কম্পিউটার

Windows 10

এ উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80d02002 ঠিক করুন

মাইক্রোসফ্ট তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন দ্বারা তৈরি নিরাপত্তা গর্ত প্যাচ করতে নতুন বৈশিষ্ট্য, নিরাপত্তা বৈশিষ্ট্য এবং বাগ সংশোধন সহ নিয়মিত উইন্ডোজ আপডেটগুলি রোল আউট করে৷ যখনই নতুন আপডেট পাওয়া যায় তখনই Windows 10 স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করার জন্য সেট করা থাকে। অথবা আপনি সেটিংস -> আপডেট এবং নিরাপত্তা -> উইন্ডোজ আপডেট -> আপডেটের জন্য চেক করুন থেকে সেগুলি ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন। কিন্তু কখনও কখনও ব্যবহারকারীরা রিপোর্ট করে উইন্ডোজ আপডেট ইনস্টল করতে অক্ষম৷ , অথবা উইন্ডোজ আপডেট ইনস্টলেশন ত্রুটি 0x80d02002, ইত্যাদির সাথে ব্যর্থ হয়৷ আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন তবে এখানে কিছু উইন্ডোজ আপডেট সমস্যা সমাধানের পদ্ধতি রয়েছে যা সমাধান করার জন্য প্রযোজ্য Windows Update Error 0x80d02002 উইন্ডোজ 10 এ।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80d02002

ত্রুটি 0x80d02002 বা 0x80070652 উভয়ই উইন্ডোজ আপডেট ব্যর্থতার সাথে সম্পর্কিত, যার মানে এমন একটি সমস্যা রয়েছে যা আপডেটগুলি ইনস্টল করতে ব্যর্থ হয়। এটি দূষিত Windows আপডেট ক্যাশে এর কারণে হতে পারে , ড্রাইভার সফ্টওয়্যার, আপনার কম্পিউটারে ইনস্টল করা একটি অ্যাপ্লিকেশনের অসামঞ্জস্যতা বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বন্দ্ব, ইত্যাদি। এখন আসুন উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80d02002-এ বেলো সমাধান প্রয়োগ করি।

আবেদনের জন্য মৌলিক সমাধান

  • নিশ্চিত করুন যে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ আছে।
  • নিশ্চিত করুন যে আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করেন সেটি Windows 10-এর সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ।
  • এছাড়াও, নিশ্চিত করুন যে সমস্ত ইনস্টল করা ডিভাইস ড্রাইভার আপডেট করা হয়েছে এবং বর্তমান উইন্ডোজ সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ। বিশেষ করে ডিসপ্লে ড্রাইভার, নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং অডিও সাউন্ড ড্রাইভার। আপনি ডিভাইস ম্যানেজার থেকে তাদের চেক এবং আপডেট করতে পারেন।
  • ভাইরাস ম্যালওয়্যার চেক করুন সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করার মাধ্যমে সংক্রমণ। এছাড়াও, Ccleaner চালান উইন্ডোজ অপ্টিমাইজ করতে এবং ব্রোকেন রেজিস্ট্রি এন্ট্রি ঠিক করতে।
  • যদি আপনি এটি পেয়ে থাকেন ত্রুটি 0x80d02002 উইন্ডোজ স্টোর অ্যাপ আপডেট করার সময় Win + R টিপুন, wsreset, টাইপ করুন এবং এন্টার টিপুন।

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটিং টুল চালান

অন্য কোনো সমাধান প্রয়োগ করার আগে প্রথমে অফিসিয়াল উইন্ডো আপডেট ট্রাবলশুটিং টুল চালান এবং উইন্ডোজ স্ক্যান করুন এবং সমস্যাটি নিজেই সমাধান করুন। উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর জন্য:

  1. Windows সেটিংস খুলতে Windows + I কীবোর্ড শর্ট চাপুন।
  2. আপডেট এবং সিকিউরিটি ক্লিক করুন তারপর সমস্যা সমাধান করুন৷
  3. এর পর উইন্ডোজ আপডেট নির্বাচন করুন এবং সমস্যা সমাধানকারী চালান।

Windows 10

এটি ট্রাবলশুটিং টুল খুলবে এবং উইন্ডোজ আপডেট সম্পর্কিত সমস্যাগুলি পরীক্ষা করবে। সম্পূর্ণ হওয়ার পরে, প্রক্রিয়া উইন্ডোজ পুনরায় চালু করুন এবং আবার ম্যানুয়ালি আপডেটের জন্য চেক করুন। এখনও উইন্ডোজ আপডেট ইনস্টল করতে সমস্যা হচ্ছে পরবর্তী সমাধান অনুসরণ করুন।

আঞ্চলিক এবং ভাষা সেটিংস চেক করুন

কখনও কখনও ভুল আঞ্চলিক সেটিংস উইন্ডোজ আপডেট ব্যর্থতার কারণ। আপনার আঞ্চলিক এবং ভাষা সেটিংস সঠিক কিনা তা নিশ্চিত করুন। আপনি সেটিংস -> সময় এবং ভাষা -> বাম দিকের বিকল্পগুলি থেকে অঞ্চল এবং ভাষা নির্বাচন করে সেগুলিকে পরীক্ষা এবং সংশোধন করতে পারেন৷

Windows 10

এখানে আপনার দেশ/অঞ্চল সঠিক যাচাই করুন ড্রপ-ডাউন তালিকা থেকে। এবং উপযুক্ত ভাষা প্যাক ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন। যদি এটি "উপলব্ধ" অবস্থায় থাকে তবে ডাউনলোড এ ক্লিক করুন এবং সিস্টেমটিকে মাইক্রোসফ্ট সার্ভার থেকে এটি ইনস্টল করতে দিন। উপরের ধাপগুলি অনুসরণ করার পরে, উইন্ডোজ আপডেটের মাধ্যমে ফিচার আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন।

উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করুন

দূষিত উইন্ডোজ আপডেট উপাদানগুলির আগে আলোচনা করা হয়েছে, উইন্ডোজ আপডেট ক্যাশে অনুপস্থিত আপডেট ডাউনলোড এবং ইনস্টলেশন ব্যর্থতার প্রধান এবং সবচেয়ে সাধারণ কারণ। যদি উইন্ডোজ আপডেট উপাদানগুলি (আপডেট স্টোরেজ ফোল্ডার- সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন এবং Catroor2 ) দূষিত হয়ে যায়, তাহলে আপডেটগুলির মাধ্যমে যেতে সক্ষম হওয়ার জন্য আপনাকে সেগুলি ম্যানুয়ালি রিসেট করতে হতে পারে৷

উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করতে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন। আপনি স্টার্ট মেনু সার্চ টাইপ cmd এ ক্লিক করে এটি করতে পারেন এবং Shift + ctrl + Enter টিপুন .

এখন নীচের কমান্ডগুলি একবারে টাইপ করুন (কপি এবং পেস্ট করুন), এবং একই কাজ করতে ENTER টিপুন৷

net stop wuauserv
net stop cryptSvc
net stop bits
net stop msiserver
ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old
ren C:\Windows\System32\catroot2 catroot2.old
net start wuauserv
net start cryptSvc
net start bits
net start msiserver

Windows 10

এর পরে কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করতে Exit টাইপ করুন। তারপর পরিবর্তনগুলি কার্যকর করতে উইন্ডোজ পুনরায় চালু করুন। এখন আবার সেটিংস -> আপডেট এবং নিরাপত্তা -> উইন্ডোজ আপডেট -> আপডেটের জন্য চেক করুন থেকে উইন্ডোজ আপডেটগুলি চেক এবং ইনস্টল করার চেষ্টা করুন। আমি আশা করি এইবার আপডেটগুলি সফলভাবে ইনস্টল করা হয়েছে৷

দূষিত সিস্টেম ফাইলের জন্য চেক করুন

যদি কোনো সিস্টেম ফাইল দূষিত হয় বা উইন্ডোজ কম্পিউটার থেকে অনুপস্থিত হয়, আপনি আপডেট ইনস্টলেশন ত্রুটিগুলি অন্তর্ভুক্ত করতে বিভিন্ন সমস্যা পেতে পারেন। We Recommend To Run System File Checker to make sure any corrupted system file not causing the issue.

Windows 10

To Run SFC (System File Checker ) Utility Open the command prompt as administrator, Type sfc /scannow এবং এন্টার কী চাপুন। this will scan for missing corrupted system files if found any the utility restores them from a special folder located on %WinDir%\System32\dllcache . 100% স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর উইন্ডোজ পুনরায় চালু করার পরে এবং আপডেটের জন্য চেক করুন। If SFC Utility Scan Results found corrupted files but are unable to fix then Run DISM Tool Which enables SFC Utility to Do its job.

ক্লিন বুট সম্পাদন করুন

Also, Try to perform Clean Boot And Check for updates. If any third-party service or startup application causes an issue to install the updates then perform Clean boot And Try To check for updates this is also The most applicable solution to fix Windows Update Error 0x80d02002 .

That’s All, Above Are some Most applicable Solutions to Fix Windows Update Error 0x80d02002 on Windows 10 version 2004. I hope After Apply These solutions Now you can Install Windows updates Successfully (without any error code). While Apply These solutions if you face any difficulty or have any queries or Suggestion About this post feel free to discuss on the comments below.

এছাড়াও, পড়ুন

  • Windows 10 won’t shut down after the update? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে!
  • 5 Tweaks to fix Slow Boot Times in Windows 10 
  • How to Disable automatic updates on Windows 10 (Home edition)
  • Windows 10, 8.1 এবং 7-এ নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ সমস্যাগুলি সমাধান করুন
  • সমাধান:Windows 10-এ পরিষেবা হোস্ট স্থানীয় সিস্টেমের উচ্চ CPU ব্যবহার

  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0831 ঠিক করুন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0982 ঠিক করুন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800F0922 ঠিক করুন

  4. Windows 10 আপডেট ত্রুটি কোড 0x80d02002 ঠিক করুন