কম্পিউটার

মাইক্রোসফটের ডেস্কটপ অ্যাপ কনভার্টার কি উইন্ডোজ স্টোর সংরক্ষণ করতে পারে?

শীঘ্রই আপনি Windows স্টোর থেকে লিগ্যাসি সফ্টওয়্যার ডাউনলোড করতে সক্ষম হবেন৷

আমরা এখানে MakeUseOf-এ প্রায়শই রূপান্তরকারীদের কথা বলি, এবং আমরা সর্বদা সর্বোত্তম চাই:সবচেয়ে দক্ষ, একটি চমৎকার বৈশিষ্ট্য অ্যারে, একটি মসৃণ নান্দনিক, এবং আশা করি (কিন্তু সবসময় নয়!) বিনামূল্যে। কিন্তু কীভাবে এমন একটি টুল যা ডেভেলপারদের তাদের ডেস্কটপ অ্যাপগুলোকে ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP) অ্যাপে রূপান্তর করতে দেয়? এটি অবশেষে Windows স্টোরকে উপযোগী করে তুলতে পারে!

বিল্ড 2016-এ, Microsoft তাদের ডেস্কটপ অ্যাপ কনভার্টারের পূর্বরূপ দেখেছিল, যা আগে প্রজেক্ট সেন্টেনিয়াল নামে পরিচিত ছিল। Windows 10 অ্যানিভার্সারি বিল্ড 14316-এর সাথে, Microsoft টুলটির একটি পূর্বরূপ সংস্করণ প্রকাশ করেছে। আপনি Windows স্টোরে প্রথম অ্যাপ্লিকেশনগুলি দেখতে না পাওয়া পর্যন্ত এটি বেশি সময় লাগবে না!

এটা কি?

ডেস্কটপ অ্যাপ কনভার্টার হল প্রোজেক্ট সেন্টেনিয়াল-এর একটি মূল বৈশিষ্ট্য, যা ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম ইকোসিস্টেমে Win32 বা .NET-এর মতো ক্লাসিক উইন্ডোজ অ্যাপ্লিকেশন আনতে মাইক্রোসফটের একটি চলমান চাপ। কনভার্টারটি ডিজাইন করা হয়েছে ডেভেলপারদেরকে উইন্ডোজ 10-এ অ্যাপ্লিকেশন আনতে উৎসাহিত করার জন্য, আশা করি পথ ধরে যেকোন সম্ভাব্য দাঁত উঠার সমস্যা সহজ হবে। মাইক্রোসফ্ট উইন্ডোজ ডেভ সেন্টারে পোস্ট করা একটি অফিসিয়াল ব্লগে আরও ব্যাখ্যা করেছে:

ডেস্কটপ অ্যাপ কনভার্টার হল একটি প্রাক-রিলিজ টুল যা আপনাকে .NET 4.6.1 বা Win32-এর জন্য লেখা আপনার বিদ্যমান ডেস্কটপ অ্যাপগুলিকে ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্মে (UWP) আনতে সক্ষম করে। আপনি আপনার ডেস্কটপ ইনস্টলারগুলিকে কনভার্টারের মাধ্যমে একটি অনুপস্থিত (নীরব) মোডে চালাতে পারেন এবং একটি AppX প্যাকেজ পেতে পারেন যা আপনি আপনার ডেভেলপমেন্ট মেশিনে Add-AppxPackage PowerShell cmdlet ব্যবহার করে ইনস্টল করতে পারেন৷

রিপোর্ট পজিটিভ। লিগ্যাসি এবং ডেস্কটপ অ্যাপগুলি হঠাৎ করে দুর্দান্ত আধুনিক মাস্টারপিসে আপডেট করা হবে না, তবে রূপান্তরের মাধ্যমে অর্জিত কার্যকারিতা অবশ্যই অনেক বিকাশকারীদের কাছে আকর্ষণীয় হবে৷

কেন এটি গুরুত্বপূর্ণ?

ডেস্কটপ অ্যাপ কনভার্টার প্রকাশ করা বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ, তবে প্রধানত অ্যাক্সেস এবং প্যাকিংয়ের জন্য ডেভেলপারদের এখন অ্যাক্সেস থাকবে। এর মানে কি?

মাইক্রোসফটের ডেস্কটপ অ্যাপ কনভার্টার কি উইন্ডোজ স্টোর সংরক্ষণ করতে পারে?

ঠিক আছে, একটি লিগ্যাসি অ্যাপ যেভাবে আচরণ করবে তার পরিবর্তে, একজন ডেভেলপার এখন প্যাকিংয়ে UWP বৈশিষ্ট্য যোগ করতে পারে, যার অর্থ Windows 10 বৈশিষ্ট্যগুলির জন্য সমর্থন যেমন "এক নজরে" লাইভ টাইলস। লিগ্যাসি বা ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলি ব্যাকগ্রাউন্ডের কাজগুলির একটি বিস্তৃত পরিসর সঞ্চালন করতে পারে, বিজ্ঞপ্তিগুলি সরবরাহ করতে পারে এবং ব্যাটারি সেভার মেনু বিকল্পগুলির পাশাপাশি অন্যান্য সুবিধাগুলির হোস্টে উপস্থিত হবে৷

তাত্ত্বিকভাবে, এটিকে লিগ্যাসি এবং ডেস্কটপ অ্যাপ ইনস্টল করা উচিত এবং এটিকে আরও সহজ সমর্থন করা উচিত। একটি UWP প্যাকেজের সাথে মোড়ানো অ্যাপ্লিকেশনগুলি UWP API-এর অনেক বিস্তৃত পরিসরে কল করতে পারে, যা Windows 10-এর অভ্যন্তরীণ কাজগুলিতে আরও অ্যাক্সেস প্রদান করে৷

তদুপরি, উত্তরাধিকার বা ডেস্কটপ অ্যাপগুলিকে যেকোন Windows 10 ডিভাইসে চালানোর জন্য রূপান্তরিত করা যেতে পারে, যদি রূপান্তরটি সঠিক প্যারামিটার ব্যবহার করে। এমনকি অফিসিয়াল মাইক্রোসফ্ট লাইসেন্সিং এবং আপডেট সুবিধাগুলি ব্যবহার করে এটি উইন্ডোজ স্টোরে বৈশিষ্ট্যযুক্ত হতে পারে।

অবশেষে, UWP অ্যাপগুলি ডেস্কটপ অ্যাপের চেয়ে নিরাপদ কারণ সেগুলি একটি স্যান্ডবক্সে চালানো হয়। তাদের অ্যাপ্লিকেশনগুলিকে রূপান্তর করে এবং সেগুলিকে Windows স্টোরের মাধ্যমে ডাউনলোডের জন্য অফার করে, বিকাশকারীরা নিরাপত্তার একটি স্তর যোগ করে।

প্রয়োজনীয়তা কি?

ডেস্কটপ অ্যাপ কনভার্টার চালানোর জন্য, আপনার প্রয়োজন হবে Windows 10 বার্ষিকী আপডেট বিল্ড 14316 (বা পরে, যখন তারা আসে), এবং হয় একটি প্রো বা এন্টারপ্রাইজ লাইসেন্স। সেইসাথে, আপনার কম্পিউটারে নিম্নলিখিত ন্যূনতম চশমা থাকতে হবে:

  • একটি 64 বিট (x64) প্রসেসর
  • হার্ডওয়্যার সহায়ক ভার্চুয়ালাইজেশন
  • দ্বিতীয় স্তরের ঠিকানা অনুবাদ (SLAT)

ইনস্টলেশন

আপনাকে একটি অ্যাডমিনিস্ট্রেটর পাওয়ারশেল উইন্ডোর মাধ্যমে ডেস্কটপ অ্যাপ কনভার্টার ইনস্টল করতে হবে।

ফাইলগুলি ডাউনলোড করার পরে, DesktopAppConverter.zip বের করুন একটি স্থানীয় ফোল্ডারে।

এরপরে, Cortana সার্চ বারে PowerShell টাইপ করুন , ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . উইন্ডোটি খোলা হয়ে গেলে নিম্নলিখিত কমান্ডটি চালান:

PS C:\> Set-ExecutionPolicy bypass

একটি Y দিয়ে পরিবর্তনগুলি নিশ্চিত করুন৷ , এবং Enter টিপুন . এখন কনভার্টার সেট আপ করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:

PS C:\> .\DesktopAppConverter.ps1 -Setup -BaseImage .\BaseImage-14316.wim

যদি কমান্ডটি আপনাকে রিবুট করার জন্য অনুরোধ করে, তাহলে পুনরায় চালু করুন এবং আবার কমান্ড চালান।

ইনস্টলেশনের পরে ডেস্কটপ অ্যাপ কনভার্টার কীভাবে চালাতে হয়, আপনার রূপান্তরিত এবং স্বাক্ষরিত অ্যাপ্লিকেশন কীভাবে স্থাপন করতে হয়, ডেস্কটপ অ্যাপ কনভার্টার সতর্কতার একটি তালিকা এবং ডেস্কটপ অ্যাপ কনভার্টার পাওয়ারশেল প্যারামিটারের বর্তমান কার্যকারী তালিকা সহ আরও ইনস্টলেশন তথ্যের জন্য, অনুগ্রহ করে দেখুন অফিসিয়াল সাপোর্টিং ব্লগ পোস্ট।

ডেস্কটপ অ্যাপ কনভার্টার এগিয়ে যাচ্ছে

বিল্ড 2016-এ, ফিল স্পেন্সার, মাইক্রোসফ্ট স্টুডিওর প্রধান এবং সমগ্র Microsoft Xbox বিভাগের, দুটি রূপান্তরিত গেম প্রদর্শনের মাধ্যমে ডেস্কটপ অ্যাপ কনভার্টারের শক্তি চিত্রিত করেছেন। প্রথমটি ছিল Age of Empires II , একটি পরম ক্লাসিক। উত্তেজনাপূর্ণ হলেও, এটি স্পষ্টতই একটি পুরানো এবং কম চাহিদাপূর্ণ খেলা। তা সত্ত্বেও, এটি উইন্ডোজ 10-এর জন্য একটি লিগ্যাসি অ্যাপ্লিকেশন রূপান্তর এবং পুনরায় প্যাকেজ করার ক্ষেত্রে ডেস্কটপ অ্যাপ কনভার্টারের দক্ষতাকে চিত্রিত করেছে৷

এর পরের শোপিস এলো। স্পেন্সার The Witcher III:Wild Hunt-এর একটি Microsoft রূপান্তরিত সংস্করণ খুললেন এবং চালান , AoE II এর চেয়ে অসীম জটিল এবং আরও বেশি চাহিদাপূর্ণ গেম৷ . এটি ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্মের জন্য প্যাকেজ করা Windows 10-এ তাদের পথ তৈরি করার জন্য সমর্থনের জন্য লড়াই করে লিগ্যাসি গেমগুলির পর্বতগুলির জন্য পথ প্রশস্ত করতে পারে৷

শুধু তাই নয়, এটি ডেস্কটপ অ্যাপ কনভার্টারের ক্ষমতাকেও নিখুঁতভাবে তুলে ধরেছে যাতে নতুন ইকোসিস্টেমে নতুন করে লেখার সম্ভাবনা নেই এমন লিগ্যাসি অ্যাপ্লিকেশনগুলি দেওয়া যায়। মাইক্রোসফ্ট এই বিকাশের বিষয়ে বোধগম্যভাবে উত্তেজিত, এবং এর চ্যানেল 9 বিকাশকারী সম্প্রদায় ইতিমধ্যেই ডেভেলপার এবং অন্য যে কেউ তাদের নিজস্ব অ্যাপ্লিকেশনে ডেস্কটপ অ্যাপ কনভার্টার ব্যবহার করে দেখতে চায় তাদের সাহায্য করার জন্য কয়েকটি ভিডিও প্রকাশ করেছে।

উইন্ডোজ স্টোর দীর্ঘজীবী হোক

আমরা যেমন বলেছি, এই টুলটির অর্থ এই নয় যে ডেভেলপাররা যা কিছু রূপান্তর করে তা একটি সর্ব-নৃত্য, চকচকে, আধুনিক-শিল্প অ্যাপ্লিকেশন হয়ে উঠবে৷ কিন্তু এটি উইন্ডোজ প্রজন্মের মধ্যে ব্যবধান পূরণ করার জন্য Microsoft-এর অভিপ্রায় এবং Windows Store-এর মাধ্যমে Windows 10 ব্যবহারকারীদের জন্য উপলব্ধ বিভিন্ন অ্যাপ্লিকেশন উন্নত করার প্রতিশ্রুতি প্রদর্শন করে।

আপনি কি আপনার নিজস্ব কোনো অ্যাপ রূপান্তর করবেন? অথবা আপনি চেষ্টা করবেন এবং রূপান্তরকারী মাধ্যমে কিছু উত্তরাধিকার গেম ধাক্কা? আপনি কি মনে করেন যে আমরা উইন্ডোজ স্টোরে একটি বুম দেখতে পাব? নিচে আমাদের জানান!


  1. Windows 10 ক্যামেরা অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  3. Windows 365 অ্যাপটি Microsoft স্টোরে Windows 11 এর জন্য লাইভ হয়

  4. কিভাবে রিমোট ডেস্কটপ উইন্ডোজ 10 এ কম্পিউটার খুঁজে পাচ্ছে না ঠিক করবেন