করুন এ পরিবর্তন করুন এবং ঠিক আছে টিপুন . এখন, নির্ধারিত ইভেন্টের জন্য উইন্ডোজ আর জেগে উঠবে না।

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে এলোমেলোভাবে জেগে ওঠা থেকে প্রতিরোধ করবেন

সেরা ফলাফলের জন্য, প্রতিটি পাওয়ার প্ল্যানের জন্য আপনার এটি পুনরাবৃত্তি করা উচিত। এইভাবে, আপনি যদি প্ল্যানগুলি পরিবর্তন করেন তবে আপনার আর সমস্যা শুরু হবে না৷

নির্ধারিত রক্ষণাবেক্ষণ বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

Windows 10 সেটিংস প্যানেলে এত বেশি পছন্দ স্থানান্তর করেছে যে আপনি সম্ভবত কন্ট্রোল প্যানেলে খুব বেশি যাননি। যেমন দেখা যাচ্ছে, Windows 8-এর একটি স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ নামক একটি কম পরিচিত বৈশিষ্ট্য এখনও Windows 10-এ রয়েছে। এটি আপনার পিসিকে নিজে থেকেই জাগিয়ে তুলতে পারে, তাই আপনার সমস্যা দূর না হলে এটিকে নিষ্ক্রিয় করা উচিত।

এটি পরীক্ষা করতে, কন্ট্রোল প্যানেল টাইপ করুন এটি অনুসন্ধান করতে এবং খুলতে স্টার্ট মেনুতে যান৷ যদি আপনি বিভাগ দেখেন উপরের ডানদিকে, এটিতে ক্লিক করুন এবং ছোট আইকনগুলিতে পরিবর্তন করুন৷ .

সেখান থেকে, নিরাপত্তা এবং রক্ষণাবেক্ষণ বেছে নিন . রক্ষণাবেক্ষণ প্রসারিত করুন বিভাগ এবং স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ খুঁজুন , তারপর রক্ষণাবেক্ষণ সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ এর নিচে নিশ্চিত করুন যে নির্ধারিত সময়ে আমার কম্পিউটারকে জাগানোর জন্য নির্ধারিত রক্ষণাবেক্ষণের অনুমতি দিন বাক্সটি আনচেক করা আছে।

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে এলোমেলোভাবে জেগে ওঠা থেকে প্রতিরোধ করবেন

ম্যালওয়্যারের জন্য স্ক্যান করুন

এই মুহুর্তে, আপনার সিস্টেমকে জাগিয়ে তুলতে আপনার কাছে দূষিত কিছু নেই তা নিশ্চিত করতে একটি অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যান চালানো মূল্যবান। যদিও সমস্ত ম্যালওয়্যার ভিন্নভাবে কাজ করে, সেখানে একটি সুযোগ রয়েছে যে এটি বাড়িতে ফোন করার জন্য বা অন্য কোনও পদক্ষেপ নেওয়ার জন্য আপনার সিস্টেমকে জাগানোর জন্য সেট করা আছে৷

আপনি বিল্ট-ইন উইন্ডোজ ডিফেন্ডার দিয়ে স্ক্যান করতে পারেন। দ্বিতীয় মতামতের জন্য, Malwarebytes-এর বিনামূল্যের সংস্করণ ডাউনলোড করুন এবং এর সাথে একটি স্ক্যান চালান। আশা করি আপনার সিস্টেমে লুকিয়ে রাখার মতো কিছু নেই, তবে আপনি এখনও জেগে ওঠার আচরণ ব্যাখ্যা করতে না পারলে এটি পরীক্ষা করা মূল্যবান৷

আপনার কম্পিউটারকে নিজে থেকে চালু করা বন্ধ করুন

আশা করি, এই টিপসগুলির মধ্যে একটি আপনাকে আপনার পিসি এলোমেলোভাবে চালু হওয়ার সমস্যা সমাধান করতে সহায়তা করেছে। এই সমস্যাটির অনেক কারণ থাকতে পারে, তাই এটি প্রায়শই সমস্যা সমাধান করা কঠিন। উপরের পরিবর্তনগুলি করার পরে, যদি সমস্যাটি এখনও দেখা দেয়, তবে কোন ডিভাইসটি এখনও আপনার পিসিকে জাগিয়েছে তা নির্ণয় করার জন্য আপনাকে আবার প্রথম ধাপগুলি চালানোর প্রয়োজন হতে পারে৷

এই বিষয়ে আরও সাহায্যের জন্য, আমরা কীভাবে অন্যান্য Windows 10 স্লিপ মোড সমস্যাগুলি সমাধান করব তা দেখেছি৷


  1. কিভাবে আপনার কম্পিউটারকে স্লিপ মোড থেকে স্বয়ংক্রিয়ভাবে জেগে উঠতে বন্ধ করবেন।

  2. কিভাবে TPM v1.2 ডিভাইসে USB থেকে Windows 11 ইনস্টল করবেন।

  3. কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটার থেকে Google ড্রাইভ আনইনস্টল করবেন