কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস ফোল্ডারের নাম সম্পাদনা করবেন

আমাদের সকলের কিছু নির্দিষ্ট ফোল্ডার আছে যা আমরা আমাদের কম্পিউটারে ব্যবহার করি। ডাউনলোড, ছবি, নথি, বা আপনার সবচেয়ে বেশি ব্যবহৃত ফোল্ডার যাই হোক না কেন, আপনি সম্ভবত জানেন যে কোনটিতে আপনি ক্রমাগত খনন করছেন৷

মাইক্রোসফ্ট এটি জানে, তাই এটি এক্সপ্লোরারে দ্রুত অ্যাক্সেস এলাকা যুক্ত করেছে। এখানে, আপনি আপনার প্রিয় ফোল্ডারগুলিকে পিন করতে পারেন, যাতে আপনি যে কোনও জায়গা থেকে সেগুলিতে যেতে পারেন৷

দুর্ভাগ্যবশত, আপনি দ্রুত অ্যাক্সেসে পিন করা ফোল্ডারগুলির নাম পরিবর্তন করতে পারবেন না এবং ফোল্ডারে একটি শর্টকাট তৈরি করলেও আসল নামটি প্রদর্শিত হবে৷ বিশ্বাস করবেন না? আপনি দ্রুত অ্যাক্সেসে পিন করা ফোল্ডারগুলির মধ্যে একটির নাম পরিবর্তন করুন। এটি এখনও ডিফল্ট নাম প্রদর্শন করবে। কিন্তু ভয় পাবেন না, কারণ একটা সমাধান আছে!

প্রথমে, আপনি যে ফোল্ডারের নাম পরিবর্তন করতে চান সেখানে যান এবং Shift+এটিতে ডান-ক্লিক করুন . পাথ হিসেবে কপি করুন ক্লিক করুন। এখন, আপনাকে স্টার্ট মেনুতে ডান-ক্লিক করতে হবে, এবং তারপরে কমান্ড প্রম্পট (অ্যাডমিন) চালু করুন প্রদর্শিত মেনু থেকে।

কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত টাইপ করুন:

mklink /J <নতুন ফোল্ডার শর্টকাটের পথ> <মূল ফোল্ডারের পথ>

উপরের টেক্সটে, আপনি যে ফোল্ডারটি চান তার নাম এবং এর পাথ দিয়ে প্রতিস্থাপন করুন। আপনি যদি ডাউনলোডগুলিকে "Place With Stuff" এ পরিবর্তন করতে চান, তাহলে আপনি সেখানে "C:/Place With Stuff" টাইপ করবেন (উদ্ধৃতি সহ)।

<মূল ফোল্ডারের পথ>-এর জন্য, আপনি আগে কপি করা প্যাচটি পেস্ট করতে চান।

এখানে একটি উদাহরণ:

mklink /J "C:/Place With Stuff" "C:\Users\Dave\Downloads"

এন্টার টিপুন কমান্ডটি কার্যকর করতে, আপনি "জংশন তৈরি" দেখতে পাবেন, যার অর্থ এটি কাজ করেছে।

উইন্ডোজ 10 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস ফোল্ডারের নাম সম্পাদনা করবেন

এখন, আপনার তৈরি করা নতুন ফোল্ডার শর্টকাটে যান, ডান-ক্লিক করুন  এটি, তারপরে দ্রুত অ্যাক্সেসে পিন করুন নির্বাচন করুন। এখন, আসলটি মুছুন, আপনি একটি লিঙ্ক তৈরি করবেন যা আপনাকে আসল ফোল্ডারে নিয়ে যাবে, তবে আপনার পছন্দের একটি নাম দিয়ে!

আপনার কি একটি ডিফল্ট উইন্ডোজ ফোল্ডার আছে যা আপনি পুনঃনামকরণ করতে চান? এটা কোনটা? আপনি কেন শেয়ার করতে পারেন? আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Vivi-o এর মাধ্যমে ShutterStock


  1. Windows 10 PC এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন

  2. Windows 11 এ কিভাবে স্টার্টআপ ফোল্ডার অ্যাক্সেস করবেন

  3. Windows 11 এ ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ কিভাবে দ্রুত অ্যাক্সেস পিন করা ফোল্ডার রিসেট করবেন