কম্পিউটার

উইন্ডোজ 10 এ ডিফল্ট ফন্ট পরিবর্তন করার একমাত্র উপায়

Windows 7 এবং তার আগে, আপনি একটি সহজে ব্যবহারযোগ্য ডায়ালগ উইন্ডোর মাধ্যমে সিস্টেম ফন্ট পরিবর্তন করতে পারেন। উইন্ডোজ 8-এ, মাইক্রোসফ্ট সেই উইন্ডোটি সরিয়ে নেয় এবং সিস্টেম ফন্ট পরিবর্তন করা প্রায় অসম্ভব করে তোলে, যদিও একটি কার্যকরী Windows 8 ফন্ট চেঞ্জার টুল ছিল।

এখন, Windows 10-এ, আমাদের ভাগ্যের বাইরে। মাইক্রোসফ্ট এখনও আমাদের ফন্ট পরিবর্তন করতে দেবে না এবং ব্যবহার করার জন্য কোনও ফন্ট পরিবর্তন করার সরঞ্জাম নেই। এর আশেপাশে একমাত্র উপায় হল রেজিস্ট্রিতে কয়েকটি ক্ষেত্র সম্পাদনা করা, তবে এটি ঝুঁকিপূর্ণ হতে পারে। একটি ভুল এবং আপনার অপূরণীয় ক্ষতি হতে পারে!

প্রথমে আপনার রেজিস্ট্রি ব্যাক আপ না করে এটি করার চেষ্টা করবেন না! আপনি যদি একটি ব্যাকআপ সংরক্ষণ না করেন, তাহলে আপনি পরিবর্তনগুলি ফিরিয়ে আনতে পারবেন না। কিছু ভুল হলে আমরা দায়বদ্ধ থাকি না৷

উইন্ডোজ 10 এ ডিফল্ট ফন্ট পরিবর্তন করার একমাত্র উপায়

আপনি যদি সত্যিই নিশ্চিত হন যে আপনি এটির মাধ্যমে যেতে চান তবে আপনাকে যা করতে হবে তা এখানে। স্টার্ট মেনু খুলুন, regedit টাইপ করুন , এবং রেজিস্ট্রি এডিটর চালু করতে এটি ব্যবহার করুন। সম্পাদকে, বাম সাইডবারে নিম্নলিখিতটিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE \ সফ্টওয়্যার \ Microsoft \ Windows NT \ CurrentVersion \ হরফ

তারপর, ডান প্যানেলে, Segoe UI দিয়ে শুরু হওয়া প্রতিটি আইটেম খুঁজুন . প্রতিটির জন্য, এটিতে ডান-ক্লিক করুন, সংশোধন করুন নির্বাচন করুন , তারপর মান ডেটা ক্ষেত্রটি সাফ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। আপনি প্রতিটি Segoe UI আইটেম না করা পর্যন্ত চালিয়ে যান।

এখন বাম সাইডবারে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE \ সফ্টওয়্যার \ Microsoft \ Windows NT \ CurrentVersion \ FontSubstitutes

এখন ডান প্যানেলের একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন, নতুন> স্ট্রিং নির্বাচন করুন এবং এটিকে Segoe UI বলুন . তারপর, সদ্য তৈরি Segoe UI আইটেমটিতে ডান-ক্লিক করুন এবং সংশোধন করুন নির্বাচন করুন . মান ডেটার জন্য, তাহোমা লিখুন (বা অন্য যে কোন ফন্ট আপনি ব্যবহার করতে চান)।

সম্পাদক বন্ধ করুন, উইন্ডোজ থেকে সাইন আউট করুন এবং আবার সাইন ইন করুন। আপনার এখন নতুন সিস্টেম ফন্ট দেখতে হবে।

ফন্ট হিসাবে আপনি Segoe UI কিভাবে পছন্দ করেন? সিস্টেম ফন্ট হিসাবে আপনি অন্য কোন ফন্ট ব্যবহার করতে পছন্দ করবেন? নীচের মন্তব্যে আমাদের বলুন!


  1. উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11-এ ডিফল্ট ফোল্ডারের নাম কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 বা Windows 11-এ ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  3. Google Chrome ডিফল্ট ফন্ট কিভাবে পরিবর্তন করবেন?

  4. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন