কম্পিউটার

Windows 10 আপনার ইচ্ছার বিরুদ্ধে সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে সরাতে পারে

আপনি যদি জুলাই থেকে উইন্ডোজ 10-এর সাথে অন-বোর্ড হয়ে থাকেন, তাহলে আপনি হয়ত একটু অসুস্থ হয়ে পড়বেন এবং এই অপারেটিং সিস্টেমটি আপনার পথ নিক্ষেপ করে চলেছে। একটি একক, সহজ ট্র্যাক অনুসরণ করে সন্তুষ্ট নয়, Windows 10 প্রতিটি আপডেটের সাথে গোলপোস্টগুলিকে সরিয়ে দেয় বলে মনে হচ্ছে। এবং যেহেতু আপনি আপডেটগুলি অপ্ট আউট করতে পারবেন না, তাই আপনি রাইডের জন্য পুরোপুরি আটকে পড়েছেন, নরক বা হাই-ওয়াটার৷

Windows 10 আপনার ইচ্ছার বিরুদ্ধে সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে সরাতে পারে

উইন্ডোজ 10-এর সর্বশেষ বিপর্যয় হল প্রতিটি উইন্ডোজ 10-এর পরে বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে অপসারণ করা যা রোল আউট হয়৷ এটি সিপিইউ-জেডের মতো অপ্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের মতো সিস্টেমের গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশন পর্যন্ত রয়েছে। কেন Windows 10 এই ব্যবহারকারী-ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলিকে অপসারণের জন্য খোলা মনে করে? অন্য কোন সফ্টওয়্যার সম্পর্কে আপনার উদ্বিগ্ন হওয়া উচিত?

চলুন এক নজরে দেখে নেওয়া যাক কেন এবং কেন, এবং কিছু প্রোগ্রাম Windows 10 আপনার পরবর্তী সিস্টেম আপডেটের সময় বিলুপ্ত হতে পারে৷

কেন তাদের সরানো হচ্ছে?

বড় উইন্ডোজ 10 নভেম্বর আপডেট সমস্ত ভুল কারণে দ্রুত পরিচিত হয়ে ওঠে। মাইক্রোসফ্ট এই প্রধান সিস্টেম আপডেটটি টুইকিং, ফিক্সিং, প্যাচিং এবং আরও অনেক কিছুর কল্পনা করেছিল, যখন বাস্তবতা হল মাইক্রোসফ্ট আবার তার ব্যবহারকারীদের কাছে একটি বাগ-লাডেন আপডেট পাঠিয়েছে। আরও ব্যাকপেডলিং, আরও ক্ষমাপ্রার্থী। এবং এখানে আমি ভাবছিলাম মাইক্রোসফ্ট ধারাবাহিকভাবে ভালো থাকবে, অন্তত কিছু সময়ের জন্য।

প্রতিবেদনগুলি দ্রুত আবেদন অপসারণের বিষয়ে ফিরে এসেছে। আপডেটের পরে, উইন্ডোজ 10-এর সাথে অনেকগুলি প্রোগ্রাম আর সঠিকভাবে কাজ করে না, বিভিন্ন ফোরাম জুড়ে ক্র্যাশ এবং BSOD-এর নথিভুক্ত উদাহরণ সহ। সর্বশেষ Microsoft পরিষেবা চুক্তি অনুসারে, Microsoft আপনার সিস্টেমে নিরাপত্তা ঝুঁকি তৈরি করে বলে মনে করে এমন যেকোনো অ্যাপ্লিকেশন সরিয়ে দেওয়ার জন্য আপনার আশীর্বাদ রয়েছে। উইন্ডোজ 10 কে অনুমিতভাবে সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন থেকে মুক্তি দিতে, আপনার সিস্টেম অনুগ্রহ করে প্রোগ্রামটির সক্রিয় সংস্করণটি সরিয়ে ফেলবে এবং সহজেই এটিকে আপনার বর্ধমান "Windows.old" ফোল্ডারে ফাইল করে দেবে৷

এটি, নিরাপত্তার নামে, যুক্তিসঙ্গত বলে মনে হয়, কিন্তু প্রসবের পদ্ধতি - বা বরং অপসারণ - সঠিকভাবে কিছু পালক ঘোলা করেছে৷

কোন অ্যাপ্লিকেশনগুলি সরানো হয়েছে?

প্রভাবিত প্রোগ্রামগুলি গেমিং ইনস্টলেশনের পরিবর্তে সম্পূর্ণরূপে সফ্টওয়্যার পণ্য বলে মনে হচ্ছে। সরানো অ্যাপ্লিকেশানগুলির সত্যিকারের কোনও বিস্তৃত তালিকা নেই, তবে আমরা আপনার জন্য সবচেয়ে বেশি উল্লেখ করা কিছু প্রোগ্রামের তালিকা করতে যাচ্ছি:

  • স্পেসি
  • CPU–Z
  • AMD ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টার
  • CCleaner
  • HWMonitor
  • 8 গ্যাজেটপ্যাক (গ্যাজেট সহ)
  • বিভিন্ন SATA ড্রাইভার
  • স্পাইবট
  • ফক্সিট রিডার
  • সুমাত্রা পাঠক
  • বিভিন্ন সংখ্যক ড্রাইভার

ফল আপডেটের সাথে সম্পর্কিত আরও সমস্যাগুলির মধ্যে রয়েছে রঙ ক্রমাঙ্কন প্রোফাইল অপসারণ, কাস্টম ফোল্ডার অবস্থান রিসেট, কিছু দ্রুত অ্যাকশন ডিফল্টে পুনরুদ্ধার করা, এবং কাস্টম ড্রাইভার কনফিগারেশনগুলি সতর্কতা ছাড়াই সরানো হয়েছে, যার ফলে কিছুকে সম্পূর্ণরূপে পুনরায় কনফিগার করতে হবে। অ্যাপ্লিকেশান অপসারণের মতো, কোনও সত্য ছড়া বা কারণ নেই যা সিস্টেমগুলি আপডেটের দ্বারা প্রভাবিত হয়েছে, কেবলমাত্র ওয়েবে অভিজ্ঞতাগুলিকে বহুলাংশে সমর্থন করা হয়েছে৷

যদি সফ্টওয়্যার সরানো হয়, আপনি আপনার পরবর্তী Windows 10 লগইন করার পরে একটি সহজ বিজ্ঞপ্তি পাবেন। অন্যথায়, আপনার প্রোগ্রাম তালিকাটি একটি ভাল, কঠোরভাবে দেখুন এবং সবকিছু যেমন আছে তা দেখুন।

অ্যান্টিভাইরাস

এই আপডেটের ফলে বেশ কিছু জনপ্রিয় বিনামূল্যের অ্যান্টিভাইরাস প্যাকেজ সম্পূর্ণভাবে শেষ-ব্যবহারকারী সিস্টেম থেকে সরিয়ে দেওয়া হয়েছে, যার মধ্যে Avira, Avast!, এবং AVG রয়েছে। রিপোর্টগুলি উপরে বর্ণিত সিস্টেম ইউটিলিটি অপসারণের মতো সাধারণ নয়, তবে আপনার সিস্টেমটি দুর্বল হয়ে পড়লে এটি আরও বেশি সমস্যাযুক্ত হতে পারে৷

Windows 10 আপনার ইচ্ছার বিরুদ্ধে সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে সরাতে পারে

অ্যান্টিভাইরাস অপসারণ একই সংস্করণের সমস্যাগুলি থেকে উদ্ভূত হয় যা অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিকে প্রভাবিত করে৷ যদি উইন্ডোজ আপনার অ্যান্টিভাইরাস সংস্করণটিকে আপডেটের সময় একটি সমস্যা বলে মনে করে, তবে এটি কেবল সতর্কতা ছাড়াই এটিকে সরিয়ে দেবে এবং এটিকে নিজস্ব অ্যান্টিভাইরাস প্যাকেজ দিয়ে প্রতিস্থাপন করবে। আপনি Windows 10 স্পেসিফিকেশন ডকুমেন্টে আরও তথ্য পেতে পারেন, এখানে পাওয়া যায়, যদিও এর সারাংশ হল:

"অনেক অ্যাপ্লিকেশন, ফাইল এবং সেটিংস আপগ্রেডের অংশ হিসাবে স্থানান্তরিত হবে। তবে, কিছু অ্যাপ্লিকেশন বা সেটিংস স্থানান্তরিত নাও হতে পারে। অ্যান্টিম্যালওয়্যার [এবং অ্যান্টিভাইরাস] অ্যাপ্লিকেশনগুলির জন্য, [Windows 10 আপগ্রেড] আপনার [অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার] কিনা তা পরীক্ষা করবে। ] সাবস্ক্রিপশন বর্তমান (মেয়াদ শেষ হয়নি) এবং আপগ্রেডের সময় সামঞ্জস্যপূর্ণ। যদি [অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার] অ্যাপ্লিকেশনটি সামঞ্জস্যপূর্ণ এবং বর্তমান হয়, তাহলে আপনার অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ 10 এ আপগ্রেড করার সময় সংরক্ষিত হবে। যদি [অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার] অ্যাপ্লিকেশনটি বেমানান হয়, উইন্ডোজ আপনার সেটিংস সংরক্ষণ করার সময় আপনার অ্যাপ্লিকেশন আনইনস্টল করবে... যদি আপনার [অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার] সাবস্ক্রিপশন বর্তমান (মেয়াদ শেষ) না হয়, তাহলে উইন্ডোজ আপনার অ্যাপ্লিকেশন আনইনস্টল করবে এবং উইন্ডোজ ডিফেন্ডার সক্ষম করবে।"

জি, চিয়ার্স, মাইক্রোসফ্ট৷

আমি কিভাবে এটা বন্ধ করতে পারি?

ঠিক আছে, মাইক্রোসফ্ট সেই অনুযায়ী কাজ করেছে, যদিও পুরোপুরি দ্রুত নয়। সংস্করণ 1511 আপডেটটি তাদের মিডিয়া ক্রিয়েশন টুল ইনস্টলার থেকে টেনে আনা হয়েছিল, কিন্তু এখনও উইন্ডোজ আপডেটের মাধ্যমে উপলব্ধ ছিল। অনেকের জন্য এটা খুব সামান্য, খুব দেরী ছিল।

"নভেম্বর আপডেটটি মূলত MCT (মিডিয়া ক্রিয়েশন টুল) এর মাধ্যমে উপলব্ধ ছিল, কিন্তু কোম্পানিটি সিদ্ধান্ত নিয়েছে যে ভবিষ্যতের ইনস্টলগুলি উইন্ডোজ আপডেটের মাধ্যমে হওয়া উচিত। লোকেরা এখনও MCT টুল ব্যবহার করে Windows 10 [বিল্ড 10240] ডাউনলোড করতে পারে যদি তারা ইচ্ছা করে। নভেম্বরের আপডেট। উইন্ডোজ আপডেটের মাধ্যমে বিতরণ করা হবে৷""Microsoft Windows 10 নভেম্বর 10 আপডেটটি টেনে নেয়নি৷ কোম্পানিটি সময়ের সাথে সাথে নভেম্বরের আপডেটটি রোল আউট করছে -- যদি আপনি এটি Windows আপডেটে দেখতে না পান তবে আপনি শীঘ্রই এটি দেখতে পাবেন৷"

কিছু নতুন উইন্ডোজ 10 ব্যবহারকারীরা ভাগ্যবান হতে পারে। Windows 10 নভেম্বর আপডেট FAQ সম্প্রতি এই সংযোজন সহ আপডেট করা হয়েছে:

"আপনি উইন্ডোজ 10-এ আপগ্রেড করার 31 দিনেরও কম সময় থাকলে, আপনি এখনই নভেম্বরের আপডেট পাবেন না; আপনি যদি চয়ন করেন তবে এটি আপনাকে আপনার উইন্ডোজের আগের সংস্করণে ফিরে যেতে অনুমতি দেবে। 31 দিন অতিবাহিত হওয়ার পরে, আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে নভেম্বরের আপডেট ডাউনলোড করবে।"

সুতরাং আপনি যদি শুধুমাত্র উইন্ডোজ 10 ইনস্টল করে থাকেন, আপনার সংস্করণ 1511 আপডেট আসার সময় সমস্যাগুলি ঠিক হয়ে যেতে পারে। আরও Windows 10 অ্যাক্টিভেশন প্রশ্ন ও উত্তরের জন্য এখানে দেখুন।

ব্যবসাগুলিও হয়তো মিস করেছে। ব্যবসার জন্য কারেন্ট ব্রাঞ্চে সাইন আপ করা সিস্টেমগুলি বা দীর্ঘমেয়াদী সার্ভিসিং শাখা আরও কয়েক মাসের জন্য তাদের আপডেটগুলি পাবে না, তাই আবার আশ্বস্ত থাকতে পারি যে এই সমস্যাটি আসার সময়ের মধ্যে ঠিক করা হবে৷

কিভাবে Windows 10 ব্যবহারকারীরা এটি গ্রহণ করেছে?

অনুমানযোগ্য এবং বোধগম্যভাবে বিরক্ত, এবং আমি ফোরাম এবং বার্তা বোর্ডের মাধ্যমে চলার সময় কয়েকটি পছন্দের ব্যাখ্যা পড়েছি৷

এছাড়াও অনেক স্বাস্থ্যকর সংখ্যক লোক রয়েছে যারা বিরক্তিকর Windows 10 ব্যবহারকারীদের মৃদু ধাক্কা দেয়, যা মূলত "আপনার এটি আশা করা উচিত ছিল" এবং "লাইসেন্স চুক্তিতে আপনি এটিতে সম্মত হয়েছেন" কোণগুলিকে কভার করে৷ এই বিবৃতিতে কি সত্যতা আছে?

লাইসেন্স চুক্তিটি যতটা সম্ভব ডিভাইসগুলিকে কভার করার জন্য ডিজাইন করা হয়েছিল, তাই কিছু সংজ্ঞা উদ্দেশ্যমূলকভাবে ঢিলেঢালাভাবে বলা হয়েছে, তবে আমি মনে করি সতর্কতা ছাড়াই অ্যাপ্লিকেশন অপসারণ একটি অপ্রত্যাশিত পদক্ষেপ। একইভাবে, পশ্চাৎদৃষ্টি সত্যিই একটি বিস্ময়কর জিনিস।

Windows 10 অ্যাপ্লিকেশন রিমুভাল রাউন্ডআপ

Microsoft পরিষেবা চুক্তির শর্তাদি যাই হোক না কেন, ব্যবহারকারীর দ্বারা ইনস্টল করা সফ্টওয়্যারগুলিকে সরিয়ে ফেলা স্পষ্টতই ভুল, বিশেষ করে যেগুলি কোনও দূষিত উদ্দেশ্য ছাড়াই৷ মাইক্রোসফ্ট আবারও এই ধারণা নিয়ে কাজ করছে বলে মনে হচ্ছে যে আমরা সবাই এটিকে সহজতর করব, যদি তারা এই ধরনের কাজগুলি স্বয়ংক্রিয় করে; শেষ-ব্যবহারকারীর পছন্দ অপসারণ অনেকের সাথে ভালভাবে বসবে না।

কিন্তু যদি আমরা ইতিবাচক দৃষ্টান্ত বনাম একটি খারাপ আপডেট অভিজ্ঞতার দৃষ্টান্তগুলিকে বিচ্ছিন্ন করি, আমি নিশ্চিত যে একটি অন্যটির চেয়ে বেশি। আমরা শুধুমাত্র খারাপ অভিজ্ঞতা সম্পর্কে এত কিছু শুনি কারণ তারা Windows পাওয়ার ব্যবহারকারীদেরকে খুব বেশি প্রভাবিত করে, যদিও আমি আশা করি এই সমস্যাটি আরও দূরে যেতে পারে।

আমি নিশ্চিত যে কিছু ব্যবহারকারী মাইক্রোসফ্টের সাথে সমবেদনা জানাতে পারে। আমি নিশ্চিত আরো হবে না. সম্ভাব্য দূষিত সফ্টওয়্যার অপসারণ জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি ন্যায়সঙ্গত পদক্ষেপ, কিন্তু সফ্টওয়্যার অপসারণের চূড়ান্ত সিদ্ধান্ত বাস্তবসম্মতভাবে শেষ ব্যবহারকারী, সিস্টেম মালিক, অর্থপ্রদানকারী গ্রাহকের কাছে থাকা উচিত। সৌভাগ্যবশত, আপনি সহজভাবে প্রভাবিত অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করতে পারেন; এটি একটি সমস্যা বলে মনে হচ্ছে না -- পরবর্তী আপডেট পর্যন্ত।

আপনি কি Windows 10 আপডেট এবং পরবর্তীতে অ্যাপ্লিকেশন অপসারণের দ্বারা প্রভাবিত হয়েছেন? আপনি কি হারিয়েছেন? নিচে আমাদের জানান!


  1. আপনার স্মার্টফোনের সাথে Windows 10 লিঙ্ক করার মাধ্যমে আপনি 7টি জিনিস করতে পারেন

  2. " আপনার উইন্ডোজ 10 লাইসেন্সের মেয়াদ শীঘ্রই শেষ হবে" ত্রুটি

  3. আপনার Windows 10, 8, 7 কম্পিউটারের জন্য 10 প্রয়োজনীয় সফ্টওয়্যার

  4. বিশ্বাস করুন বা না করুন – আপনার Android 13 উইন্ডোজ 11 চালাতে পারে