কম্পিউটার

উইন্ডোজ 10 ঠিক করার জন্য 13 সমস্যা সমাধানের সরঞ্জাম

উইন্ডোজ সমস্যা সমাধান এবং মেরামতের জন্য বিভিন্ন সরঞ্জাম সরবরাহ করে। আপনার কম্পিউটার ব্যর্থ আপডেট, ভয়ঙ্কর উপস্থিতি, শব্দ সমস্যা বা ড্রাইভার ত্রুটির কারণে ভুগছে কিনা, আপনার জন্য একটি টুল আছে।

এই নিবন্ধটি সাধারণ উইন্ডোজ সমস্যা মোকাবেলার জন্য অস্ত্রাগারে অস্ত্রের একটি পরিসীমা কভার করে। কিছু টুল আপনাকে তৃতীয় পক্ষ থেকে ইনস্টল করতে হবে। উইন্ডোজ 10 (এবং পুরানো) অপারেটিং সিস্টেমের সাথে একটি বড় সংখ্যা অন্তর্ভুক্ত।

উইন্ডোজ আপডেট ব্যর্থ হয় বা হ্যাং হয়

উইন্ডোজ ব্যবহারকারীদের সবচেয়ে ক্ষতিকর সমস্যাগুলির মধ্যে একটি:উইন্ডোজ আপডেট ব্যর্থতা। যখনই একটি সিস্টেম আপডেট স্টল আউট বা সম্পূর্ণরূপে ব্যর্থ হয়, আপনি একটি গুরুতর সমস্যা পেয়েছেন। আপনি বিভিন্ন উপায়ে এই সমস্যাটির সাথে যোগাযোগ করতে পারেন, কিন্তু পাঁচটি প্রয়োজনীয় টুল আলাদা:উইন্ডোজ আপডেটের জন্য মাইক্রোসফটের অফিসিয়াল টুল, উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার, ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DISM), ফিক্সউইন এবং একটি ইন-প্লেস আপগ্রেড।

1. উইন্ডোজ আপডেট ফিক্সআইট টুল

উইন্ডোজ আপডেট ডায়াগনস্টিক টুল উইন্ডোজ আপডেট সমস্যা সমাধানের দ্রুততম উপায় অফার করে। সহজভাবে টুলটি ডাউনলোড করুন এবং চালান। এটি স্বয়ংক্রিয়ভাবে যে সমস্যাগুলি খুঁজে পায় তার নির্ণয় এবং মেরামত করা শুরু করা উচিত।

উইন্ডোজ 10 ঠিক করার জন্য 13 সমস্যা সমাধানের সরঞ্জাম

প্রশাসক হিসাবে সমস্যা সমাধানের চেষ্টা করুন বিকল্পটি ব্যবহার করুন৷ যদি প্রথম বিশ্লেষণে কোনো সমস্যা না পাওয়া যায়।

2. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার স্বয়ংক্রিয়ভাবে আপডেট সমস্যাগুলি মেরামত করতে পারে। প্রথমে, কীবোর্ড শর্টকাট টিপুন Windows key + Q  উইন্ডোজ অনুসন্ধান খুলতে. দ্বিতীয়, সমস্যা সমাধান টাইপ করুন অনুসন্ধান বারে যান এবং সমস্যা সমাধান কন্ট্রোল প্যানেল বেছে নিন প্রবেশ অবশেষে, সিস্টেম এবং নিরাপত্তা-এর অধীনে ট্রাবলশুটিং উইন্ডোতে , এন্ট্রিতে ক্লিক করুনWindows Update এর সমস্যার সমাধান করুন .

3. স্থাপনার ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট

সিস্টেম ফাইল মেরামতের জন্য মাইক্রোসফ্টের ডিফল্ট টুল হল একটি কমান্ড লাইন যাকে DISM বলা হয়। DISM-এর জন্য Windows কমান্ড প্রম্পট ব্যবহার করা প্রয়োজন। Windows 10 ইন্সটলেশনের বিপর্যয় কীভাবে ঠিক করা যায় সেই বিষয়ে আমার প্রবন্ধে আমি আপনাকে আগে দেখিয়েছি যে কীভাবে DISM ব্যবহার করতে হয়।

এখানে সম্পূর্ণ নির্দেশাবলী কভার করা একটি ভিডিও রয়েছে:

4. ফিক্সউইন

ফিক্সউইন অ্যাপ স্টোরের ত্রুটি এবং উইন্ডোজ আপডেটের সমস্যা সহ উইন্ডোজের অনেক র্যান্ডম সমস্যা মেরামত করে। এটি উইন্ডোজ সমস্যা সমাধানের জন্য সবচেয়ে বহুমুখী সরঞ্জামগুলির মধ্যে একটি। ফিক্সউইন একটি সাধারণ ইউজার ইন্টারফেস থেকে উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করতে পারে। আপনি যদি কমান্ড লাইন থেকে ইউটিলিটি চালানোর ঝামেলা মোকাবেলা করতে না চান, তাহলে FixWin হল আপনার জন্য টুল।

5. ইন-প্লেস আপগ্রেড

ইন-প্লেস আপগ্রেড উইন্ডোর সবচেয়ে ছলনাময় সমস্যা সমাধানের জন্য একটি শক্তিশালী টুল অফার করে। ডায়াগনস্টিকস চালানোর পরিবর্তে, একটি ইন-প্লেস আপগ্রেড অপারেটিং সিস্টেমকে একটি নতুন ইনস্টলেশনের সাথে প্রতিস্থাপন করে -- ব্যবহারকারীকে কোনো প্রোগ্রাম পুনরায় ইনস্টল করার প্রয়োজন ছাড়াই। এটি উইন্ডোজ আপডেট সমস্যার সাথে দুর্নীতির সমস্যাগুলি মেরামত করতে পারে৷

ইন-প্লেস আপগ্রেডের জন্য Windows 10 ইনস্টলেশন ফাইলের প্রয়োজন, যা আপনি Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে পেতে পারেন, এছাড়াও নীচে উল্লেখ করা হয়েছে। প্রক্রিয়াটি খুব জটিল নয় এবং এমনকি ইনস্টলেশনের প্রয়োজন হয় না। শুরু করার জন্য, বিপর্যয়কর কিছু ঘটলে উইন্ডোজ ব্যাক আপ করার কথা বিবেচনা করুন। দ্বিতীয়ত, Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করুন। তৃতীয়, প্রোগ্রাম চালান . সফ্টওয়্যারটি চালানোর পরে, আপনাকে কয়েকটি মেনুতে ক্লিক করতে হবে। অবশেষে, এখনই এই পিসি আপগ্রেড করুন বিকল্পটি নির্বাচন করুন এবং তারপর পরবর্তী ক্লিক করুন .

উইন্ডোজ 10 ঠিক করার জন্য 13 সমস্যা সমাধানের সরঞ্জাম

এখানে প্রক্রিয়াটির একটি ভিডিও রয়েছে:

উইন্ডোজ কেমন দেখায় এবং আচরণ করে তা পরিবর্তন করুন

অনেক টুল উইন্ডোজের চেহারা এবং আচরণকে নতুন আকার দিতে পারে। সেরা দুটি হল আল্টিমেট উইন্ডোজ টুইকার 4 এবং শাটআপ10। সম্ভবত সবচেয়ে দরকারী বৈশিষ্ট্য:তারা Microsoft OneDrive বাদ দিতে পারে।

6. আলটিমেট উইন্ডোজ টুইকার 4

Ultimate Windows Tweaker 4 হল একটি উন্নত ইন্টারফেস এডিটিং টুল। এটি আপনাকে প্রসঙ্গ মেনু, টাস্কবার কাস্টমাইজেশন এবং উইন্ডোজ গ্রাফিকাল ইন্টারফেসের অন্যান্য মূল বৈশিষ্ট্যগুলিতে দ্রুত অ্যাক্সেস দেয়৷

এটি কীভাবে কাজ করে তা এখানে একটি ভিডিও প্রদর্শন করা হয়েছে:

7. ShutUp10

উইন্ডোজ 10 এর চেহারা পরিবর্তন করার পরিবর্তে, ShutUp10 বিরক্তিকর পপ-আপ এবং বিরক্তির পরিমাণ হ্রাস করে যা মাইক্রোসফ্ট উইন্ডোজে স্লিপ করেছে। অ্যাপটি উইন্ডোজ 10 ব্যবহারকারীদের ক্ষতিগ্রস্থ কিছু গুরুতর ক্ষতও সেলাই করে, যার মধ্যে গোপনীয়তা সংক্রান্ত সমস্যা রয়েছে। যাঁরা অনেক বেশি খোঁচাখুঁজি এবং গবেষণা না করেই Windows 10 এর অভিজ্ঞতা উন্নত করতে চান তাদের জন্য ShutUp10 একটি সরল এবং সরাসরি সমাধান অফার করে৷ ফিক্সউইনের মতো, ShutUp10 বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করতে অনেকগুলি সুইচ নিয়োগ করে৷

অডিও এবং শব্দ সমস্যা

আমরা Windows এ অডিও সমস্যা মেরামত করার জন্য প্রায় এক বিলিয়ন বিভিন্ন উপায় কভার করেছি। পদ্ধতিগুলি ইন্টিগ্রেটেড উইন্ডোজ অডিও ট্রাবলশুটার ব্যবহার করা থেকে শুরু করে কমান্ড লাইন থেকে ডায়াগনস্টিক চালানো পর্যন্ত। উপলব্ধ সরঞ্জামগুলির মধ্যে, যদিও, সমস্যা সমাধানকারী সর্বদা একটি ভাল প্রথম পদক্ষেপ৷

8. Windows 10 অডিও ট্রাবলশুটার

Windows 10 এর বেকড-ইন অডিও ট্রাবলশুটার হল প্রথম টুল যা প্রত্যেকের আরও উন্নত পদ্ধতিতে যাওয়ার আগে চেষ্টা করা উচিত। এটি ব্যবহারে খুব বেশি পরিশ্রমের প্রয়োজন হবে না। উপরে বর্ণিত (#2) উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার আমরা যেভাবে অ্যাক্সেস করেছি আপনি একইভাবে এটি অ্যাক্সেস করতে পারেন। সংক্ষেপে, Windows কী + Q টিপুন , সমস্যার সমাধান টাইপ করুন এবং কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন ফলাফল, তারপর, হার্ডওয়্যার এবং সাউন্ড এর অধীনে , অডিও প্লেব্যাকের সমস্যা সমাধান করুন ক্লিক করুন৷ .

এটি কীভাবে কাজ করে তার একটি ভিডিও এখানে রয়েছে:

আমার প্রিন্টার কাজ করছে না

প্রিন্টার প্রায়ই কাজ করে না। এর স্বীকৃতিস্বরূপ, মাইক্রোসফ্ট সমস্ত প্রধান উইন্ডোজ সাবসিস্টেমের জন্য একাধিক সমস্যা সমাধানকারী যোগ করেছে৷

9. উইন্ডোজ প্রিন্টার ট্রাবলশুটার

এই নিবন্ধে উল্লিখিত পূর্ববর্তী সমস্যা সমাধানকারীদের মত, এটি কন্ট্রোল প্যানেলে পাওয়া যাবে। এইবার, তবে, আপনাকে একটু গভীর খনন করতে হবে৷

প্রথমে, কীবোর্ড শর্টকাট টিপুন Windows key + Q . দ্বিতীয়, সমস্যা সমাধান টাইপ করুন অনুসন্ধান বারে যান এবং সমস্যা সমাধান কন্ট্রোল প্যানেল চয়ন করুন৷ . সমস্যা সমাধান মেনুতে,সব দেখুন বেছে নিন বাম প্যানেল থেকে।

উইন্ডোজ 10 ঠিক করার জন্য 13 সমস্যা সমাধানের সরঞ্জাম

নিম্নলিখিত মেনু থেকে, প্রিন্টার নির্বাচন করুন৷ .

উইন্ডোজ 10 ঠিক করার জন্য 13 সমস্যা সমাধানের সরঞ্জাম

সমস্যা সমাধানকারীর নিজেই ব্যবহারকারীর পক্ষ থেকে প্রায় কোনও প্রচেষ্টার প্রয়োজন হয় না। পরবর্তী ক্লিক করুন৷ এটি সক্রিয় করতে। বাকি প্রক্রিয়া স্বয়ংক্রিয়।

উইন্ডোজ 10 ঠিক করার জন্য 13 সমস্যা সমাধানের সরঞ্জাম

ইন্টারনেট কাজ করছে না

এক মিলিয়ন বিভিন্ন ব্যর্থতার কারণে ইন্টারনেট সমস্যা হয়। আপনার ওয়্যারলেস সংযোগের পর্যাপ্ততা নির্ধারণ করার পরে, আপনি কয়েকটি সফ্টওয়্যার টুলকিট বা বেকড-ইন Windows নেটওয়ার্ক অ্যাডাপ্টার ট্রাবলশুটার ব্যবহার করে দেখতে চাইতে পারেন।

10. সম্পূর্ণ ইন্টারনেট মেরামত [আর উপলভ্য নেই]

RizoneSoft এর সম্পূর্ণ ইন্টারনেট মেরামত একটি রোগ নির্ণয়ের সফ্টওয়্যার নয়; এটি উইন্ডোজ ইন্টারনেট সমস্যা সমাধানের জন্য বিভিন্ন সরঞ্জামের একটি শর্টকাট। আপনি যদি ডিফল্ট উইন্ডোজ নেটওয়ার্ক ট্রাবলশুটার ব্যবহার করে আপনার ইন্টারনেট কাজ করতে না পারেন, তাহলে আপনি সম্পূর্ণ ইন্টারনেট মেরামত দেখতে চাইতে পারেন৷

11. উইন্ডোজ নেটওয়ার্ক অ্যাডাপ্টার ট্রাবলশুটার

ট্রাবলশুটারটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে প্রি-ইনস্টল করা হয় (যতদূর আমি বলতে পারি, এটি প্রথমে উইন্ডোজ 7-এ কার্যকর হয়েছিল)। এটি স্বয়ংক্রিয়ভাবে বেশ কয়েকটি কাজ সম্পাদন করে, যেমন নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিসেট করা এবং ইন্টারনেট সংযোগের স্থায়িত্ব পরীক্ষা করা। দাগযুক্ত ইন্টারনেট সংযোগের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে এটি ব্যবহার করুন। ট্রাবলশুটার অ্যাক্সেস করা সহজ৷

স্বয়ংক্রিয় সমস্যা সমাধানকারী চালু করতে, ইন্টারনেট স্থিতি আইকন খুঁজুন টাস্কবারের নীচের ডানদিকে। আইকনটি হয় একটি Wi-Fi চিহ্ন হিসাবে প্রদর্শিত হয়, যেমনটি নীচে দেখানো হয়েছে, অথবা আপনি কীভাবে ইন্টারনেটের সাথে সংযোগ করছেন তার উপর নির্ভর করে এর বাম দিকে একটি LAN কেবল সহ একটি মনিটর হিসাবে প্রদর্শিত হবে৷ আইকনে ডান-ক্লিক করুন এবং সমস্যা সমাধান করুন বেছে নিন . প্রক্রিয়াটির জন্য শুধুমাত্র কয়েকটি মেনুতে ক্লিক করতে হবে।

উইন্ডোজ 10 ঠিক করার জন্য 13 সমস্যা সমাধানের সরঞ্জাম

ড্রাইভারের সমস্যা

ড্রাইভার সমস্যা সমাধানের জন্য সর্বোত্তম পদ্ধতি:ড্রাইভার সনাক্ত করুন এবং এটি ইনস্টল করুন। কখনও কখনও, যদিও, সঠিক ড্রাইভার খুঁজে পাওয়া অসম্ভব হতে পারে। সেই ক্ষেত্রে, আপনার সাহায্যের প্রয়োজন হতে পারে৷

12. আইওবিট ড্রাইভার বুস্টার 3

IObit Driver Booster 3 স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার ডাউনলোড ও আপডেট করে। ড্রাইভার বুস্টার 3 (যা ড্রাইভার বুস্টারের বিনামূল্যের সংস্করণ) একটি "স্বয়ংক্রিয়" সমাধান অফার করে৷

আমি ড্রাইভার বুস্টার ব্যবহার করার পরামর্শ দিই না ড্রাইভারের সমস্যাগুলির বিরুদ্ধে প্রথম সারির প্রতিরক্ষা - যখন আপনি অন্য সমস্ত বিকল্পগুলি শেষ করে ফেলেন এবং আপনার ডিভাইসের জন্য সঠিক ড্রাইভার খুঁজে না পান তখন এটি সবচেয়ে ভাল ব্যবহার করা হয়৷ এবং, তারপরেও, এটি ব্যবহার করার আগে আপনাকে একটি সম্পূর্ণ উইন্ডোজ ব্যাকআপ করতে হবে। যেহেতু একটি বেমানান ড্রাইভার আপনার সিস্টেমটিকে বুট করার অযোগ্য রেন্ডার করতে পারে, আপনার কেবল সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত নয়, আপনার বিরক্তিকর উইন্ডোজ সমস্যাগুলি সমাধানের জন্য অন্যান্য সমাধানগুলির দিকেও নজর দেওয়া উচিত। দেখার আরেকটি জায়গা:উইন্ডোজে স্বাক্ষরবিহীন ড্রাইভার ইনস্টল করা।

যারা তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে প্রতিশ্রুতিবদ্ধ তাদের জন্য, এখানে ড্রাইভার বুস্টার 3 এর একটি পর্যালোচনা রয়েছে:

উইন্ডোজ পুনরায় ইনস্টল করুন বা ইন-প্লেস আপগ্রেড করুন

কখনও কখনও, আপনি কোন সমস্যা সমাধানের পদক্ষেপ বা সরঞ্জাম ব্যবহার করেন না কেন, উইন্ডোজ কাজ করবে না। সৌভাগ্যবশত, Microsoft Windows Media Creation Tool (Windows Media Creation টুলের জন্য আমাদের নির্দেশিকা) প্রকাশ করেছে।

13. উইন্ডোজ মিডিয়া তৈরির টুল

টুলটি ব্যবহারকারীদের Windows 10-এর একটি নতুন ছবি ডাউনলোড এবং ইনস্টল করতে দেয়। ছবিটি অবশ্যই আপনার অপারেটিং সিস্টেমের বর্তমান সংস্করণের সাথে মেলে। অন্য কথায়, আপনার যদি উইন্ডো 10 হোম সংস্করণ ইনস্টল করা থাকে তবে আপনাকে অবশ্যই একটি উইন্ডোজ 10 হোম সংস্করণ ডাউনলোড করতে হবে। টুলটি আপনাকে একটি "ইন-প্লেস আপগ্রেড" করতে দেয় যা আপনাকে আপনার সেটিংস, সফ্টওয়্যার এবং ব্যক্তিগত ডেটা ধরে রাখতে দেয়। Windows 10 বার্ষিকী সংস্করণ ব্যবহার করে একটি ইন-প্লেস আপগ্রেড করা বেশ সহজ।

সেরা টুল কি?

আমার অভিজ্ঞতায়, সমস্যা সমাধানকারীরা প্রায় অর্ধেক সময় কাজ করে, কিন্তু তারা সম্পূর্ণ হতে সেকেন্ড সময় নেয় -- অনেক ব্যবহারকারীর প্রচেষ্টা ছাড়াই। এই কারণেই তারা সমস্যাগুলির বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে সবচেয়ে ভাল ব্যবহার করা হয়। তৃতীয় পক্ষের উৎস থেকে আপনি যে কোনো কিছু ইনস্টল করলে পরিস্থিতির উন্নতি হতে পারে বা নাও হতে পারে। সবচেয়ে সহজ টুল ব্যবহার করে শুরু করুন এবং সেখান থেকে আপনার পথে কাজ করুন। একটি চূড়ান্ত উপায় হল আপনার অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করা -- কিন্তু তারপরও, অন্য বিকল্পগুলি চেষ্টা করার আগে আপনার সর্বদা ইন-প্লেস আপগ্রেড ব্যবহার করা উচিত৷

আপনি যদি এখনও আটকে থাকেন, তাহলে অনুগ্রহ করে আমাদের পূর্ববর্তী প্রকাশনাগুলি দেখুন সেরা বিনামূল্যের Windows মেরামতের টুল এবং কিভাবে সাধারণ Windows সমস্যাগুলিকে মেরামত করবেন অতিরিক্ত সাহায্যের জন্য।

Windows-এর সমস্যা সমাধানের জন্য আপনার কি পছন্দের টুল আছে? অনুগ্রহ করে মন্তব্যে আমাদের জানান!


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703ee ঠিক করুন

  2. Windows 10 আপডেট ত্রুটি 0x800705B3 ঠিক করুন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240061 ঠিক করুন

  4. Windows 10