কম্পিউটার

গুগল ক্যালেন্ডারকে আপনার উইন্ডোজ ডেস্কটপ ক্যালেন্ডার করার 7 টি উপায়

সৌভাগ্যক্রমে, উইন্ডোজ 8 এর "ক্যালেন্ডার যুদ্ধ" অতীতে। বিল্ট-ইন উইন্ডোজ টুল ব্যবহার করে আপনার ডায়েরি চালানো আবারও সম্ভব।

কিন্তু শুধুমাত্র কারণ আপনি পারবেন Windows অ্যাপ ব্যবহার করুন, এর মানে এই নয় যে আপনার উচিত . আপনি বিকল্প আছে! আপনার কর্মপ্রবাহের উপর নির্ভর করে, তাদের মধ্যে কিছু ডিফল্ট উইন্ডোজ 10 ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করা পছন্দের হতে পারে।

আপনার উইন্ডোজ ডেস্কটপে গুগল ক্যালেন্ডার দেখার সাতটি উপায় এখানে দেখুন। দুর্ভাগ্যবশত, উইন্ডোজের জন্য কোনো অফিসিয়াল Google ক্যালেন্ডার অ্যাপ নেই

1. উইন্ডোজ ক্যালেন্ডার অ্যাপে কীভাবে Google ক্যালেন্ডার যুক্ত করবেন

Windows ক্যালেন্ডার অ্যাপে আপনার Google ক্যালেন্ডার যোগ করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. শুরুতে ক্লিক করুন এবং ক্যালেন্ডার অ্যাপটি খুঁজুন এবং এটি খুলুন।
  2. আপনার Google অ্যাকাউন্ট যোগ করতে, সেটিংস (গিয়ার আইকন, নীচের বাম দিকের কোণে)> অ্যাকাউন্ট পরিচালনা করুন> অ্যাকাউন্ট যোগ করুন ক্লিক করুন .
  3. অ্যাপটি আপনাকে আপনার অ্যাকাউন্ট প্রদানকারী নির্বাচন করতে বলবে। Google বিকল্পগুলির মধ্যে একটি হিসাবে তালিকাভুক্ত। Google-এ ক্লিক করুন এবং আপনার শংসাপত্র পূরণ করুন।
  4. পরবর্তী ক্লিক করুন এবং উইন্ডোজ বাকি যত্ন নেবে।
গুগল ক্যালেন্ডারকে আপনার উইন্ডোজ ডেস্কটপ ক্যালেন্ডার করার 7 টি উপায়

আপনি এখন অ্যাপের প্রধান স্ক্রিনের বাম দিকের প্যানেলে "Gmail" এর অধীনে তালিকাভুক্ত আপনার সমস্ত Google ক্যালেন্ডার দেখতে পাবেন। আপনি অ্যাপয়েন্টমেন্ট সম্পাদনা করতে পারেন এবং স্ট্যান্ডার্ড উপায়ে নতুন এন্ট্রি যোগ করতে পারেন।

দ্রষ্টব্য: ক্যালেন্ডার অ্যাপটি মাইক্রোসফ্ট স্টোরের মেল অ্যাপের সাথে একত্রিত।

2. একটি ব্রাউজার বুকমার্ক তৈরি করুন

আরেকটি সুস্পষ্ট পদ্ধতি হল আপনার ব্রাউজারে একটি বুকমার্ক যোগ করা।

আপনি যদি Microsoft Edge ব্যবহার করেন, আপনার Google ক্যালেন্ডারে নেভিগেট করুন, স্টার ক্লিক করুন ঠিকানা বারে আইকন, যেখানে আপনি লিঙ্কটি সংরক্ষণ করতে চান তা নির্বাচন করুন এবং যোগ করুন টিপুন .

সহজে অ্যাক্সেসের জন্য, আপনি আপনার পছন্দের বারটি সর্বদা দৃশ্যমান করতে পারেন। সেটিংস> ফেভারিট সেটিংস দেখুন> ফেভারিট বার দেখান এ যান এবং সুইচটিকে টগল করে চালু করুন .

গুগল ক্যালেন্ডারকে আপনার উইন্ডোজ ডেস্কটপ ক্যালেন্ডার করার 7 টি উপায়

আপনি Chrome এ থাকলে, প্রক্রিয়াটি আরও ভালো। Chrome ওয়েব স্টোরে যান এবং ক্যালেন্ডার অ্যাপটি ইনস্টল করুন। এটি আপনাকে অ্যাপস থেকে আপনার ক্যালেন্ডার অ্যাক্সেস করতে দেবে ব্রাউজার বা আপনার টাস্কবারে Chrome অ্যাপ লঞ্চারের মধ্যে লিঙ্ক।

একবার আপনি একটি শর্টকাট যোগ করার পরে, নিশ্চিত করুন যে আপনি এমনকি দুর্দান্ত উত্পাদনশীলতার জন্য Google ক্যালেন্ডার এবং কার্যগুলিকে একত্রিত করার চেষ্টা করছেন৷

3. Chrome ব্যবহার করে একটি Google ক্যালেন্ডার শর্টকাট তৈরি করুন

আপনি যদি পূর্ববর্তী ধাপগুলি অনুসরণ করে থাকেন এবং Chrome ওয়েব স্টোর থেকে ক্যালেন্ডার অ্যাপ ইনস্টল করে থাকেন, তাহলে আপনার Windows ডেস্কটপ বা টাস্কবারে একটি লিঙ্ক যোগ করা সহজ৷

অ্যাপস-এ ক্লিক করে Chrome-এর অ্যাপ মেনু খুলুন বুকমার্ক বারে বা chrome://apps/ টাইপ করুন৷ ঠিকানা বারে। অ্যাপটি সনাক্ত করুন, ডান-ক্লিক করুন আইকনে, এবং শর্টকাট তৈরি করুন বেছে নিন .

গুগল ক্যালেন্ডারকে আপনার উইন্ডোজ ডেস্কটপ ক্যালেন্ডার করার 7 টি উপায়

একটি নতুন উইন্ডো আপনাকে আপনার সিদ্ধান্ত নিশ্চিত করতে বলবে। তৈরি করুন ক্লিক করুন৷ এবং আপনার ডেস্কটপে ফিরে যান। আপনার এখন একটি শর্টকাট দেখতে হবে৷

আপনি যদি একটি বিশৃঙ্খল ডেস্কটপ পছন্দ না করেন, আপনি রাইট-ক্লিক করতে পারেন শর্টকাটে এবং হয় টাস্কবারে পিন করুন নির্বাচন করুন অথবা শুরু করতে পিন করুন . তারপর আপনি ডেস্কটপ শর্টকাট মুছে ফেলতে পারেন।

4. Outlook এ আপনার Google ক্যালেন্ডার যোগ করুন

আপনার মেশিনে Outlook এর একটি অনুলিপি ইনস্টল করা থাকলে, আপনি অ্যাপে আপনার Google ক্যালেন্ডার আমদানি করতে পারেন। সঠিকভাবে করা হলে, আপনাকে কখনই Google ওয়েব অ্যাপ ব্যবহার করতে হবে না।

দ্রষ্টব্য: আপনার Google অ্যাকাউন্টে প্রতিটি পৃথক ক্যালেন্ডারের জন্য আপনাকে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে।

প্রথমত, আপনাকে আপনার Google ক্যালেন্ডারের ব্যক্তিগত ICAL ওয়েব ঠিকানাটি ধরতে হবে (এটি এমন একটি উপায় যা আপনি আপনার Google ক্যালেন্ডার কারও সাথে ভাগ করতে পারেন)৷ আপনার Google ক্যালেন্ডারে লগ ইন করুন এবং নেভিগেট করুন আমার ক্যালেন্ডার> [ক্যালেন্ডারের নাম]> আরও> সেটিংস এবং ভাগ করা .

ইন্টিগ্রেট ক্যালেন্ডারে স্ক্রোল করুন এবং আইসিএল ফর্ম্যাটে গোপন ঠিকানা অনুলিপি করুন ঠিকানা

গুগল ক্যালেন্ডারকে আপনার উইন্ডোজ ডেস্কটপ ক্যালেন্ডার করার 7 টি উপায়

এরপর, Outlook চালু করুন এবং ফাইল> অ্যাকাউন্ট সেটিংস> অ্যাকাউন্ট সেটিংস-এ যান . নতুন উইন্ডোতে, ইন্টারনেট ক্যালেন্ডার> নতুন অনুসরণ করুন এবং Google থেকে ICAL ঠিকানা পেস্ট করুন।

গুগল ক্যালেন্ডারকে আপনার উইন্ডোজ ডেস্কটপ ক্যালেন্ডার করার 7 টি উপায়

আপনি এখন কিছু সাবস্ক্রিপশন বিকল্প দেখতে পাবেন। ক্যালেন্ডারটিকে একটি উপযুক্ত নাম দিন, আপনার প্রয়োজনীয়তা অনুসারে অন্যান্য পছন্দগুলি কাস্টমাইজ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .

আপনি আউটলুকের প্রধান উইন্ডোর নীচে বামদিকের কোণায় থাকা ক্যালেন্ডার আইকনে ক্লিক করে আপনার নতুনভাবে যোগ করা এজেন্ডা খুঁজে পেতে পারেন। আপনি Google ক্যালেন্ডারের সাথে Microsoft Outlook সিঙ্ক করতে তৃতীয় পক্ষের অ্যাপগুলিও ব্যবহার করতে পারেন৷

5. আউটলুক ওয়েব অ্যাপ ব্যবহার করুন

আপনার যদি Outlook ডেস্কটপ অ্যাপ না থাকে এবং তার পরিবর্তে ওয়েব অ্যাপের উপর নির্ভর করেন, চিন্তা করবেন না। আপনার Google ক্যালেন্ডার যোগ করা এখনও সম্ভব।

আপনি আপনার ক্যালেন্ডারের গোপন ICAL ঠিকানা না পাওয়া পর্যন্ত উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷ এরপরে, ওয়েব অ্যাপ খুলুন এবং অ্যাপ মেনু (উপরের বাঁ দিকের কোণে)> ক্যালেন্ডার-এ যান .

আপনার Google ক্যালেন্ডার যোগ করতে, ক্যালেন্ডার আবিষ্কার করুন-এ ক্লিক করুন বাম হাতের ফলকে। নতুন উইন্ডোতে, নীচের ডানদিকের কোণায় ওয়েব থেকে নির্বাচন করুন।

অবশেষে, কপি করা ICAL ঠিকানা পেস্ট করুন এবং ক্যালেন্ডারের একটি নাম দিন।

গুগল ক্যালেন্ডারকে আপনার উইন্ডোজ ডেস্কটপ ক্যালেন্ডার করার 7 টি উপায়

6. মেইলবার্ড

মেইলবার্ড হল অন্যতম সেরা ডেস্কটপ ইমেল ক্লায়েন্ট। আপনি সহজেই এটিকে Windows এর জন্য Google ক্যালেন্ডার অ্যাপ হিসেবে ব্যবহার করতে পারেন,

অ্যাপের বিনামূল্যের সংস্করণটি যেকোনো IMAP বা POP ইমেল পরিষেবার সাথে সিঙ্ক করতে পারে এবং ড্রপবক্স এবং Google ড্রাইভের মতো অন্যান্য উৎপাদনশীল পরিষেবাগুলির সাথে একীভূত করতে পারে। খারাপ দিক থেকে, এটি শুধুমাত্র তিনটি অ্যাকাউন্ট সমর্থন করতে পারে৷

আপনি যদি $59-এর এককালীন ফি প্রদান করেন, আপনি সীমাহীন ইমেল অ্যাকাউন্ট যোগ করতে পারেন এবং নতুন বৈশিষ্ট্যগুলি যেমন একটি ইউনিফাইড ইনবক্স, একটি ইমেল স্নুজ বোতাম এবং সংযুক্তিগুলির একটি দ্রুত পূর্বরূপের জন্য সমর্থন আনলক করতে পারেন৷

7. ক্যালেন্ডার সিঙ্ক

গুগল ক্যালেন্ডারকে আপনার উইন্ডোজ ডেস্কটপ ক্যালেন্ডার করার 7 টি উপায়

পূর্ববর্তী পদ্ধতিগুলি আপনার Google ক্যালেন্ডার এবং আপনার আউটলুক ক্যালেন্ডারকে পৃথক সত্তা হিসাবে ছেড়ে দেয়, এমনকি যদি তারা উভয়ই একই অ্যাপের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য হয়। বিনামূল্যের ক্যালেন্ডার সিঙ্ক টুল আপনার আউটলুক এবং Google ক্যালেন্ডারকে একত্রিত করতে পারে, এইভাবে আপনাকে একটি একীভূত এজেন্ডা দেয়৷

আপনি একটি একমুখী সিঙ্ক বা দ্বিমুখী সিঙ্ক বেছে নিন এবং আপনি কত ঘন ঘন সিঙ্ক প্রক্রিয়া চালাতে চান তা নির্ধারণ করুন৷

বিনামূল্যে সংস্করণ শুধুমাত্র 30 দিনের জন্য ইভেন্ট রাখা হবে. $10 প্রো সংস্করণটি আপনার অ্যাপয়েন্টমেন্টগুলিকে চিরকাল ধরে রাখবে এবং অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি যেমন একাধিক প্রোফাইল, অনুস্মারকগুলি এড়িয়ে যাওয়ার উপায়, বহু-ক্যালেন্ডার সিঙ্ক করা এবং সিঙ্ক্রোনাইজ করা বিভাগগুলি যোগ করে৷

আপনি কিভাবে Google ক্যালেন্ডার অ্যাক্সেস করবেন?

আমরা আপনাকে আপনার উইন্ডোজ ডেস্কটপ থেকে আপনার Google ক্যালেন্ডার অ্যাক্সেস করার সাতটি উপায় দেখিয়েছি, তবে তালিকাটি সম্পূর্ণ নয়। আপনার যদি বিকল্প পদ্ধতি থাকে তাহলে আপনি আপনার সহপাঠকদের সাথে শেয়ার করতে পারেন, নিচের মন্তব্য বাক্সে শেয়ার করুন।

এবং মনে রাখবেন, আপনি Google ক্যালেন্ডারকে উইন্ডোজ টাস্কবারের সাথে সিঙ্ক করতে পারেন এবং বিনামূল্যের ক্যালেন্ডারের সাথে ছুটির আগে-পূরণ করতে পারেন। প্রক্রিয়াটি আপনার ভাবার চেয়ে সহজ৷

একটি ভিন্ন ক্যালেন্ডার বিবেচনা? এই বিনামূল্যের অনলাইন ক্যালেন্ডারগুলি, সময় পরিচালনার জন্য এই Google ক্যালেন্ডার বিকল্পগুলি, বা Microsoft স্টোরের সেরা কিছু ক্যালেন্ডার অ্যাপগুলি দেখুন৷


  1. আপনার উইন্ডোজ পিসি ডিক্লাটার করার ৭ উপায়

  2. Windows 10 দ্রুততর করার 9 উপায়

  3. উইন্ডোজ 10 পিসিতে আপনার ব্লুটুথ নাম পরিবর্তন করার উপায়?

  4. আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়