কম্পিউটার

উইন্ডোজ 10 এ কমপ্যাক্ট ওএস দিয়ে কীভাবে আরও ডিস্ক স্পেস সংরক্ষণ করবেন

কম্প্যাক্ট ওএস হল ফ্যাক্টরি রিসেট পরিচালনার ক্ষেত্রে মাইক্রোসফটের নতুন পদক্ষেপ। এটি কম্প্রেশন এবং সফ্টওয়্যার কৌশলগুলির সংমিশ্রণ ব্যবহার করে অপারেটিং সিস্টেমের আকার হ্রাস করে। এটি উইন্ডোজ অ্যাপের পদচিহ্নও কমিয়ে দেয়।

আপনি যদি Windows 10-এ থাকেন, তাহলে আপনি Compact OS ব্যবহার করতে পারেন। কমপ্যাক্ট ওএস সক্রিয় বা নিষ্ক্রিয় করাও সহজ। এবং এটি আপনার কম্পিউটারের কর্মক্ষমতার উপর কোনো প্রভাব ফেলবে না।

কমপ্যাক্ট ওএস কিসের জন্য?

প্রচুর পরিমাণে স্টোরেজ সহ কম্পিউটারের কমপ্যাক্ট ওএসের প্রয়োজন নেই। এটি 16 GB, 32 GB, এবং 64 GB eMMC মডিউল বা ছোট SATA-সংযুক্ত সলিড স্টেট স্টোরেজ (SSD) ডিভাইসের জন্য সবচেয়ে উপযুক্ত। কমপ্যাক্ট ওএস প্রয়োগ করা প্রায় 1.5 জিবি (32-বিট সিস্টেম) বা 2.6 গিগাবাইট (64-বিট) হার্ড ড্রাইভ স্পেস মুক্ত করে (আপনার কি 64-বিট উইন্ডোজ আছে?) এবং পুনরুদ্ধার পার্টিশনটি মেরে ফেলে৷

সবচেয়ে বড় সম্ভাব্য স্টোরেজ উন্নতি হল পুনরুদ্ধার পার্টিশন নির্মূল করা। নামমাত্র, পুনরুদ্ধারের জন্য প্রায় 4 GB স্থান লাগে৷ কিন্তু অনেক ল্যাপটপ নির্মাতারা তাদের নিজস্ব একটি পুনরুদ্ধার পার্টিশন অন্তর্ভুক্ত করে, ব্লোটওয়্যার দিয়ে লোড করা হয় -- যে ক্ষেত্রে পুনরুদ্ধার অনেক বড় পদচিহ্ন তৈরি করতে পারে।

উদাহরণস্বরূপ, আমার ডেল এক্সপিএস 13-এ, পুনরুদ্ধার পার্টিশনটি প্রায় 7.3 জিবি আকারে ঘোরাফেরা করে। কমপ্যাক্ট ওএস সক্ষম করার পরে, উইন্ডোজ 10 এর মোট ইনস্টল করা আকার 32-বিট সংস্করণের জন্য প্রায় 9 জিবি এবং 64-বিট সংস্করণের জন্য 11 জিবি (64-বিট এবং 32-বিট কী?), যা উইন্ডোজকে সম্পূর্ণরূপে ব্যবহারযোগ্য করে তোলে। 16 GB এর মতো ছোট ড্রাইভে।

কমপ্যাক্ট ওএস একটি 16 জিবি eMMC মডিউল ব্যবহারযোগ্য করে এটি সব পরিবর্তন করে। ট্রেডঅফ হল যে যখনই এটি সিস্টেম ফাইলগুলিতে আঁকে তখন OS-এর আরও ওভারহেড প্রয়োজন৷ কিন্তু প্রভাব প্রায় নগণ্য। যাইহোক, আপনি Windows 10-এর বেশিরভাগ 32-বিট ইনস্টলেশনগুলিকে 64-বিট সংস্করণে বিনামূল্যে আপগ্রেড করতে পারেন৷

উইন্ডোজ 10 এ কমপ্যাক্ট ওএস দিয়ে কীভাবে আরও ডিস্ক স্পেস সংরক্ষণ করবেন

কমপ্যাক্ট ওএস-এর একটি অ-স্পষ্ট সুবিধা হল নিরাপত্তার উপর এর প্রভাব:রিফ্রেশ বা রিসেট করার সময়, কমপ্যাক্ট ওএস আর রিকভারি পার্টিশন থেকে ফাইল পুনরুদ্ধার করে না। এটি পরিবর্তে Windows\WinSxS ডিরেক্টরির মধ্যে থেকে প্যাচ করা ফাইলগুলি লোড করে। রিসেট করার পর ব্যবহারকারীদের আর গিগাবাইট ডেটা ডাউনলোড করতে হবে না। যারা একটি সিস্টেম পুনঃবিক্রয় করে, এটি অনেক সময় সাশ্রয় করে।

এখানে কিভাবে কমপ্যাক্ট OS দিয়ে শুরু করা যায়

প্রথমে, টাইপ করে একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন Windows অনুসন্ধানে CMD এবং তারপর কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন . প্রসঙ্গ মেনু থেকে, প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ কমপ্যাক্ট ওএস দিয়ে কীভাবে আরও ডিস্ক স্পেস সংরক্ষণ করবেন

আপনার যদি অনেক হার্ড ড্রাইভের জায়গা অবশিষ্ট না থাকে, তাহলে কমপ্যাক্ট ওএস ইতিমধ্যেই চালু করা যেতে পারে। খুঁজে বের করতে, কমান্ড টাইপ করুন (উইন্ডোজ কেস-নির্দিষ্ট নয়):

Compact /CompactOS:query

যদি প্রতিক্রিয়া জানায় যে সিস্টেমটি কমপ্যাক্ট অবস্থায় আছে, তাহলে আপনি কমপ্যাক্ট ওএস চালাচ্ছেন।

উইন্ডোজ 10 এ কমপ্যাক্ট ওএস দিয়ে কীভাবে আরও ডিস্ক স্পেস সংরক্ষণ করবেন

কমপ্যাক্ট ওএস চালু করতে, একটি এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

Compact /CompactOS:always

আমার Dell XPS 13 এ কম্প্রেশন প্রায় পাঁচ মিনিট সময় নেয়। আপনার কম্পিউটার বন্ধ করবেন না যখন উইন্ডোজ তার সিস্টেম ফাইল কম্প্রেস করে।

কমপ্যাক্ট ওএস বন্ধ করতে, একটি এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

Compact /CompactOS:never

কমপ্যাক্ট ওএস চালু করতে প্রায় পাঁচ মিনিট সময় লাগে। আপনার কম্পিউটার বন্ধ করবেন না যখন Windows তার সিস্টেম ফাইলগুলিকে ডিকম্প্রেস করে।

কমপ্যাক্ট ওএসের সম্ভাব্য ঝুঁকি

বিদ্যুতের ক্ষতি :সবচেয়ে বড় সম্ভাব্য ঝুঁকি হল যে আপনি Windows\WinSxS ডিরেক্টরি সংকুচিত বা ডিকম্প্রেস করার সময় হঠাৎ শক্তি হারিয়ে ফেলবেন। যদি এটি ঘটে থাকে, তাহলে এটি সম্ভাব্যভাবে সিস্টেমটিকে আনবুট করা যায় না এবং এমনকি পুনরুদ্ধার করা যায় না। উইন্ডোজ কিছু সুরক্ষা নিযুক্ত করতে পারে যা সুরক্ষা প্রদান করে, তবে প্রক্রিয়াটি শুরু করার আগে একটি সম্পূর্ণ ব্যাকআপ করা সর্বোত্তম বিকল্প।

কর্মক্ষমতা ক্ষতি :দ্বিতীয় বৃহত্তম উদ্বেগ হল যে অপারেটিং সিস্টেম এখন সিস্টেম ফাইলগুলি অ্যাক্সেস করার সময় অল্প পরিমাণে RAM এর প্রয়োজন হয়৷

পারফরম্যান্সের ক্ষতি কত?

কমপ্যাক্ট ওএসের কার্যক্ষমতাকে প্রভাবিত করা উচিত যখন কম্পিউটার তার সিস্টেম ফাইল বা উইন্ডোজ অ্যাপগুলি পড়ে বা লেখে। এই বিষয়ে, অ্যাপগুলিকে আরও ধীরে ধীরে চালু করা উচিত। যাইহোক, আমার অভিজ্ঞতায়, পার্থক্য সম্পূর্ণরূপে নগণ্য। অ্যাপ্লিকেশানগুলি সংকুচিত হলে ঠিক ততটাই প্রতিক্রিয়াশীল মনে হয় যেমনটি সংকুচিত না হলে।

কমপ্যাক্ট ওএস কম্পিউটারের প্রসেসিং পাওয়ার থেকে খুব বেশি সাইফন করে না তা প্রমাণ করার জন্য, আমি কমপ্যাক্ট ওএস সক্রিয় করার আগে এবং পরে PC মার্ক 8 (5টি বিনামূল্যের বেঞ্চমার্ক প্রোগ্রাম) ব্যবহার করে আমার Dell XPS 13, Broadwell সংস্করণ বেঞ্চমার্ক করেছি। পিসি মার্ক 8 কোনভাবেই একটি আদর্শ সমাধান নয়, তবে এর ফলাফলগুলি নির্দেশ করে যে কমপ্যাক্ট ওএস কার্যকারিতাকে খুব বেশি আঘাত করে না (বা এমনকি মোটেও)।

পিসি মার্ক 8 এর ফলাফলগুলি নির্দেশ করে (সম্ভবত ভুলভাবে) যে আমার ল্যাপটপ কমপ্যাক্ট ওএস সক্ষম হলে দ্রুত চলে। আমি বেশ কয়েকবার বেঞ্চমার্ক চালিয়েছি এবং কম্প্রেশন সক্ষম করে উচ্চতর বেঞ্চমার্ক স্কোরের অভিজ্ঞতা অব্যাহত রেখেছি।

উইন্ডোজ 10 এ কমপ্যাক্ট ওএস দিয়ে কীভাবে আরও ডিস্ক স্পেস সংরক্ষণ করবেন

কমপ্যাক্ট ওএস কি মূল্যবান?

আপনারা যারা 1.5 থেকে 2.6 গিগাবাইট মুক্ত স্থান চান (এছাড়া 4 জিবি পুনরুদ্ধারের নির্মূল), কমপ্যাক্ট ওএস এর মূল্য। কিছু উদ্বেগ রয়েছে যে এটি সীমিত পরিমাণে RAM সহ সিস্টেমে কার্যকারিতা হ্রাস করতে পারে, কিন্তু 4 জিবি-তে, আমি কোন কার্যক্ষমতার ক্ষতি লক্ষ্য করিনি।

নেতিবাচক দিক থেকে, উইন্ডোজ পুনরুদ্ধার পার্টিশনটি সরাতে পারে না। আমার ল্যাপটপে, পুনরুদ্ধারটি এখনও হার্ড ড্রাইভে থাকে, যদিও এটি আর কার্যকরী নয়। বিলুপ্ত পুনরুদ্ধারের জন্য 7.3 গিগাবাইট স্থান লাগে এবং এটি অপসারণের জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রয়োজন (যেমন EaseUS, AOMEI পার্টিশন সহকারী, বা Macrium Reflect Free)। আপনি যদি পুনরুদ্ধার অপসারণ করেন এবং নিমজ্জন নেওয়ার আগে একটি ব্যাকআপ তৈরি করা নিশ্চিত করেন তবে খুব সতর্ক থাকুন৷

অন্য কেউ কি কমপ্যাক্ট ওএস নিয়ে পরীক্ষা করেছে? আপনার ফলাফল কি ছিল?


  1. Windows 10 এ কিভাবে ডিস্ক স্পেস ব্যবহার দেখতে হয়

  2. উন্নত পিসি ক্লিনআপের মাধ্যমে কীভাবে ডিস্ক স্পেস খালি করবেন?

  3. Windows 10, 8, 7 এবং xp এ কিভাবে ডিস্ক স্পেস বিশ্লেষণ করবেন

  4. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়