কম্পিউটার

এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে

কেউ একটি সমস্যাযুক্ত কম্পিউটার পছন্দ করে না, বিশেষ করে যদি এটি একটি সাধারণ কাজ শেষ করার জন্য আপনার মূল্যবান অবসর সময় খায়। সুতরাং, সফ্টওয়্যার খুলতে বা উইন্ডো খুলতে এবং বন্ধ করতে এটি চিরকালের জন্য সময় নেয় না কেন, একটি ধীর Windows 10 কম্পিউটার আপনার উত্পাদনশীলতাকে বাধাগ্রস্ত করতে পারে এবং গেমিংকে কম উপভোগ্য করে তুলতে পারে৷

দুর্ভাগ্যবশত, এই সমস্যাগুলির পিছনে কারণগুলি শুধুমাত্র অনেকগুলি অ্যাপ চালানোর চেয়ে অনেক বেশি। সাধারণত উপেক্ষা করা হয় এমন বেশ কিছু জিনিস আপনার কম্পিউটারের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। আমরা তাদের সংশোধন সহ নীচে তালিকাভুক্ত করেছি, যাতে আপনি পেশাদার সাহায্য ছাড়াই আপনার কম্পিউটারের গতি বাড়াতে পারেন৷

1. দূষিত উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি

আপনার সিস্টেম ফাইলগুলি কেন নষ্ট হয়ে যেতে পারে তার অনেক সম্ভাবনা রয়েছে। যদি এই কারণে আপনার কম্পিউটার ধীর হয়, তাহলে আপনি ড্রাইভারের ত্রুটি, নীল বা কালো স্ক্রীন এবং অন্যান্য অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন যা আপনার দৈনন্দিন কাজকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে।

কিভাবে দূষিত উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি ঠিক করবেন

সৌভাগ্যবশত, Windows 10 এর দুটি প্রাথমিক সরঞ্জাম রয়েছে যা আপনি এই সমস্যাটি মোকাবেলা করতে ব্যবহার করতে পারেন:ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিস এবং ম্যানেজমেন্ট টুল (DISM) এবং সিস্টেম ফাইল চেকার (SFC)। এই টুলগুলি স্বয়ংক্রিয়ভাবে দূষিত ফাইলগুলি সনাক্ত করতে এবং পুনরুদ্ধার করতে পারে যাতে আপনি আপনার কম্পিউটারকে স্বাস্থ্যকর অবস্থায় পুনরুদ্ধার করতে পারেন। আপনি কীভাবে এই সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন তা এখানে:

  1. স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন মেনু থেকে।
  2. এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে তারপর, হ্যাঁ ক্লিক করুন পপআপ উইন্ডো থেকে।
  3. Windows PowerShell-এ, টাইপ করুন dism/Online/cleanup-image/Restorehealth . এন্টার টিপুন কী এবং ডিআইএসএম চিত্রের স্থিতি পরীক্ষা করবে। এটি কাজ করার জন্য আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন তা নিশ্চিত করুন।
  4. এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, sfc /scannow টাইপ করুন এবং Enter চাপুন . এই প্রক্রিয়াটি দূষিত ফাইলগুলি খুঁজে পাবে এবং প্রতিস্থাপন করবে।
  5. এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে হয়ে গেলে, আপনার Windows 10 কম্পিউটার পুনরায় চালু করুন। যদি দূষিত ফাইলগুলি আপনার পিসিকে ধীর করে দেয় তবে আপনার ডিভাইসটি এখন অনেক মসৃণ হওয়া উচিত।

2. অত্যন্ত সক্রিয় অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার

যদি আপনার কম্পিউটার এলোমেলো সময়ে ধীর হয়ে যায়, আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অপরাধী হতে পারে। এর কারণ হল কিছু অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যাকগ্রাউন্ড স্ক্যান চালানোর সময় প্রচুর প্রসেসিং পাওয়ার নেয়। আপনার সেটিংস পরিবর্তন করলে সমস্যার সমাধান হতে পারে।

সম্পর্কিত:সেরা বিনামূল্যের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার

কিভাবে একটি অত্যন্ত সক্রিয় অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ঠিক করবেন

দ্রষ্টব্য: আপনি যে অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে নীচের পদক্ষেপগুলি পরিবর্তিত হতে পারে। এই গাইডে, আমরা ম্যালওয়্যারবাইটস ব্যবহার করব৷

  1. আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার খুলুন।
  2. অ্যাপে, স্ক্যানার-এ ক্লিক করুন .
  3. এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে তারপর, স্ক্যান শিডিউলার নির্বাচন করুন . আপনার পরিবর্তন করার ইচ্ছা স্বয়ংক্রিয় স্ক্যানের বাক্সটি চয়ন করুন এবং সম্পাদনা করুন ক্লিক করুন৷ আইকন
  4. এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে কোন সময়সূচী আপনার জন্য সুবিধাজনক তার উপর নির্ভর করে স্ক্যানের সময় এবং তারিখ পরিবর্তন করুন। অন্যথায়, স্বয়ংক্রিয় স্ক্যান বন্ধ করুন এবং ম্যানুয়াল স্ক্যানের জন্য অপ-ইন করুন। আপনি যদি এটি করেন তবে নিশ্চিত করুন যে আপনি এখনও নিরাপত্তা লঙ্ঘন এড়াতে আপনার কম্পিউটারে নিয়মিত একটি স্ক্যান চালান।

এই ফিক্সটি নিশ্চিত করে যে আপনি আপনার কম্পিউটারে গুরুত্বপূর্ণ কাজ করার সময় আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার স্ক্যান চালাবে না। যদি এই প্রোগ্রামটির কারণে আপনার কম্পিউটার ধীর হয়ে যায়, তাহলে সময়সূচী পরিবর্তন করা বা স্বয়ংক্রিয় স্ক্যান বন্ধ করা কৌশলটি করা উচিত।

3. হার্ড ড্রাইভে জায়গা কম

আপনার হার্ড ড্রাইভ স্টোরেজের 95% এর বেশি ব্যবহার করলে আপনার কম্পিউটার ধীর হয়ে যাবে। আপনার সিস্টেম কতটা জায়গা নিচ্ছে তা পরীক্ষা করুন এবং যেকোনো অপ্রয়োজনীয় অ্যাপ এবং প্রোগ্রাম মুছে দিন।

কিভাবে আপনার কম্পিউটারে স্থান খালি করবেন

  1. জিত টিপুন + S উইন্ডোজ অনুসন্ধান খুলতে কী। তারপর, storage টাইপ করুন এবং অনুসন্ধান ফলাফল থেকে স্টোরেজ সেটিংস ক্লিক করুন।
  2. এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করা না থাকলে, স্টোরেজ সেটিংস উইন্ডো আপনাকে বিভিন্ন বিভাগ দেখাবে যা আপনার কম্পিউটারে স্থান ব্যবহার করে . যাইহোক, যদি এটি পার্টিশন করা হয়, তাহলে This PC -এ ক্লিক করুন অথবা C: ড্রাইভ এটি আপনাকে দেখাবে কিভাবে আপনার কম্পিউটার স্থান নিচ্ছে।
  3. এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে এই বিভাগগুলি থেকে, যেগুলি স্থান নেয় সেগুলি নির্বাচন করুন এবং তাদের মধ্যে কোনটি আপনি আর ব্যবহার করছেন না তা পরীক্ষা করুন৷ তারপরে, স্থান খালি করতে সেগুলি মুছুন বা আনইনস্টল করুন৷
  4. ফাইল এবং অ্যাপ মুছে ফেলার পাশাপাশি, আপনি স্টোরেজ সেন্সও চালু করতে পারেন . এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে আপনার প্রয়োজন নেই এমন ফাইলগুলি থেকে মুক্তি পায়। এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে

4. আপনার পাওয়ার প্ল্যান পরিবর্তন করুন

কিছু ক্ষেত্রে, আপনার কম্পিউটারের পাওয়ার প্ল্যান আপনার কম্পিউটারের সামগ্রিক কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে, বিশেষ করে যদি এটি ব্যাটারি সেভার বা প্রস্তাবিত মোডে থাকে। উদাহরণস্বরূপ, আপনি যদি অনেকগুলি অ্যাপ এবং ট্যাব চালান, তাহলে আপনার ল্যাপটপটিকে হাই-পারফরম্যান্স মোডে রাখা ভাল৷ যাইহোক, এটি আপনার ব্যাটারি দ্রুত নিষ্কাশন করতে পারে৷

কিভাবে আপনার ল্যাপটপের পাওয়ার প্ল্যান পরিবর্তন করবেন

  1. উইন টিপুন + S উইন্ডোজ অনুসন্ধান খুলতে। তারপর, এডিট পাওয়ার প্ল্যান টাইপ করুন। পাওয়ার প্ল্যান সম্পাদনা করুন ক্লিক করুন৷ অনুসন্ধান ফলাফল থেকে।
  2. এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে এরপরে, অগ্রিম পাওয়ার সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন .
  3. এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে উইন্ডোর উপরের বাম কোণে ড্রপ-ডাউন মেনু থেকে, উচ্চ কার্যক্ষমতা নির্বাচন করুন শক্তিশালী> এবং ঠিক আছে ক্লিক করুন . এই 5টি জিনিস অবহেলা আপনার উইন্ডোজ 10 পিসিকে ধীর করে দিতে পারে

দ্রষ্টব্য: আপনার সিপিইউ গতি বাড়বে, তবে এটি দ্রুত হারে আপনার ব্যাটারি আটকে রাখবে।

5. আপনার ওয়েব ব্রাউজার হগিং সম্পদ

আপনার ওয়েব ব্রাউজারও আপনার কম্পিউটারের গতি কমানোর কারণ হতে পারে। এটি এমন ব্যবহারকারীদের ক্ষেত্রে ঘটতে পারে যাদের সাধারণত বেশ কয়েকটি ট্যাব এবং এক্সটেনশন খোলা থাকে। যদিও আপনার ব্রাউজার শুধুমাত্র একটি একক অ্যাপ, ট্যাব এবং এক্সটেনশনগুলি মেমরি এবং প্রক্রিয়াকরণ শক্তি গ্রহণ করে, যা আপনার কম্পিউটারের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে৷

আপনার ওয়েবের এক্সটেনশন এবং ট্যাবগুলির একটি ব্রেকডাউন কিভাবে দেখতে হয়

  • Google Chrome এবং Microsoft Edge:Shift টিপুন এবং ধরে রাখুন + Esc ব্রাউজারের টাস্ক ম্যানেজার খুলতে কী। এটি আপনাকে আপনার CPU ব্যবহার করে সমস্ত ট্যাব এবং এক্সটেনশন দেখাবে। সেই প্রক্রিয়াগুলি শেষ করুন যেগুলি প্রচুর সংস্থান ব্যবহার করে এবং এটি আপনার কম্পিউটারের গতি বাড়ায় কিনা তা দেখুন।
  • মোজিলা ফায়ারফক্স: আপনার স্ক্রিনের উপরের ডানদিকে তিনটি লাইনে ক্লিক করুন। তারপরে,আরো টুলস নির্বাচন করুন টাস্ক ম্যানেজার। আপনার কম্পিউটারের সংস্থানগুলিকে হগ করে এমন কোনও প্রক্রিয়া বন্ধ করুন এবং আপনার পিসির কর্মক্ষমতা উন্নত হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

যদি আপনার ব্রাউজার সাধারণত আপনার কম্পিউটারের অনেক সংস্থান নেয়, তাহলে একটি ভিন্ন ব্রাউজার ব্যবহার করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা। অথবা, আপনি একটি নির্দিষ্ট সময়ে কতগুলি ট্যাব বা উইন্ডো খুলেছেন তার উপরও নজর রাখতে পারেন এবং আপনার প্রয়োজন নেই সেগুলি বন্ধ করার অভ্যাস করতে পারেন৷

যদি অন্য সব ব্যর্থ হয়, আপনার কম্পিউটার অনেক পুরানো হতে পারে

দুর্ভাগ্যবশত, আপনার পিসি ধীর হয়ে যাওয়ার সবচেয়ে সাধারণ কারণ হল যে কেউ শুনতে চায় না:এটি খুব পুরানো, এবং চশমাগুলি যথেষ্ট শক্তিশালী নয়। ফলস্বরূপ, আপনি যখন গেম খেলেন এবং সিপিইউ-নিবিড় অ্যাপগুলি চালান, তখন আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন কারণ এটি শারীরিকভাবে কাজগুলি পরিচালনা করতে পারে না। দুঃখের বিষয়, এটিকে আরও ভাল দিয়ে প্রতিস্থাপন করা ছাড়া এর কোনো সমাধান নেই।


  1. আমার উইন্ডোজ 10 কম্পিউটার এত ধীর কেন?

  2. আপনার স্মার্টফোনের সাথে Windows 10 লিঙ্ক করার মাধ্যমে আপনি 7টি জিনিস করতে পারেন

  3. আপনার কম্পিউটারে মাইনসুইপার কীভাবে খেলবেন?

  4. আপনার Windows 10, 8, 7 কম্পিউটারের জন্য 10 প্রয়োজনীয় সফ্টওয়্যার