কম্পিউটার

আঙুল স্ক্যান এবং মুখের স্বীকৃতি সহ উইন্ডোজ 10 এ কীভাবে লগ ইন করবেন

আপনি আপনার Windows 10 পিসিতে লগ ইন করতে একটি পাসওয়ার্ড ব্যবহার করেন। কিন্তু আপনার কি সত্যিই আছে, এবং বিকল্পগুলি কি -- একটি পিন, একটি আঙুলের ছাপ, বা আপনার মুখ -- একটি পাসওয়ার্ড থাকার মতো নিরাপদ?

উইন্ডোজ 10 এর রিলিজ এবং পরবর্তী আপডেটগুলি কিছু নতুন সাইন-ইন বিকল্পের সংযোজন ঘোষণা করে৷ যদিও পূর্ববর্তী প্রকাশগুলিতে অ্যাক্সেস পেতে আপনাকে একটি পাসওয়ার্ড লিখতে হবে, Windows 10 কয়েকটি বায়োমেট্রিক বিকল্পকে সমর্থন করে, বিশেষ করে আপনার আঙ্গুলের ছাপ বা এমনকি আপনার মুখ!

পাসওয়ার্ডের পরিবর্তে একটি সাংখ্যিক পিন সেট করার বিকল্পটি নিক্ষেপ করুন (বেশিরভাগ Windows 10 অ্যাকাউন্ট একটি Hotmail/Outlook/Xbox Live ইমেল অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ডের উপর নির্ভর করে) এবং এটি স্পষ্ট যে Microsoft Windows 10 এর সাথে ব্যবহারকারীর নিরাপত্তাকে গুরুত্ব সহকারে নেওয়ার চেষ্টা করছে।

কিন্তু একবার আপনি এই বিকল্পগুলি সেট আপ করার পরে, সেগুলি কতটা নিরাপদ?

Windows 10 নিরাপদ সাইন-ইন বিকল্প

সেটিংস> অ্যাকাউন্টস> সাইন-ইন বিকল্প -এ যান অফারের বিকল্পগুলি দেখতে। স্ট্যান্ডার্ড পিসিতে, আপনার কাছে একটি পাসওয়ার্ড, পিন বা ছবির পাসওয়ার্ডের পছন্দ থাকবে৷

কিছু পিসি, ল্যাপটপ এবং ট্যাবলেট, এদিকে, উইন্ডোজ হ্যালো অফার করে, যা আপনাকে মুখের স্বীকৃতি ব্যবহার করে সাইন ইন করতে সর্বব্যাপী (এবং গোপনীয়তা-লঙ্ঘন) ওয়েবক্যামের সুবিধা নেয়। একই সময়ে, একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ ডিভাইসগুলি, উইন্ডোজ হ্যালোর অংশ হিসাবে আবার একটি পাসওয়ার্ড অনুরোধ করার পরিবর্তে আপনাকে সাইন ইন করতে এই ডিভাইসটি ব্যবহার করে৷

আমরা শীঘ্রই এই বিকল্পগুলির প্রতিটি কনফিগার করার বিষয়ে একবার নজর দেব... কিন্তু আমরা তা করার আগে, আপনি আঙ্গুলের ছাপ বা মুখের স্বীকৃতি দিয়ে সুরক্ষিত একটি পিসিতে অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করছেন এমন কারও কাছে নিজেকে স্থাপন করতে পারেন।

এই বিকল্পগুলি কি আরও নিরাপদ হতে পারে? অথবা তারা কি আসলে কম নিরাপদ হতে পারে?

একটি পাসওয়ার্ড, পিন বা ছবি সেটআপ করুন

আপনি যখন প্রথমবার আপনার Windows 10 কম্পিউটার বা ট্যাবলেট বুট করবেন তখন আপনাকে একটি পাসওয়ার্ড বা পিন সেট আপ করতে বলা হবে৷ যাইহোক, এই বিকল্পগুলি অন্যদের মতই টুইক এবং পরিবর্তন করার জন্য উপলব্ধ।

পাসওয়ার্ড

একটি নতুন পাসওয়ার্ড সেট করতে, পরিবর্তন ব্যবহার করুন৷ বোতাম এমনকি যদি আপনি একটি অনলাইন অ্যাকাউন্ট ব্যবহার করেন (স্থানীয় সাইন-ইন এর বিপরীতে, যেখানে আপনার পিসিতে পাসওয়ার্ড সংরক্ষণ করা হয়), এটি Windows 10-এর সেটিংস মেনুর মাধ্যমে পরিবর্তন করা যেতে পারে। (নতুন পাসওয়ার্ডের কথা ভাবতে পারবেন না ?)

আঙুল স্ক্যান এবং মুখের স্বীকৃতি সহ উইন্ডোজ 10 এ কীভাবে লগ ইন করবেন

PIN

একটি পিনের জন্য, যোগ করুন ক্লিক করুন৷ , এবং একটি পিন লিখতে নির্দেশাবলী অনুসরণ করুন, এটি নিশ্চিত করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ . পিন বিকল্পটি একটি ইমেল অ্যাকাউন্ট-লিঙ্ক করা পাসওয়ার্ডের চেয়ে বেশি সুরক্ষিত হওয়ার উদ্দেশ্যে করা হয়েছে, কিন্তু যতক্ষণ না এটি Windows 10-এ লগ ইন করার জন্য একটি ডিফল্ট বিকল্প তৈরি করা হয়, একটি পিন হল আরেকটি বিকল্প৷

ছবির পাসওয়ার্ড

খুব কমই ব্যবহৃত একটি বৈশিষ্ট্য, ছবি পাসওয়ার্ড যোগ করুন ক্লিক করে সেট আপ করা যেতে পারে তারপর অনুরোধ করা হলে আপনার পাসওয়ার্ড ইনপুট করা। একটি পিনের মতো, এটি টাচস্ক্রিন ডিভাইসগুলির জন্য আরও উপযুক্ত, এবং আপনার ছবি ফোল্ডার থেকে একটি ফটো নির্বাচন করে এবং তারপরে ছবিটিতে তিনটি অঙ্গভঙ্গি অঙ্কন করে কনফিগার করা যেতে পারে৷

আঙুল স্ক্যান এবং মুখের স্বীকৃতি সহ উইন্ডোজ 10 এ কীভাবে লগ ইন করবেন

একবার আপনি এই অঙ্গভঙ্গিগুলি নিশ্চিত করার পরে, আপনি সম্পন্ন করেছেন৷ মনে রাখবেন যে ছবি পাসওয়ার্ড অ-টাচস্ক্রিন ডিভাইসের জন্য উপযুক্ত নয়।

পাসওয়ার্ড বা পিনের সুবিধা

পাসওয়ার্ড এবং পিন বিকল্পগুলি বায়োমেট্রিকগুলির থেকে পছন্দনীয়৷ একটি স্মার্টফোন বা ট্যাবলেট-স্টাইল সাইন-ইনের যোগ করা মাত্রা টাচস্ক্রিন ডিভাইসের জন্য বিশেষভাবে উপযোগী, তা 2-ইন-1 বা হাইব্রিড ল্যাপটপ, অথবা সারফেস প্রো 4-এর মতো ট্যাবলেট।

যাইহোক, পিকচার পাসওয়ার্ডও একটি দরকারী বিকল্প, এমনকি যদি এটি মাইক্রোসফটের পছন্দ মতো জনপ্রিয় না হয়।

উইন্ডোজ হ্যালো দিয়ে সাইন-ইন করুন

উইন্ডোজ হ্যালো বৈশিষ্ট্যের সাথে চিত্তাকর্ষক বায়োমেট্রিক নিরাপত্তা অফার রয়েছে, তবে মুখের স্বীকৃতি এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার উভয়ের জন্য মিথ্যা প্রত্যাখ্যান হারের সম্ভাবনা রয়েছে। মনে রাখবেন যে Windows Hello ব্যবহার করার জন্য আপনাকে আগে থেকেই একটি পিন সেট আপ করতে হবে৷

ফেসিয়াল রিকগনিশন ব্যবহার করা

মুখের শনাক্তকরণের জন্য ইনফ্রারেড (IR) ক্ষমতা সহ ডেডিকেটেড ক্যামেরা হার্ডওয়্যার প্রয়োজন, যা আপনাকে যে কোনও আলোর পরিস্থিতিতে আপনার কম্পিউটার অ্যাক্সেস করতে দেয়। এটি সাধারণত Intel RealSense ক্যামেরায় পাওয়া যায়, যা Dell, ASUS, HP এবং বহুবর্ষজীবী গোপনীয়তা উপহাসকারী Lenovo থেকে পিসি এবং ল্যাপটপের সাথে পাঠানো হয়৷

ফেসিয়াল রিকগনিশন সেট আপ করা সহজ। সেটিংস> অ্যাকাউন্টস> সাইন-ইন বিকল্পগুলি চেক করুন আপনার হার্ডওয়্যার সেটআপের সাথে বৈশিষ্ট্যটি উপলব্ধ রয়েছে তা নিশ্চিত করতে এবং Windows Hello-এর অধীনে Face খুঁজুন এবং সেট আপ ক্লিক করুন . নিম্নলিখিত স্ক্রীনটি উইন্ডোজ হ্যালো ব্যাখ্যা করে, তাই এটি পড়ুন, শুরু করুন ক্লিক করুন , এবং আপনার ছবির জন্য নিজেকে অবস্থান করুন।

আঙুল স্ক্যান এবং মুখের স্বীকৃতি সহ উইন্ডোজ 10 এ কীভাবে লগ ইন করবেন

আপনি সম্পন্ন করেছেন, কিন্তু আপনি স্ক্রিনে ফিরে যেতে পারেন এবং স্বীকৃতি উন্নত করুন এ ক্লিক করতে পারেন উইন্ডোজ আপনাকে বিভিন্ন আঙ্গিকে চিনতে সাহায্য করতে -- যেমন চশমা সহ বা ছাড়া।

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান ব্যবহার করা

আপনার ডিভাইসে যদি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকে, অথবা আপনার পিসি বা ল্যাপটপের সাথে কানেক্ট করা যায় এমন একটি থাকে, তাহলে এটিও একটি ভালো বিকল্প।

আবার, আপনি উইন্ডোজ হ্যালোতে এই বিকল্পটি সেট আপ করেছেন, যদিও মনে রাখবেন যে আপনার যদি একটি ক্যামেরা থাকে তবে এটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারকে অগ্রাহ্য করবে।

আঙুলের ছাপ সেট আপ ক্লিক করুন৷ শুরু করতে বোতাম, আপনার পাসওয়ার্ড বা পিন লিখুন এবং আপনার আঙ্গুলের ছাপ স্ক্যান করতে নির্দেশাবলী অনুসরণ করুন। এটি ঠিক হতে কয়েক মুহূর্ত লাগবে, কিন্তু একবার আপনি হয়ে গেলে, আপনি শুধুমাত্র আঙ্গুলের ছাপ স্ক্যানারে আপনার আঙুল সোয়াইপ করে Windows 10-এ সাইন ইন করতে সক্ষম হবেন!

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের সমস্যা

তাত্ত্বিকভাবে, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সবচেয়ে নিরাপদ বিকল্প। আঙুলের ছাপগুলি অনন্য, যার অর্থ হল আপনার কাছে দশটি পৃথক "পাসওয়ার্ড" রয়েছে যা আপনি আপনার পিসিতে লগ ইন করতে ব্যবহার করতে পারেন৷ এটি বেশ চিত্তাকর্ষক, কিন্তু সিস্টেমটি তার সমস্যা ছাড়া আসে না৷

শুরুর জন্য, দুর্বল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নির্ভরযোগ্যতার সমস্যা সৃষ্টি করতে পারে। উইন্ডোজ হ্যালো অন্যান্য বিকল্পগুলির সাথে সাইন ইন করার নমনীয়তা অফার করে, কিন্তু এটি একটি দুর্বলতা যা সিস্টেমটিকে ব্যবহার করা থেকে নিরুৎসাহিত করতে পারে৷

উপরন্তু, আঙ্গুলের ছাপগুলি নিজেরাই, অনন্য হলেও, অবিশ্বস্ত হতে পারে। যদিও ভাল মানের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারগুলি প্রায় 100% সাফল্য পেতে পারে, কিছু লোক, যেমন বয়স্ক ব্যক্তি বা কায়িক শ্রমিকদের, নিম্নমানের আঙ্গুলের ছাপ থাকতে পারে। সময়ের সাথে সাথে আমাদের আঙ্গুলের ছাপও পরিবর্তিত হতে পারে।

এর কারণগুলির মধ্যে রয়েছে গোসলের আগে এবং পরে আপনার আঙ্গুলের ডগায় পার্থক্য, কাটা এবং চারণ। এমনকি কালি এবং ময়লা সফল আঙ্গুলের ছাপ পড়ার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে।

এবং, দুঃখজনকভাবে, বায়োমেট্রিক লগইনের অন্ধকার দিকটি লক্ষ্য করার মতো। মূল্যবান ডেটা সহ ডিভাইসগুলি সমাজের সবচেয়ে অপ্রীতিকর চরিত্রগুলির দ্বারা লক্ষ্যবস্তু হতে পারে, যারা তারা যা চায় তা পাওয়ার জন্য -- বিকৃতকরণ সহ -- কিছুই থামবে না।

মুখের স্বীকৃতি কি বাইপাস করা যায়?

এটি এমন ছিল যে ক্যামেরার সামনে অনুমোদিত ব্যবহারকারীর একটি ফটো ধারণ করলে অ্যাক্সেসের এই বিশেষ পদ্ধতিটি আনলক হয়ে যাবে, কিন্তু এই বিশেষভাবে স্পষ্ট দুর্বলতা কাটিয়ে ওঠার পরও হ্যাকারদের জন্য অন্যান্য পথ খোলা রয়েছে।

যদিও এটি ফেসিয়াল রিকগনিশন সিস্টেমটি কী খুঁজছে তা সঠিকভাবে নির্ভর করে, এটি প্রমাণিত হয়েছে যে শুধুমাত্র অনুমোদিত ব্যবহারকারীর একটি ভিডিও উপস্থাপন করা -- সমস্ত-গুরুত্বপূর্ণ প্রাকৃতিক ব্লিঙ্কিং সহ সম্পূর্ণ -- একটি স্মার্টফোন ফেসিয়াল রিকগনিশন সিস্টেম আনলক করার জন্য যথেষ্ট। আঙুল স্ক্যান এবং মুখের স্বীকৃতি সহ উইন্ডোজ 10 এ কীভাবে লগ ইন করবেন

কিন্তু যখন উইন্ডোজ 10 এর উইন্ডোজ হ্যালো সিস্টেমের কথা আসে, তখন মনে হয় জিনিসগুলি একটু বেশি সুরক্ষিত। যদিও স্মার্টফোন এবং ট্যাবলেট -- এবং কিছু বেসপোক ডেস্কটপ সমাধান -- আপনার মুখের ফটো, ভিডিও বা 3D মানচিত্র ব্যবহার করে, Windows Hello করে না। বরং, এটি এমন একটি সিস্টেম ব্যবহার করে যা মাইক্রোসফট দাবি করে যে রিভার্স-ইঞ্জিনিয়ার করা যাবে না।

এই সমস্তটির অর্থ হল যে কেউ যদি আপনার Windows 10 ল্যাপটপে অ্যাক্সেস পেতে চায়, তাদের হয় আপনার পাসওয়ার্ড বা আপনার পিন জানতে হবে, অথবা আপনার আঙুলের ছাপ বা আপনার মুখ উপস্থাপন করতে সক্ষম হবে। বায়োমেট্রিক বিকল্পগুলি যোগ করার মাধ্যমে Windows 10 নিরাপদে লগ ইন করা আরও দ্রুত করা হয়েছে, তবে এটি কি অগত্যা আরও ভাল?

আপনি কি শুধু একটি পাসওয়ার্ড দিয়ে খুশি? অথবা আপনি কি মুখের স্বীকৃতি, বা একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার চান, নির্ভরযোগ্যতা উন্নত করতে এবং ভুলে যাওয়া বা সদৃশ পাসওয়ার্ডের পুরানো সমস্যা থেকে মুক্তি পেতে? মন্তব্যে আপনি কী মনে করেন তা আমাদের জানান৷

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে গুডলুজের মাধ্যমে ল্যাপটপে কাজ করা ছাত্রী মেয়েটি


  1. কিভাবে আইএসও ফাইল দিয়ে উইন্ডোজ 7 পাসওয়ার্ড রিসেট করবেন

  2. Windows 10-এ "বাষ্পে লগ ইন করতে পারছি না" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  3. কিভাবে উইন্ডোজ পিসিতে ব্রেক করবেন

  4. আমি আমার Windows পাসওয়ার্ড ভুলে গেছি। আমি কিভাবে লগ ইন করব?